উইকিপিডিয়া:সংঘাত নিরসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সংঘাত পরিহার[সম্পাদনা]

“কোন সংঘাত নিরসনের সবচেয়ে সহজ উপায় হল সেটিকে প্রথম থেকেই এড়িয়ে চলা।" অন্যদের মতামতের প্রতি সম্মান দেখান। সম্পাদনা সংঘাতে জড়িয়ে পড়লে শুধু শুধু অন্যের নতুন সম্পাদনাগুলো বাতিল করে দেবেন না।

বিষয়বস্তুর উপর বেশী নজর দিন[সম্পাদনা]

গুরুত্বপূর্ণ প্রথম ধাপ হল ব্যক্তির প্রতি নয়, ব্যক্তব্যের প্রতি বেশী নজর দিন। উইকিপিডিয়া পারস্পরিক সাহাযোগীতার উপরে ভিত্তি করে তৈরী, তাই এখানে অন্যের পরিশ্রমকে শ্রদ্ধা করা অতি প্রয়োজনীয়।

যদি কোন সম্পাদনা আপনার কাছে পক্ষপাতদুষ্ট বা ত্রুটিপূর্ণ বলে মনে হয়, সেটিকে সরাসরি বাতিল না করে “উন্নত” করার চেষ্টা করুন। কোন নিবন্ধে গুরুত্বপূর্ণ পরিবর্তন সাধনের পর যদি আপনার মনে হয় অন্যরা এটিতে আপত্তি জানাতে পারে, তবে আপনার সম্পাদনাকর্মের একটি ভাল সারাংশ দেওয়ার চেষ্টা করুন। তিনবার বাতিলের নিয়ম অনবরত বাতিল করার প্রবণতায় বাধা দেয়। যদি অন্য কেউ আপনার সাথে অভদ্র আচরণ করে, সংযত থাকুন, আর ব্যক্তিগত আক্রমণ করা থেকে বিরত থাকুন।

উৎকৃষ্ট নিবন্ধ লেখার নির্দেশাবলি আর নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি আপনাকে “রক্ষণাত্মকভাবে” লিখতে সহায়তা করবে, আর এতে আপনার পক্ষপাতগুলোও সীমাবদ্ধ থাকবে। আরও নির্দেশাবলির জন্য উইকিশিষ্টাচার নিবন্ধটি দেখুন।

মাথা ঠান্ডা রাখুন[সম্পাদনা]

অধিকাংশ ক্ষেত্রে তাড়াহুড়ো অপ্রয়োজনীয়। নিজেকে ও অন্যদেরকে কিছু সময় দিন। কিছু কিছু ক্ষেত্রে জন্য বড় নিশ্বাস নিয়ে, ধরে রাখলে উত্তেজনা প্রশমনে ভালো কাজ দেয়। নাহলে সংঘাতের বিষয়টিকে কিছুক্ষণের জন্য ভুলে থাকুন, অন্য কাজ করুন বা বিশ্রাম নিন। নিশ্চিন্ত থাকুন, সমস্যাটিকে পরেও সমাধান করা সম্ভব। উইকিপিডিয়াতে সব কিছুর লগ নথিবদ্ধ হয়। পাতাটির ইতিহাস-এ গেলেই ইতিমধ্যে কি কি পরিবর্তন হয়েছে সব দেখতে পাবেন, এমনকি আপনার করা শেষ সংস্করণ, তার সঙ্গে পূর্বের পার্থক্য ও তার সঙ্গে বর্তমান সংস্করণের পার্থক্য- সবই ইতিহাস পাতায় দেখতে পাবেন। যা থেকে আপনি বুঝতে পারবেন আপনি কি কি পরিবর্তন এখনো করতে চান।

দীর্ঘমেয়াদী পরিকল্পনা করুন। কিছুদিন পরে আপনি আবার এই পাতাটিতে ফিরে আবার পরিবর্তন করতেই পারেন, ততক্ষণে আশা করা যায় সংঘাত মিটে গেছে, বা যে সম্পাদকের সঙ্গে সংঘাত ঘটেছিল, তিনি সংঘাতের বদলে অন্য কাজে মনযোগ দিতে বেশী আগ্রহী। ইতমধ্যে হয়তো সংঘাতে জড়িত নিবন্ধটির আরো বিবর্তন ঘটেছে। সংঘাতের বিষয় আবার উত্থাপন হলেও অন্য দৃষ্টিভঙ্গীর নানা সম্পাদক যারা ইতিমধ্যে যোগ দিয়েছেন তাঁরা হয়তো এখন আরো সুচারু ভাবে, সংঘাতে না জড়িয়ে বিষয়টিকে নিয়ে পর্যালোচনা করতে প্রস্তুত।

এটি বিশেষ ভাবে দরকার যখন সংঘাতকারী সম্পাদক উইকিপিডিয়াতে নতুন, তাঁদের উইকিপিডিয়ার নীতিমালা ও সম্পাদনারীতিতে ওয়াকিবহাল হবার জন্য সময় দিন। সংঘাতে জড়িয়ে এক জায়গায় থেমে না গিয়ে অন্য কোন নিবন্ধ যা আপনি ঝামেলা এড়িয়ে এগিয়ে নিতে পারেন সেগুলির সম্পাদনা শেষ করুন।

সংশ্লিষ্ট অন্যান্য পক্ষের সাথে কথা বলুন[সম্পাদনা]

যে কোন সংঘাত নিরসনের একেবারে প্রথম পদক্ষেপ হলো সেটি নিয়ে আলাপ পাতায় আলোচনা করা। যার সাথে সংঘাতে জড়িয়েছেন, হয় তার নিজস্ব ব্যবহারকারী আলাপ পাতায় বা নিবন্ধটির আলাপ পাতায় তার সাথে যোগাযোগের চেষ্টা করুন। নিবন্ধের মূল পাতায় কখনো সংঘাত নিয়ে কথা বলার চেষ্টা করবেন না। কোন বিষয় নিয়ে আলোচনার সময় মাথা ঠান্ডা রাখুন, আর ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকুন। অপর ব্যক্তিটির দৃষ্টিভঙ্গি বোঝার চেষ্টা করুন এবং আপোষে আসার চেষ্টা করুন। ধরে নিন যে অপর ব্যক্তিটি সদিচ্ছা নিয়েই আলাপ করছেন, যদি এর বিপরীতে পরিষ্কার কোন প্রমাণ না পান।

সংঘাত নিরসনের এই পর্যায়ে বা অন্য যে কোন পর্যায়ে অন্যপক্ষের সাথে আলোচনা করা, কেবল সংঘাত নিরসনের পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য মুখরক্ষার ব্যাপার নয়। আলোচনায় সদিচ্ছার অভাব দেখালে এটাই প্রমাণিত হয় যে আপনি নিরসনের বদলে সংঘাতটিকে আরও উসকে দিতে চাচ্ছেন। এ ধরণের আচরণের ফলে আপনি লোকজনের সহানুভূতি হারাতে পারেন, আর এতে সংঘাত নিরসনের পরবর্তী পর্যায়গুলোতে আপনার অংশগ্রহণে সীমাবদ্ধ হওয়ার সুযোগ আছে। অন্য দিকে আপনি যদি অন্য পক্ষের সাথে আন্তরিকভাবে ঐক্যমতে আসার জন্য নিরবচ্ছিন্ন আলোচনা চালিয়ে যান, এবং সেটা যদি শুরুতে সংঘাত নিরসনে সফল নাও হয়, তবে আপনি যে উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে সমাধান খুঁজতে আগ্রহী তা প্রকাশ পায়।

সংঘাত নিরসন[সম্পাদনা]

যদি আগের ধাপগুলো সংঘাত মেটাতে ব্যার্থ হয় তাহলে নিচের নীতিগুলোর কোনোটি অনুসরণ করেন। কোন নীতি অনুসরণ করবেন এবং কোনে ক্রমে করবেন সেটা নির্ভর করে সংঘাতের ধরণ এবং জড়িত মানুষদের উপর।


সংবেদনশীল এবং ব্যাক্তিগত বিষয়[সম্পাদনা]

See: Wikipedia:Arbitration Committee, Wikipedia:CheckUser, Wikipedia:Oversight,Wikipedia:Harassment, and Wikipedia:OTRS.

A small number of disputes involve sensitive or non-public information. These include issues where an Arbitrator, Checkuser or Oversighter has stated a privacy issue exists in the case, and disputes where there is a concern of a sensitive or private nature. Examples:

  • Non-public details - Issues where details and evidence are not accessible to all participants or to the community as a whole. This can also happen due to copyright or privacy reasons, BLP, or when the material is on an unsuitable external link;
  • "Outing" concerns - When discussion may in effect mean "outing", for example if there is a concern that a user is editing with a secret conflict of interest and the evidence would tend to identify them;
  • Serious matters - The issue involves legal concerns, harassment, or allegations that are very serious or perhaps defamatory;
  • Advice on divisive and sensitive issues - The issue may potentially be very divisive and advice is needed on how best to handle it. (sock-puppetry by an administrator is one example)

Disputes or issues of this kind should usually be referred to the functionaries mailing list or Arbitration Committee. In some cases it may be possible to seek advice from an uninvolved trusted administrator by IRC, email or other private means.

Actions tagged as CheckUser, Oversight, or OTRS[সম্পাদনা]

These should not be reverted without careful checking beforehand. The presumption is that they have a good reason, and those aware of the reason may need time to recheck, consult, and respond. Sometimes the relevant talk page or other wiki pages will have more details and these are always a good first place to check. Such actions, if disputed, should initially be raised (by email if necessary) with the agent or functionary concerned. If they cannot be resolved in this manner, then after a reasonable time they may need to be referred for review to Arbcom or the functionaries mailing list (for CheckUser and Oversighter).

Ultimately, all English Wikipedia-based actions are open to the scrutiny of the Arbitration Committee, as the final stage of dispute resolution on the English Wikipedia, and as the body ultimately responsible for non-public information and privacy related issues on the wiki.

সম্পাদকের সাহায্য[সম্পাদনা]

Editor assistance helps editors find someone experienced to provide you one-on-one advice and feedback. While not a required part of dispute resolution, it is designed to help you understand how to clearly and civilly express your views and work toward consensus. You may request an assistant's help at any time, whether you're involved in dispute resolution or not. Assistants can also help you find the best way to resolve your dispute or issue.

৩য় মতামতের খোজ করুন[সম্পাদনা]

দুইজন সম্পাদকের মধ্যে যদি কোন মত নিয়ে বিতর্কের সৃষ্টি হয়, তাহলে নিরপেক্ষতা আনয়নের উদ্দেশ্যে তৃতীয় মতামতের খোঁজ করুন।

বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করুন[সম্পাদনা]

Ask at a subject-specific Wikipedia:WikiProject talk page. Usually, such projects are listed on top of the article talk page.

কোনো নীতির ব্যাপারে জিজ্ঞাসা করুন[সম্পাদনা]

Ask at a policy talk page relevant to the issue.

Ask for help at a relevant noticeboard[সম্পাদনা]

নীতির সংক্ষিপ্ত:
WP:SEEKHELP

If your dispute is related to one of the following topics, you may wish to post about it in one of these locations, to get the opinions of other editors familiar with similar disputes:

অভদ্রতা[সম্পাদনা]

অভদ্র আচরণকারীর সংঘাত নিরসনের জন্য [[উইকিপিডিয়া:ভদ্রতা] পাতার সাহায্য নিন। তবে অভদ্র আচরনকারীকে যতটা সম্ভব উপেক্ষা করুন এবং আপনার কাজ করে যান,এভাবে আপনি নিজেকে উপরে তুলে ধরতে পারবেন।

মন্তব্য করতে অনুরোধ করুন[সম্পাদনা]

Turn to Wikipedia:Requests for comment, the main avenue for disputes about user conduct. While Request for Comment can be used for disputes about User Conduct, you can also request comments on articles, templates, categories, policies and guidelines.

Informal mediation[সম্পাদনা]

If things are getting a bit tricky, it might be useful to ask some cool heads to look in and help out. Sometimes editors who provide third opinions or respond to requests for comments may be willing to help mediate a dispute, if it is requested. The Mediation Cabal also assists in settling disputes without turning to formal mediation, and is a good place to learn dispute resolution techniques.

Formal mediation[সম্পাদনা]

Request formal mediation of the dispute from the Mediation Committee. Mediation is a voluntary process in which a neutral person works with the parties to a dispute. The mediator helps guide the parties into reaching an agreement that can be acceptable to everyone. When requesting formal mediation, be prepared to show that you tried to resolve the dispute using the steps listed above, and that all parties to the dispute are in agreement to mediate. Mediation cannot take place if all parties are not willing to take part. Mediation is only for disputes about Article Content, not for complaints about user conduct.

জরিপ চালান[সম্পাদনা]

যদি শুধুমাত্র আলোচনার মাধ্যমে মতৈক্যে পৌছানে সম্ভব না হয় তাহলে জরিপের মাধ্যমে জনমত সংগ্রহ করুন। জরিপ মতৈক্য পৌছে দেয়না কিন্তু পৌছাতে সাহায্য করে। Similarly, if you believe that users are ignoring a consensus, a survey cannot force those users to accept your proposed consensus – although a survey might assist users in understanding the balance of opinions and reasons for those opinions on a given dispute, it can also easily degenerate into an argument over whether a particular survey is fairly constructed or representative. See Wikipedia:Polling is not a substitute for discussion for reasons why discussion is necessary and superior to voting.

If the situation is urgent[সম্পাদনা]

If a user's conduct needs other urgent attention from an administrator, report it to the Administrators' Noticeboard. The Administrators' Noticeboard is not the place to raise disputes over content, or reports of abusive behaviour. Administrators are not referees, and have limited authority to deal with abusive editors.

Last resort: Arbitration[সম্পাদনা]

If you have taken all other reasonable steps to resolve the dispute, and the dispute is not over the content of an article, you can request Arbitration. Be prepared to show that you tried to resolve the dispute by other means. Arbitration differs from Mediation in that the Arbitration Committee will consider the case and issue a decision, instead of merely assisting the parties in reaching an agreement. If the issue is decided by Arbitration, you will be expected to abide by the result. If the case involves serious user misconduct, Arbitration may result in a number of serious consequences up to totally banning someone from editing, as laid out in the Arbitration policy. Note that Arbitration is normally for disputes about user conduct, while Mediation is normally for disputes about article content.

Words of caution[সম্পাদনা]

Dispute resolution is sometimes used by editors to try to game the system. This generally backfires badly. Remember that dispute resolution mechanisms are ultimately there to enable editors to collaboratively write an encyclopedia – not to win personal or political battles.

See also[সম্পাদনা]