উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৬/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎


শব্দের সঠিক জানতে দয়া করে এই পাতাগুলি দেখুন

  1. উইকিপিডিয়া:বাংলা বানানের নিয়ম
  2. উইকিপিডিয়া:বাংলা প্রয়োগবিধি
  3. উইকিপিডিয়া:বাংলা ভাষায় বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণ
  4. ণত্ব বিধান ও ষত্ব বিধান

Obangmoy (আলাপঅবদান) ১৬:৫০, ২ মে ২০১৬‎ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Apply for WikiConference India 2016 scholarships

Hi,

You are requested to translate this message into your local language.

WikiConference India 2016 is being organized in Chandigarh during August 5, 6 and 7.

Scholarship Applications for WCI2016 are open from now till 31st May 2016.

You can check this link for more information regarding selection process and criteria.

You can fill the application form by clicking on this link.

Thanks.

--Satdeep Gill (আলাপ) ১৮:২৬, ১১ মে ২০১৬ (ইউটিসি)

WikiConference India 2016 team.

প্রধান পাতায় নতুন বিষয়শ্রেণী যোগ করতে অনুরোধ

সুধী, মাননীয় প্রশাসকবৃন্দের কাছে আবেদন করছি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় কয়েকটি বিষয়শ্রেণী যোগ করার জন্য। যথা:

আবিষ্কার ও আবিষ্কারক ; জনগোষ্ঠী ; পুরস্কার ও সন্মাননা ; দূরদর্শন; অলিম্পিক (দেশ অনুযায়ী, বিভিন্ন ক্রীড়ানুষ্ঠান); পর্যটনকেন্দ্র ; উপাসনালয় ; রন্ধনপ্রণালী, তৈজসপত্র ;পরিষেবা ;সেবা প্রতিষ্ঠান/মানবাধিকার ; উদ্ভিদবিদ্যা; জনপ্রিয় ব্যক্তিত্ব। 

ধন্যবাদ। বাবলু (আলাপ) ১৪:১৯, ১২ মে ২০১৬ (ইউটিসি)

প্রিয়, এভাবে দুদিন পরপর কয়েকটি করে বিষয়শ্রেণী যুক্ত করার অনুরোধ না করে, প্রথমে আপনি নিজে সময় নিয়েে একটি তালিকা তৈরি করুন। এরপর সেগুলো কি কারণে প্রধান পাতাতে যুক্ত করতে হবে তার কারণসহ একটি আলোচনা শুরু করুন সম্প্রদায়ের সাথে। এখানে প্রশাসকরা সিদ্ধান্ত ব্যতীত নিজেরা পছন্দমত যুক্ত করতে পারবেন না। এভাবে কিছুদিন পরপর কোন কারণ ব্যতীত প্রধান পাতায় বিষয়শ্রেণী যুক্ত করার অনুরোধ স্প্যামিং এর পর্যায়ে চলে যাচ্ছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:২৩, ১২ মে ২০১৬ (ইউটিসি)

নিরাপদ নাকি নয়?

ভাই,আমার ১টি প্রশ্ন আছে। প্রশ্নটি হচ্ছে,আমার নিজস্ব লিখা কয়েকটি কবিতা আছে।সেগুলোকি উইকিপিডিয়া কিংবা উইকিবইতে দেওয়া নিরাপদ হবে? এই বিষটি আমাকে বিস্তারিত যানানোর অনুরোধ রইলো। উত্তরের আশায় থাকব। — [[ব্যবহারকারী:মোঃ আনোয়ার হোসাইন|মোঃ আনোয়ার হোসাইন]] ([[ব্যবহারকারী আলাপ:মোঃ আনোয়ার হোসাইন|আলাপ]] • [[বিশেষ:অবদান/মোঃ আনোয়ার হোসাইন|অবদান]]) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

জনাব আনোয়ার হোসাইন, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, এছাড়া উইকিবইতে কেবল উন্মুক্ত বাংলা পাঠ্যবই থাকতে পারে। উভয়ক্ষেত্রে উল্লেখযোগ্যতা একটি গুরুত্বপূর্ণ নীতিমালা। আপনার লিখা এরকম উল্লেখযোগ্য যে তা একটি বিশ্বকোষে স্থান পেতে পারে? সেটি আগে ভেবে দেখুন। বিস্তারিত জানতে দেখুন উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা।  – তানভির (আলাপ) ১৫:১৮, ১৫ মে ২০১৬ (ইউটিসি)

পশ্চিমবঙ্গে সক্রিয় বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে সম্মিলন

এই বছর জুন মাসের ১১ তারিখে কলকাতা শহরে আমি সক্রিয় বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটা সম্মিলন আয়োজন করতে চাইছি, যেখানে বাংলা উইকিপিডিয়ার সকল পিডিয়ান দ্বারা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা, পরস্পরে মতের বিনিময় ও সেই সঙ্গে পশ্চিমবঙ্গে বাংলা উইকিপিডিয়ার অদূরভবিষ্যৎ পরিকল্পনাগুলির প্রসঙ্গেও বিষদে আলাপ-আলোচনা করা হবে এবং আগামী এক বছরের মধ্যে সেগুলিকে কার্যে পরিণত করার একান্ত চেষ্টা করা হবে।
এছাড়াও বাংলা উইকিপিডিয়ার পশ্চিমবঙ্গ পিডিয়ানদের দ্বারা বর্তমানে যে মাসিক মিট​-আপের কথা ভাবা হচ্ছে সেই বিষ​য়েও বিস্তারিত আলোচনা ও সম্পর্কযুক্ত বেশ কিছু সাধারণ প্রশ্ন তথা জিজ্ঞাস্যগুলিতেও যথাসম্ভব আলোকপাত করা যাবে বলে আমি আশা করছি। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের সমর্থন পেলে আমি সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি অথবা উইকিমিডিয়া ইন্ডিয়ার কাছে দরকারী সমর্থনের আবেদন রাখবো। -- মৌর্য্য বিশ্বা (আলাপ - অবদান) ০১:৪৩, ২১ মে ২০১৬‎ (ইউটিসি)

সমর্থনের জন্য সকল ব্যবহারকারীগণকে আমার তরফ থেকে অসংখ্য ধন্যবাদ।
ফেসবুকে সম্মিলনের ইভেন্ট পাতা! -- মৌর্য্য বিশ্বা (আলাপ)

অনুবাদে সমস্যা

ইংরেজি থেকে অনুবাদকালে অনুচ্ছেদগুলির লিখা বাংলায় যোগ হচ্ছে না - + চিহ্ন আছে, ক্লিক করলে খালি দেখায় এবং প্রকাশ করা যায় সম্পূর্ণ খালি নিবন্ধ --রাজু (আলাপ) ১৪:৫৬, ২১ মে ২০১৬ (ইউটিসি)

পাতা বিভ্রাট

ইংরেজি Leaf এর পাশে বাংলার যে সংযোগ দেওয়া আছে সেটা ঠিকঠাক বাংলা পাতা-তে নিয়ে যাচ্ছে, কিন্তু পাতা-তে যে ইংরেজি সংযোগটা দেওয়া আছে সেটা এই ছবিটায় নিয়ে চলে যাচ্ছে। কেউ ঠিক করে দিন প্লিজ।--ব্যা করণ (আলাপ) ১৪:৪২, ২২ মে ২০১৬ (ইউটিসি)

ঠিক করেছি। --আফতাব (আলাপ) ১৫:২৭, ২২ মে ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ :) --ব্যা করণ (আলাপ) ১৩:৩৫, ২৩ মে ২০১৬ (ইউটিসি)

প্রস্তাবনা: নিবন্ধ তৈরির একটি নির্দিষ্ট সময় পর ট্যাগ যুক্তকরণ

প্রিয় সবাই, এরপূর্বেও নিবন্ধে ট্যাগ যুক্ত করণ নিয়ে বিচ্ছিন্নভাবে অনেক আলোচনা হয়েছে কিন্তু কোনটিই তেমন কাজে দেয়নি। তবে একটা কথা ঠিক নিবন্ধ তৈরির সাথে সাথেই ট্যাগ যুক্ত করলে সেটি নতুন ব্যবহারকারীদের ব্যাপকভাবে নিরোৎসাহিত করে। আমরা অনেকসময় নিবন্ধ তৈরির কয়েক সেকেন্ডের মধ্যেই ট্যাগ যুক্ত করে নিজেদের দ্বায়িত্ব শেষ করি। ফলে নতুন ব্যবহারকারীগণ কিছু বুঝে উঠার ও তথ্য যুক্ত করার পূর্বেই ভয় পান ও নিরো’সাহিত হয়ে চলে যান। তাই আমি নিম্নোক্ত নীতিমালা প্রস্তাব করছি যা গৃহীত হলে বাংলা উইকিপিডিয়ানগণ চর্চা করার চেষ্ঠা করবেন।

  • যেকোন নতুন নিবন্ধ তৈরি হলে ও সেগুলোতে কোন পরিষ্করণ ট্যাগ (যেমন, তথ্যসূত্র ট্যাগ, ছোট নিবন্ধ ট্যাগ ইত্যাদি) যুক্ত করতে হলে তা অবশ্যই নিবন্ধ তৈরির ২৪ ঘন্টা পর যুক্ত করতে হবে
  • দ্রুত অপসারণ ট্যাগ বা নিবন্ধ অপসারণ প্রস্তাবনা ট্যাগ বা এরকম বিশেষ কোন ট্যাগসমূহ এর আওতাভুক্ত নয় (এই লাইনটির অবশ্য প্রয়োজন নেই কারণ এগুলো নিবন্ধ পরিষ্করণ ট্যাগ নয় কিন্তু বিষটি ক্লিয়ার করার জন্য যুক্ত করেছি)।

ট্যাগ যুক্ত করার সময় নিয়ে আপনাদের কোন মতামত থাকলেও দিতে পারেন। এই আলোচনাটি এক সপ্তাহ উন্মোক্ত থাকবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩০, ২২ মে ২০১৬ (ইউটিসি)

  • গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে আলোচনা শুরু করায় নাহিদকে ধন্যবাদ। আমরাও মনে হয় আমাদের ট্যাগ লাগানোর ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখা উচিত। ব্যক্তিগত ভাবে আমি মনে করি যতটা সম্ভব ট্যাগ না লাগানো ভালো। সম্ভব হলে কেন ট্যাগ লাগাবো সেটির সমাধান করা সবচেয়ে কাজের। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১১:১২, ২২ মে ২০১৬ (ইউটিসি)
বিষয়টি উপস্থাপনের জন্য নাহিদ ভাইকে ধন্যবাদ। দুইটি পয়েন্টই সমর্থন করছি। তাছাড়া বাংলা উইকিতে ট্যাগ লাগিয়ে বিশেষ ফল পাওয়া যায় না তা পুরোনো নিবন্ধ দেখলেই বোঝা যায়। আমাদের দ্বায়িত্ব শুধুমাত্র ট্যাগ লাগানোয় সীমাবদ্ধ রাখা অনুচিত। ~ মহীন (আলাপ) ১৩:২৫, ২২ মে ২০১৬ (ইউটিসি)
নাহিদ সুলতান সাহেবকে ধন্যবাদ বিষয়টি সকলের দৃষ্টিগোচর করার জন্য। এই বিষয়ে দুই লাইন যোগ করি, ট্যাগ লাগানো হয় নিবন্ধের উন্নতির স্বার্থেই বা উইকির স্বার্থেই। যেহেতু বাংলা উইকিপিডিয়ার এখনো পরিসরে ছোট, তাই সম্বভ হলে ট্যাগ না লাগিয়ে সংশ্লিষ্ট নিবন্ধের সমস্যা নিজেরাই সমাধান করার প্রচেষ্টা থাকা উচিত। কারণ নতুন নিবন্ধে ট্যাগ জিনিসটা নতুন ব্যবহারকারীদের জন্য খুবই ভীতিকর ও unwelcoming. যাইহোক উক্ত নীতিমালা সমরথন করছি। তবে এর সাথে আরেকটি কথা যুক্ত করা উচিত; তা হল- ট্যাগ লাগালে সংশ্লিষ্ট সমস্যা কীভাবে দূর করা যায় সেটা সংক্ষেপে উল্লেখ করা উচিত, যাতে নতুন ব্যবহারকারীদের বুঝতে সুবিধা হয়।  – তানভির (আলাপ) ১৭:২৯, ২২ মে ২০১৬ (ইউটিসি)
ট্যাগ যোগ না করার জন্য অনেক বারই আলোচনা করেছি আমরা আগে। তবে এখনো সমাধান করা যায়নি। আবারও চেষ্টা করে দেখি সবাই মিলে।
২৪ঘন্টা অনেক কম সময়, ৫দিন কার পক্ষে আমি। নতুন কেউ একটা নিবন্ধ শুরু করে ৪/৫ লাইন লিখলো এর পরে অন্য নিবন্ধ শুরু করতে পারে আবার। কয়েক দিন পরে হয়তো আবার আসলো আপডেট করতে। আর যে সময়ই ট্যাগ যোগ করা হোক, কি কারণে যোগ করা হলো তার ব্যাক্ষ্যা লিখতে হবে এবং সমাধান করার উপায় বলে দিয়ে আসতে হবে নিবন্ধের আলাপ পাতায় এমন নিয়ম করা দরকার। ব্যাক্ষা ও সমাধানের উপায় লেখা না থাকলে যেমন ট্যাগই হোক সেটা ইচ্ছা হলেই সেটা সরিয়ে ফেলা যাবে। এবং সেটা দ্রুত অপসারণ ট্যাগ বা নিবন্ধ অপসারণ প্রস্তাবনাসহ সকল পরিষ্করণ ট্যগের জন্য কার্যকর থাকবে। ধরা যাক একট নিবন্ধে উল্লেখ যোগ্যতা নেই বলে অপসারণ ট্যাগ যোগ করা হলো, যে নিবন্ধটি তৈরী করেছে তার যে সকল নিয়ম জানা থাকবে এমন না। তাই নির্দিষ্ট কারণ বিস্তারিত উল্লেখ না থাকলে সেই ট্যাগ সরিয়ে ফেলাই হলো সমাধান।
আর আমার প্রথমে ট্যাগ অপসারণের কাজ করতে পারি আগামী ১মাস। এর পরে থেকে ট্যাগ যোগ করলে উপরের নিয়ম অনুযায়ী পদক্ষেপ নিতে পারি আমরা। ---- নাসির খান সৈকতআলাপ ১৫:৩৬, ২৫ মে ২০১৬ (ইউটিসি)
সুন্দর মতামত প্রদানের জন্য সবাইকে ধন্যবাদ। টুইংকল ব্যবহারের অধিকারী বা পুরনোগণই মূলতঃ ট্যাগ প্রদান করে থাকেন যদিও তা উইকির গ্রহণযোগ্যতার স্বার্থেই! কিন্তু নতুন ব্যবহারকারীতো বিভ্রান্তিতে পড়েনই, পাশাপাশি পুরনো ব্যবহারকারীরা তা ভ্যান্ডাল হিসেবে বিবেচনায় এনে থাকেন। সম্ভাব্য কারণ হতে পারে - (১) নিবন্ধটিকে নজরে রাখা, (২) নিবন্ধের ইতিহাসে তাঁর অংশগ্রহণ, (৩) অল্প সময়ে অতি দ্রুত ও সহজপন্থায সম্পাদনা সংখ্যা বাড়ানো, (৪) সম্পাদনা দ্বন্দ্বে ফেলে নির্মল (!) আনন্দ লাভ, (৫) নিবন্ধের অগ্রগতিতে হস্তক্ষেপ, (৬) ব্যবহারকারীর আলাপ পাতায় মন্তব্য রাখার জন্য উদ্বুদ্ধ করা ইত্যাদি ...।
কিন্তু, একবারও কি তা ভেবে দেখি যে, জ্ঞানের পবিত্র অঙ্গনে বাংলা উইকিপিডিয়ার অবস্থান ও মূল্যায়ণ কোন পর্যায়ের, আর কেনই-বা তা করছি? এমনিতেই ব্যবহারকারী কম। সময় সচেতনতা, আর্থিক মূল্যায়ণ, বিদ্যুৎবিভ্রাট, কম্পিউটারের কার্যক্ষমতা, নেটের গতি ইত্যাদি অগণিত সমস্যাকে মোকাবেলা করেই উইকি এগুচ্ছে। ট্যাগ লাগানোর মধ্যেই দায়িত্বশীল ব্যবহারকারী হিসেবে নিজেকে সীমাবদ্ধ রাখা উচিত নয়। সম্ভাব্য ফলাফল সম্পর্কেও সম্যক ভাবা উচিত। ট্যাগ না লাগিয়ে যদি নিবন্ধ সম্প্রসারণে এগিয়ে আসা যায় তাহলে বেশ ভালো হয় এবং তা অবশ্যই একদিন বা ঘন্টা ছয়েক পরে। ট্যাগ লাগানোর পূর্বে কিংবা নিবন্ধ স্থানান্তরের পূর্বে অবশ্যই আলাপ পাতা ব্যবহার করতে হবে। দু'দিন বাদে ট্যাগ লাগালেই বোধহয় ভালো হয় এবং তা নিবন্ধ প্রণেতার দৃষ্টিগোচরে আনতে হবে। পাশাপাশি, প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়ে উদ্বুদ্ধ করা যেতে পারে।
এছাড়াও, অত্র আলোচনার সার-সংক্ষেপ গত দুই মাসে সক্রিয় ব্যবহারকারীকে অবগত করাতে হবে। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৬:৫৬, ২৫ মে ২০১৬ (ইউটিসি)
আমার প্রস্তাবটি একটু ভিন্ন যা আমি উইকিম্যানিয়াতে আমাদের মিটআপে উল্লেখ করেছি। আমি মনে করি আমাদের চিন্তা করা উচিত ট্যাগ (তা যে প্রকারের-ই হোক না কেনো) লাগানোর কারণ কী? ট্যাগ লাগানোর মূল কারণ হচ্ছে কোনো একটি পাতাকে তালিকাভুক্ত করা ও একই সাথে সেটি যে তালিকাভুক্ত হয়েছে সেটি পাতাটির পাঠক বা সম্পাদককে অবহিত করা। এখন নতুন ব্যবহারকারীকে ট্যাগ লাগানোর মাধ্যমে অনুৎসাহিত করার যে কথাটি এসেছে তা যৌক্তিক ও গুরুতর অভিযোগ। নির্দিষ্ট কিছু সময় পরে ট্যাগ লাগানোর সে সমাধান এসেছে তার একটি সমস্যা রয়েছে বলে আমি মনে করি। ধরা যাক আমরা ২৪ ঘণ্টা পরে ট্যাগ লাগানোর নিয়ম চালু করলাম। একটি ছোট নিবন্ধ যখন আসলো তখন একজন প্যাট্রোলার নিয়ম মেনে সেটিতে ট্যাগ লাগালেন না এবং বাস্তবতা হচ্ছে তিনি ২৪ ঘণ্টা পরে এসে ঐ নিবন্ধটি হয়তো খুঁজবেনও না, তবে সেটি হয়তো হারিয়ে যাবে ট্যাগবিহীন ভালো নিবন্ধগুলোর মাঝে যা সমস্যা বাড়িয়ে দেয়।
আমার সমস্যা হচ্ছে ট্যাগ লাগানো হোক, এবং তা কেউ যখন এমন নিবন্ধ দেখবেন তখনই। তবে এটি ওয়েটিং ট্যাগ হবে এবং নতুনদের অনুৎসাহিত না করতে এই ট্যাগ লাগালে কোনো কিছুই ঐ পাতায় প্রদর্শন করবে না বরং তা লুকায়িত বিষয়শ্রেণীতে তালিকাভুক্ত হয়ে থাকবে। মাঝে মাঝে প্যাট্রোলাররা ঐ বিষয়শ্রেণীতে গিয়ে দেখবেন তালিকাভুক্ত নিবন্ধগুলো ২৪ বা ৪৮ ঘণ্টার বেশি ঐভাবেই পড়ে আছে কি না। যদি থাকে তবে ওয়েটিং ট্যাগ সরিয়ে প্রচলিত নিয়ম অনুসারে যে ট্যাগ বা ট্যাগগুলো প্রযোজ্য হয় সেগুলো বসিয়ে দেবেন। আমি মনে করি এ পদ্ধতিতে নতুনরা যেমন অনুৎসাহিত হবেন না তেমনিভাবে আমরাও ট্র্যাকিং রাখতে পারবো। — তানভির১৭:২২, ২৫ জুন ২০১৬ (ইউটিসি)
 সমর্থন ---রাজু (আলাপ) ১৫:৩৯, ২৬ জুন ২০১৬ (ইউটিসি)
 সমর্থন --- masum (আলাপ) ১৪:২৮, ১৬ জুলাই ২০১৬ (ইউটিসি)
উপরের আলোচনাটি অনেকদিন যাবতই উন্মুক্ত রয়েছে। সুতরাং এটি বন্ধকারর পদক্ষেপ হিসেবে উপরের আলোচনার সারমর্ম নিচে দিচ্ছি। এ বিষয়ে কারও মতামত থাকলে দয়া করে ১লা অক্টোবরের পূর্বে দিন। ১লা অক্টোবর থেকে এই নীতিমালা বা আরও রিভাইস নীতিমালা যাই আসবে তা কার্যকর হবে।
  • গুরুত্বর দ্রুত অপসারণ ট্যাগসমূহ (যেমন, কপিভায়ো, বিজ্ঞাপণ, স্প্যাম ইত্যাদি) ব্যতীত যেকোন পরিষ্করণ ট্যাগ (যেমন, তথ্যসূত্র ট্যাগ, ছোট নিবন্ধ ট্যাগ ইত্যাদি) নিবন্ধ তৈরির ৪৮ ঘন্টা পর যুক্ত করতে হবে। এ সময়ের মধ্যে নিবন্ধটি যাতে প্যাট্রোলকারীর নজরতালিকা থেকে না হারিয়ে যায় সে জন্য উক্ত নিবন্ধের আলাপ পাাতায় হাইড একটি টেমপ্লেট যুক্ত হবে ও ওই টেমপ্লেটটি নিবন্ধটিকে [[বিষয়শ্রেণী:সময় অনুসারে একটি বিষয়শ্রেণী যুক্ত হবে]]। ৪৮ ঘন্টা সময় শেষ হলে সেই নিবন্ধটি স্বয়ংক্রিয়ভাবে [[বিষয়শ্রেণী:পরিষ্কারণ ট্যাগ প্রয়োজন]] বিষয়শ্রেণীতে চলে আসবে। তখন নিয়মিতরা সেই বিষয়শ্রেণী থেকে নিবন্ধ নিয়ে যা ট্যাগ লাগানো প্রয়োজন লাগাবেন। (এটি অনেকটা কমন্সের নো পারমিশন টেমপ্লেটের মত হবে।)
  • যেকোন ট্যাগ যখনই লাগানো হোক না কেনো সেটা যথাযথ ব্যাখ্যাসহ নিবন্ধ প্রণেতাকে ভদ্র ভাষায় নরম সুরে জানাতে হবে। এই জানানোর কাজটি যখন প্রথমে আলাপ পাতায় টেমপ্লেট যুক্ত করবেন তখনও জানাতে পারেন কিন্তু ট্যাগ যুক্ত করার পর অবশ্যই জানাতে হবে।

উপরের প্রস্তাবনা দুটি সবারটা মিলিয়ে একটা সারমর্ম। নীতিমালাতে যাওয়ার আগে ভাষাও কিছুটা পরিবর্তন হবে। এছাড়াও স্বয়ংক্রিয় টেমপ্লেট তৈরির কাজটুকু আমি করে দেওয়ার চেষ্ঠা করবো। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৭, ২৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

CIS-A2K April 2016 Newsletter

Hello,
CIS-A2K has published their April 2016 newsletter. The edition includes details about these topics:

  1. Edit-a-thon organised at Christ University, Bangalore to celebrate Women’s Day;
  2. Celebrating the 13th anniversary of Kannada Wikipedia;
  3. Odia-language Women’s History Month edit-a-thons;
  4. Upcoming 14th birth anniversary of Odia Wikipedia;

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscibe this newsletter, click here. --MediaWiki message delivery (আলাপ) ১২:৪১, ২৩ মে ২০১৬ (ইউটিসি)

Train-the-Trainer 2016: Event details and invitation to apply

Greetings from CIS-A2K,

It gives us great pleasure to inform that the Train-the-Trainer 2016 programme organised by CIS-A2K is going to be held from 15-17 June, Bangalore.

Train-the-Trainer programme was conceptualised in order to bridge the gap between wiki volunteers/enthusiasts who would like to conduct off reach activities and have been discouraged due to non availability of resources and support. The three day residential event will include presentations by the participants regarding a plan to improve their wiki-projects, expert sessions about conducting effective outreach activities, best practices from the global wiki communities, revised grant structure of WMF, activities to understand WMF strategy and vision, understanding global metrics and coming up with a concrete plan by participants in association with A2K to improve their wiki-projects.

A2K invites Wikimedians to apply for this programme. Participants will be selected based on their on wiki and off wiki activities and their responses to the questions asked in the Google form. Selected participants are required to finish pre-work assigned to them without fail. Please fill the Google form given below and write to us at tanveer@cis-india.org, tito@cis-india.org and rahim@cis-india.org for more details.

Regards, --MediaWiki message delivery (আলাপ) ১৮:৩৭, ২৩ মে ২০১৬ (ইউটিসি)

  • Apologies, the dates for Train-the-Trainer 2016 have slightly been changed (we have made changes in the message above), the event will be held on 15-17 June 2016 in Bangalore.
CIS-A2K would like to groom new leadership and sustain existing initiatives in the community. In order to fulfil this objectives, preference will be given to Wikimedians who are applying for the first time.Please fill this form if you have not done yet. Please keep on checking the event page for further updates or contact tanveer@cis-india.org, rahim@cis-india.org or me at tito@cis-india.org --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৯:২১, ২৫ মে ২০১৬ (ইউটিসি)

উইকিমিডিয়া সারসংক্ষেপ, এপ্রিল ২০১৬

এপ্রিল ২০১৬-এর Wikimedia blog এর সারসংক্ষেপ এখানে দেখুন।
About · Subscribe · Distributed via MassMessage (wrong page? Correct it here), ১৯:৩৪, ২৪ মে ২০১৬ (ইউটিসি)

বিষয়বস্তু অনুবাদের মধ্যে স্বয়ংক্রিয় অনুবাদব্যবস্থা আজ থেকে শুরু করা হচ্ছে

নমস্কার, বিষয়বস্তু অনুবাদ অর্থাৎ কনটেন্ট ট্রান্সলেশনের (বিটা ফিচার) মধ্যে ইয়ান্ডেক্স নামক স্বয়ংক্রিয় অনুবাদ ব্যবস্থা আজ থেকে বাংলা উইকিপিডিয়াতে সক্রিয় করা হয়েছে। অনুবাদের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় নতুন পৃষ্ঠা লেখার সময় এটি ব্যবহার করা যাবে। এই পরিসেবা ব্যবহার করার জন্য, যে কোনো নতুন পৃষ্ঠার অনুবাদ শুরু করে স্বয়ংক্রিয় অনুবাদ শীর্ষক সংলগ্ন মেনু থেকে Yandex.Translate নির্বাচন করুন। উল্লেখ্য, ইয়ান্ডেক্সের মাধ্যমে উপলব্ধ সব ভাষাগুলিই স্বয়ংক্রিয় অনুবাদের সময় ব্যবহার করা গেলেও, এই সুবিধা ছাড়াও বিষয়বস্তু অনুবাদের স্বাভাবিক ধারা বজায় থাকবে। প্রয়োজন অনুযায়ী, ব্যবহারকারীরা এটি চালু বা বন্ধ করতে পারবেন।

উইকিমিডিয়া ফাউন্ডেশন ও ইয়ান্ডেক্সের আইনি বিভাগের সহযোগিতায় একটি চুক্তি প্রস্তুত করা হয়েছে যার ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য, গোপনীয়তা নীতি, ব্যবহারকারীদের স্বীকৃতি ও নিবন্ধিত ব্র্যান্ডের চিহ্নগুলি প্রদর্শনের ক্ষেত্রে উইকিমিডিয়ার কোনো ধরনের নীতি উলঙ্ঘন না করে Yandex.Translate ব্যবহার করা যাবে। ২০১৫ সালের নভেম্বর মাস থেকে বিভিন্ন ভাষায় ইয়ান্ডেক্স স্বয়ংক্রিয় অনুবাদ ব্যবস্থা ব্যবহার করে অনেক সংখ্যক উইকিপিডিয়া পৃষ্ঠা লেখা হয়েছে। ইয়ান্ডেক্সের অনুবাদ পরিসেবা ও এই চুক্তি সম্বন্ধে অধিক তথ্য এই পৃষ্ঠায় লেখা হয়েছে। বিষয়বস্তু অনুবাদের মধ্যে উপলব্ধ স্বয়ংক্রিয় অনুবাদব্যবস্থাগুলি সম্পর্কে অধিক তথ্য এই পৃষ্ঠায় উপলব্ধ রয়েছে। আমাদের অনুরোধ যে আপনারা এই পৃষ্ঠাগুলি যেন সুবিধা অনুযায়ী অবশ্যই পড়েন।

বাংলা উইকিপিডিয়াতে এই পরিসেবা সঠিকভাবে চলছে কি না তা আমরা পরীক্ষা করেছি, কিন্তু যেহেতু এটি প্রথমবার এই উইকিতে চালু করা হল তাই অজানা কিছু সমস্যা হয়তো আমাদের চোখ এড়িয়ে গেছে। আমাদের অনুরোধ, যদি কোনো সমস্যা আপনাদের নজরে পড়ে অথবা যদি অন্য কোনো মতামত জানাবার প্রয়োজন দেখা দেয় তাহলে বিষয়বস্তু অনুবাদের আলোচনা পৃষ্ঠা অথবা এই ফ্যাবরিকেটর টিকেটে আমাদের তা অতি অবশ্যই জানাবেন। ধন্যবাদ। উইকিমিডিয়া ফাউন্ডেশনের ভাষা বিভাগের পক্ষ থেকে: --Runa Bhattacharjee (WMF) (আলাপ) ১৫:৩৪, ২৬ মে ২০১৬ (ইউটিসি)

আজিজুল হক (পণ্ডিত) পাতার নাম

আজিজুল হক (পণ্ডিত) পাতাটি যার সম্পর্কে তিনি হাদিসের বিশেষজ্ঞ, সহীহ বুখারী হাদিসগ্রন্থ বাংলায় অনুবাদের জন্য তিনি বেশি পরিচিত, তাই দ্ব্যর্থ‌তা নিরসনের জন্য নামের সাথে পণ্ডিত না রেখে বরং মুহাদ্দিস রাখা আমার দৃষ্টিতে বেশি সঠিক কারণ তাতে তার বিশেষ ক্ষেত্র স্পষ্ট হয়ে উঠে, শুধু পণ্ডিত বললে তা বোঝা যায় না। অন্যান্যদের মতামত আশা করছি। --Intakhab (আলাপ) ১৫:০৬, ৩০ মে ২০১৬ (ইউটিসি)

আমার মনে হয় বর্তমানটিই ঠিক রয়েছে কারণ মুহাদ্দিস দিলে সেটি শুধুমাত্র মুষ্টিমেয় মানুষ জানবে শব্দটির মানে আসলে কি। সেক্ষেত্রে পণ্ডিত স্ট্যান্ডার্ড। অনেক আগে ইসলামিক কোন একটা নিবন্ধে এরকম আলোচনা দেখেছিলাম (খুঁজে পেলে লিংক দিবো) যেখানে অধিকাংশই মত দিয়েছিলেন এরকম ক্ষেত্রে স্ট্যান্ডার্ড যে মানেটি সবাই জানে সেটি ব্যবহার করা উচিত।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:০৮, ৩০ মে ২০১৬ (ইউটিসি)
মুহাদ্দিস প্রচলিত শব্দ তাই অসুবিধা হবে না। আর যদি ক্ষেত্রবিশেষে কারো জানা না থাকে তবে উইকিতে পেজের আন্তসংযোগ দেখলেই হয়ে যাবে। --Intakhab (আলাপ) ১৭:২০, ৩০ মে ২০১৬ (ইউটিসি)
মুহাদ্দিস প্রচলিত কিন্তু মুসলমানবাদে কেউ জানে কিনা সন্দেহ আছে আমার (অনেক মুসলিমও জানেন না আমি নিশ্চিত)। পয়েন্ট হলো, পন্ডিত দিলে কারও মনেই কোন প্রশ্ন থাকবে না আসলে কি বুঝানো হচ্ছে কিন্তু মুহাদ্দিস-এর ক্ষেত্রে অনেকেই বুঝবে না।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৪৪, ৩১ মে ২০১৬ (ইউটিসি)
শব্দগত দিক থেকে পন্ডিত এবং মুহাদ্দিস একই অর্থ বহন করলেও বুৎপত্তিগতভাবে পন্ডিত এবং মুহাদ্দিস আলাদা ধারার জ্ঞানী ব্যক্তিকে প্রকাশ করে। আর যারা আজিজুল হক কে খুজবেন আমার পূর্ণ বিশ্বাস তারা কেউই আজিজুল হক পন্ডিত নামে উইকিতে সার্চ দিবে না। আজিজুল হক লিখবে বড়জোর আজিজুল হক মুহাদ্দিস লিখতে পারে। আর উইকিপিডিয়ায় হাজারো নিবন্ধ আছে যা আমরা জানিনা কিন্তু পড়ার পর বুঝতে পারি। তাই আমার মনে হয় আজিজুল হক মুহাদ্দিস লেখাই যুক্তিযুক্ত। যারা বুঝবেনা তারা পড়ে নিয়ে বুঝে নেবে। ফের দৌস ১০:২৮, ৭ জুন ২০১৬ (ইউটিসি)

দ্বি-পুনর্নির্দেশনা ছাড়া পাতা স্থানান্তর করা

পাতা স্থানান্তর বা পাতার নাম পরিবর্তন করলে দুইবার করা পুনর্নির্দেশনা তৈরি হয় এবং দুটি পাতার সংখ্যা বেড়ে যায়। আমার প্রশ্ন হচ্ছে দ্বি-পুননির্দেশনা ছাড়া পাতা স্থানান্তর করা যায় কীভাবে? দ্বি-পুনর্নির্দেশনা ছাড়া পাতা স্থানান্তরের এই অধিকার কী শুধু প্রশাসকগণেরই আছে?--Anup Sadi (আলাপ) ০৪:২০, ৩ জুন ২০১৬ (ইউটিসি)

এটি শুধু প্রশাসকগণের মধ্যেই সীমিত। আপনি ভুল পুনর্নির্দেশনাগুলিতে দ্রুত আপসারণ ট্যাগ লাগাতে পারেন। --আফতাব (আলাপ) ১৪:০৪, ৩ জুন ২০১৬ (ইউটিসি)

Train-the-Trainer 2016 updates

​​Greetings from CIS-A2K,
List of selected participants for Train-the-Trainer 2016 has been published here.
Following criteria were followed while making the selection:

  1. On Wiki and Off Wiki participation and contribution.
  2. Not more than two participants from a language community.
  3. Application form
  4. First time participants were given preference over Wikimedians who have already participated.

Due to the incredibly large number of applications that we received it would be difficult for us to write to all applicants individually. Please write to us if there are any queries. --MediaWiki message delivery (আলাপ) ১২:২৫, ৫ জুন ২০১৬ (ইউটিসি)

Train-the-Trainer 2016 অংশগ্রহণ

প্রিয় সবাই, আনন্দের সাথে জানাচ্ছি যে আমি Train-the-Trainer 2016 তে অংশগ্রহণ করার জন্য নির্বাচিত হয়েছি। নিম্নোক্ত বিষয়গুলিতে আপনাদের পরামর্শ এবং সাহায্য প্রদানের জন্য অনুরোধ জানাচ্ছি কারন এই বিষয়গুলি আমার Pre-work এর আলোচ্য বিষয়।

  • বাংলা উইকিপিডিয়ার কর্ম পরিকল্পনার বর্তমান অবস্থা
  • বাংলা উইকিপিডিয়ার কর্ম পরিকল্পনা এগিয়ে চলার পথে সুযোগ-সুবিধা এবং বাধা সমূহ
  • আগামী এক বছরের ক্রিয়া-কলাপের পরিকল্পনা
  • যে সকল ক্রিয়াকলাপ সম্পন্ন করা হবে
  • যে সকল প্রতিষ্ঠানগুলির কৌতুহল মেটানোর প্রচেষ্টা করা হবে
  • পরিকল্পিত ক্রিয়া-কলাপের সময় সীমা

ধন্যবাদ ----অনন্যা মন্ডল (আলাপ)১৪:১৪, ৫ জুন ২০১৬ (ইউটিসি)

উইকি পৃথিবী ভালবাসে

উইকিমিডিয়া ভারতের পক্ষ থেকে শুভেচ্ছা জানাই। উইকিমিডিয়া কমন্সে উইকি লাভস আর্থ (WLE) নামে একটি আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিযোগিতা চলছে যা উইকিপিডিয়া ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্যান্য প্রকল্প ওয়েবসাইটে ভারতের প্রাকৃতিক ঐতিহ্য সম্পর্কে ছবির সংখ্যা বৃদ্ধি করতে ব্যবহৃত হবে। উইকিমিডিয়া ভারত এই প্রতিযোগিতা ভারতে সংগঠিত করছে। আমরা আপনাদের সঙ্গে আমাদের প্রথম দিককার সাফল্য ভাগ করে নিতে আনন্দিত বোধ করছি, প্রতিদিন গড়ে প্রায় হাজারটি করে মাত্র চার দিনেই চার হাজারেরও বেশি ছবি আপলোড হয়েছে। এর মধ্যে বেশ কিছু ছবি উইকিপিডিয়া ও অন্যান্য ভগিনী প্রকল্পে ভারতের জীবজগৎ সংক্রান্ত ছবির গুণমান বাড়াতে সাহায্য করেছে।

আপনার সমর্থন ও সহযোগিতায় ভারতের প্রাকৃতিক বৈচিত্র্যের চিত্র সংগ্রহ করা সম্ভব হবে। আপনার সহযোগিতায় এই প্রকল্প এক অন্য উচ্চতায় পৌছবে, এই কামনা করি। এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা ভারতের প্রাকৃতিক ঐতিহ্য অনেকাংশ বৃদ্ধির আশা রাখি।

আপনার পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবদের এই প্রতিযোগিতা সম্পর্কে জানাতে আমরা আপনার সম্প্রদায়ের সমর্থন কামনা করি। সর্বোপরি, আপনারাও এই প্রতিযোগিতায় যোগ দিন ও এই প্রতিযোগিতা থেকে প্রাপ্ত চিত্র আপনার ভাষার উইকিপিডিয়া ও ভগিনী প্রকল্পে যোগ করে সেগুলিকে আরও সমৃদ্ধ করে তুলুন।

এই প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্কে যান https://commons.wikimedia.org/wiki/Commons:Wiki_Loves_Earth_2016_in_India.

কোন বিষয় সম্পর্কে সন্দেহ থাকলে, তা নিরসন করতে আমাদের এই ঠিকানায় ই-মেল করুন wikilovesearth2016@gmail.com

Abhinav619 (আলাপ) ০৬:০৯, ৭ জুন ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়া ব্যবহারকারী পাতা

উইকিপিডিয়া ব্যবহারকারী পাতাগুলোতে কি ধরনের তথ্য লেখা যাবে, ফরম্যাট কেমন হবে সেই বিষয়ে কোনো নীতিমালা আছে কি? সম্প্রতি ব্যবহারকারী:তোয়াহা আমিন এবং ব্যবহারকারী আলাপ:মো্ঃ আল মামুন শেখ শিমুল পাতা দুটি দ্রুত অপসারণের জন্য প্রস্তাব করা হয়েছে। এই পাতাগুলো বা এবং সামনে আরও ব্যবহারকারী তৈরী হলে কি করা উচিত?---- নাসির খান সৈকতআলাপ ০৫:৫৯, ৮ জুন ২০১৬ (ইউটিসি)

ব্যবহারকারী পাতায় কী ধরনের তথ্য থাকা উচিৎ/উচিত নয় সে বিষয়ে বিস্তারিত এখানে রয়েছে। ‍‍‍‍ ~ মহীন (আলাপ) ১২:০৪, ৮ জুন ২০১৬ (ইউটিসি)
৭। খুব বেশি আত্মপ্রচারণামূক তথ্যাদি, যা একজন উইকিপিডিয়ান হিসেবে খাপ খায় না।

উপরোক্ত ব্যবহারকারী এই ধারাটি অগ্রাহ্য করেছে। তাই তাদের ব্যবহারকারী পেজ সরিয়ে দেওয়া উচিত। এবং ধারা করা উচিত যে কেউ তার ব্যক্তিগত পাতায় পরোক্ষভাবে লিখতে পারবে না। কোন তথ্য লিখলে প্রত্যক্ষভাবেই লিখতে হবে। নিজেকে কেউ কিভাবে তিনি লেখে ভেবেই পাইনা! ফের দৌস ১৭:৪২, ৯ জুন ২০১৬ (ইউটিসি)

Wikipedia to the Moon: voting has begun

Hello, after six weeks of community discussion about Wikipedia to the Moon, there are now 10 different proposals for content for the mission. Starting today, you can vote for them on Meta-Wiki, and decide what we will work on: a Wikipedia canon, different lists, the Moon in 300 languages, an astronomy editathon, featured articles, articles about technology, endangered things, or DNA-related topics. You can even vote against community involvement. Voting is open until 24 June. Sorry that this message is again in English only, but we are using village pumps to reach as many communities as possible, so that everyone knows they can vote. Best, Moon team at Wikimedia Deutschland ১৫:৩১, ১০ জুন ২০১৬ (ইউটিসি)

জাপান পশ্চিম নয়, পূর্ব এশিয়ার দেশ

ইয়েয়ামা ভাষা পাতার নিচে জাপান নিবন্ধের যে সংযোগটা আছে তাতে উপশিরোনাম রয়েছে "পশ্চিম এশিয়ার দেশ"। কেউ প্লিজ ঠিক করে "পূর্ব এশিয়ার দেশ" করে দিন।--ব্যা করণ (আলাপ) ১৬:১৭, ১১ জুন ২০১৬ (ইউটিসি)

করেছি। যে উপশিরোনামটি দেখতে পেয়েছিলেন তা উইকিউপাত্ত থেকে এসেছে। এই জাতীয় সমস্যা উইকিউপাত্তে যেয়ে ঠিক করতে হবে। --আফতাব (আলাপ) ১৬:৫৭, ১১ জুন ২০১৬ (ইউটিসি)
ঠিক আছে। অনেক ধন্যবাদ!--ব্যা করণ (আলাপ) ০২:২৫, ১২ জুন ২০১৬ (ইউটিসি)

WikiConference India 2016 Survey

Hi,

Greetings from Wiki Conference India 2016 Team. Sorry for writing in English. Please feel free to translate the message in your language to help other community members.

Everyone is requested to participate in this short survey to help us learn more about WikiConference India 2016 participants' capabilities, needs, interests and expectations regarding conference programs.

How we’ll use this data: We will collect responses to assess whether and what type of conference programs would be most beneficial for the Wikimedia community in India. Individual responses or comments will not be made publicly available unless in anonymized or aggregate form.

In legalese: Your privacy is important to us. As allowed by law, we will only share your responses with WCI 2016 helping on this survey. We may, however, publicly share anonymous statistics about the responses in aggregate form. Wikimedia is a worldwide organization. By answering these questions, you permit us to record and transfer your responses to the United States and other places as may be necessary to carry out the objectives of this project. You also agree to refrain from incorporating your personal information in response to a question that doesn’t ask for it and to donate your responses to the public domain. For terms and privacy considerations related to Google Forms, consult the Privacy Policy (https://www.google.com/policies/privacy/) and Terms of Use (http://www.google.com/intl/en/policies/terms/) of Google.

Survey link - https://docs.google.com/forms/d/1Tn5TCFE4DkrAhIVmXk_Hx--upllCRU5pQlz6G_7Qb5M/edit?ts=575ad1a7

Regards,

WikiConference India Team

Wiki Loves Earth India 2016

Greetings from Wikimedia India
Wiki Loves Earth (WLE) is an international photography competition on Wikimedia Commons for use on Wikipedia and other project websites of the Wikimedia Foundation. Wikimedia India is running this competition in India. We are delighted to share our early success, within 15 days we have received more than 15000 images, averaging a thousand images per-day. Some of the images received have helped us improve the picture quality of India’s flora and fauna, which are then being shared on Wikipedia and its sister projects.

India’s natural diversity remains incredible your support and suggestions would help us record images of India’s unique eco-systems. We seek your support to make this event reach new heights. India has a vibrant photography community and we hope to significantly increase Indian Natural heritage related photographs on Commons through this contest campaign.

We seek your community support in spreading awareness about this competition amongst your family and friends who aren’t Wikimedia’s, contribution yourself and at last using images for your respective languages to build Wikipedia and its sister projects richer and exemplified.

Please find more details on this link: Wiki Loves Earth 2016 in India.

For any doubts, please feel free to email us at wikilovesearth2016@gmail.com and you may follow us on Facebook here. -- User:Abhinav619 via MediaWiki message delivery (আলাপ) ১১:৩৪, ১৮ জুন ২০১৬ (ইউটিসি)

WikiConference India 2016 - Call for papers/abstracts

Hello,
Here is an important update from WikiConference India 2016. The call for abstracts/proposals for WikiConference India opens today. If you are interested to submit your paper, please do so. To know more details please check this page. If you have question(s), please ask us here. Thanks and regards. -- WikiConference India 2016 organizing team sent using MediaWiki message delivery (আলাপ) ১৮:৪৯, ২২ জুন ২০১৬ (ইউটিসি)

অনুবাদ করতে গিয়ে যে দু-একটি বিষয় উল্লেখ্য মনে হল

প্রিয় বন্ধু, ১। Yandex অনুবাদকের সাহায্যে অনুবাদ করতে গিয়ে দেখলাম দু-একটা হরফ পড়ছে না। যেমন, ব্লু (Blue) (এখানেও তা পড়ছে না!)। আগেও সম্পাদনা করতে গিয়ে দেখেছি ‘স্থূল’ (মোটা অর্থে) লেখা যাচ্ছে না। এটা আমার কম্পিউটারের নিজস্ব সমস্যা কি? ওয়ার্ড-এ কিন্তু ঠিকই লেখা যায়। ২। লিঙ্ক-এর বিষয়টা বুঝতে গেলে কোন পাতা(গুলো) পড়তে হবে সে সম্পর্কে পরামর্শ চাই। যন্ত্র অনুবাদক কিছু লিঙ্ক বজায় রেখেছিল। কিন্তু নতুন করে কীভাবে লিঙ্ক দেওয়া যাবে ধরতে পারলাম না। কিছু বিষয়ে চেয়েছিলাম বাংলার সঙ্গে ইংরিজির পাতার লিঙ্ক করি। সেটা বর্জনীয় কি না জানতে চাই। যাই হোক, কাজটা করা যায়নি। কেবলই দেখাচ্ছে ‘লিঙ্ক অনুপস্থিত হিসাবে চিহ্নিত করুন’। ৩। রেফারেন্স হিসাবে নতুন কোনও সূত্র কেমন করে ঢোকাব, এবং সেটার সঙ্গে মূল টেক্সটের নির্দিষ্ট শব্দের লিঙ্কই বা করব কীভাবে?

উত্তর দেবার জন্য আগাম ধন্যবাদ জানাই।

যুধাজিৎ— যুধাজিৎ দাশগুপ্ত (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@যুধাজিৎ দাশগুপ্ত: ১. লেখা গাঢ় করতে যে লেখা গাঢ় করতে চান তা নির্বাচন করে ডান পাশের B লেখায় ক্লিক করুন। ২. নতুন করে লিঙ্ক দিতে ১নং-এর মত লেখা নির্বাচন করে ডান পাশের আরেকটি পাতার সাথে সংযোগ-এ ক্লিক করুন। এতে যে ছোট্ট বাক্সটি আসতে তাতে যে পাতাটি লিঙ্ক করতে চান তা লিখুন। এরপর সম্পন্ন ক্লিক করুন। নিবন্ধের ভিতর ইংরেজি পাতার সাথে লিঙ্ক করা বর্জন করুন। ৩. বিষয়বস্তু অনুবাদক-এ আপনি নতুন করে তথ্যসূত্র ঢুকাতে পারবেন না। তথ্যসূত্র ঢুকাতে হলে আগে আপনাকে নিবন্ধটি প্রকাশ করতে হবে। প্রকাশ করার পর নিবন্ধে যেয়ে সম্পাদনা ক্লিক করলেই আপনি তথ্যসূত্র যোগ করা অপশন পেয়ে যাবেন। --আফতাব (আলাপ) ১৩:৪২, ২৬ জুন ২০১৬ (ইউটিসি)--আফতাব (আলাপ) ১৩:৪২, ২৬ জুন ২০১৬ (ইউটিসি)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান

ভাইয়েরা আমার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের উন্নয়নের জন্য অনেক কাজ করেছেন। তিনি আমাদের জাতির পিতা। তবে উইকিপিডিয়ায় তাকে নিয়ে অনেক বিরূপ কথা লেখা হয়েছে। যা ভিত্তিহীন। তার সাথে ১৯৭৪ সালের বন্যার কোনো সম্পর্ক ছিল না। মূলত, বাংলাদেশি জনগণের বিরুদ্ধাচরণের জন্য তিনি সরকার সুষ্ঠুভাবে পরিচালনায় ব্যর্থ হয়েছিলেন। কিন্তু উইকিপিডিয়ায় তাকে অহেতুক দোষারোপ করা হয়েছে। তাই, প্রবন্ধটি বাংলাদেশ সরকার দ্বারা পরিত্যক্ত করে সত্য ইতিহাস সম্বলিত একটি নিবন্ধ তৈরী করা দরকার। — Hamid Abrar Khan (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@@Hamid Abrar Khan: দেখুন উইকিপিডিয়া কোন একক ব্যক্তির অবদান নয়, এটি সকলের সম্মিলিত কাজের ফসল। উইকিপিডিয়ায় কোন তথ্যসূত্রবিহীন ও ভিত্তিহীন লেখা রাখা হয় না, তা দ্রুত সংশোধন বা অপসারন করা হয়। আপনি উল্লিখিত নিবন্ধে যে অভিযোগ করেছেন তা সঠিক নয়, কারন সেখানে ঐ অভিযোগের তথ্যসূত্র দেয়া আছে। তাই এটি সহজেই যাচাই করা যায়। আপনার যদি মনে হয় কোন ভুল তথ্য রয়েছে আর সঠিক তথ্য এবং রেফারেন্স আপনার কাছে রয়েছে তবে আপনি নিজে তা সংশোধন করতে পারবেন। আর নিবন্ধের বিষয়ে যেকোন আলোচনা আপনি উক্ত নিবন্ধের আলাপ পাতায় করতে পারেন-শাহাদাত সায়েম (আলাপ) ১২:৩৪, ২৮ জুন ২০১৬ (ইউটিসি)

Compact Links coming soon to this wiki

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Screenshot of Compact Language Links interlanguage list

Hello, I wanted to give a heads up about an upcoming feature for this wiki which you may seen already in Tech News. Compact Language Links has been available as a beta-feature on all Wikimedia wikis since 2014. With compact language links enabled, users are shown a much shorter list of languages on the interlanguage link section of an article (see image). This will be enabled as a feature in the coming week for all users, which can be turned on or off using a preference setting. We look forward to your feedback and please do let us know if you have any questions. Details about Compact Language Links can be read in the project documentation.

Due to the large scale enablement of this feature, we have had to use MassMessage for this message and as a result it is only written in English. We will really appreciate if this message can be translated for other users of this wiki. The main announcement can also be translated on this page. Thank you. On behalf of the Wikimedia Language team: Runa Bhattacharjee (WMF) (talk)-১২:৫৭, ১ জুলাই ২০১৬ (ইউটিসি)

Wikipedia to the Moon: invitation to edit

Three weeks ago, you were invited to vote on how to take Wikipedia articles to the Moon. Community voting is over and the winning idea is to send all ‘’featured articles and lists’’ to the Moon. This decision means that, starting today, Wikipedians from all language communities are warmly invited to intensively work on their best articles and lists, and submit them to Wikipedia to the Moon. The central site to coordinate between communities will be Meta-Wiki. You will find an overview and more information there. Hopefully, we will be able to represent as many languages as possible, to show Wikipedia’s diversity. Please feel kindly invited to edit on behalf of your community and tell us about your work on featured content!

Best, Moon team at Wikimedia Deutschland ১৪:১০, ১ জুলাই ২০১৬ (ইউটিসি)

পাঞ্জাব এডিটাথন: উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬

হ্যালো
উইকিকনফারেন্স ইন্ডিয়া টিমের পক্ষ্য থেকে শুভেচ্ছা৷

An edit-a-thon is being conducted with an aim to create or improve articles related to Punjab. This edit-a-thon is a part of WikiConference India 2016. You and your community are cordially invited to join this edit-a-thon as participants or co-ordinators. This will be our gift for the Chandigarh team which is hosting us for the conference. The community that adds most number of words or bytes to the articles will be awarded a trophy during the conference!

অংশগ্রহন করতে ও এ সম্পর্কিত আরো জানতে এখানে দেখুন

ধন্যবাদ -- উইকিকনফারেন্স ইন্ডিয়া টিম (আলাপ) sent using MediaWiki message delivery (আলাপ) ০৯:১৫, ২ জুলাই ২০১৬ (ইউটিসি)

Compact Language Links enabled in this wiki today

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Screenshot of Compact Language Links interlanguage list

Compact Language Links has been available as a beta-feature on all Wikimedia wikis since 2014. With compact language links enabled, users are shown a much shorter list of languages on the interlanguage link section of an article (see image). Based on several factors, this shorter list of languages is expected to be more relevant for them and valuable for finding similar content in a language known to them. More information about compact language links can be found in the documentation.

From today onwards, compact language links has been enabled as the default listing of interlanguage links on this wiki. However, using the button at the bottom, you will be able to see a longer list of all the languages the article has been written in. The setting for this compact list can be changed by using the checkbox under User Preferences -> Appearance -> Languages

The compact language links feature has been tested extensively by the Wikimedia Language team, which developed it. However, in case there are any problems or other feedback please let us know on the project talk page. It is to be noted that on some wikis the presence of an existing older gadget that was used for a similar purpose may cause an interference for compact language list. We would like to bring this to the attention of the admins of this wiki. Full details are on this phabricator ticket (in English).

Due to the large scale enablement of this feature, we have had to use MassMessage for this announcement and as a result it is only written in English. We will really appreciate if this message can be translated for other users of this wiki. Thank you. On behalf of the Wikimedia Language team: Runa Bhattacharjee (WMF) (talk)-০৩:০৩, ৮ জুলাই ২০১৬ (ইউটিসি)

সুধী, আপনারা সবাই উইকি লাভস মনুমেন্টস ছবি প্রতিযোগিতার কথা জানেন যেটি প্রতিবছর সেপ্টেম্বরে একইসাথে পৃথিবীর বিভিন্ন উইকিমিডিয়া চ্যাপ্টার কৃর্তক আয়োজন করা হয়ে থাকে। এবছরের প্রতিযোগিতায় প্রথমবারের মত বাংলাদেশও অংশ নিতে যাচ্ছে। এজন্য আমাদের প্রস্তুতি প্রায় শেষ। উইকিপিডিয়া:বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার তালিকা নামে একটি তালিকাও তৈরি করা হয়েছে এ জন্য। যেহেতু প্রতিযোগিতায় অধিকাংশ অংশগ্রহণকারীই নতুন থাকবে সুতরাং প্রতিযোগিতা চলাকালীন সময়ে অনেক কাজ থাকে যেমন, আপলোডকৃত ছবিগুলোর কপিরাইট যাচাই করা, বিষয়শ্রেণী ঠিক করা ও স্থাপনার সঠিক আইডি ও বর্ণনাসহ বিভিন্ন বিষয় সংশোধন করা। এগুলো করার জন্য উইকিপিডিয়ানদের একটি টিম প্রয়োজন যাতে সময়মত সবকিছুই আমরা করতে পারি। আগ্রহী উইকিপিডিয়ানগন এখানে মন্তব্য করুন, পরবর্তিতে আমরা একটি অনলাইন মিটিং করে করণীয় ঠিক করে নেব। এছাড়া, প্রতিযোগিতার পুরস্কারসহ অন্যান্য আয়োজনের জন্য ফাউন্ডেশনের কাছে একটি গ্র্যান্ট আবেদন করা হয়েছে। উক্ত গ্র্যান্ট আবেদনের Endorsements অংশে দয়া করে আপনাদের মতামত প্রদান করুন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:২৫, ১০ জুলাই ২০১৬ (ইউটিসি)

আমি আছি।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ০৪:২২, ১১ জুলাই ২০১৬ (ইউটিসি)
কাজে লাগলে নিজেকে ধন্য মনে করি। তাইতো থাকার চেষ্টা করব অবশ্যই। _কায়সার আহমাদ (আলাপ) ০৪:৫৫, ১৪ জুলাই ২০১৬ (ইউটিসি)
Endorse করা হয়েছে। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:০৭, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)

উইকিভার্সিটি সম্পর্কে

আমি উইকিভার্সিটিতে বাংলা স্কুল নামে একটি পাতা খুলতে চাচ্ছি সেখানে সবাইকে পড়ানো হবে উইকিপিডিয়াতে এনেক শিক্ষক আছেন তারা ক্লাস নিবেন খেলাঘরে বানিয়েছি দেখতে পারেন https://en.wikiversity.org/wiki/User:Shakibul_Alam_Risvy/sandbox এটা বানালে কেমন হয় --Shakibul Alam Risvy (আলাপ) ১০:০১, ১১ জুলাই ২০১৬ (ইউটিসি)

উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ তে একটি উপস্থাপনা পেশ করতে ইচ্ছুক

আমি উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ তে দুই বাংলার অর্থাৎ বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উইকিপিডিয়া আবদানকারীদের নিগূড়তর সম্বনবয় সাধনের মাধ্যমে বাংলা উইকিপিডিয়াতে কিভাবে উইকিপিডিয়া মানচিত্রে উন্নতর অবস্থানে আমরা নিয়ে যেতে পারি-'Bengali Wikipedia-an introspection about the relationship between Bangladesh and West Bengal, India https://en.wikipedia.org/wiki/User:Atudu/sandbox এই বিষয়ে একটি উপস্থাপনা পেশ করতে চলেছি। আমরা উপলব্ধি করেছি যে ভাষা দেশকালের সীমানা ছাড়িয়ে যায় এবং দুই বাংলার হাজারো বিভিন্নতার মধ্যে সবচেয়ে বড় সম্বনবয়সূত্র হল বাংলা ভাষা। আমরা এই দুই বাংলার বাংলা ভাষা-ভাষীরা ২০০৪ সাল থেকে আমাদের বিভিন্ন প্রচেষ্টার মাধ্যমে বাংলা উইকিপিডিয়াতে অবদান রেখে চলেছি এবং উইকিপিডিয়া আন্দোলনে মহান লক্ষ্যে সামিল হয়েছি। অতএব এই পেপারটি তৈরি করার ব্যাপারে বাংলা উইকিপিডিয়া অবদানকারীদের মূল্যবান উপদেশ এবং বক্তব্য পেশ করতে আহ্বান জানাচ্ছি। -- Atudu (আলাপ) ১৩:৫১, ১৩ জুলাই ২০১৬ (ইউটিসি)

অনন্যাদি, খুবই চমৎকার হবে। বাংলা উইকিপিডিয়ার শুরর দিকের কিছু গল্প এই ব্লগেও পাবে। তথ্যের ক্ষেত্রে এটি সাহায্য করতে পারে। আর, বাংলা উইকিপিডিয়া কিন্তু অফিসিয়ালি শুরু হয়েছে ২০০৪ সালের ২৭শে জানুয়ারি। এটাকেই আমরা বাংলা উইকিপিডিয়ার জন্মদিন হিসেবে ধরে থাকি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:০৯, ১৫ জুলাই ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ নাহিদ, আমি এখানে ঠিক করে নিয়েছি। তুমি Sandbox এর draft টা দেখে দেবে,যে আর কি যোগ অথবা পরিবর্তন করা সম্ভব। --Atudu (আলাপ) ১৮:০১, ১৬ জুলাই ২০১৬ (ইউটিসি)

 সমর্থন ---Santanu Chandra (আলাপ) ২০:১৫, ১৭ জুলাই ২০১৬ (ইউটিসি)

 সমর্থন কল্যাণ সরকার (আলাপ) ১৭:৩৮, ২১ জুলাই ২০১৬ (ইউটিসি)

CIS-A2K Newsletter : May and June

Hello,
CIS-A2K has published their consolidated newsletter for the months of May and June, 2016. The edition includes details about these topics:

  • Train-the-trainer and MediaWiki training for Indian language Wikimedians
  • Wikimedia Community celebrates birthdays of Odia Wikipedia, Odia Wiktionary and Punjabi Wikipedia
  • Programme reports of outreach, education programmes and community engagement programmes
  • Event announcements and press releases
  • Upcoming events (WikiConference India 2016)
  • Articles and blogs, and media coverage

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscribe this newsletter, click here. -- CIS-A2K (talk) sent using MediaWiki message delivery (আলাপ) ০৪:৩৭, ১৪ জুলাই ২০১৬ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ানদের জন্য Citation Hunt টুল চালু হয়েছে

সুধী, বাংলা উইকিপিডিয়ানদের জন্য Citation Hunt নামে নতুন একটি টুল চালু হয়েছে। যার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে কোন নিবন্ধের কোন অংশে তথ্যসূত্র দেওয়া নেই সেটি দেখা যাবে ও আপনার কাছে থাকলে তা যুক্ত করতে পারবেন। বোধিসত্ত্বদাকে টুলটি বাংলাতে অনুবাদ করায় ও শুরু থেকে এটি বাংলায় আনার জন্য চেষ্ঠা করায় ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৩৬, ১৯ জুলাই ২০১৬ (ইউটিসি)

খুবই সুন্দর, কাজের টুল, বোধিসত্ত্বদাকে অনেক ধন্যবাদ। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:৩৪, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)

অনেক বছর আগে বাংলা উইকিতে সম্পাদনা সংখ্যার উপর ভিত্তি করে উইকিপিডিয়ানদের একটি তালিকা নিয়মিত হালনাগাদ করা হতো। যে ব্যবহারকারী এই কাজটি করতেন সে অনিয়মিত হওয়ার কারণে এই হালনাগাদের কাজটিও বন্ধ ছিলো। আজ এটি আবার শুরু করার চেষ্টা করেছি। উইকিপিডিয়া:সম্পাদনার সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা পাতায় তালিকাটি দেখা যাবে। এই তালিকা থেকে বট অ্যাকাউন্ট গুলো বাদ দেয়া হয়েছে, তবে বট ফ্ল্যাগ নেই এমন বট অ্যাকাউন্টগুলো তালিকায় রয়ে গেছে।

কিছু মতাতমত ও সাহায্য প্রয়োজন,

  • কতদিন পরে পরে এটি হালনাগাদ করা উচিত? দৈনিক নাকি সপ্তাহে ১ দিন
  • কতজনের নামের তালিকা থাকবে? বর্তমানে প্রতি পাতায় ১ হাজার করে ১০ হাজার ব্যবহারকারীর তালিকা তৈরী করা আছে
  • বট ফ্ল্যাগ নেই এমন বট অ্যাকাউন্টগুলোর তালিকা তৈরী করতে হবে এই পাতায় WP:List of Wikipedians by number of edits/Unflagged bots
  • কেউ যদি নিজের নাম তালিকা থেকে বাদ দিতে চান তবে WP:List of Wikipedians by number of edits/Anonymous পাতায় যুক্ত করুন।
  • অন্য কোনো মতামত/ পরামর্শ জানাতে পারেন

এই তালিকা সংস্লিষ্ট কোনো পাতা আপডেট করার কাজ করছি, এই সময়ের মধ্যে অন্য সবাইকে অনুবাদ/স্থানান্তর করা থেকে বিরত থাকার অনুরোধ করছি। কিন্তু অবশ্যই মতামত জানাতে পারেন। আমি সেভাবে আপডেট করে দিতে পারবো। প্রয়োজনে এই আলোচনাসভার পাশাপাশি আমার ব্যবহারকারী পাতায়ও আলোচনা করতে পারেন। ---- নাসির খান সৈকতআলাপ ০৬:২৬, ২৩ জুলাই ২০১৬ (ইউটিসি)

নাসির ভাইকে ধন্যবাদ। প্রতিদিন যদি বট দিয়ে করা যায় তাহলে প্রতিদিনই হালনাগাদ করার পক্ষে আমার মত। বর্তমানে আমি ৫ হাজার ব্যবহারকারীর তালিকা তৈরির পক্ষে। এছাড়া, মুল পাতাতে এক হাজার নামের তালিকাতে অনেকেরই ব্যবহারকারী পাতা লিংক করা নেই--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৫৫, ২৩ জুলাই ২০১৬ (ইউটিসি)
নিষ্ক্রিয় ব্যবহারকারীদের লিংক করা নেই। ডিজাইন শেষ হয়নি, আরও কিছু পরিবর্তন করতে হবে। ---- নাসির খান সৈকতআলাপ ০৭:৩৭, ২৩ জুলাই ২০১৬ (ইউটিসি)
 ধন্যবাদ কায়সার আহমাদ (আলাপ) ১৪:৫৯, ২৪ জুলাই ২০১৬ (ইউটিসি)
👍 পছন্দ হয়েছে। আমিও ৫০০০ পর্যন্ত তালিকায় রাখার পক্ষে। ~ মহীন (আলাপ) ১৯:২১, ২৪ জুলাই ২০১৬ (ইউটিসি)
সম্ভব হলে প্রতিদিন হালনাগাদ ও ৫০০০ পর্যন্ত রাখেন। বটের স্ক্রিপ্টের ভিতর পাতার নাম ও সম্পাদনা সারাংশ বাংলা করেন। বট যদি সংখ্যা বাংলাতে না দিতে পারে তাহলে {{ConvertDigit}} র মত টেমপ্লেট লাগিয়ে বটকে সেই টেমপ্লেটে সংখ্যা যোগ করতে বলেন। আফতাব (আলাপ) ২০:২৩, ২৪ জুলাই ২০১৬ (ইউটিসি)
নাসির ভাইকে  ধন্যবাদ। আমিও প্রতিদিন হালনাগাদ ও ৫০০০ সম্পাদনা পর্যন্ত তালিকা রাখার পক্ষে। -- বোধিসত্ত্ব (আলাপ) ২১:২৩, ২৪ জুলাই ২০১৬ (ইউটিসি)
autopatrolled এর বাংলা কি হবে?---- নাসির খান সৈকতআলাপ ১১:২৬, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)
স্বয়ং প্রহরী । 👍 পছন্দ হয়েছে। আমিও ৫০০০ পর্যন্ত তালিকায় রাখার পক্ষে। --- Muḥammad (আলাপ) ২৬ জুলাই ২০১৬

ধন্যবাদ নাসির ভাইকে, মূল্যবান প্রস্তাবনা আনয়ণ করায়! ব্যবস্থাটি নিয়মিতভাবে প্রতিদিন পরিচালনা করার পক্ষপাতি। পারলে, 'সাম্প্রতিক পরিবর্তনে'র ন্যায় ব্যবস্থা রাখা যেতে পারে। জন্মতারিখের ন্যায় টেমপ্লেট থাকলে ভালো হয়, যাতে প্রত্যেক দিনই তার বয়সের হিসেব (এখানে - সম্পাদনা সংখ্যা) বের হয়। যদি তা সম্ভব না হয়, তাহলে এই নির্দিষ্ট কাজটি সম্পাদনার জন্য কমপক্ষে দু'জনকে (আপনাকেসহ) পরিচালনার দায়িত্ব দেয়া যেতে পারে। প্রত্যেকেরই যৎকিঞ্চিৎ অংশগ্রহণের মাধ্যমেই বাংলা উইকি আজ এ পর্যায়ে এসে দাঁড়িয়েছে। সুতরাং, আমার মনে হয় না কাউকে বাদ রেখে তালিকা তৈরা করা উচিত। এ তালিকায় কেবলমাত্র সক্রিয় ব্যবহারকারীদেরকেই রাখলেই ভাল হয়। কেননা, নিষ্ক্রিয় যারা, তাঁরা তো আর নিজের নাম তালিকা থেকে বাদ দিতে অনুরোধ করবেন না বা আগ্রহ দেখাবেন না? তবে নিস্ক্রিয় ব্যবহারকারীদের জন্য আলাদা পাতা খোলা যেতে পারে। - Suvray (আলাপ) ১৪:৪৪, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)

autopatrolled এর বাংলা স্বয়ংক্রিয় পরীক্ষণ - Suvray (আলাপ) ১৪:৫০, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)

আমি ১,০০০ জন রাখার পক্ষে; বাকীদেরটা ভিন্ন কোন লিংক দিয়ে সংযুক্ত করা থাকবে। বট ও বিগত ১০০ দিন যাবৎ কোন সম্পাদনা নেই - এরুপ সম্পাদকরা ভিন্ন পাতায় বা লিংকে যুক্ত থাকবে। আর, যদি বট দ্বারা করা হয় তবে প্রতিদিনি আপডেট করা ভালো। - Ashiq Shawon (আলাপ) ১৯:৩৫, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)
নাসির ভাইকে অসংখ্য ধন্যবাদ তালিকাটি হালনাগাদ করার জন্য। তালিকাটি প্রতিদিন হালনাগাদ করলেই মনে হয় সবচেয়ে ভালো হবে। নিস্ক্রিয় ব্যবহারকারীদের নামে আলাদা তালিকা খোলার কোনো প্রয়োজন আমি মনে করছি না। সবশেষে উইকিপিডিয়া:List of Wikipedians by number of edits/Anonymous এবং উইকিপিডিয়া:সম্পাদনার সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা/বেনামি পাতা দুটিকে একত্রিত করার আহবান জানাচ্ছি। --সাজিদ রেজা করিম ১০:৩১, ২৭ জুলাই ২০১৬ (ইউটিসি)
মজার জিনিস, ১-১০০০ রাখার পক্ষে, প্রতিদিনই হালনাগাদ করলে ভালো হয়। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:৩২, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)
বেশ কয়েকটি পরামর্শ এসেছে। আমি আমার মতামত গুলো বলছি এখানে।
  • তালিকায় কত জনের নাম থাকবে: মূল পাতায় ১০০০ জনের নাম আছে, সাথে পরবর্তী ৯০০০ জনের নাম আলাদা ৯টি পাতায় থাকবে। পাতাগুলোর লিংখ মূল পাতার নিচে দেয়া থাকলো।
  • নিষ্ক্রিয় ব্যবহারকারীদের জন্য আলাদা তালিকা তৈরী করার কোনো যুক্তি আমি পাইনি। কোনো কারণে একটি নির্দিষ্ট সময়ের জন্য কোনো একজন ব্যবহারকারী সক্রিয় নাও থাকতে পারেন। বরং একই তালিকায় মাঝে যখন নিষ্ক্রিয়দের নাম দেখা যাবে তখন তার সক্রিয় হওয়ার আগ্রহ বাড়তেও পারে।
  • তালিকা থেকে বটের মান বাদ দিতে হবে, এই জন্য সাহায্য চেয়েছিলাম। কেউ এখনো এগিয়ে আসেননি মনে হচ্ছে। এই তালিকাগুলোতে যে বটের নাম আছে সেগুলো WP:List of Wikipedians by number of edits/Unflagged bots পাতায় নির্দিষ্ট ফরম্যাটে লিখতে হবে।
  • তালিকার ফরম্যট ঠিক হয়ে গেলে প্রতি দিন হালনাগাদের কাজটি করা হবে।
  • উইকিপিডিয়ায় কতদিন ধরে কাজ করছেন এটি এই তালিকায় না রেখে আলাদা ভাবে রাখা এবং অন্যান্য বেশ কিছু তথ্য প্রকাশের জন্য জন্য বেশ কয়েকটি বট তৈরী করেছি। বর্তমানে একটি টেমপ্লেট রয়েছে এই কাজটি করার জন্য। বরং আমি ব্যবহারকরী এবং তাজ সম্পর্কিত কিছু তথ্য রাখতে চাই। যেমন
    • প্রথম সম্পাদনা। কোনো ব্যবহারকারী প্রথম যে দিন সম্পাদনা করেছিলেন সেদিন সয়ংক্রিয়ভাবে তার পাতায় অভিনন্দন জানানো।
    • নিবন্ধনের ১ বছর। প্রতি বছর ব্যবহারকারীর উইকিপিডিয়াতে নিবন্ধনের তালিখে অভিনন্দন জানানো।
    • প্রথম ৫০ সম্পাদনা, প্রথম ১০০ সম্পাদনা, প্রথম ৫০০, ১০০০ সম্পাদনা।
    • নির্দিষ্ট মাসের সর্বাধিক সম্পাদনা করেছেন এবং ব্যবহারকারী
    • নির্দিষ্ট নামস্থানে (যেমন আলাপ, সাহায্য, উইকিপিডিয়া ইত্যাদি) সর্বাধিক সম্পাদনা

এমন আরও বিভিন্ন বিষয়ে ব্যবহারকারীকে অভিনন্দন জানানোর জন্য কাজ করছি। এই বিষয়ে আপনাদের মতামত জানানোর অনুরোধ করছি। ---- নাসির খান সৈকতআলাপ ০৭:০০, ২৯ জুলাই ২০১৬ (ইউটিসি)

গ্রাম সম্পর্কিত নিবন্ধ তৈরি

গত কিছুদিন যাবত্ লক্ষ করা যাচ্ছে যে, পাঞ্জাবের বিভিন্ন গ্রাম সম্পর্কিত নিবন্ধ তৈরি করা হচ্ছে - যেগুলোর কোনরূপ উল্লেখযোগ্যতা নেই এবং উইকিপিডিয়ায় আমরা ইতিপূর্বেই সিদ্ধান্ত নিয়েছিলাম যে গ্রামের বিশেষ কোন উল্লেখযোগ্যতা না থাকলে সেগুলো সরাসরি মুছে দেয়া হবে। এই বিষয়ে আমি সকলের দৃষ্টি আকর্ষণ করছি। - Ashiq Shawon (আলাপ) ২০:৩৩, ১ আগস্ট ২০১৬ (ইউটিসি)

  1. নিবন্ধ তৈরিকারীদের জানানো উচিৎ যেন অ উল্লেখযোগ্য গ্রামের নিবন্ধ তৈরি না করে এবং আগের গুলো অপসারণ করা হোক। কায়সার আহমাদ (আলাপ) ০০:৩৮, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
উল্লেখযোগ্য গ্রাম না হলে মুছে ফেলার পক্ষে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১৪:১২, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ায় গ্রামের নামে নিবন্ধ রাখা হয় না কেন। ইংরেজি উইকিপিডিয়ায় তো গ্রামের নামে নিবন্ধ করলে উল্লেখযোগ্যতার কারণে অপসারণ করা হয় না, তাহলে বাংলাতে সমস্যা কি। গ্রাম উল্লেখযোগ্য হওয়ার বিষয়টি উইকিপিডিয়া উল্লেখযোগ্যতা পাতায় খুজে পেলাম না। Shamim Sarker (আলাপ) ০৮:২৬, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)
শামীম সরকারের করা প্রশ্নটাই আমার মাথায় ঘুরছে।। ইংরেজী উইকিতে এমন অনেক নিবন্ধ রয়েছে যা আমরা কখনোই বাংলা উইকিতে শুরু করতে দেই না। ফের দৌস ০৫:৪৯, ৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)
উত্তর আজও নেই কেন
গ্রাম নামে নিবন্ধ করলে যথাযথ তথ্য পাওয়া কঠিন হয়ে যাবে। এতে করে আবেগের কথাই বেশি চলে আসবে। সাধারনত ইউনিয়ন পর্যন্ত তথ্য পাওয়ার জন্য কিছু নথি বা তথ্য বাতায়নে তথ্য পাওয়া যায়। গ্রামের নাম ছাড়া এর গাঠনিক বা ঐতিহাসিক প্রতিষ্ঠিত কোন তথ্য আসলে পাওয়া যাবেনা বেশিরভাগ ক্ষেত্রেই। তাই অতি মাত্রায় নিম্নমানসম্পন্ন কিছু নিবন্ধ আসবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। আমি গ্রামের নামে নিবন্ধ করার বিরোধী। --Nahid Hossain (আলাপ) ১৭:৩৫, ১৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)
গ্রাম সম্পর্কে নিবন্ধ রাখার বিপক্ষে অবস্থান এই কারণে হওয়া উচিত যে, প্রথমত তথ্যের অভাব, দ্বিতীয়ত গ্রাম সম্পর্কে যারা নিবন্ধ তৈরি করতে চান তাঁরা নিজের গ্রামের নিবন্ধ তৈরি করতে দুএকদিন হয়ত কাজ করবেন (এটা স্কুল ইউনিয়ন ইত্যাদি ক্ষেত্রেও ঘটছে)। আর ইংরেজি উইকির সাথে বাংলা উইকির কোনো তুলনায় হয় না কারণ, ইংরেজি উইকির সম্পাদক লাখ লাখ। আমাদের বাংলা উইকির নিয়মিত সর্বোচ্চ ৫০ জন সম্পাদক দিয়ে দুই বাংলার সবগুলো গ্রামের নিবন্ধ তৈরি করতে আমাদের আরো পাচ বছর লেগে যাবে, যদি আমরা কেবল গ্রামের নিবন্ধই তৈরি করি। আমরা পশ্চিমবঙ্গের মহকুমাগুলোর নিবন্ধই এখনো তৈরি করতে পারিনি। --Anup Sadi (আলাপ) ১৭:৪৯, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
এখানে আরো একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে যে, ভারতের গ্রামের অনেকগুলোকে সেন্সাস টাউন, গ্রাম পঞ্চায়েত এবং সমষ্টি উন্নয়ন ব্লক বলা হয়। ফলে আমাদের সিদ্ধান্তটি এরকম হতে পারে কী না তা বিবেচনা করুন,

উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬-বাংলা উইকিপিডিয়ার মিট- আপ

উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ তে আমরা আবার দুই বাংলা মিলিত হতে চলেছি। তাই আমি একটি মিট-আপের প্রস্তাব করছি। আমরা যারা যাচ্ছি । কখন ও কবে আমরা সবাই একত্রিত হতে পারি, সেই সম্পর্কে সবাই জানান। অবশ্যই সময় টা এমন হইয়া উচিত, যখন কোনো সেশন থাকবে না। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:৩২, ২১ জুলাই ২০১৬ (ইউটিসি)

খুবই ভালো প্রস্তাব। সম্পূর্ণ  সমর্থনের সাথে উদ্যোগটিকে স্বাগত জানাই৷ আমি ৪ঠা থেকে ৮ই আগস্ট পর্যন্ত ভেন্যুতে উপস্থিত থাকছি৷ -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ১৫:৩৬, ২২ জুলাই ২০১৬ (ইউটিসি)
উত্তম প্রস্তাব, আমিও ৪ঠা থেকে ৮ই আগস্ট পর্যন্ত ভেন্যুতে আছি। প্রত্যেক দিন ৫-৭ আগস্ট মিট-আপ করার জন্য ১-২ ঘন্টার সময় বরাদ্দ রাখা হয়েছে, ঐ সময়ে আমরা একত্রিত হতে পারি। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:১৬, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)

 সমর্থন। খুব ভাল প্রস্তাব। আমিও ৪ঠা থেকে ৮ই আগস্ট পর্যন্ত থাকব সেখানে। Sumita Roy Dutta (আলাপ) ০৯:৫০, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)

IMPORTANT: Admin activity review

Hello. A new policy regarding the removal of "advanced rights" (administrator, bureaucrat, etc) was adopted by global community consensus in 2013. According to this policy, the stewards are reviewing administrators' activity on smaller wikis. To the best of our knowledge, your wiki does not have a formal process for removing "advanced rights" from inactive accounts. This means that the stewards will take care of this according to the admin activity review.

We have determined that the following users meet the inactivity criteria (no edits and no log actions for more than 2 years):

  1. Zaheen (administrator)

These users will receive a notification soon, asking them to start a community discussion if they want to retain some or all of their rights. If the users do not respond, then their advanced rights will be removed by the stewards.

However, if you as a community would like to create your own activity review process superseding the global one, want to make another decision about these inactive rights holders, or already have a policy that we missed, then please notify the stewards on Meta-Wiki so that we know not to proceed with the rights review on your wiki. Thanks, Rschen7754 ০০:৪৮, ২২ জুলাই ২০১৬ (ইউটিসি)

সম্পাদনা সারাংশ গ্যাজেট

বাংলা উইকির সম্পাদনা সারাংশ গ্যাজেট

সম্পাদনা সারাংশ যোগ করার জন্য বাংলা উইকিতে একটি নতুন ছোট গ্যাজেট সকলের জন্য (নিবন্ধিত ব্যবহারকারী) ডিফল্ট বা পূর্বনির্ধারিত হিসেবে যোগ করা হয়েছে। গ্যাজেটে সারাংশে যোগ করার জন্য কয়েকটি শব্দ দেয়া আছে, যাতে ক্লিক করলে তা সম্পাদনা সারাংশে আসবে। গ্যাজেটি সম্পর্কে বা নতুন শব্দ যোগ করা নিয়ে আপনার মতামত জানান। ধন্যবাদ --আফতাব (আলাপ) ১৪:৩৮, ২৩ জুলাই ২০১৬ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় প্রতিযোগিতাটির নোটিশ দিতে চাচ্ছি (নজরতালিকায় ও ব্যানার হিসেবে)। অনুগ্রহ করে আপনাদের মতামত জানান ও নোটিশ দিলে নোটিশের বাক্যটি প্রতিযোগিতার পূর্বে ও প্রতিযোগিতা চলমান অবস্থায় কি থাকতে পারে?--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৫, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)

অবশ্যই দেয়া উচিত এবং চলমান অবস্থায়ও থাকা প্রয়োজন।  সমর্থন। - Ashiq Shawon (আলাপ) ১৯:২২, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)
 সমর্থন রইল প্রস্তাবে। কায়সার আহমাদ (আলাপ) ০০:২৮, ২৭ জুলাই ২০১৬ (ইউটিসি)
 সমর্থন রইল প্রস্তাবে। Muḥammad (আলাপ) ০৮:২২, ২৭ জুলাই ২০১৬ (ইউটিসি)
 সমর্থন নি:সন্দেহে সমর্থন জানাচ্ছি।  – তানভির (আলাপ) ১০:১৭, ২৭ জুলাই ২০১৬ (ইউটিসি)
বাক্যটি এমন হতে পারে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৯, ২৭ জুলাই ২০১৬ (ইউটিসি)
লোগো সহ আরেকটা নোটিশ যোগ করেছি। ~ মহীন (আলাপ) ১২:৪১, ২৭ জুলাই ২০১৬ (ইউটিসি)
হ্যাঁ, আপনারটাতে সমর্থন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪৬, ২৭ জুলাই ২০১৬ (ইউটিসি)
 সমর্থন নাহিদ ভাইয়ের সমর্থনে; মহীন ডিজাইন ভাল হইছে লোগো এ্যাড করাতে ভিন্নমাত্রা পেয়েছে।--রাফায়েল রাসেল (আলাপ) ০৭:৫৭, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)
 সমর্থন, অবশ্যই দেয়া উচিত আর দ্বিতীয় ব্যানারটি পছন্দ হয়েছে। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:২৪, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)
আমার মনে হয় ১ আগস্ট থেকেই সাইট নোটিশ দিয়ে দেয়া যায়। ~ মহীন (আলাপ) ০৬:২০, ২৯ জুলাই ২০১৬ (ইউটিসি)
 করা হয়েছে--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৬, ৩১ জুলাই ২০১৬ (ইউটিসি)

উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ তে আমার পরিকল্পনা

আমি উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ অংশগ্রহনে ইচ্ছুক এবং আমার পেপার মনোনীত (https://meta.wikimedia.org/wiki/WikiConference_India_2016/Submissions/Bengali_Wikipedia_an_introspection_about_the_relationship_between_Bangladesh_and_West_Bengal,_India) হয়েছে। এছাড়া TTT ২০১৬তে আমি যোগদান করেছিলাম , শেখানে বাংলা উইকিপিডিয়ার কার্যকারিতা সম্বন্ধে আলোচনা করেছিলাম। বর্তমানে আমি উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ তে গিয়ে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উইকিপিডিয়া আবদানকারীদের মধ্যে সম্বনবয় সাধনের মাধ্যমে বাংলা উইকিপিডিয়াকে কিভাবে উইকিপিডিয়া মানচিত্রে উন্নতর অবস্থানে আমরা নিয়ে যেতে পারি এই বিষয়ে এবং ভারতের অন্যান্য কমিউনিটির সাথে অন্যান্য ভাষার উইকিপিডিয়া এবং তাদের কার্যকলাপ সম্বন্ধে আলচনা করব। এই ব্যাপারে বাংলা উইকিপিডিয়া অবদানকারীদের শুভেচ্ছা এবং সমর্থন আশা করছি। ---- Atudu (আলাপ) ০৮:১৪, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)

অনেক অভিনন্দন ও শুভকামনা হইলো। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:২৩, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)
অনন্যা দি আমার তরফ থেকে অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা! -- (আলাপ - অবদান) ১৪:২৪, ২৮ জুলাই ২০১৬‎ (ইউটিসি)
 সমর্থন রইল, অনন্যা দি শুভকামনা ও অভিনন্দন আপনার এই শুভচিন্তার জন্য আপনাকে শুভেচ্ছা জানাই। --Koniiica (আলাপ) ১৩:১০, ২৯ জুলাই ২০১৬ (ইউটিসি)
 সমর্থন রইল। আন্তরিক শুভেছা অন্যন্যা। সামনে থেকে শোনার সুযোগ পাচ্ছি বলে আরো ভাল লাগছে।

Sumita Roy Dutta (আলাপ) ০৯:৪৪, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Olympics Edit-a-ton

Dear Friends & Wikipedians, Celebrate the world's biggest sporting festival on Wikipedia. The Rio Olympics Edit-a-Ton aims to pay tribute to Indian athletes and sportsperson who represent India at Olympics. Please find more details here. Looking forward to your participation. Thank you Abhinav619 sent using MediaWiki message delivery (আলাপ) ০৪:২৮, ২৯ জুলাই ২০১৬ (ইউটিসি)

ফুটবল বনাম অ্যাসোসিয়েশন ফুটবল

ফুটবলঅ্যাসোসিয়েশন ফুটবল একই বিষয়ের দুটি বিষয়শ্রেণী বিদ্যমান। দুটির একটি রেখে অপরটি অপসারণ করা উচিত। যদিও বাংলাতে অ্যাসোসিয়েশন ফুটবলের চাইতে শুধু ফুটবল বেশি ব্যবহার হয়। তবুও মতামত দরকার, কোনটি রাখা যায়। কায়সার আহমাদ (আলাপ) ১১:২৪, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)

ধন্যবাদ আপনার আগ্রহের জন্যে! অ্যাসোসিয়েশন ফুটবল এর মূল বিষয়শ্রেণী ফুটবল কোড এবং ফুটবল কোড এর মূল বিষয়শ্রেণী ফুটবল। সুতরাং, সবকিছু ঠিকই আছে, পাশাপাশি উইকিউপাত্ত সংশোধনের দায়িত্ব নিচ্ছি। - Suvray (আলাপ) ১৬:০৪, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
দুঃখিত ভাই, এতদূর পর্যন্ত দেখি নাই। ঠিক করার জন্য ধন্যবাদ। কায়সার আহমাদ (আলাপ) ১৬:১৫, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)


নামকরণ প্রসঙ্গে

en:Egghead এই নিবন্ধের বাংলা শিরোনাম নিয়ে সম্পাদকদের মতামত জানতে চাই| আমার মতে এর বাংলা শিরোনাম 'আঁতেল' হবে| তবে অনেকে বলেছেন মূল শিরোনাম এগহেড রাখতে| দয়া করে একটা সমাধান দিন| শরীফ (আলাপ) ১৭:৪২, ২৫ জুলাই ২০১৬ (ইউটিসি)

প্রচলিত অর্থে "আতেল" বলা হয় অতি পড়ুয়া ব্যক্তিকে। কিন্তু এগহেডের সংজ্ঞায় এমন কিছু মনে হচ্ছে না। মূল ইংরেজি নাম রেখে দেয়া যায়। --Intakhab (আলাপ) ১০:৪২, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)
'আঁতেল' করা হোক। আর সবক্ষেত্রেই বাংলা শব্দ ব্যবহার করার পক্ষে আমি। ইংরেজি শব্দ না ব্যবহার করে সকল শব্দের অনুবাদ চালু করার পক্ষে আমি। এই বিষয়ে ভবিষ্যতে আলোচনার ইচ্ছে রইল।--Anup Sadi (আলাপ) ১৭:৪৬, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)
বাংলায় দেয়ার পক্ষে। 'আঁতেল' শিরোনামে তৈরি করা হোক। - Ashiq Shawon (আলাপ) ১৯:২৫, ২৬ জুলাই ২০১৬ (ইউটিসি)
বাংলায় দেয়ার পক্ষে। কিন্তু আঁতেল শিরোনামের বিপক্ষে, আরোও আভিধানিক নাম প্রয়োজন। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:২৬, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)
বাংলা একাডেমি ইংরেজি-বাংলা অভিধান অনুযায়ী Egghead(n) মানে বুদ্ধিজীবী বা তাত্বিক। ইংরেজিতে Egghead যেহেতু একটি বুদ্ধিজীবী বিরোধী বিশেষণ তাই এক্ষেত্রে পাণ্ডিত্যাভিমানী বলা যেতে পারে। সুন্দর অর্থবহ শব্দ। তবে Egghead-এর সঙ্গে কতোটা সামঞ্জস্যপূর্ণ তার জন্য সুপরামর্শ প্রয়োজন। ~ মহীন (আলাপ) ১৮:৫২, ২৮ জুলাই ২০১৬ (ইউটিসি)
এগহেড শিরোনামে আপাতত নিবন্ধ তৈরি করা হল। আমি নিজেও গুগল সার্চেই একমাত্র এর অর্থ পেয়েছি পণ্ডিত হিসেবে, কিন্তু নিবন্ধের বর্ণনা অনুযায়ী তা মনে হচ্ছে যথার্থ নয়। বাংলা শিরোনাম নিয়ে সকলের ঐক্যমত্য হওয়ার পর আশা করি তা প্রযোজ্য হবে। শরীফ (আলাপ) ১৩:০৪, ২৯ জুলাই ২০১৬ (ইউটিসি)
প্রথমত আমি নিবন্ধের শিরোনাম ইংরেজি এগহেড রাখার পক্ষেই মত দিচ্ছি তার কারণ এটি ইংরেজি স্ল্যাং। ইংরেজি স্ল্যাং ও বাংলা ভাষায় ব্যবহৃত স্ল্যাংগুলো প্রায় একই ধরণের অর্থ প্রকাশ করলেও কোন একটি ভাষায় ব্যবহৃত স্ল্যাংকে অন্য একটি ভাষায় আগে থেকে ব্যবহার হওয়া ভিন্ন আরেকটি শব্দে ব্যবহারের বিপক্ষে আমি (স্ল্যাংগুলো তৈরিই হয় স্থানীয় সংস্কৃতির উপর ভিত্তি করে; সেখানে অন্য সংস্কৃতির অন্য একটি শব্দ দিয়ে কখনোই পুরোপুরি ওই স্ল্যাং-এর ভাব প্রকাশ করা যায় না। কিছু কিছু শব্দ যদিও সরাসরিই একটি অপরটির সিমিলার)। কিছু ক্ষেত্রে যেগুলোর জন্য সরাসরি বাংলা আছে এবং লোকজন ব্যবহারও করে সেগুলো বাংলা করা যায়। আরও একটি কথা হলো, স্ল্যাং কখনো আভিধানিক অর্থ হিসেবে ব্যবহৃত হয় না (যদি হতো তাহলে এটি স্ল্যাং থাকতো না) সুতরাং এটি খোঁজা এখানে বৃথা। উদাহরণস্বরুপ, ইভ টিজিং, ক্যাট লেডি, শীট হ্যাপেন্স ইত্যাদি উল্লেখ্য।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৯, ৩০ জুলাই ২০১৬ (ইউটিসি)

উইকিবইয়ে প্রধান পাতার ডিজাইন সম্পর্কিত

উইকিবই ২০০৫ সালে যাত্রা শুরু করলেও খুব কমই কোন সক্রিয় ব্যবহারকারী কাজ করেছেন। তার প্রমান একানের বইয়ের মান দেখেই সহজেই বুঝতে পারা যায়। অন্যন্য উইকিপ্রকল্পগুলো বেশ সক্রিয় হলেও উইকিবই তেমনই রয়ে গিয়েছে। সাথে প্রধান পাতার ডিজাইনটাও অতি সাধারন। তাই প্রধান পাতার জন্য একটি নতুন ডিজাইন মনোনয়নের জন্য প্রস্তাব রেখেছি। নতুন ডিজাইন এর প্রস্তাব এখানে দেয়া হয়েছে। সেখানে তেমন কোন সক্রিয় ব্যবহারকারী নেই তাই উইকিপিডিয়া সম্প্রদায়ের সকলের মূল্যবান মতামত আশা করছি-শাহাদাত সায়েম (আলাপ) ১২:২৩, ৯ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Save/Publish

Whatamidoing (WMF) (talk) ১৮:০৩, ৯ আগস্ট ২০১৬ (ইউটিসি)


উইকি লাভস বাটারফ্লাই

পূর্বে আলোচ্য উইকি লাভস বাটারফ্লাই(WLB) প্রক্লপের সূত্র ধরে আমরা WLB সদস্যগন আনন্দের সহিত জানাচ্ছি যে বিগত কয়েক মাসে দুটি পর্যায়ে প্রজাপতির উপর কাজের সাড়া পেয়েছি এবং পরবর্তী ৬ মাসের শেষ দুটি পর্যায়ে আরো ভালো কাজ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।

এই প্রকল্পটি উইকিপিডিয়ার সমস্ত ভাষা সম্পাদনা বিভাগ, কমনস এবং বিশেষতঃ উইকিস্পিসিস-এর সাথে সম্পূর্নরূপে সম্পর্কিত। এই প্রকল্পটির মূল লক্ষ্য পশ্চিমবঙ্গে প্রাপ্ত বিভিন্ন প্রজাপতি প্রজাতি, তাদের জীবন চক্র, বাসস্থান, অভ্যাস ইত্যাদি বিষয়ে পুঙ্খানুপুঙ্খ আলোকচিত্রন ( উইকিপিডিয়া কমনসের ফ্রি লাইসেন্সের নিয়ম অনুসারে) ও তথ্য সংগ্রহের মাধ্যমে তথ্য ভান্ডারকে আরো সমৃদ্ধ করা এবং পশ্চিমবঙ্গে প্রাপ্ত বিভিন্ন প্রজাতির প্রজাপতির বিষয়ে আরো বেশী সংখ্যায় ও উন্নতমানের লেখালেখির দ্বারা বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে তোলা। উইকি লাভস বাটারফ্লাই একটি Out-reach প্রকল্প যার অপর লক্ষ্য হল পশ্চিমবঙ্গে যে সকল ব্যাক্তি অথবা গোষ্ঠী বিভিন্ন প্রজাতির প্রজাপতির বিষয়ে তথ্য এবং চিত্র নিয়ে কাজ করছেন অথবা এই বিষয়ে আগ্রহী রয়েছেন, তাদের সকলকে উইকিপিডিয়ার বৃহত্তর পরিবারে সামিল করে তাদের সক্রিয় অংশগ্রহনের মাধ্যমে উইকিপিডিয়ার জ্ঞান-দিগন্ত প্রসারিত করা।

স্পিসিসের উপর কাজ নিয়ে এই প্রকল্পটির বিষয়ে আপনাদের সকলের সহযোগিতা এবং গুরুত্বপূর্ণ মতামত আমাদের প্রয়োজন। তাই নিঃসংকোচে এবং স্বচ্ছ মনে আপনাদের মতামত অলোচনা পাতায় অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানানো হচ্ছে। এছাড়াও আমাদের প্রাপ্ত প্রজাপতি এবং অন্যান্য প্রজাতিগুলির উপর যে নিবন্ধ রচনা এবং মানবৃদ্ধি করতে উদ্যোগী হওয়ার এবং তদূর বাংলা উইকিকে আরো সমৃদ্ধ করার আহ্বান জানাচ্ছি --ধন্যবাদান্তে অনন্যা মন্ডল Atudu (talk) ১৭:৪০, ১৪ আগস্ট ২০১৬ তারিখ (ইউটিসি)

In connection with the previously discussed Wiki Loves Butterfly(WLB) project, we the members of WLB most cordially informs that during last some months in the two phases of activities on butterflies we have got nice response and we are dedicated to do better and more effectively in the subsequently two phases.

This project meta:Wiki loves Butterflyis solely related to all the languages editors, commons and specially Wiki species. The main objectives of this project is to photograph in details regarding the life cycle, habitats and behavioural activities of different species of butterfly found in West Bengal as well as to enrich the fund of documentation of Wikimedia with the help of collected documentations. More over, the project aims at enriching Bengali Wikipedia by better and large number of articles regarding those butterfly species. WLB is an outreach project the other objective of which is to assimilate all the people and communities who are working with documentation and photographs and research on butterflies available in West Bengal, in the bigger family of Wiki and to extends and enhance the horizon of knowledge of Wikipedia by their active participation.

We invite all your active co-operation and sincere opinion regarding this work based on species. So please do incorporate your opinion in discussion page. Moreover we request those who are interested to create and develop articles on the butterfly and other species found and documented in our project to come ahead and join hands in enriching Bengali and other language Wikipedia with larger documentation. Thank you. ----Ananya Mondal Atudu (talk) 17:40, 14 August 2016(UTC)

প্রথমত আপনাকে অনেক ধন্যবাদ জানাই এরকম চ্যালেঞ্জিং একটা প্রকল্প হাতে নেওয়ার জন্য। আমি কীটতত্ত্ব বিষয়ে স্নাতকোত্তর পড়াশোনা করছি। আমি আমার সাধ্যমত চেষ্টা করবো বাটারফ্লাই এর বিভিন্ন স্পেসিস সম্পর্কে লিখতে। ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানাই এমন একটি প্রকল্পের জন্য। --Nahid Hossain (আলাপ) ০৬:১২, ১৯ আগস্ট ২০১৬ (ইউটিসি)

উইকিবইয়ে প্রশাসক আবেদন

সুধী, বর্তমানে বাংলা উইকিবই এ একটি প্রশাসকের আবেদন চলছে । সেখানে তেমন সক্রিয় বাবহারকারি নেই । তাই এই পাতায় আপনি আপনার মূল্যবান ভোট  সমর্থন বা  বিরোধিতা দিয়ে রাখতে পারেন । ধন্যবাদ -শাহাদাত সায়েম (আলাপ) ১৫:৫১, ১৬ আগস্ট ২০১৬ (ইউটিসি)

যৌন প্রবৃত্তি, যৌন অভিমূখিতা ও যৌন তাড়না

sexual orientation এর বাংলা হিসেবে যৌন প্রবৃত্তির ব্যবহার সম্পর্কে মতামত জানতে চাই| ওরিয়েন্টেশনের আভিধানিক বাংলা হল অভিমুখীতা, প্রবৃত্তি আর অভিমুখীতা দুটো আলাদা জিনিস, একটা হল তাড়না আর আরেকটা হল দিকমুখিতা| আমার মতে, যৌন প্রবৃত্তি শব্দটি sex drive বা প্রচলিত বাংলায় যৌন তাড়নার সাথে যৌন অভিমুখীতার তুলনায় অধিক সঙ্গতিপূর্ণ কারণ তাড়না আর প্রবৃত্তি প্রায় একই অর্থ প্রকাশ করে| এ ব্যপারে সকল সম্পাদকের অভিমত আশা করছি| শরীফ (আলাপ) ০৬:৪৭, ২১ আগস্ট ২০১৬ (ইউটিসি)

একমত --ব্যা করণ (আলাপ) ০২:২৮, ২৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Why Rio Olympics 2016 Matters for India

While India struggled to win medals, ending its tally with just two medals, there had been some spectacular performances. Abhinav Bindra, Jitu Rai were only marginally short at conceiving medals, while Saina-Bopana reached till the Bronze medal match, Depika Kumari lost to the world's best. At the most, Indian Hockey contingent reached the knock-out stage after so many years.

Let us keep doing our bit, Tokoyo 2020 Olympics would definitely bring more medals to India. The India At Rio Olympics 2016 is still in progress. Let's keep building it. Thank You. --Abhinav619 (sent using MediaWiki message delivery (আলাপ) ১৫:৫৭, ২৩ আগস্ট ২০১৬ (ইউটিসি))

The visual editor will be enabled on this wiki in some days

Hello again. Please excuse the English. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন. আপনাকে ধন্যবাদ!

As per previous announcements earlier this year, the visual editor (দৃশ্যমান সম্পাদনা) will be enabled at this Wikipedia in some days. It allows people to edit articles as if they were using a typical word processor. Here's a quick explanation of what is going to happen: you can find a more detailed one, with pictures, at mediawiki.org.

Side by side screenshots, showing the visual appearance of both editing systems
What's changing?
In the new system, you get a single edit tab which follows your preferences, and that therefore will launch the wikitext editor or the visual editor depending on which one you opened the last (আমার সর্বশেষ সম্পাদক মনে রেখো).
This applies to everyone who edited recently, including anonymous users.
How do I switch to the other editor then?
Buttons on the toolbars of both editors were added months ago so that you can switch from one to the other every time you want to, without losing your changes and without having to save first.
The button, located on the right side of the toolbar, looks like square brackets ([[ ]]) in the visual editor, and like a pencil () in the wikitext editor.
Are there other options available?
Yes. You can choose whether you want:
  • সবসময় দৃশ্যমান সম্পাদনা ব্যবহার করুন, যদি সম্ভব হয় (if you temporarily switch to the wikitext editor through the button on the toolbar, the system won't remember it; also, it only applies to namespaces where the visual editor is available).
  • সবসময় উৎস সম্পাদক ব্যবহার করুন (if you temporarily switch to the visual editor through the button on the toolbar, the system won't remember it)
  • আমাকে উভয় সম্পাদক ট্যাব দেখান (a system in place at multiple wikis since 2013. You are familiar with this option if you have been using the visual editor here.)
    • Please note: all the users will always have the opportunity to switch to the other editor via buttons on the toolbars, for occasional edits.
How do I set my preference?
  • If you want to try or to stay in the new system: you don't need to do anything.
  • If you had explicitly disabled the visual editor in the past and want to keep it disabled: you don't need to do anything.
  • All the registered users have a dropdown menu in the Editing tab of their Preferences (সম্পাদনা --> সম্পাদনা মোড:), where they can choose from. This only needs to be done once. Don't forget to save ;)
    • Users with the visual editor disabled need to re-enable it if they're interested in accessing that menu!
  • People who use the visual editor regularly will see a pop-up (only once after the single edit tab system is introduced), and they can choose their favorite setting there. Of course, they can change their mind at any time just like the others, and pick a different setting from their Preferences.
    • Anonymous users who have used the visual editor recently will also be able to choose which editor they want to edit with.
    • Reminder: all the users will always have the opportunity to switch to the other editor via buttons on the toolbars, for occasional edits.
Final remarks
  • Please spread the word about this major change in any way that you deem appropriate for this community, by linking to this announcement elsewhere, putting up a site notice, etc. Please note it will affect all the registered users at first, and after some days it will reach logged-out contributors as well if no major technical issues have arisen. NahidSultan, Aftabuzzaman, Hasive, Jayantanth: given your experience with this language and this community, I appreciate your support in making sure everyone here is aware of this change. Don't hesitate to ask questions, I'll be around for a while to help!
  • Please do let us know about any anomalies you think you're experiencing, and do post any other feedback below. I'd like to thank everyone who works to make the transition easier for this community, and whoever will help me processing feedback in your language.
  • You can learn more about optimizing the visual editor experience here by reading a guide on mediawiki.org.

Thank you! --Elitre (WMF) (talk) ১১:৪১, ২৪ আগস্ট ২০১৬ (ইউটিসি)

NahidSultan, Aftabuzzaman, Hasive, Jayantanth: fixing the ping, sorry for the confusion. --Elitre (WMF) (আলাপ) ১৩:১৫, ২৪ আগস্ট ২০১৬ (ইউটিসি)

CIS-A2K Newsletter: July 2016

Hello,
CIS-A2K has published their newsletter for the months of July 2016. The edition includes details about these topics:

  • Event announcement: Tools orientation session for Telugu Wikimedians of Hyderabad
  • Programme reports of outreach, education programmes and community engagement programmes
  • Ongoing event: India at Rio Olympics 2016 edit-a-thon.
  • Program reports: Edit-a-thon to improve Kannada-language science-related Wikipedia articles, Training-the-trainer programme and MediaWiki training at Pune
  • Articles and blogs, and media coverage

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscibe this newsletter, click here. MediaWiki message delivery (আলাপ) ২০:৪৬, ২৪ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Wiki Loves Monuments 2016 in India

Greetings from Wikimedia India! Wiki Loves Monuments in India is an upcoming photo competition, part of the bigger Wiki Loves Monuments 2016. We welcome you all to be part of it, as participants and as volunteers. The aim of the contest is to ask the general public—readers and users of Wikipedia, photographers, hobbyists, etc.—to take pictures of cultural heritage monuments and upload them to Wikimedia Commons for use on Wikipedia and its sister projects. This in turn would lead to creation of new articles along with development of new articles in Indian languages.

We seek your support to make this event a grand success ! Please sign up here -- Abhinav619 (sent using MediaWiki message delivery (আলাপ) ১৮:৪৮, ২৭ আগস্ট ২০১৬ (ইউটিসি))

The visual editor is now active here

Hello again. This message is only available in English at this time: দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন. আপনাকে ধন্যবাদ!

As some of you have noticed, this Wikipedia now has the visual editor (দৃশ্যমান সম্পাদনা) enabled for all registered users. The rollout to logged-out users will likely happen in a week or so.

For an explanation of how the editing system now works and how to choose/go back to your favorite setting, please see my previous announcement above. If you wish to change your editing system preferences now, this can be done from this link to your Preferences --> সম্পাদনা --> সম্পাদনা মোড:.

All edits using the visual editor will be tagged with "দৃশ্যমান সম্পাদনা" in recent changes, watchlists, and page histories. To access the User Guide for the visual editor, click on the "(?)" icon in its toolbar.

Please let us know if you find any problems. You can report issues directly in Phabricator, the new bug tracking system or on at mw:VisualEditor/Feedback; by all means, feel free to also ping or contact me directly if you prefer. In case of emergency (like an unexpected bug causing widespread problems), please contact James Forrester, the product manager, at jforrester@wikimedia.org or on IRC in the #mediawiki-visualeditor channel.

Happy editing! Respectfully, Elitre (WMF) ১৮:৪৯, ৩০ আগস্ট ২০১৬ (ইউটিসি)

Just a heads-up that rollout of the visual editor on this wiki is now complete. Please refer to my previous messages for details. You can read the "checklist" that was written to help communities like yours in their process of adapting the visual editor to their customs and needs. Best, Elitre (WMF) ১৮:২৭, ৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

PS: Are you seeing interface messages that are not in this wiki's language? Please fix this by providing translations here. Translations may be also provided for the user guide. Please contact me if you want guidance in contributing translations!

উল্লেখযোগ্যতা বিহীন অভিনয়-সঙ্গীত শিল্পি / মডেল সম্পর্কিত নিবন্ধ প্রসঙ্গে

উইকিপিডিয়ায় উল্লেখযোগ্যতা বিহীন অসংখ্য অভিনয়-সঙ্গীত শিল্পি / মডেল সম্পর্কিত নিবন্ধ রয়েছে যারা কোন একটি সঙ্গীত প্রতিযোগীতায় বিজয়ী (বেসরকারি ব্যবস্থাপনায় প্রদত্ত), কিংবা কিছু নাটক-সিনেমা-বিজ্ঞাপন চিত্রে অভিনয় করেছে ও কিছু অনুল্লেখযোগ্য পুরস্কার (বেসরকারি ব্যবস্থাপনায় প্রদত্ত) পেয়েছে। এধরণের নিবন্ধ উইকিপিডিয়া বা বিশ্বকোষের ধারণার সাথে সংগতিপূর্ণ নয় এবং মান সম্মতও নয়। এধরণের নিবন্ধগুলো অপসারণ করার জন্য একাধিকবার নিবন্ধ অপসারণ প্রস্তাবনায় আলোচনাও করা হয়েছে। উইকির মান ও গ্রহণযোগ্যতার স্বার্থে এবং অনুল্লেখযোগ্য জীবনী দ্বারা ভারাক্রান্ত না-করার স্বার্থে এধরণের নিবন্ধগুলো অপসারণ করার প্রস্তাব রাখছি। - Ashiq Shawon (আলাপ) ২০:৪২, ১ আগস্ট ২০১৬ (ইউটিসি)

ধন্যবাদ আপনাকে, প্রস্তাবনা আনয়ণের জন্যে! উল্লেখযোগ্যতা না থাকলে -
  • ব্যবহারকারীর উপ-পাতায় স্থানান্তর করা যেতে পারে; অথবা,
  • অপসারণ প্রস্তাবনা আনয়ণ করা যায়; অথবা,
  • মুছে ফেলা উচিত।
তবে, উইকির সম্প্রসারণ, মানোন্নয়ন, গ্রহণযোগ্যতা ইত্যাদির স্বার্থে সকল ক্ষেত্রেই সংশ্লিষ্ট ব্যবহারকারীকে অবগত করানো উচিত। - Suvray (আলাপ) ১৭:৪৬, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
প্রিয় প্রশাসকবৃন্দ, উল্লেখযোগ্যতা বিহীন অভিনয়-সঙ্গীত শিল্পি / মডেল সম্পর্কিত নিবন্ধের কারণে ভাই Ashiq Shawon, একজন প্রশাসক হিসেবে আমার তৈরিকৃত প্রবন্ধ বিনা নোটিশে অপ্সারণ করেন (যদিও এটা ওনার জন্য নতুন কিছু নয়)। অপ্সারণের আগে অন্তত কারণ দর্শানো উচিত ছিল। আর জবাবদিহিতা বাংলা উইকিপিডিয়ার নির্দেশাবলীতেও রয়েছে। প্রশাসকরা তাহলে কি নিজেরাই জবাবদিহি দিতে কারো কাছে বাধ্য নন? আর একজন ব্যবহারকারী হিসেবে অন্তত এমন জবাব আমি একজন প্রশাসকের কাছ থেকে আশা করতে পারি না (পূর্বের বক্তব্য Ashiq Shawonর আলাপ পাতায় দ্রষ্টব্য)। একজন প্রশাসক হিসেবে আমরা (নতুন বা পুরাতন ব্যবহারকারীরা) আপনার কাছ থেকে নমনীয় ব্যবহার আশা করতে পারি। এতে ব্যবহারকারীরা উপকৃত ও উদ্বুদ্ধ হবেন। ধন্যবাদ। Sabuj Barua ২০:৩৮, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
উইকিপিডিয়ার নিয়মানুসারে সুস্পষ্টভাবেই উল্লেখ করা আছে যে, উল্লেখযোগ্যতাবিহীন নিবন্ধ সরাসরি অপসারণ করা হবে ("দ্রুত অপসারণ"-এর একটি কারণ এটি)। কাজেই কোন ব্যবহারকারী উল্লেখযোগ্যতাবিহীন নিবন্ধ উইকিপিডিয়ায় সংযুক্ত করবে এবং তারপরও আশা করবে যে সেটি রেখে দেয়া হবে - এমনটি কিভাবে সম্ভব? নিবন্ধকার নিজেই বলছেন যে, 'উল্লেখযোগ্যতা বিহীন অভিনয়-সঙ্গীত শিল্পি / মডেল সম্পর্কিত নিবন্ধের কারণে আমার তৈরিকৃত প্রবন্ধ বিনা নোটিশে অপসারণ করেন' - এটাই কি যথেষ্ট নয়? এবং সম্পাদনা করার পূর্বে অবদানকারীদের উচিত্ আরো ভালো করে এটি পড়ে নেয়াঃ উইকিপিডিয়া কী নয়। এখানে ২.১০ নং পয়েন্টে সুষ্পষ্টভাবেই বলা আছে যে, উল্লেখযোগ্য হতে হবে এবং কোন অনুষ্ঠান বা ঘটনা উল্লেখযোগ্য হলেও এর সবকিছুই উল্লেখযোগ্য হয়ে যায় না; অর্থ্যাত্, ইন্ডিয়ান আইডল প্রতিযোগীতাটিকে যদি উল্লেখযোগ্য হিসাবে ধরেও নিই - তবুও এতে বিজয়ী বা অংশগ্রহণকারীরা স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্য হয়ে যান না, যদি না তারা অন্যান্য পুরস্কার জেতেন বা অসাধারণ কিছু করে থাকেন। - Ashiq Shawon (আলাপ) ০৩:৩৫, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)
Sabuj Barua. প্রশাসকদের পক্ষ থেকে আমি দুঃখিত। এবং @আশিক ভাই, যেকোন ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে অবশ্যই জানাতে হয় কেনো তার নিবন্ধটি অপসারণ করা হচ্ছে ও যদি ব্যবহারকারী এ বিষয়ে প্রশ্ন করেন তাহলেও তাকে সঠিক কারনটি বলাই যুক্তিযুক্ত। আমরা নতুন ব্যবহারকারীদের কাছ থেকে অবশ্যই এটা আশা করতে পারি না যে, তিনি সবকিছু দেখে তারপর আসবেন। নিয়মিত কেউই এগুলো প্রথমে সবকিছু একেবারে সঠিকভাবে দেখে তারপর নিবন্ধ তৈরি করেননি ও নতুনদের কাছ থেকে এমনটি আশাও করা যায় না। কোন উইকিপিডিয়াতেই উল্লেখযোগ্যতাবিহীন নিবন্ধ সাধারণত দ্রুত অপসারণ করা হয় না। এ জন্যই সাতদিনের অপসারণ আলোচনাটি সাধারণত হয়ে থাকে। হয়ত নিবন্ধটি উল্লেখযোগ্যতাবীহিন ছিলো কিন্তু এটা কে ঠিক করবে? এখানে নিবন্ধ যিনি সৃষ্টি করেছেন তিনি মনে করছেন এটি উল্লেখযোগ্য এবং আপনি মনে করছেন সেটি উল্লেখযোগ্য নয় ও ব্যবহারকারী আপনার সাথে একমত নয়। সেক্ষেত্রে, সবার মতামতের ভিত্তিতে যদি নিবন্ধটি অপসারণও হয়ে যায় তাহলেই কিন্তু কেউ কোন প্রশ্ন তোলার অবকাশ পায় না। একজন প্রশাসক হলেন উক্ত সম্প্রদায়ের সবচেয়ে অভিজ্ঞ ব্যবহারকারী ও তারকাছে থেকে নতুনরা তাদের প্রতি একটু নমনীয় ভাষা আশা করতেই পারেন। আর আমার মতে ব্যক্তির ক্ষেত্রে উল্লেখযোগ্যতার যে নীতিমালাটি বর্তমানে রয়েছে (হয়ত অনুবাদ পুরুটা করা নেই) সেটিই স্ট্যানডার্ড। সবশেষে, সকল প্রশাসকদেরই এই নীতি পরিহার করা উচিত যে, আমি একমত নই সুতরাং আপসারণ করা হউক। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৩৭, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ জুদ্ধমত্রী, সহমত, এইটাই বুঝাতে চেয়েছিলাম আশিক ভাইকে। আবার এর মধ্য দিয়ে অনেক কিছু ঘেটে দেখার সুযোগ করে দেয়ার জন্যও আশিক ভাইকে ধন্যবাদ জানাচ্ছি। তবে আমার এখনো অনেক কিছুই জানার আছে স্বীকার করছি। কিন্তু তর্কের খাতিরে তর্ক বা কাউকে ব্যক্তিগত আক্রমণ করা আমার কখনোই প্রবৃত্তি ছিল না বা এখনো নেই, আশা করি ভবিষ্যতে থাকবে না। আশা করি বুঝতে পেরেছেন। আপান্দের দুজনকেই শুভেচ্ছা।Sabuj Barua ২১:২১, ৩ আগস্ট ২০১৬ (ইউটিসি)
আমরা সবাই এখানে নিজের ভালো লাগা থেকে স্বেচ্ছাশ্রমে কাজ করছি। তাই আমার মনে হয় জান প্রাণ বাজি রেখে অন্যকে ভূল প্রমাণ করার চেয়ে পরষ্পরকে বোঝার জন্য দুই মিনিট সময় নিলে উইকিসময়টা দারুন কাটবে। আর ভুল সবারই হতে পারে। ভুল সংশোধন করে সবারই সামনে এগিয়ে যাওয়া উচিত। ফের দৌস ০৫:৪৭, ৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)
এখানে যখন দ্রুত অপসারণ করা নিয়ে কথা উঠেছে, তাই এ নিয়ে আমার কিছু জিজ্ঞাসা আছে। যা আমি এখানে করতে চাই। আমার প্রায় দেড় বছর আগে তৈরি করা একটি নিবন্ধে গত ২৫ জুলাইনিবন্ধ অপসারণের প্রস্তাবনা ট্যাগ লাগানো হয়। অভিযোগ ছিলো সেটির উল্লেখযোগ্যতা পরিষ্কার নয় এবং কোন এক জায়গা থেকে সেটি হুবহু কপি করা হয়েছে। যদিও এই নিবন্ধ যখন লিখা হয় তখনই এতে দ্রুত অপসারণ ট্যাগ লাগানো হয়েছিল। তখন আমি আবার নতুন করে সেটি লিখি এবং সে যাত্রায় এটি টিকে যায়। তারপর এই নিবন্ধে আর কেউ কোন সম্পাদনা করে নাই। এত দিন পর কেন সেটাতে কেন সেটাতে এই অভিযোগ আনা হলো তা আমার কাছে পরিস্কার নয়। তবে সমস্যা এখানে নয়, প্রয়োজনে ট্যাগ লাগানো যেতেই পারে এবং অপসারণও করা যেতে পারে। কিন্তু সব কিছু তো একটা নিয়মের মাঝে চলতে হবে, তাই না?
কোন নিবন্ধে অপসারণের প্রস্তাবনা দেয়া হলে অন্তত সাত দিন সেটি রাখতে হয় বলেই জানি। কিন্তু এখানে মাত্র চার দিনের মাথায় নিবন্ধটি অপসারণ করা হয়! ধরলাম শত ভাগ কপিরাইট লঙ্ঘন করা হয়েছে। তাই বলে যে নিবন্ধ দেড় বছর এভাবে টিকে ছিল সেটি কি আর তিন দিন বেশি রাখলে খুব ক্ষতি হয়ে যেত??? যখন ট্যাগ লাগানো হয় সেটি আমি দেখেছিলাম কিন্তু একটু ব্যাস্ত থাকায় কিছু বলতে পারি নাই, পরে যখন আসলাম দেখি সব শেষ! এমন স্বেচ্ছাচারিতা দেখতে দেখতে খুব বিরক্ত লাগছে এখন। যিনি এটি অপসারণ করেছেন তার কাছে আমার অনুরোধ থাকবে উইকিপিডিয়া:অপসারণ নীতি একটু ভালো করে পড়ুন এবং তা একটু আত্মস্থ করার চেষ্টা করুন। (যে অপসারিত নিবন্ধ নিয়ে কথা বলছি এখানে তার অপসারণের প্রস্তাবনার আলোচনা দেখা যাবে।)--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১২:৩৮, ৫ আগস্ট ২০১৬ (ইউটিসি)
 সমর্থন মাসুম ভাইয়ের সহিত , একমত । -- Muḥammad (আলাপ) ২১:৫২, ৬ আগস্ট ২০১৬ (ইউটিসি)
আমি এরকম একটা বাজে অবস্থার মধ্যে পড়েছিলাম। একদিন রাত ১০ টায় অপসারন প্রস্তাবনা দিয়ে সেদিন ভোররাতেই সেই নিবন্ধ অপসারন। আবার অপসারন এর মাত্র কয়েক মিনিট এর মাথায় নিবন্ধটা ফিরিয়ে আনা হলেও এর ২ ঘন্টার মধ্যে অন্য আরেক এডমিন সেটাকে ডিলিট করেছে। আর সারারাত ঘুমের মধ্যে থাকায় এর কিছুই আমি দেখতে পারিনি। সকাল ৮ টা কি ৯ টার দিকে উঠে মেইল চেক করে দেখি শতভাগ কপিরাইট এর দোহাই দিয়ে আমার নিবন্ধ মাত্র এক রাতেই ডিলিট করে দেওয়া হয়েছে। নিবন্ধটি অনেক পুরাতন ছিলো, আমি দেখতেও পাই নি কোথাই কতখানি কপিরাইটেড তথ্য ছিলো। --Nahid Hossain (আলাপ) ১৪:৪৬, ৬ আগস্ট ২০১৬ (ইউটিসি)
আমাদের মনে হয় বিষয়গুলো নমনীয় হয়ে দেখা উচিত এবং সে মোতাবেক কাজ করা উচিত। পুরোপুরি স্বেচ্ছাসেবী ভিত্তিতে সবাই এখানে বাংলায় তথ্যভান্ডার তৈরির কাজটিতে লেগে আছেন। আর আমাদের কমিউনিটির মধ্যে দারুন আন্তরিকতা আছে এবং সেটি সবাইকে রক্ষা করার অনুরোধ করছি। কোন নিবন্ধ কে করেছে, কয়দিন হলো, অপসারনের জন্য নোটিশ ইত্যাদি বিষয়গুলোর মধ্যে দিয়ে গেলেই সবচেয়ে ভালো হয়। নতুন ব্যবহারকারীদের উৎসাহিত করতে শুরুতেই কঠিন উদ্যোগ না নেওয়াটা ভালো। এতে অনেকক্ষেত্রেই নতুন ব্যবহারকারীরা নিরুৎসাহিত হতে পারেন। আর অবশ্যই অভিজ্ঞ ব্যবহারকারী হিসেবে প্রশাসকদের আরো সচেতন এবং সতর্কতার সঙ্গে কাজ করার অনুরোধ করছি। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ০৭:০৭, ১৬ আগস্ট ২০১৬ (ইউটিসি)