উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্বয়ংক্রিয় পরীক্ষক আইকন

স্বয়ংক্রিয় পরীক্ষক হচ্ছে একটি ব্যবহারকারী অধিকার, যা নতুন পাতা ও সম্পাদনাসমূহ পরীক্ষা বা টহল দেওয়ার কাজের চাপ কমায়। যে-সকল ব্যবহারকারীর স্বয়ংক্রিয় পরীক্ষক অধিকার রয়েছে, তাঁদের তৈরিকৃত নতুন পাতাসমূহ মিডিয়াউইকি সফটওয়্যার কর্তৃক স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত হিসেবে বিবেচিত হয় ও নতুন পাতাসমূহে হাইলাইট করা হয় না। স্বয়ংক্রিয় পরীক্ষক অধিকার তাঁদেরকেই প্রদান করা হয়, যেসকল ব্যবহারকারীর সম্পাদনা ইতিহাসে এই বিশ্বাস প্রকাশ পেয়েছে যে, তাঁরা নিবন্ধ অবাঞ্ছিত লেখা যোগ করবেন না, এবং ব্যবহারকারী প্রায়শই নতুন বিষয়বস্তু যোগ করেন।

যে-কোনো প্রশাসক-ই কোনও ব্যবহারকারীর জন্য স্বয়ংক্রিয় পরীক্ষক সুবিধা যোগ করতে পারেন, যে-সকল ব্যবহারকারী নিয়মিত নতুন নিবন্ধ তৈরি করেন ও সম্পাদনা করেন। এবং যাঁরা উইকিপিডিয়ার জীবিত ব্যক্তির জীবনী, কপিরাইট, যাচাইযোগ্যতা, উল্লেখযোগ্যতারচনাশৈলী নির্দেশনা সংক্রান্ত নীতিমালা সম্পর্কে পরিচিত ও তা উইকিপিডিয়ায় সম্পাদনা ও বিষয়বস্তু যোগের ক্ষেত্রে মেনে চলেন। সচরাচর যে-সকল ব্যবহারকারী উইকিপিডিয়া ৫০টিরও বেশি সম্পূর্ণ নিবন্ধ তৈরি করেছেন তাদেরকেই এই অধিকার দেওয়া হয়।[১] তবে অপেক্ষাকৃত বেশ নতুন ব্যবহারকারীদের ক্ষেত্রে নিবন্ধ সংখ্যা বিবেচনা করে এই অধিকার প্রদান করা হয় না।

আপনি যদি আপনার বা অন্য কোনও ব্যবহারকারীর জন্য স্বয়ংক্রিয় পরীক্ষক অধিকারের আবেদন করতে চান তবে অনুগ্রহপূর্বক উইকিপিডিয়া:অধিকারের আবেদন/স্বয়ংক্রিয় পরীক্ষক পাতায় নির্দেশনা অনুযায়ী আবেদন করুন। পরবর্তীতে একজন প্রশাসক আপনার আবেদন বিবেচনার করে তাঁর সিদ্ধান্ত জানাবেন।

প্রশাসকদের তৈরিকৃত পাতাসমূহ স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত (টহলকৃত)। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ১৪ জন প্রশাসক ও ১৬৮ জন স্বয়ংক্রিয় পরীক্ষকসহ সর্বমোট ১৮২ জন ব্যবহারকারীর এই সুবিধা রয়েছে।

কীভাবে এটি কাজ করে

স্বাভাবিক প্রক্রিয়া
"স্বয়ংক্রিয় পরীক্ষক" সুবিধা ছাড়াই একজন ব্যক্তি নিবন্ধ তৈরি করতে পারেন। মিডিয়াউইকি সফটওয়্যার অবিলম্বে পাতাটিকে বিশেষ:নতুন_পাতাসমূহ-এ তালিকাভুক্ত করে ও এটিকে হলুদ রঙে প্রদর্শন করে। একজন উইকিপিডিয়া পরীক্ষক নতুন পৃষ্ঠাসমূহ পরীক্ষণের প্রক্রিয়ার অংশ হিসেবে নিবন্ধটি পর্যবেক্ষণ করেন ও পরীক্ষার পর পাতাটি যদি দ্রুত অপসারণের বিচারধারায় উপযুক্ত না হয় তবে এটিকে পরীক্ষিত নিবন্ধ হিসেবে চিহ্নিত করেন। যদি পাতাটি দ্রুত অপসারণের উপযুক্ত হয় তবে ব্যবহারকারী পাতাটিতে দ্রুত অপসারণের ট্যাগ যুক্ত করেন। উক্ত ব্যবহারকারী (বা যেকোন ব্যবহারকারী) ঐচ্ছিকভাবে নিবন্ধের বিষয়বস্তু ও উৎসের উপর একটি অনুসন্ধান চালিয়ে নিবন্ধে অপসারণ বা রক্ষণাবেক্ষণ ট্যাগ যুক্ত করতে পারেন যদি প্রয়োজন হয়।
স্বয়ংক্রিয় পরীক্ষক প্রক্রিয়া
স্বয়ংক্রিয় পরীক্ষক সুবিধাপ্রাপ্ত একজন ব্যবহারকারীও নিবন্ধ তৈরি করতে পারেন। মিডিয়াউইকি সফটওয়্যার অবিলম্বে পাতাটিকে বিশেষ:নতুন_পাতাসমূহ-এর তালিকাভুক্ত করে কিন্তু স্বয়ংক্রিয় পরীক্ষক সুবিধাপ্রাপ্ত ব্যবহারকারীর তৈরি পাতাটিকে হলুদ রঙে প্রদর্শন করে না। সফটওয়্যার (কোন ব্যক্তির পরিবর্তে) পাতাটিকে স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত হিসেবে চিহ্নিত করে।

খেয়াল করুন

  • "স্বয়ংক্রিয় পরীক্ষক অধিকারটি আমাকে নিবন্ধ তৈরিতে সাহায্য করবে": না, এটি এরকম কিছু করবে না। এই ব্যবহারকারী অধিকারটি উল্লেখযোগ্য ও পরিষ্কার নিবন্ধ সৃষ্টিকারীদের দেওয়া হয় কারণ এটা নতুন পাতাসমূহ পরীক্ষক ব্যবহারকারীদের কাজের চাপ কমায় — নিবন্ধ সৃষ্টিকারীদের সাহায্যের জন্য নয়
  • অনভিজ্ঞ সম্পাদক: এই অধিকারটি আমাদের মানব-ভিত্তিক প্রদর্শিত প্রোগ্রামকে পাশ কাটায় সুতরাং সম্প্রদায়ের মাঝে আপনার বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে যে, আপনি সবসময় উল্লেখযোগ্য বিষয়ের উপর ভালো নিবন্ধ তৈরি করেন। আপনার যদি সামান্য অভিজ্ঞতা থাকে বা আপনার অভিজ্ঞতা যদি এটা নির্দেশ করে যে আপনি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশিকা ভালোভাবে আয়ত্ত্ব করতে পারেন নি সেক্ষেত্রে আপনি এই অধিকারের জন্য বিবেচিত হবেন না
  • নতুন পাতাসমূহ পরীক্ষক: শুধুমাত্র সেইসব ব্যবহারকারীরাই স্বয়ংক্রিয় পরীক্ষক অধিকারটি ব্যবহার করতে পারেন যারা নতুন পাতা তৈরি করেন। এই ব্যবহারকারী অধিকারটি শুধুমাত্র একটি নতুন পাতা তৈরির পর উপকারী।
  • নিবন্ধ সম্প্রসারক: এই ব্যবহারকারী অধিকারটি শুধু নতুন তৈরি পাতায় প্রভাব ফেলে। আপনি যদি একটি পাতা সম্প্রসারণ করেন যা পূর্বে অন্য কেউ তৈরি করেছেন বা নিবন্ধে পুনর্নির্দেশ তৈরি করেন তাহলে এই ব্যবহারকারী অধিকারটির প্রয়োজন নেই।

টীকা

  1. লক্ষ্য করুন, ৫০টি নিবন্ধ তৈরি করলেই আপনি এই অধিকার পেয়ে যাবেন এমন নয়। আপনার তৈরি নিবন্ধগুলোতে কোনও সমস্যা থাকা চলবে না, বাক্যগঠন যান্ত্রিক হওয়া চলবে না। নিবন্ধের বাক্যগঠন সুবিন্যস্ত হতে হবে। প্রশাসক আপনাকে এই অধিকার দেওয়ার আগে নিশ্চিত হতে চান যে আপনি একাই সুগঠিত বাক্য সহকারে নিবন্ধ লিখতে পারেন ও আপনার তৈরি নিবন্ধের বাক্যগঠন ঠিক করতে দ্বিতীয় আরেকজনের প্রয়োজন হচ্ছে না।

আরও দেখুন