আরব উপদ্বীপ

স্থানাঙ্ক: ২৩° উত্তর ৪৬° পূর্ব / ২৩° উত্তর ৪৬° পূর্ব / 23; 46
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরব উপদ্বীপ
আয়তন৩.২ মিলিয়ন কি.মি. (১.২৫ মিলিয়ন মাইল)
জনসংখ্যা৭৭,৯৮৩,৯৩৬
জাতীয়তাসূচক বিশেষণআরব
দেশসমূহবাহরাইন
কুয়েত
ওমান
কাতার
সৌদি আরব
সংযুক্ত আরব আমিরাত
ইয়েমেন
১৭২০ সালে জার্মান প্রকাশনি ক্রিস্টোফ উইগেল কর্তৃক প্রকাশিত আরব উপদ্বীপের মানচিত্র
এই ভিডিওটি অভিযান ২৯ এর একজন কর্মী কর্তৃক আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পশ্চিম ইউরোপ থেকে আরব উপদ্বীপে ভ্রমনের সময় ধারণ করা হয়েছে।

আরব উপদ্বীপ (আরবি: شبه الجزيرة العربية শিভ আল-জাযিরাত আল-ʻআরাবীয়া অথবা جزيرة العرب জাযিরাত আল-ʻআরাব) আরব নামেও পরিচিত, এটি পশ্চিম এশিয়ার একটি উপদ্বীপ, যা আফ্রিকার উত্তর পূর্বে অবস্থিত। এটি এশিয়া মহাদেশের একটি গুরুত্বপূর্ণ অঞ্চল হিসেবে বিবেচিত এবং এটি অঢেল খনিজ তেলপ্রাকৃতিক গ্যাসে সমৃদ্ধ হওয়ায় মধ্যপ্রাচ্যআরব বিশ্বের ভূ-রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। উপদ্বীপটি বর্তমানের অবস্থায় এসেছে ৫ থেকে ২ কোটি বছর আগে চলা লোহিত সাগরের ফাটলের ফলে। আরব উপদ্বীপের জল সীমান্তের পশ্চিমে রয়েছে লোহিত সাগর, উত্তর-পূর্বে রয়ছে পারস্য উপসাগর ও দক্ষিণ-পূর্বে রয়েছে ভারত মহাসাগর

এই উপদ্বীপে অবস্থিত দেশসমূহের মধ্যে রয়েছে সৌদি আরব, ওমান, কুয়েত, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাতকাতারইয়েমেন

ভূপ্রকৃতি[সম্পাদনা]

ভূতাত্ত্বিকের মতে,সাহারার কিছু অংশ এবং এশিয়ার যে মরুতট মধ্য পারস্য ও গোবী মরুভূমির ভিতর দিয়ে গেছে তা আরবের অন্তর্গত ছিল। আরব উপদ্বীপটি পশ্চিম দিক থেকে পারস্য উপসাগর ও মেসোপটেমীয় নিম্নভূমির দিকে ঢালু হয়ে নেমে গেছে। এ আরব পর্বতমালা উচ্চভূমি,মরুভূমি ও নিন্মভূমি নিয়ে গঠিত। এ আরবের প্রায় এক-তৃতীয়াংশ শুষ্ক বালুকাপূর্ণ ঊষর মরুভূমি। এ মরুভূমি অঞ্চলকে ভূপ্রকৃতির তারতম্যানুসারে তিন ভাগে ভাগ করা হয়েছে। যেমন- আন নুফুদ, আন দাহনা, আন হাররাহ্। ১।আন-নুফুদঃ আন-নুফুদ মরুভূমি সমগ্র উত্তর আরব জুড়ে অবস্থিত। আন-নুফুদ সাদা বা লালচে বালুকাযুক্ত অঞ্চল। আন-নুফুদের প্রাচীন নাম আল হাদিয়া। আন-নুফুদের কিছু অংশ মরুদ্যান হলেও সমস্ত অঞ্চল ঊষর,। আর এ কারণেই শীতে যথেষ্ট বৃষ্টিপাত হওয়ায় আন-নুফুদ যাযাবর বেদুইনদের চারণভূমিতে পরিণত হয়। ২।আন- দাহনাঃ আন- দাহনা অর্থ হলো লালভূমি। এ অঞ্চলটি লোহিত বালুকাময় মরুভূমি নিয়ে গঠিত। উত্তরে নুফুদ হতে দক্ষিণে আল রাব আল খালি পর্যন্ত ৬০০ মাইল এলাকা নিয়ে বিস্তৃত। এর পশ্চিম অংশ আল আহ্কাফ নামে পরিচিত।গ্রীষ্মকালে এ অঞ্চলটি শুষ্ক থাকে। ৩। আন-দাহনাঃ আরব উপদ্বীপের মধ্য ও পশ্চিমাংশে অবস্থিত ঢেউতোলা ও বিদীর্ণ লাভায় ঢাকা বেলে পাথরযুক্ত অঞ্চল হলো আন- দাহনা। অগ্ন্যুৎপাতের জন্য এখানে প্রচুর ফাটল দোখায় যায়।

ইতিহাস[সম্পাদনা]

ইসলামের সূচনা[সম্পাদনা]

হযরত মোহাম্মদ সঃ

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]