উইকিপিডিয়া:সামাজিক যোগাযোগ

এই পাতাটি স্থানান্তর করা থেকে সুরক্ষিত।
এই পাতাটি সুরক্ষিত।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীদের সাথে বাংলা উইকিপিডিয়ার পরিচয় করিয়ে দিতে ও বাংলা উইকিপিডিয়া সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় বেশকিছু সামাজিক যোগাযোগের পাতা পরিচালনা করে। মূলত পাতাগুলো উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা উইকিমিডিয়া বাংলাদেশের তৈরি ও মালিকানাধীন হলেও এগুলো পরিচালনা করে থাকেন বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের সদস্যগণ। বাংলা উইকিপিডিয়ার অফিসিয়াল সামাজিক যোগাযোগের পাতাসমূহ পরিচালনা ও সেগুলোর মাধ্যমে বিভিন্ন ধরণের পোস্ট করা সংক্রান্ত কিছু নিয়মাবলী এই পাতার আলোচ্য বিষয়। যদিও এই বিষয়গুলো অবশ্যই পালন করতে হবে এমন নয় কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এগুলো সাধারণত উইকিপিডিয়ার মূল অফিসিয়াল পাতাগুলো পরিচালনায় ব্যবহার করা হয় ও উইকিমিডিয়া ফাউন্ডেশন, অন্য স্থানীয় পাতাগুলো পরিচালনায়ও এগুলো চর্চা করার পরামর্শ দেয়। আপনি পাতাগুলো পরিচালনায় আগ্রহী হলে এখানে আবেদন করতে পারেন। এছাড়াও আপনি এখানে পোস্ট সংক্রান্ত পরামর্শ বা পোস্টের আইডিয়া শেয়ার করতে পারেন।

ফেসবুক (@bnwikipedia)   টুইটার (@bnwikipedia)   ইন্সটাগ্রাম (@BanglaWikipedia)   ইউটিউব (@BanglaWikipediaOfficial)   টেলিগ্রাম (@BanglaWikipedia)

উদ্দেশ্য

নিম্ন লিখিত উদ্দেশ্যে বাংলা উইকিপিডিয়ার সামাজিক যোগাযোগের পাতাগুলো তৈরি ও পরিচালনা করা হচ্ছে:

  • এর মাধ্যমে বিকল্প ও সহজ উপায়ে ব্যবহারকারীরা বাংলা উইকিপিডিয়ার সাথে যোগাযোগ করতে পারবেন। এছাড়া এতে নতুন ব্যবহারকারী ও বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের সাথে মিথষ্ক্রিয়া বৃদ্ধি পাবে।
  • বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার নামে অবৈধ একাউন্ট বা পাতাগুলো যাতে কেউ নিজেদের স্বার্থে অফিসিয়াল পাতা হিসেবে ব্যবহার করতে না পারেন।

পোস্ট করার পূর্বে মনে রাখুন

উইকিপিডিয়া ইন্টারনেটের অন্যান্য ওয়েবসাইটের তুলনায় বৈশিষ্ট্যে স্বতন্ত্র হওয়ায় এর সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো থেকে পোস্ট করার পূর্বেও বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত। পোস্ট করার পূর্বে এটা মনে রাখুন যে, আপনি উইকিপিডিয়ার ব্র্যান্ড ও ট্রেডমার্ক ব্যবহার করছেন সুতরাং উইকিপিডিয়ার মূল নীতিমালার সাথে সাংঘর্ষিক বা এ সংক্রান্ত কোনো পোস্ট করা উচিত নয়।

  • বাংলা উইকিপিডিয়ার সামাজিক যোগাযোগের পাতাগুলোতে পোস্ট অবশ্যই বাংলা ভাষায় ও বাংলা অক্ষরে লিখিত হবে।
  • উইকিপিডিয়া ও এর সহপ্রকল্পগুলো ব্যতীত অন্য কোনো পণ্য বা কোম্পানির প্রচার করবেন না।
  • কোনো রাজনৈতিক প্রার্থীর পক্ষে বা বির্তক সৃষ্টিকারী কোনো পোস্ট করবেন না।
  • হাসি-তামাশা বা এধরনের কোনো পোস্ট করবেন না।
  • উইকিমিডিয়ার ওয়েবসাইট ব্যতীত অন্য কোনো ওয়েবসাইটের ছবি বা অন্য কোনো মিডিয়া ব্যবহার করবেন না। ছবিসহ পোস্টের ক্ষেত্রে সবসময় ছবির লাইসেন্সের প্রতি খেয়াল করবেন।
  • উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার অন্য প্রকল্পগুলো সম্পর্কে সংবাদপত্রের সংবাদ শেয়ার করা যাবে তবে সংবাদ ও এর উৎস সম্পর্কে সচেতনতা অবলম্বন করুন।
  • কোন জীবনী সংক্রান্ত পোস্টের ক্ষেত্রে পোস্টের বিষয়কে বিশেষণে বিশেষায়িত করবেন না। এক্ষেত্রে উইকিপিডিয়ার নিরপেক্ষতা নীতিমালা অনুরণ করুন।
  • বন্ধুত্বসুলভ নয় বা অভদ্র ভাষায় পোস্ট করবেন না। পোস্ট করার পূর্বে ভাষা নির্বাচনে সবসময় নিরপেক্ষ ও সতর্ক থাকবেন। এ ব্যাপারে অবশ্যই উইকিপিডিয়া:পঞ্চস্তম্ভ-এর কথা মনে রাখবেন। অফিসিয়াল পাতা থেকে মন্তব্য বা কোনো পোস্ট পছন্দ করার ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলা উচিত।
  • কখনো আপনি পোস্ট সম্পর্কে অনিশ্চিত থাকলে সামাজিক যোগাযোগ দলের সদস্যদের সাথে এই ফেসবুক গ্রুপে আলোচনা করে নেবেন।
  • এবং, কখনোই ব্যক্তিগত অ্যাকাউন্টের কোনো পোস্ট অফিসিয়াল পাতা থেকে শেয়ার করবেন না।

পোস্টের কিছু উদাহরণ

নিম্নে অফিসিয়াল পাতার পোস্টগুলো কেমন হওয়া উচিত তার কিছু উদাহরণ:

কিছু সাধারণ বিষয়

সামাজিক যোগাযোগ দল

বর্তমান সামাজিক যোগাযোগের পাতাগুলো পরিচালনায় নিম্নের ব্যবহারকারীগণ রয়েছেন