টুটুল হোসেন বাদশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Tutul Hossain Badsha থেকে পুনর্নির্দেশিত)
টুটুল হোসেন
২০১৯ সালে ঢাকা আবাহনীর হয়ে বাদশা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ টুটুল হোসেন বাদশা
জন্ম (1999-08-12) ১২ আগস্ট ১৯৯৯ (বয়স ২৪)
জন্ম স্থান জয়পুরহাট, বাংলাদেশ
উচ্চতা ১.৮৮ মিটার (৬ ফুট ২ ইঞ্চি)[১]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর
যুব পর্যায়
২০১৩ খিলগাঁও
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭–২০২২ ঢাকা আবাহনী ৭৫ (০)
২০২২– বসুন্ধরা কিংস (০)
জাতীয় দল
২০১৩–২০১৪ বাংলাদেশ অনূর্ধ্ব-১৬
২০১৪–২০১৭ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯
২০১৭– বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ১০ (১)
২০১৮– বাংলাদেশ ২৩ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৮:৫২, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৪:৩৩, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ টুটুল হোসেন বাদশা (জন্ম: ১২ আগস্ট ১৯৯৯; বাদশা নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৩–১৪ মৌসুমে, বাংলাদেশী ফুটবল ক্লাব খিলগাঁওয়ের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে বাদশা ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৭–১৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি পাঁচ মৌসুমে ৭৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ২০২২–২৩ মৌসুমে, তিনি ঢাকা আবাহনী হতে বাংলাদেশী ক্লাব বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।

২০১৩ সালে, বাদশা বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৫ বছর যাবত বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৮ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, বাদশা এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ টুটুল হোসেন বাদশা ১৯৯৯ সালের ১২ই আগস্ট তারিখে বাংলাদেশের জয়পুরহাটে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

বাদশা বাংলাদেশ অনূর্ধ্ব-১৬, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ এবং বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৮ সালের ২৭শে মার্চ তারিখে, মাত্র ১৮ বছর ৭ মাস ১৬ দিন বয়সে, বাদশা লাওসের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটি ২–২ গোলে ড্র হয়েছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে বাদশা সর্বমোট ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৯ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৮
২০১৯
২০২১
২০২২
সর্বমোট ২৩

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

অনূর্ধ্ব-২৩
গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
২৬ মার্চ ২০১৯ খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়াম, ইসা টাউন, বাহরাইন শ্রীলঙ্কা শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ –০ ২–০ প্রতিযোগিতা [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BADSHA Md Tutul Hossain | Asian Games 2018 Jakarta Palembang"web.archive.org। ২০১৮-০৯-০৮। Archived from the original on ২০১৮-০৯-০৮। সংগ্রহের তারিখ ২০২০-০৬-০৮ 
  2. "AFC U-23 CHAMPIONSHIP THAILAND 2020"এশিয়ান ফুটবল কনফেডারেশন (ইংরেজি ভাষায়)। ২৬ মার্চ ২০১৯। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]