হাইড্রোজেন পারক্সাইড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(হাইড্রোজেন পার অক্সাইড থেকে পুনর্নির্দেশিত)
হাইড্রোজেন পারক্সাইড
হাইড্রোজেন পারক্সাইডের গাঠনিক সংকেত
হাইড্রোজেন পারক্সাইডের গাঠনিক সংকেত
হাইড্রোজেন পারক্সাইডের বল-কাঠি মডেল
হাইড্রোজেন পারক্সাইডের বল-কাঠি মডেল
নামসমূহ
ইউপ্যাক নাম
হাইড্রোজেন পারক্সাইড
অন্যান্য নাম
ডাইঅক্সিডেন
অক্সিডানাইল
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
কেমস্পাইডার
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০২৮.৮৭৮
ইসি-নম্বর
  • 231-765-0
কেইজিজি
আরটিইসিএস নম্বর
  • MX0900000 (>90% soln.)
    MX0887000 (>30% soln.)
ইউএনআইআই
ইউএন নম্বর 2015 (>60% soln.)
2014 (20–60% soln.)
2984 (8–20% soln.)
  • InChI=1S/H2O2/c1-2/h1-2H YesY
    চাবি: MHAJPDPJQMAIIY-UHFFFAOYSA-N YesY
  • InChI=1/H2O2/c1-2/h1-2H
    চাবি: MHAJPDPJQMAIIY-UHFFFAOYAL
বৈশিষ্ট্য
H2O2
আণবিক ভর ৩৪.০১৪৭ g/mol
বর্ণ খুব হালকা নীল বর্ণ, দ্রবণে বর্ণহীন
গন্ধ কিছুটা তীব্র
ঘনত্ব ১.১৩৫ g/cm (২০ °C, 30-percent)
1.450 g/cm3 (20 °C, pure)
গলনাঙ্ক −০.৪৩ °সে (৩১.২৩ °ফা; ২৭২.৭২ K)
স্ফুটনাঙ্ক ১৫০.২ °সে (৩০২.৪ °ফা; ৪২৩.৩ K)
দ্রবণীয়
দ্রাব্যতা অ্যালকোহল , ইথার এ দ্রবনীয়
পেট্রোলিয়ামে অদ্রবনীয়
বাষ্প চাপ ৫ mmHg (৩০°C)[১]
অম্লতা (pKa) ১১.৭৫
প্রতিসরাঙ্ক (nD) ১.৪০৬১
সান্দ্রতা 1.245 cP (20 °C)
ডায়াপল মুহূর্ত 2.26 D
তাপ রসায়নবিদ্যা
তাপ ধারকত্ব, C ১.২৬৭ J/g K (gas)
২.৬১৯ J/g K (liquid)
গঠনে প্রমান এনথ্যাল্পির পরিবর্তন ΔfHo২৯৮ -১৮৭.৮০ kJ/mol
ঝুঁকি প্রবণতা
Oxidant (O)
Corrosive (C)
Harmful (Xn)
আর-বাক্যাংশ আর৫, আর৮, আর২০/২২, আর৩৫
এস-বাক্যাংশ (এস১/২), এস১৭, এস২৬, এস২৮, এস৩৬/৩৭/৩৯, এস৪৫
এনএফপিএ ৭০৪
ফ্ল্যাশ পয়েন্ট Non-flammable
প্রাণঘাতী ডোজ বা একাগ্রতা (LD, LC):
1518 mg/kg
যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য অনাবৃতকরণ সীমা (NIOSH):
TWA 1 ppm (1.4 mg/m3)[১]
TWA 1 ppm (1.4 mg/m3)[১]
75 ppm[১]
সম্পর্কিত যৌগ
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
তথ্যছক তথ্যসূত্র

হাইড্রোজেন পারক্সাইড বা হাইড্রোজেন পার অক্সাইড একটি রাসায়নিক যৌগ যার সংকেত হল H
2
O
2
। বিশুদ্ধ অবস্থায় এটি বর্ণহীন তরল, জলের থেকে এর সান্দ্রতা সামান্য বেশি। নিরাপত্তাজনিত কারণে সব সময় এটির জলীয় দ্রবণ ব্যবহার করা হয়। H
2
O
2
হলো সব থেকে সরল পারক্সাইড (যে যৌগে অক্সিজেন-অক্সিজেন একক বন্ধন থাকে) এবং এটি একটি শক্তিশালী জারক ও বিরঞ্জক যৌগ। গাঢ় H
2
O
2
কে রকেটের জ্বালানীতে প্রোপেল্যান্ট হিসেবে ব্যবহার করা হয়।[২]

গঠন ও বৈশিষ্ট্য[সম্পাদনা]

বৈশিষ্ট্য[সম্পাদনা]

H
2
O
2
এর স্ফুটনাঙ্ক ১৫০.২° C যা পানির থেকে প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস বেশি। হাইড্রোজেন পারক্সাইডকে যদি উত্তপ্ত করা হয় তাহলে তাপীয় বিয়োজনের কারণে এটা বিস্ফোরকের ন্যায় আচরণ করে। তাই এটিকে নিম্ন তাপমাত্রায় নিরাপদে পাতিত করা হয়।[৩]

জলীয় দ্রবণে[সম্পাদনা]

পানি এবং হাইড্রোজেন পারক্সাইডের হাইড্রোজেন বন্ধনের কারণে জলীয় দ্রবণে হাইড্রোজেন পারক্সাইড বিশুদ্ধ দশা থেকে ভিন্ন আচরণ করে। পানি এবং হাইড্রোজেন পারক্সাইডের মিশ্রণ বরফীকরণ তাপমাত্রা প্রদর্শন করে। বিশুদ্ধ পানির গলনাঙ্ক ০° C এবং বিশুদ্ধ হাইড্রোজেন পারক্সাইডের গলনাঙ্ক -০.৪৩° C । কিন্তু এদের মিশ্রণের ৫০% দ্রবণ (আয়তন অনুসারে) -৫১° C তাপমাত্রায় জমাট বাঁধে।[৪]

  • H2O2 এবং পানির দশাচিত্রঃ নীল দাগের উপরের অংশ তরল। বিন্দু দাগ কঠিন+তরল দশাকে কঠিন+কঠিন দশা থেকে আলাদা করেছে
  • জলীয় দ্রবণে H2O2 এর ঘনত্ব
    H2O2 (w/w) ঘনত্ব (g/cm3) তাপমাত্রা (°C)
    ৩% ১.০০৯৫ ১৫
    ২৭% ১.১০ ২০
    ৩৫% ১.১৩ ২০
    ৫০% ১.২০ ২০
    ৭০% ১.২৯ ২০
    ৭৫% ১.৩৩ ২০
    ৯৬% ১.৪২ ২০
    ৯৮% ১.৪৩ ২০
    ১০০% ১.৪৫০ ২০
  • গঠন[সম্পাদনা]

    আবিষ্কার[সম্পাদনা]

    আলেকজান্ডার ভন হাম্বোল্ট ১৭৯৯ সালে বাতাসের বিশ্লেষণের উপর ভিত্তি করে উপ-পণ্য হিসাবে প্রথম কৃত্রিম পারক্সাইডের হিসেবে বেরিয়াম পারক্সাইড তৈরি করেন।

    উনিশ বছর পরে লুই জ্যাক থনার্ড স্বীকৃতি দিয়েছিলেন যে এই যৌগটি পূর্বে অজানা যৌগ তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে, যা তিনি ইও অক্সিজিনি (ফরাসী: অক্সিজেনযুক্ত জল) হিসাবে বর্ণনা করেছিলেন - পরবর্তীকালে হাইড্রোজেন পারক্সাইড হিসাবে পরিচিত। (আজ এই শব্দটি দ্রবীভূত অক্সিজেনযুক্ত জলকে পরিবর্তিত করে

    থিনিয়ার্ডের প্রক্রিয়াটির একটি উন্নত সংস্করণ হাইড্রোক্লোরিক অ্যাসিড ব্যবহার করেছিল, তারপরে বেরিয়াম সালফেট উপজাত উৎপাদনের জন্য সালফিউরিক অ্যাসিড যুক্ত হয়েছিল। এই প্রক্রিয়াটি ১৯ শতকের শেষ থেকে ২০ শতকের মাঝামাঝি পর্যন্ত ব্যবহৃত হয়েছিল।

    থোনার্ড এবং জোসেফ লুই গে-লুসাক ১৮১১ সালে সোডিয়াম পেরোক্সাইড সংশ্লেষিত করেছিলেন। প্রাকৃতিক রঙ্গিনে পেরক্সাইড এবং তাদের লবণের ব্লিচিং প্রভাবটি সেই সময়ের কাছাকাছি পরিচিত হয়েছিল, তবে পেরোক্সাইডের শিল্প উৎপাদনের প্রাথমিক প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল এবং হাইড্রোজেন পারক্সাইড উৎপাদনকারী প্রথম উদ্ভিদটি নির্মিত হয়েছিল ১৮৭৩ বার্লিনে। সালফিউরিক অ্যাসিডের সাথে তড়িৎ বিশ্লেষণ করে হাইড্রোজেন পারক্সাইডের সংশ্লেষণের আবিষ্কার আরও কার্যকর বৈদ্যুতিন রাসায়নিক পদ্ধতি প্রবর্তন করে। এটি ১৯০৮ সালে ওয়েস্টেনস্টাইন, ক্যারিথিয়া, অস্ট্রিয়াতে প্রথম শিল্পে প্রয়োগ করা হয়েছিল। অ্যানথ্রাকুইনোন প্রক্রিয়া, যা এখনও ব্যবহৃত হয়, ১৯৩০ এর দশকে লুডভিগশাফেনের জার্মান রাসায়নিক প্রস্তুতকারক আইজি ফারবেন তৈরি করেছিলেন। সংশ্লেষ পদ্ধতিতে চাহিদা এবং উন্নতির ফলে হাইড্রোজেন পারক্সাইডের বার্ষিক উৎপাদন ১৯৫০ সালে ৩৫,০০০ টন থেকে বেড়ে ১৯৬০ সালে ১০০,০০০ টনেরও বেশি হয়েছিল, ১৯৭০ সালে ৩০০,০০০ টনে দাঁড়িয়েছিল এবং ১৯৯৮ সালে এটি ২.৭ মিলিয়ন টনে পৌঁছেছে।

    খাঁটি হাইড্রোজেন পারক্সাইড দীর্ঘস্থায়ী হিসাবে অস্থির বলে বিশ্বাস করা হয়েছিল, কারণ এটি জল থেকে সংশ্লেষণের সময় উপস্থিত থেকে পৃথক করার প্রারম্ভিক প্রচেষ্টা সমস্ত ব্যর্থ হয়েছিল। এই অস্থিরতা হ'ল হাইড্রোজেন পারক্সাইডের পচনকে অনুঘটকিত করে এমন অমেধ্যতার (ট্রানজিশন-মেটাল সল্ট) সন্ধানের কারণে হয়েছিল। খাঁটি হাইড্রোজেন পারক্সাইড ১৮৯৪ সালে প্রথম পাওয়া গিয়েছিল - এটি আবিষ্কারের প্রায় ৮০ বছর পরে - রিচার্ড ওলফেন্সস্টাইন যিনি ভ্যাকুয়াম পাতন দ্বারা এটি উৎপাদন করেছিলেন।

    হাইড্রোজেন পারক্সাইডের আণবিক কাঠামো নির্ধারণ করা খুব কঠিন প্রমাণিত হয়েছিল। ১৮৯২ সালে ইতালীয় শারীরিক রসায়নবিদ গিয়াকোমো কারারারা (১৮৬৪-১৯২৫) তার আণবিক ভরকে হিমায়িত-বিন্দু হতাশার দ্বারা নির্ধারণ করেছিলেন, যা নিশ্চিত করেছে যে তার আণবিক সূত্রটি H2O2। কমপক্ষে অর্ধ ডজন অনুমানমূলক আণবিক কাঠামো উপলভ্য প্রমাণের সাথে সামঞ্জস্যপূর্ণ বলে মনে হয়েছিল। ১৯৩৪ সালে, ইংরেজ গণিত পদার্থবিজ্ঞানী উইলিয়াম পেনি এবং স্কটিশ পদার্থবিজ্ঞানী গর্ডন সুদারল্যান্ড হাইড্রোজেন পারক্সাইডের জন্য একটি আণবিক কাঠামোর প্রস্তাব করেছিলেন যা বর্তমানে গৃহীত একের মতোই ছিল।

    নিরাপত্তা[সম্পাদনা]

    Fingertips
    হাইড্রোজেন পারক্সাইড এর (H2 O 2) ৩৫% প্রকটতায় ত্বক

    নিয়মগুলো পরিবর্তিত হয় কিন্তু কম ঘনত্ব, যেমন: ৫% ব্যাপকভাবে উপলব্ধ এবং চিকিৎসা ব্যবহারের জন্য কেনা বৈধ। বেশিরভাগ অপরিমাপকৃত হাইড্রোজেন পারক্সাইড দ্রবণগুলো খাওয়ার জন্য উপযুক্ত নয়। উচ্চতর ঘনত্বকে বিপজ্জনক হিসাবে বিবেচনা করা যেতে পারে এবং সাধারণত একটি নিরাপত্তা তথ্য শীট (SDS) এ লিপিবদ্ধ। উচ্চ ঘনত্বে, হাইড্রোজেন পারক্সাইড একটি আক্রমনাত্মক অক্সিডাইজার এবং এটি মানুষের ত্বক সহ অনেক উপাদানকে ক্ষয় করে। একটি বিজারক এর উপস্থিতিতে, উচ্চ ঘনত্বের হাইড্রোজেন পারক্সাইড (H2O2) ধ্বংসাত্মক প্রতিক্রিয়া দেখাবে।

    উচ্চ-ঘনত্বের হাইড্রোজেন পারক্সাইড প্রবাহ সাধারণত ৪০%-এর উপরে, পরিবেশে ছেড়ে দেওয়া হলে, মার্কিন প্রবিধান অনুযায়ী একটি ডিওটি অক্সিডাইজারের সংজ্ঞা পূরণ করার কারণে ঘনীভূত হাইড্রোজেন পারক্সাইডকে বিপজ্জনক বলে মনে করা উচিত। ডি০০১ (D001) বিপজ্জনক বর্জ্যের জন্য ইপিএ রিপোর্টেবল পরিমাণ (RQ) হল ১০০ পাউন্ড (৪৫ কেজি) ) কেজি), বা প্রায় ১০ ইউএস গ্যালন (৩৮ লি), ঘনীভূত হাইড্রোজেন পারক্সাইডের।

    হাইড্রোজেন পারক্সাইড একটি শীতল, শুষ্ক, ভাল বায়ুচলাচল এলাকায় এবং কোনো দাহ্য বা দাহ্য পদার্থ থেকে দূরে সংরক্ষণ করা উচিত। এটি স্টেইনলেস স্টীল বা কাচের মতো অ-প্রতিক্রিয়াশীল পদার্থের সমন্বয়ে গঠিত একটি পাত্রে সংরক্ষণ করা উচিত (কিছু প্লাস্টিক এবং অ্যালুমিনিয়াম অ্যালয় সহ অন্যান্য উপকরণও উপযুক্ত হতে পারে)। কারণ এটি আলোর সংস্পর্শে এলে দ্রুত ভেঙে যায়, এটি একটি অস্বচ্ছ পাত্রে সংরক্ষণ করা উচিত এবং ফার্মাসিউটিক্যাল ফর্মুলেশনগুলি সাধারণত বাদামী বোতলে আসে যা আলোকে আটকায়।

    হাইড্রোজেন পারক্সাইড বিশুদ্ধ বা মিশ্রিত আকারে হয় বিভিন্ন ঝুঁকি সৃষ্টি করতে পারে, প্রধানটি হল এটি জৈব যৌগের সংস্পর্শে বিস্ফোরক মিশ্রণ তৈরি করে।[৫] স্বাভাবিক চাপে হাইড্রোজেন পারক্সাইডের পাতন অত্যন্ত বিপজ্জনক। এটি ক্ষয়কারীও, বিশেষত যখন ঘনীভূত হয়, তবে এমনকি ঘরোয়া-শক্তির সমাধান চোখ, শ্লৈষ্মিক ঝিল্লি এবং ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে। হাইড্রোজেন পারক্সাইড দ্রবণ গিলে ফেলা বিশেষত বিপজ্জনক, কারণ পেটে পচন হলে প্রচুর পরিমাণে গ্যাস নির্গত হয় (৩% দ্রবণের আয়তনের দশগুণ), যা অভ্যন্তরীণ ফোলাভাব সৃষ্টি করে। ১০% এর বেশি শ্বাস নিলে গুরুতর ফুসফুসের জ্বালা হতে পারে।

    একটি উল্লেখযোগ্য বাষ্প চাপ সহ (৫০ এ ১.২ কিলো.প্যাসকেল ডিগ্রি সে.), হাইড্রোজেন-পারক্সাইড বাষ্প সম্ভাব্য বিপজ্জনক। ইউএস এনআইওএসএইচ (NIOSH)-এর মতে, জীবন ও স্বাস্থ্যের জন্য অবিলম্বে বিপজ্জনক (IDLH) সীমা মাত্র ৭৫ পিপিএম। ইউএস অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ অ্যাডমিনিস্ট্রেশন (ওএসএএইচএ) ৮-ঘণ্টার সময়-ভারিত গড় হিসাবে গণনা করা ১.০ পিপিএমের একটি অনুমোদিত প্রকট সীমা স্থাপন করেছে (২৯ সিএফআর ১৯১০.১০০০, টেবিল জেড-১)। আমেরিকান কনফারেন্স অফ গভর্নমেন্টাল ইন্ডাস্ট্রিয়াল হাইজিনিস্ট (ACGIH) দ্বারা হাইড্রোজেন পারক্সাইডকে "মানুষের অজানা প্রাসঙ্গিকতা সহ একটি পরিচিত প্রাণী কার্সিনোজেন" হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। কর্মক্ষেত্রে যেখানে বাষ্পের বিপজ্জনক ঘনত্বের সংস্পর্শে আসার ঝুঁকি রয়েছে, সেখানে হাইড্রোজেন পারক্সাইড অবিচ্ছিন্ন দৃষ্টি নিবদ্ধ করে রাখা উচিত। ওএসএইচে [৫] এবং এটিএসডিআর থেকে হাইড্রোজেন পারক্সাইডের বিপদ সম্পর্কে তথ্য পাওয়া যায়।

    ক্ষতের উপর বিরূপ প্রভাব[সম্পাদনা]

    ঐতিহাসিকভাবে হাইড্রোজেন পারক্সাইড ক্ষত জীবাণুমুক্ত করার জন্য ব্যবহার করা হয়েছিল, আংশিকভাবে অন্যান্য অ্যান্টিসেপটিক্সের তুলনায় কম খরচে এবং দ্রুত প্রাপ্যতার কারণে। এখন এটি নিরাময়কে বাধা দেয় এবং দাগ সৃষ্টি করে বলে মনে করা হয়, কারণ এটি নতুন গঠিত ত্বকের কোষগুলোকে ধ্বংস করে।[সন্দেহপূর্ণ ] [ সন্দেহজনক ] একটি গবেষণায় দেখা গেছে যে শুধুমাত্র খুব কম ঘনত্ব (০.০৩% দ্রবণ, এটি সাধারণ ৩% পারক্সাইডের ১০০ গুণ তরলীকরণ) নিরাময়কে প্ররোচিত করতে পারে, এবং শুধুমাত্র যদি বারবার প্রয়োগ না করা হয়। নিরাময় বাধা দেওয়ার জন্য একটি ০.৫% সমাধান পাওয়া গেছে। অস্ত্রোপচার ব্যবহার গ্যাস এমবোলিজম গঠন হতে পারে। তা সত্ত্বেও, এটি এখনও অনেক উন্নয়নশীল দেশে ক্ষত চিকিৎসার জন্য ব্যবহার করা হয়, এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এটি একটি প্রধান প্রাথমিক চিকিৎসা এন্টিসেপটিক হিসাবে প্রচলিত।

    হাইড্রোজেন পারক্সাইডের পাতলা দ্রবণে ত্বকের সংস্পর্শ কৈশিকের অক্সিজেন বুদবুদের কারণে সৃষ্ট মাইক্রোএমবোলিজমের কারণে ত্বক সাদা বা ব্লিচিং ঘটায়।

    বিকল্প ওষুধে ব্যবহার[সম্পাদনা]

    বিকল্প ওষুধের অনুশীলনকারীরা এমফিসেমা, ইনফ্লুয়েঞ্জা, এইডস এবং বিশেষত ক্যান্সার সহ বিভিন্ন অবস্থার জন্য হাইড্রোজেন পারক্সাইড ব্যবহারের পক্ষে কথা বলেছেন। কার্যকারিতার কোন প্রমাণ নেই এবং কিছু ক্ষেত্রে এটি মারাত্মক প্রমাণিত হয়েছে।

    হাইড্রোজেন পারক্সাইড থেরাপির কার্যকারিতা এবং নিরাপত্তা উভয়ই বৈজ্ঞানিকভাবে সন্দেহজনক। হাইড্রোজেন পারক্সাইড ইমিউন সিস্টেম দ্বারা উৎপাদিত হয়, কিন্তু সাবধানে নিয়ন্ত্রিত পদ্ধতিতে। ফ্যাগোসাইট নামক কোষগুলো প্যাথোজেনগুলোকে গ্রাস করে এবং তারপরে তাদের ধ্বংস করতে হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করে। পারোক্সাইড কোষ এবং প্যাথোজেন উভয়ের জন্যই বিষাক্ত এবং তাই একটি বিশেষ বগির মধ্যে রাখা হয়, যাকে ফাগোসোম বলা হয়। ফ্রি হাইড্রোজেন পারক্সাইড অক্সিডেটিভ স্ট্রেসের মাধ্যমে যে কোনো টিস্যুর সম্মুখীন হয়, তার ক্ষতি করবে, এমন একটি প্রক্রিয়া যা ক্যান্সারের কারণ হিসেবেও প্রস্তাবিত হয়েছে। হাইড্রোজেন পারক্সাইড থেরাপি অক্সিজেনের সেলুলার মাত্রা বাড়ায় এমন দাবি সমর্থন করা হয়নি। প্রশাসিত পরিমাণ স্বাভাবিক শ্বসন থেকে উপলব্ধ তুলনায় খুব কম অতিরিক্ত অক্সিজেন প্রদানের আশা করা হবে। একটি টিউমারের মধ্যে ক্যান্সার কোষের চারপাশে অক্সিজেনের মাত্রা বাড়ানোও কঠিন, কারণ রক্ত সরবরাহ দুর্বল হতে থাকে, একটি পরিস্থিতি যা টিউমার হাইপোক্সিয়া নামে পরিচিত।

    ৩% ঘনত্বে হাইড্রোজেন পারক্সাইডের বড় ডোজ মুখে, গলা এবং পেটে জ্বালা এবং ফোসকা এবং সেইসাথে পেটে ব্যথা, বমি এবং ডায়রিয়া হতে পারে।[৬] ৩৫% বা তার বেশি ঘনত্বে হাইড্রোজেন পারক্সাইড গ্রহণকে হাসপাতালে ভর্তির ফলে অসংখ্য গ্যাস এমবোলিজম ঘটনার কারণ হিসাবে জড়িত করা হয়েছে। এই ক্ষেত্রে, হাইপারবারিক অক্সিজেন থেরাপি এমবোলিজমের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়েছিল।

    হাইড্রোজেন পারক্সাইডের শিরায় ইনজেকশন বেশ কয়েকটি মৃত্যুর কারণ হয়েছিল।[৭] আমেরিকান ক্যান্সার সোসাইটি বলে যে "কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই যে হাইড্রোজেন পারক্সাইড একটি নিরাপদ, কার্যকর, বা দরকারী ক্যান্সার চিকিৎসা।[৮] উপরন্তু, থেরাপি ইউএস এফডিএ দ্বারা অনুমোদিত নয়।

    ঐতিহাসিক ঘটনা[সম্পাদনা]

    • ১৬ জুলাই ১৯৩৪ সালে, জার্মানির কুমারসডর্ফে, হাইড্রোজেন পারক্সাইড এবং ইথানল সমন্বিত একটি পরীক্ষামূলক মনোপ্রোপেল্যান্ট মিশ্রণ ধারণকারী একটি প্রপেলান্ট ট্যাঙ্ক একটি পরীক্ষার সময় বিস্ফোরিত হয়, এতে তিনজন নিহত হয়।
    • দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, জার্মান কনসেনট্রেশন ক্যাম্পে ডাক্তাররা মানব প্রজাদের হত্যার জন্য হাইড্রোজেন পারক্সাইড ইনজেকশন ব্যবহার করে পরীক্ষা করেছিলেন।
    • ১৯৯২ সালের এপ্রিল মাসে, ফ্রান্সের জারিতে হাইড্রোজেন পারক্সাইড প্ল্যান্টে কম্পিউটারাইজড কন্ট্রোল সিস্টেমের প্রযুক্তিগত ব্যর্থতার কারণে একটি বিস্ফোরণ ঘটে এবং এর ফলে একটি প্রাণহানি ঘটে এবং উদ্ভিদটি ব্যাপকভাবে ধ্বংস হয়।
    • ২৮ অক্টোবর ১৯৯৮-এ মার্কিন শহর অরল্যান্ডো এবং মেমফিসের মধ্যে একটি ফ্লাইটে হাইড্রোজেন পারক্সাইড ছড়িয়ে পড়ার পরে বেশ কিছু লোক ছোটখাটো আঘাত পান।
    • রাশিয়ান সাবমেরিন রুশ ডুবোজাহাজ কে-১৪১ কুরস্ক পাইতর ভেলিকিই এ ডামি টর্পেডো গুলি চালানোর অনুশীলন করতে রওনা হয়েছিল, একটি কিরভ -শ্রেণীর ব্যাটেলক্রুজার । ১২ আগস্ট ২০০০, স্থানীয় সময় ১১:২৮ এ (০৭:২৮ ইউটিসি), টর্পেডো গুলি চালানোর প্রস্তুতির সময় একটি বিস্ফোরণ ঘটে । আজ পর্যন্ত একমাত্র বিশ্বাসযোগ্য রিপোর্ট হল যে এটি কার্স্কের হাইড্রোজেন পারক্সাইড-জ্বালানিযুক্ত টর্পেডোগুলির একটির ব্যর্থতা এবং বিস্ফোরণের কারণ হয়েছিল। এটা বিশ্বাস করা হয় যে উচ্চ পরীক্ষা পারক্সাইড, টর্পেডোর জন্য প্রপেলান্ট হিসাবে ব্যবহৃত হাইড্রোজেন পারক্সাইডের একটি রূপ, এটির পাত্রে প্রবেশ করে, মরিচা দ্বারা বা লোডিং পদ্ধতিতে ভূমিতে ক্ষতিগ্রস্থ হয় যেখানে একটি টর্পেডো ঘটনাক্রমে মাটি স্পর্শ করার সাথে জড়িত একটি ঘটনা অপ্রকাশিত হয়েছিল। পাত্রটি সব হাতছাড়া হয়ে গেল। একটি অনুরূপ ঘটনা ১৯৫৫ সালে এইচএমএস সিডন হারানোর জন্য দায়ী ।
    • ১৫ আগস্ট ২০১০-এ, প্রায় ৩০ ইউএস গ্যালন (১১০ লি) নিউ ইয়র্ক সিটির টাইমস স্কোয়ারে ১৫১৫ ব্রডওয়ের ৫৪ তম তলায় পরিষ্কারের তরল পাওয়া গেছে। নিউ ইয়র্ক সিটির ফায়ার বিভাগের একজন মুখপাত্র হাইড্রোজেন পারক্সাইডের ছিটান বলে জানিয়েছেন, পশ্চিম ৪২ তম এবং পশ্চিম ৪৮ তম রাস্তার মধ্যে ব্রডওয়ে বন্ধ করে দেয় কারণ ফায়ার ইঞ্জিনগুলি হ্যাজমাট পরিস্থিতির প্রতিক্রিয়া জানায়৷ বলা মত কোন আঘাত ছিল না।
    • ৫ই জুন, ২০২২ বাংলাদেশের সীতাকুণ্ড, চট্টগ্রামে হাইড্রোজেন পার অক্সাইড এর বিস্ফোরণে আগুন লেগে ফায়ার সার্ভিসের ৯ জন কর্মী সহ ৪৯ জন নিহত হন।

    আরও পড়ুন[সম্পাদনা]

    • J. Drabowicz; ও অন্যান্য (১৯৯৪)। G. Capozzi; ও অন্যান্য, সম্পাদকগণ। The Syntheses of Sulphones, Sulphoxides and Cyclic Sulphides। Chichester UK: John Wiley & Sons। পৃষ্ঠা 112–6। আইএসবিএন 0-471-93970-6 
    • N.N. Greenwood, A. Earnshaw (১৯৯৭)। Chemistry of the Elements (2nd সংস্করণ)। Oxford UK: Butterworth-Heinemann।  A great description of properties & chemistry of H
      2
      O
      2
      .
    • J. March (১৯৯২)। Advanced Organic Chemistry (4th সংস্করণ)। New York: Wiley। পৃষ্ঠা 723 
    • W.T. Hess (১৯৯৫)। "Hydrogen Peroxide"। Kirk-Othmer Encyclopedia of Chemical Technology13 (4th সংস্করণ)। New York: Wiley। পৃষ্ঠা 961–995। 

    তথ্যসূত্র[সম্পাদনা]

    1. "NIOSH Pocket Guide to Chemical Hazards #0335" (ইংরেজি ভাষায়)। ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (NIOSH)। 
    2. Hill, C. N. (২০০১)। A Vertical Empire: The History of the UK Rocket and Space Programme, 1950–1971। Imperial College Press। আইএসবিএন 978-1-86094-268-6 
    3. Riley, edited by Georg Brauer ; translated by Scripta Technica, Inc. Translation editor Reed F. (১৯৬৩)। Handbook of preparative inorganic chemistry. Volume 1 (2nd সংস্করণ)। New York, N.Y.: Academic Press। পৃষ্ঠা 140। আইএসবিএন 978-0-12-126601-1 
    4. "60% hydrogen peroxide msds 50% H2O2 MSDS" (পিডিএফ)। ২৯ ডিসেম্বর ২০০৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মে ২০১৫ 
    5. "Occupational Safety and Health Guideline for Hydrogen Peroxide"। ১৩ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
    6. Hydrogen Peroxide, 3%. 3. Hazards Identification Southeast Fisheries Science Center, daughter agency of NOAA.
    7. Cooper, Anderson (১২ জানুয়ারি ২০০৫)। "A Prescription for Death?"। CBS News। ১৭ জুলাই ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০০৭ 
    8. "Questionable methods of cancer management: hydrogen peroxide and other 'hyperoxygenation' therapies"। CA: A Cancer Journal for Clinicians43 (1): 47–56। ১৯৯৩। এসটুসিআইডি 36911297ডিওআই:10.3322/canjclin.43.1.47অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 8422605 

    বহিঃসংযোগ[সম্পাদনা]