বিজারক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিজারক

বিজারক হলো একটি উপাদান বা যৌগ যা রেডক্স বিক্রিয়ায় ইলেকট্রন গ্রহণকারী পরমাণুর জন্য প্রয়োজনীয় সংখ্যক ইলেকট্রন ত্যাগ করে।

রেডক্স বিক্রিয়ায় ইলেকট্রন হারানোর সময় বিজারকটি অক্সিজেন দ্বারা জারিত হয়। এভাবে অক্সিডাইজড করা হয়। এজেন্ট হ্রাস করা "হ্রাস" (অথবা, অক্সিডাইজড এজেন্ট দ্বারা অক্সিডাইজড করা হয়) অক্সিডাইজিং এজেন্ট। অক্সিডাইজার "অক্সিডাইজ" (অর্থাৎ, হ্রাস করা হয়) হ্রাস করা হয়।

ঐতিহাসিকভাবে, হ্রাস একটি যৌগ থেকে অক্সিজেন অপসারণ উল্লেখ করা হয়, তাই নাম 'হ্রাস'। ইলেকট্রন দান করার আধুনিক অনুভূতি এই ধারণার একটি সাধারণীকরণ, স্বীকার করে যে অন্যান্য উপাদান অক্সিজেনের অনুরূপ রাসায়নিক ভূমিকা পালন করতে পারে।

তাদের প্রাক-প্রতিক্রিয়া অবস্থায়, হ্রাসকারীদের অতিরিক্ত ইলেকট্রন আছে (অর্থাৎ তারা নিজেরাই হ্রাস করা হয়) এবং অক্সিডাইজারদের ইলেকট্রনের অভাব (অর্থাৎ তারা নিজেরাই অক্সিডাইজড)। একটি হ্রাসকারী এজেন্ট সাধারণত তার নিম্ন সম্ভাব্য অক্সিডেশন অবস্থার একটি এবং ইলেকট্রন দাতা নামে পরিচিত হয়। এজেন্ট কমানোর উদাহরণপৃথিবীর ধাতু, ফরমিক এসিড, অক্সালিক এসিড, এবং সালফিট যৌগ অন্তর্ভুক্ত।

উদাহরণস্বরূপ, এরোবিক সেলুলার শ্বাস-প্রশ্বাসের সামগ্রিক প্রতিক্রিয়া বিবেচনা করুন:

C6H12O6(s) + 6O2(g) → 6CO2(g) + 6H2O(l)

অক্সিজেন (O2) হ্রাস করা হচ্ছে, তাই এটা অক্সিডাইজিং এজেন্ট। গ্লুকোজ (C6H12O6) অক্সিডাইজড করা হচ্ছে, তাই এটা হ্রাস কারী এজেন্ট।

জৈব রসায়নে, হ্রাস সাধারণত একটি অণুতে হাইড্রোজেন সংযোজন বোঝায়, যদিও পূর্বোক্ত সংজ্ঞা এখনও প্রযোজ্য। উদাহরণস্বরূপ, বেনজিন একটি প্ল্যাটিনাম অনুঘটকের উপস্থিতিতে সাইক্লোহেক্সেন হ্রাস করা হয়:

আরও দেখুন[সম্পাদনা]