স্ট্রিং তত্ত্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্ট্রিং তত্ত্ব
Point&string.png
সুপারস্ট্রিং তত্ত্ব

স্ট্রিং তত্ত্ব(String theory) হলো মৌল পদার্থবিদ্যার(Fundamental Physics) একটি নকশা(Model) যার গঠন একক হলো একমাত্রিক দীর্ঘায়িত বস্তুসমূহ(রজ্জুসমূহ) যেখানে মৌলকণা পদার্থবিদ্যার আদর্শ নকশার গঠন একক হলো শূন্য-মাত্রিক বিন্দুসমূহ(কণাসমূহ)। এই কারনে বিন্দুবৎ কণার উপস্থিতিজনিত পদার্থবিজ্ঞানের সমস্যাবলী (যেমন- মহাকর্ষের একটি গ্রহণযোগ্য কোয়ান্টায়িত তত্ত্ব প্রদান) রজ্জু তত্ত্বে এড়ানো সম্ভব হয়। গবেষণায় দেখা যায় যে, রজ্জুসমূহ ছাড়াও এই তত্ত্ব অধিকতর সংখ্যক মাত্রাবিশিষ্ট বস্তুর অস্তিত্ব সম্পর্কে ভবিষ্যদ্বাণী করে।

সাধারণ আলোচনা[সম্পাদনা]

স্ট্রিং থিওরি তত্ত্বীয় পদার্থবিদ্যার একটি শাখা যেখানে কোয়ান্টাম মেকানিক্স সাধারণ আপেক্ষিকতা তত্ত্ব এবং মহাকর্ষের কোয়ান্টাম তত্ত্ব নিয়ে আলোচনা করা হয়। স্ট্রিং থিওরির তন্তুগুলো একমাত্রিক স্পন্দনশীল রেখা কিন্তু সেগুলো এই তত্ত্বের মূল ভিত্তিরূপে বিবেচনা করা নাও হতে পারে- সেগুলো বিন্দু বা পৃষ্ঠতলে পরিণত হতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

প্রধান বৈশিষ্ট্যসমূহ[সম্পাদনা]

বিশ্বচাদর(Worldsheet)[সম্পাদনা]

একটি বিন্দু মত অণু এর গতি তার অবস্থান একটা সময় বিরুদ্ধে চিত্রলেখ (স্থান এক বা দুই মাত্রার) অঙ্কন করতে পারেন বর্ণিত. ফলে ছবি spacetime কণার (এর 'ইতিহাস') এর worldline চিত্র. উপমা দ্বারা, অনুরূপ লেখ স্ট্রিং অগ্রগতি পেশ হিসাবে সময় পাস দ্বারা প্রাপ্ত করা যাবে; স্ট্রিং (এক মাত্রিক বস্তু - একটি ছোট লাইন - নিজে) একটি পৃষ্ঠের (একটি দুই ত্রিমাত্রিক নানাবিধ), পরিচিত আউট ট্রেস হবে হিসাবে worldsheet. বিভিন্ন স্ট্রিং মোড (বিভিন্ন ধরনের আলোককণা বা graviton হিসাবে কণা, প্রতীক) এই বহুধা উপরিভাগের তরঙ্গ।

অতিপারমাণবিক বিশ্বের যোগাযোগ: স্ট্যান্ডার্ড মডেল অথবা একটি বিশ্ব শীট মধ্যে বিন্দু মত কণার বিশ্ব লাইন বন্ধ পংক্তি দ্বারা swept স্ট্রিং তত্ত্ব পর্যন্ত

বন্ধ পংক্তি ছোট লুপ মত দেখায়, তাই এর worldsheet একটি পাইপ মত অথবা, চেহারা আরও সাধারণত একটি Riemann পৃষ্ঠের (একটি দুই ত্রিমাত্রিক ভিত্তিক নানাবিধ), হবে কোন সীমানা দিয়ে (অর্থাৎ কোন প্রান্ত). একটি খোলা পংক্তি সংক্ষিপ্ত লাইন মত দেখায়, তাই এর worldsheet একটি টুকরা অথবা, আরও সাধারণভাবে, একটি সীমানা Riemann পৃষ্ঠ দেখতে হবে।

পংক্তি এবং সংযোগ বিভক্ত করতে. এই তাদের worldsheet আকারে (আরও সঠিকভাবে, তার টোপোলজি) দ্বারা প্রতিফলিত হয়. (- ডান এ অঙ্কন দেখুন হিসেবে প্যান্ট জোড়া প্রায়ই বলা) উদাহরণস্বরূপ, যদি একটি বন্ধ স্ট্রিং splits, এর worldsheet একটি একক দুটি পাইপ নল বিদারক (বা যুক্ত) দেখতে হবে. যদি বন্ধ স্ট্রিং splits এবং এর দুই অংশের পরে পুনরায় সংযোগের, এর worldsheet একটি পাইপ বিদারক মত দুই থেকে এবং তারপর চেহারা পুনঃসংযোগ, হবে এ টোরাস সংযুক্ত দুই পাইপ (এক প্রবেশক স্ট্রিং প্রতিনিধিত্ব, এবং অন্য রকম - বহির্গামী এক). একটি খোলা স্ট্রিং একই জিনিস করছে তার worldsheet একটি চক্র যুক্ত দুই রেখাচিত্রমালা করার মত খুঁজছি হবে।

উল্লেখ্য, স্ট্রিং বিদারক (অথবা পংক্তি সংযোগ) প্রক্রিয়া একটি worldsheet আন্তর্জাতিক প্রক্রিয়া একটি স্থানীয় এক, না: স্থানীয়, worldsheet একই সর্বত্র দেখায় এবং এটি থেকে worldsheet উপর একটি বিন্দু নির্ণয় করা সম্ভব নয় যেখানে বিদারক দৃষ্টিগোচর হয়. অতএব এই প্রক্রিয়াগুলো একটি তত্ত্ব অবিচ্ছেদ্দ অংশ, এবং একই গতিবিদ্যা যে পংক্তিটি মোড নিয়ন্ত্রণ দ্বারা বর্ণিত হয়।

কিছু স্ট্রিং তত্ত্ব ইন (যেমন, টাইপ পংক্তি বন্ধ আমি এবং bosonic স্ট্রিং এর কিছু সংস্করণ), পংক্তি একটি বিপরীত স্থিতিবিন্যাস এবং বিভক্ত পুনরায় (যেমন একটি Möbius পটি বা একটি ক্লেইন বোতল) করতে পারেন. এই তত্ত্ব unoriented বলা হয়. আনুষ্ঠানিকভাবে, এই তত্ত্ব মধ্যে worldsheet একটি অ orientable পৃষ্ঠ।

দ্বিত্বসমূহ(Dualities)[সম্পাদনা]

1990 সালের আগে, স্ট্রিং তত্ত্বের বিশ্বাস পাঁচ স্বতন্ত্র superstring তত্ত্ব আছে:. উন্মুক্ত টাইপ আমি, প্রকার বন্ধ আমি, টাইপ IIA বন্ধ, টাইপ IIb বন্ধ, এবং heterotic স্ট্রিং তত্ত্ব দুরকম ধরন বা স্বাদ (SO(32) এবং E8 × E8) চিন্তা ছিল এই পাঁচ প্রার্থী তত্ত্ব যে আউট, শুধু এক ছিল প্রকৃত সবকিছু সঠিক তত্ত্ব, এবং যে তত্ত্ব ছিল যার কম শক্তির সীমা, সঙ্গে দশ spacetime মাত্রা চার থেকে compactified নিচে, আমাদের বিশ্বে উদ্যাপিত পদার্থবিদ্যা মিলেছে আজ. এখন বিশ্বাস যে এই ছবি ভুল ছিল এবং যে পাঁচ superstring তত্ত্ব এক অন্য হিসাবে যদি তারা প্রতিটি একটা কিছু মৌলিক তত্ত্ব (থেকে এম তত্ত্ব হবে চিন্তা) বিশেষ ক্ষেত্রে যুক্ত হয়. এই তত্ত্ব রূপান্তরের যে dualities বলা হয় সঙ্গে সর্ম্পকিত হয়. যদি দুই তত্ত্ব একটি দ্বৈত রূপান্তর দ্বারা সম্পর্কিত হয়, এর মানে যে প্রথম তত্ত্ব কিছু পথ যাতে শেষ পর্যন্ত মাত্র দ্বিতীয় তত্ত্ব মত খুঁজছি যাবে রুপান্তরিত. দুই তত্ত্ব তারপর হয় দ্বৈত রুপান্তর তজ্জাতীয় অধীনে পরস্পর হতে বলেন. পৃথক করা, দুই তত্ত্ব গাণিতিক একই ঘটনা বিভিন্ন বিবরণ।

এই dualities পরিমাণে যে ছিল আলাদা হবে চিন্তা লিংক. বড় এবং ছোট দূরত্ব আইশ, পাশাপাশি শক্তিশালী এবং দুর্বল সংযোজন শক্তি, হয় পরিমাণে যে সর্বদা থাকে উভয় শাস্ত্রীয় ক্ষেত্র তত্ত্ব এবং কোয়ান্টাম কণা পদার্থবিজ্ঞানকে শারীরিক সিস্টেমের আচরণ খুব স্বতন্ত্র সীমা চিহ্নিত. কিন্তু স্ট্রিং বৃহৎ এবং ক্ষুদ্র, শক্তিশালী এবং দুর্বল মধ্যে পার্থক্য অস্পষ্ট, এবং এটি কিভাবে এই পাঁচটি খুব বিভিন্ন তত্ত্ব হচ্ছে সম্পর্কিত পর্যন্ত শেষ করতে পারেন. টি দ্বৈত বড় এবং ছোট স্ট্রিং তত্ত্ব মধ্যে দূরত্ব আইশ সম্পর্ক, যেখানে s-দ্বৈত শক্তিশালী এবং দুর্বল স্ট্রিং তত্ত্ব মধ্যে সংযোগ শক্তি সম্পর্কিত. U-দ্বৈত লিংক টি দ্বৈত ও S-দ্বৈত।

টি-দ্বিত্বসমূহ[সম্পাদনা]

টি দ্বৈত হয় কোয়ান্টাম ক্ষেত্র তত্ত্ব একটি ধ্রুপদী বর্ণনাটি বিভিন্নমুখী সঙ্গে প্রতিসাম্য, যা বিভিন্ন স্ট্রিং তত্ত্ব ক্ষুদ্র এবং বৃহৎ দূরত্বের মধ্যে সম্পর্ক একটি বিশেষ ঘটনা। বিষয় TS Buscher দ্বারা একটি কাগজে সম্ভূত মধ্যে আলোচনা এবং মার্টিন Rocek এবং এরিক Verlinde দ্বারা আরো ছিল উন্নত. টি দ্বৈত হয়, সংকেত পংক্তি একটি পথ যে পথ কণার না চেয়ে মৌলিকভাবে স্বতন্ত্র মধ্যে spacetime অভিজ্ঞতা সাধারণ কণা তত্ত্ব উপস্থিত না. বিভিন্ন স্ট্রিং তত্ত্ব যে সম্পর্কহীন হবে চিন্তা আগে টি দ্বৈত বুঝতে হয় সম্পর্ক. টি দ্বৈত দ্বিতীয় Superstring বিপ্লবের আগে।

এস-দ্বিত্বসমূহ[সম্পাদনা]

তাত্ত্বিক পদার্থ, s-দ্বৈত (একটি শক্তিশালী-দুর্বল দ্বৈবিধ্য) দুটি কোয়ান্টাম ক্ষেত্র তত্ত্ব বা স্ট্রিং তত্ত্ব একটি সাম্য. একটি s-দ্বৈত রুপান্তর Maps যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্র এবং vacua এক ডুয়াল তত্ত্ব মধ্যে ধ্রুবক 1 / ছ সংযোজন সহ তত্ত্ব মধ্যে নিত্য ছ সংযোজন সহ এবং vacua. এই ব্যাকুলতা তত্ত্ব ব্যবহার করেছে অনুমতি, শুধুমাত্র "গুরুত্বহীন সংযোজিত" ছ সঙ্গে তত্ত্ব 1 চেয়ে কম জন্য সাধারনত দরকারী, দ্বৈত, ভঙ্গুর সম্মুখের দিকে তাদের ম্যাপিং দ্বারা জন্য স্ট্রিং তত্ত্ব "অতিমাত্রায় সংযোজিত" (ছ 1 অধিক) শাসন বর্ণনা, শাসন ​​সংযোজিত।

ইউ-দ্বিত্বসমূহ[সম্পাদনা]

U-দ্বৈত হয় স্ট্রিং তত্ত্ব বা এম তত্ত্ব s-দ্বৈত এবং টি দ্বৈত রূপান্তরের মিশ্রন একটি প্রতিসাম্য. শব্দ এম তত্ত্ব ", U-দ্বৈত (প্রতিসাম্য) গ্রুপ" একটি নির্দিষ্ট পটভূমিতে স্পেস (topological নানাবিধ) এ সংজ্ঞায়িত প্রেক্ষাপটে অধিকাংশ প্রায়ই দেখা. এই সব ইউনিয়নের s-এবং টি dualities যে টোপোলজি পাওয়া যায়. শব্দ ", U-দ্বৈত" এর সংকীর্ণ অর্থ ঐ dualities যে কেউই একটি s-দ্বৈত সম্ভব শ্রেণীবদ্ধ একটি, না একটি টি দ্বৈত - একটি পরিবর্তন যে বিনিময় এক তত্ত্ব বৃহৎ অন্য দৃঢ় সংযোজন সহ জ্যামিতি উদাহরণস্বরূপ তত্ত্ব।

বাড়তি মাত্রাসমূহ[সম্পাদনা]

একটি স্ট্রিং তত্ত্ব কুচুটে বৈশিষ্ট্য যে অতিরিক্ত মাত্রার ভবিষ্যদ্বাণী আছে. মাত্রা সংখ্যা কোনো ঐক্য নির্ণায়ক দ্বারা নির্দিষ্ট নয়, [সন্দেহজনক - আলোচনা] কিন্তু সমতল spacetime সমাধান তথাকথিত "গুরুতর মাত্রা" মধ্যে উপস্থিত থাকলে. Cosmological সমাধান dimensionalities এর ব্যাপকতর বিভিন্ন মধ্যে বিদ্যমান, এবং এই ভিন্ন মাত্রা dynamical পরিবহন সঙ্গে সর্ম্পকিত হয়. মাত্রা হয় "কার্যকর কেন্দ্রিয় মূল্য", স্বাধীনতা dimensionality তা গুরুত্বহীন বাঁকা শাসন কমে যাওয়ার মধ্যে ডিগ্রীর একটি গণনা আরও অবিকল ভিন্ন মূল্যবোধ।

এরকম একটি তত্ত্ব 11 ত্রিমাত্রিক এম তত্ত্ব, যা প্রয়োজন এগারো মাত্রা আছে spacetime, চলিত তিনটি স্থানিক মাত্রা ও সময় চতুর্থ মাত্রা থেকে ভিন্ন. মূল 1980 থেকে স্ট্রিং তত্ত্ব এম তত্ত্ব যেখানে একাদশ মাত্রা খুবই ছোট বৃত্ত বা একটি লাইন বিশেষ ক্ষেত্রে ব্যাখ্যা, এবং যদি এই formulations মৌলিক হিসাবে বিবেচিত হয় তারপর, স্ট্রিং তত্ত্ব দশ মাত্রা প্রয়োজন. তবে তত্ত্ব আমাদের মত universes বর্ণনা, চার লক্ষণীয় spacetime মাত্রার, যেমন পর্যন্ত 10 সমতল স্থান মাত্রার সঙ্গে universes, এবং যেখানে মাত্রার কিছু অবস্থান একটি বাস্তব সংখ্যা দ্বারা উল্লিখিত না সঙ্গে, কিন্তু দ্বারা একটি সম্পূর্ণ গাণিতিক পরিমাণ বিভিন্ন প্রকার. . এটা বিভিন্ন পরিস্থিতিতে হিসাবে ভিন্ন দশ মাত্রা নেই কোন কম, একাদশ মাত্রা অস্তিত্ব DOS ভাল হয় চিন্তা: তাই spacetime মাত্রা এর ধারণা স্ট্রিং তত্ত্ব হয় স্থির না. সময় চতুর্থ মাত্রা হয় না. Electromagnetism অথবা আপেক্ষিক আইনস্টাইন এর তত্ত্ব এর ম্যাক্সওয়েল তত্ত্ব মধ্যে কিছু ভবিষ্যদ্বাণী এই ধরনের তোলে; এই তত্ত্ব পদার্থবিদদের "উভয় হাত দ্বারা" থেকে মাত্রা সংখ্যা সন্নিবেশ প্রয়োজন, এবং এই সংখ্যা নির্দিষ্ট সম্ভাব্য শক্তি এবং স্বাধীন. স্ট্রিং তত্ত্ব এক মাত্রা স্কালে সম্ভাবনাময় শক্তি সংখ্যা সম্পর্কযুক্ত করতে পারবেন. টেকনিক্যালি, এই কি কারণ একটি মানদণ্ড অনিয়ম প্রতি পূর্বাভাস মাত্রা পৃথক নম্বর বিদ্যমান, এবং গেজ অনিয়ম সমীকরণের মধ্যে nontrivial সম্ভাব্য শক্তি গতি সমাধান সহ দ্বারা সম্ভব প্রতিকৃত. উপরন্তু, "গুরুতর মাত্রা" সম্ভাব্য শক্তির অনুপস্থিতি ব্যাখ্যা কেন ফ্ল্যাট spacetime সমাধান সম্ভব।

ডি-ব্রেনসমূহ(D-branes)[সম্পাদনা]

অন্য স্ট্রিং তত্ত্ব মূল বৈশিষ্ট্য হল D-branes অস্তিত্ব. এগুলি ঝিল্লি বিভিন্ন dimensionality এর (কোথাও থেকে একটা শূন্য মাত্রিক ঝিল্লি-যেটি আসলে একটি পয়েন্ট - 2 ত্রিমাত্রিক ঝিল্লি, 3 ত্রিমাত্রিক ভলিউম এবং সহ,). ডি-branes যে worldsheet গণ্ডি তাদের সংযুক্ত দ্বারা নির্ধারিত হয়. ডি-branes ভর আছে, যেহেতু তারা মারা বন্ধ পংক্তি যা gravitons বর্ণনা শোষণ, এবং - মধ্যে superstring তত্ত্ব - চার্জ হিসাবে ভাল, যেহেতু তারা পংক্তি যা মাপা কথাবার্তাও বর্ণনা খোলা দম্পতি. খোলা পংক্তি প্রদর্শন উদ্যোগ থেকে, ডি-branes বস্তু থেকে যা খোলা স্ট্রিং এর শেষ সংযুক্ত হয়. খোলা সংযুক্ত একজন D-brane থেকে পংক্তি এটা "লাইভ" বলেন, এবং তারা এটা তত্ত্ব "বাস" (খোলা স্ট্রিং প্রণালীসমূহ এক থেকে একটি যেমন আলোককণা হিসাবে মাপা boson) মানদণ্ড ঘটান. এক ডি-brane ক্ষেত্রে এবং একটি মানদণ্ড boson এক প্রকার সেখানে আমরা একটি Abelian গেজ তত্ত্ব আছে (সাথে মানদণ্ড boson হচ্ছে আলোককণা) হবে. যদি একাধিক সমান্তরাল ডি-branes আছে, গেজ bosons একাধিক ধরনের সেখানে একটি অ Abelian গেজ তত্ত্ব থেকে বৃদ্ধি প্রদান করবে. ডি-branes এইভাবে হয় মাধ্যাকর্ষণ সূত্র, যা একটি গেজ তত্ত্ব "জীবন". এই গেজ তত্ত্ব মাধ্যাকর্ষণ (যা স্তূপ মধ্যে উপস্থিত থেকে বলেছেন) থেকে, যাতে মিলিত যে সাধারণত এই দুই ভিন্ন viewpoints প্রতিটি হয় অসম্পূর্ণ হয়।

গজ / মহাকর্ষ দ্বিত্ব(Gauge / gravity duality)[সম্পাদনা]

গেজ-মাধ্যাকর্ষণ দ্বৈত একটি ভার কোয়ান্টাম নির্দিষ্ট ক্ষেত্রে একটি মাত্রার নিম্ন সংখ্যা এবং গেজ তত্ত্ব ধারণায় মধ্যে অনুমিত দ্বৈধ. এর ফলে প্রতিটি পূর্বাভাস এক তত্ত্ব মধ্যে বিস্ময় এবং পরিমাণ করেছে একটি "অভিধান" অনুবাদ থেকে একটি তত্ত্ব অন্যান্য সঙ্গে অন্যান্য তত্ত্ব একটি অ্যানালগ।

সমস্যাবলী[সম্পাদনা]

জনপ্রিয় কৃষ্টি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

আরও জানতে পড়ুন[সম্পাদনা]

জনপ্রিয় বই এবং প্রবন্ধসমূহ[সম্পাদনা]

পাঠ্যবইসমূহ[সম্পাদনা]

বহির্যোগসমূহ[সম্পাদনা]



আরো জানতে রজ্জু তত্ত্ব তে ক্লিক করুন।