সৃজনী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৃজনী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজ
Srijanee Bidyaniketan School and College Logo.jpg
অবস্থান

তথ্য
ধরনবেসরকারি স্কুল এন্ড কলেজ
প্রতিষ্ঠাকাল০১লা ফেব্রুয়ারী ১৯৯৩
প্রতিষ্ঠাতাআ.ক.ম মোস্তফা জামান
বিদ্যালয় বোর্ডমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল
বিদ্যালয় জেলাপটুয়াখালী
সেশনজানুয়ারী-ডিসেম্বর
বিদ্যালয় কোড102187
অধ্যক্ষলিটন চন্দ্র সেন
প্রধান শিক্ষকআব্দুল কুদ্দুস
অনুষদবিজ্ঞান, বাণিজ্য
শ্রেণীশিশু শ্রেণী-দ্বাদশ শ্রেণী
লিঙ্গছেলে, মেয়ে
ভাষার মাধ্যমবাংলা
ক্যাম্পাসের ধরনস্থায়ী
রঙসাদা, নেভি ব্লু
ক্রীড়াফুটবল, ক্রিকেট, ব্যাডমিন্টন, ভলিবল
অন্তর্ভুক্তিপটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
EIIN102187

সৃজনী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজ[১] বাংলাদেশের বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার দুমকি উপজেলার একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। এই শিক্ষা প্রতিষ্ঠানটি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(পবিপ্রবি) অধিভুক্ত একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। এ শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯৯৩ সালের ০১লা ফেব্রুয়ারী প্রতিষ্ঠা করা হয়। এ শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও পরিচালক হলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) আইন ও ভূমি অনুষদের সাবেক ডিন আ.ক.ম মোস্তফা জামান

ইতিহাস[সম্পাদনা]

১৯৯৩ সালের ০১লা ফেব্রুয়ারী তৎকালীন পটুয়াখালী কৃষি কলেজের শিক্ষক (বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের অধিভুক্ত) প্রফেসর আ.ক.ম মোস্তফা জামানের নেতৃত্বে একদল মহৎ,শিক্ষানুরাগী ও হৈতষী শিক্ষক-কর্মকর্তা এ অঞ্চলের শিক্ষার সার্বিক মানোন্নয়ন,শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ তৈরি এবং বিজ্ঞাননির্ভর শিক্ষাদানের লক্ষ্যে প্রতিষ্ঠা করেন সৃজনী বিদ্যানিকেতন। শুরুতে শিশু শ্রেণী থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত পাঠদান করানো হলেও, পরবর্তীতে ২০১৪ সালে উচ্চ মাধ্যমিক স্তরে রূপান্তরিত করা হয়। উচ্চ মাধ্যমিক স্তরে শুরুতে বিজ্ঞান বিভাগে পাঠদান করানো হয়। এবং ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ থেকে বাণিজ্য বিভাগে পাঠদান শুরু হয়। প্রতিষ্ঠানটি সরাসরি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) পৃষ্ঠপোষকতায় পরিচালিত হয়। ২০২১ সাল থেকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হেলথ এন্ড হাইজিন ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক লিটন চন্দ্র সেন সৃজনী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।

চিত্রশালা[সম্পাদনা]

২০১৭ সালে অনুষ্ঠিত রজতজয়ন্তী উৎসবের লোগো
বার্ষিক ক্রিয়া উৎসব
১৩ ই মার্চ ২০২২ এ অনুষ্ঠিত সৃজনীয়ান নাইটস
কোর্স সমাপনী সনদ বিতরণ ও বার্ষিক পুরুষ্কার বিতরণী অনুষ্ঠান। (আর্কাইভ থেকে)
প্রত্যাহিক সমাবেশ (আর্কাইভ থেকে)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দুমকিতে সাফল্যের শীর্ষে সৃজনী বিদ্যানিকেতন"bd Metro News (ইংরেজি ভাষায়)। ২০১৭-০৫-০৪T২২:০৬:৩৬+০০:০০। সংগ্রহের তারিখ 2022-05-12  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)