রেশম পথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সিল্ক রোড থেকে পুনর্নির্দেশিত)
রেশম পথ
Map of Eurasia with drawn lines for overland routes
সিল্ক রোডের মূল পথ
পথের তথ্য
সময়কালআনুমানিক ১১৪ বিসিই – ১৪৫০ এর দশক
প্রাতিষ্ঠানিক নামসিল্ক রোড: চাং'আন-তিয়ানশানের রুট
ধরনসাংস্কৃতিক
মানকii, iii, iv, vi
অন্তর্ভুক্তির তারিখ২০১৪(৩৮তম অধিবেশন)
রেফারেন্স নং1442
অঞ্চলAsia-Pacific
সিল্ক রোড দক্ষিণ ইউরোপ হতে সৌদি আরব, সোমালিয়া, মিশর, পারস্য, ভারত,বাংলাদেশ, জাভা এবং ভিয়েতনাম হয়ে চীন পর্যন্ত চলে গেছে।

রেশম পথ বা সিল্ক রোড খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দী থেকে অষ্টাদশ শতক পর্যন্ত এশিয়ার উপমহাদেশীয় অঞ্চলগুলো মধ্য দিয়ে পূর্ব ও পশ্চিম এশিয়া, ইউরোপ ও ভূমধ্যসাগরীয় অঞ্চলকে সংযুক্ত করে এই অঞ্চলগুলির মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং ধর্মীয় মিথস্ক্রিয়াঘটিত একটি প্রাচীন বাণিজ্যিক পথ।[১][২][৩] প্রায় ৪০০০ মাইল (৬৫০০ কি.মি.) দীর্ঘ এই পথের নামকরণ করা হয়েছে চীনা সিল্ক ব্যবসার নামে যা হান রাজত্বকালে আরম্ভ হয়েছিলো। যদিও সিল্কই ছিল প্রধান পণ্য, অন্যান্য নানা পণ্যও এই পথে আনা-নেওয়া করা হত।

চীন, কোরিয়া,[৪] জাপান,[২] ভারতীয় উপমহাদেশ, ইরান, ইউরোপ, আফ্রিকা ও আরবের অন্তরীপ ইত্যাদি সভ্যতাসমূহের মধ্যে দীর্ঘ-দূরত্বে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক উদ্বোধন করে, সিল্ক রোড বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।[৫] এটি গড়ে ওঠে খ্রিষ্টপূর্ব প্রথম শতকে চীনের হ্যান রাজবংশের আমলে। দশম শতাব্দীতে চীনের সং রাজবংশের আমলে বন্ধ হয়ে যায়। এটি নতুন করে চালুর উদ্যোগ নেয়া হয় ২০১৪ সালে। উদ্দেশ্য ৩ মহাদেশব্যাপী যোগাযোগ অবকাঠামো নির্মান ও আন্তর্জাতিক অর্থনৈতিক অঞ্চল ও করিডোর প্রতিষ্ঠা। এর আওতায় রয়েছে ৬৮টি দেশ ও ৬০ শতাংশ জনসংখ্যা ও ৪০ শতাংশ বৈশ্বিক প্রবৃদ্ধি। জুন ২০১৪ সালে, ইউনেস্কো সিল্ক রোডের চাং'আন-তিয়ানশান করিডোরকে বিশ্ব ঐতিহ্য হিসাবে স্থান দিয়েছে। ভারতীয় অংশ পরীক্ষামূলক সাইটের তালিকায় রয়েছে।

নামকরণ[সম্পাদনা]

সিল্ক রোডের নাম রেশমের লাভজনক বাণিজ্য থেকে এসেছে, যা প্রথমে চীনে বিকশিত হয়েছিল এবং বাণিজ্যিক রুটগুলির একটি বিস্তৃত ট্রান্সকন্টিনেন্টাল নেটওয়ার্কে সংযোগের একটি প্রধান কারণ। এটি জার্মান শব্দ Seidenstraße (আক্ষরিক অর্থে "সিল্ক রোড") থেকে উদ্ভূত এবং প্রথমটি 1877 সালে ফার্ডিনান্ড ভন রিচথোফেন দ্বারা জনপ্রিয় হয়েছিল, যিনি 1868 থেকে 1872 পর্যন্ত চীনে সাতটি অভিযান করেছিলেন। বিকল্প অনুবাদ "সিল্ক রুট "ও মাঝে মাঝে ব্যবহৃত হয়। যদিও শব্দটি উনবিংশ শতাব্দীতে রচিত হয়েছিল, এটি 20 তম শতাব্দী পর্যন্ত শিক্ষাবিষয়ক বা জনসাধারণের মধ্যে জনপ্রিয়তা পায়নি। দ্য সিল্ক রোড নামে প্রথম বইটি ছিল সুইডিশ ভূগোলবিদ স্যাভেন হেডিনের 1938 সালে।

'সিল্ক রোড' শব্দটির ব্যবহার এর প্রতিবাদকারীদের ছাড়া নয়। উদাহরণস্বরূপ, ওয়ারউইক বল যুক্তি দেখান যে ভারত এবং আরবের সাথে সামুদ্রিক মশলা বাণিজ্য রোমান সাম্রাজ্যের অর্থনীতির জন্য চীনের সাথে রেশম বাণিজ্যের চেয়ে অনেক বেশি ফলপ্রসূ ছিল, যা সমুদ্রে বেশিরভাগ ভারতের মাধ্যমে পরিচালিত হয়েছিল এবং ভূমিতে অনেক মধ্যস্থতাকারী দ্বারা পরিচালিত হয়েছিল সগদিআঁন হিসাবে। পুরো বিষয়টিকে আধুনিক শিক্ষাবিদদের একটি "মিথ" বলার জন্য বল বলছেন যে মঙ্গোল সাম্রাজ্যের সময় পর্যন্ত পূর্ব এশিয়া থেকে পশ্চিমে কোন সুসংগত ওভারল্যান্ড বাণিজ্য ব্যবস্থা ছিল না এবং পণ্যগুলির অবাধ চলাচল ছিল না। তিনি লক্ষ্য করেন যে মার্কো পোলো এবং এডওয়ার্ড গিবনের মতো পূর্ব-পশ্চিমা বাণিজ্য নিয়ে আলোচনা করা ঐতিহ্যভাবে লেখকরা কোন রুটকে বিশেষভাবে "সিল্ক" বলে চিহ্নিত করেননি।

সিল্ক রোডের দক্ষিণাঞ্চল, খোটান (জিনজিয়াং) থেকে পূর্ব চীন পর্যন্ত, প্রথমে 5000 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত জেড এবং রেশমের জন্য ব্যবহার করা হয়নি, এবং এখনও এই উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে। "জেড রোড" শব্দটি "সিল্ক রোড" এর চেয়ে বেশি উপযুক্ত হত যদি এটি রেশম বাণিজ্যের অনেক বড় এবং ভৌগোলিকভাবে বিস্তৃত প্রকৃতির না হত; শব্দটি বর্তমানে চীনে ব্যবহৃত হচ্ছে।

পূর্বসূরী[সম্পাদনা]

চীনা এবং মধ্য এশিয়ার যোগাযোগ (খ্রিস্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দ)[সম্পাদনা]

মধ্য ইউরেশিয়া প্রাচীনকাল থেকে তার ঘোড়ায় চড়া এবং ঘোড়া প্রজনন সম্প্রদায়ের জন্য পরিচিত, এবং মধ্য ইউরেশিয়ার উত্তরাঞ্চলীয় স্টেপ্প রুটটি সিল্ক রোডের অনেক আগে থেকেই ব্যবহৃত হত। কাজাখস্তানের বেরেল কবরস্থানের মতো প্রত্নতাত্ত্বিক সাইটগুলি নিশ্চিত করেছে যে যাযাবর আরিমাস্পিয়ানরা কেবল বাণিজ্যের জন্য ঘোড়া প্রজনন করে না বরং সিল্ক রোডের ধারে চমৎকার শিল্পকর্ম প্রচার করতে সক্ষম দুর্দান্ত কারিগরও তৈরি করেছিল। খ্রিস্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দ থেকে, নেফ্রাইট জেড ইয়ারকান্দ এবং খোটান অঞ্চলের খনি থেকে চীনে ব্যবসা করা হচ্ছিল। উল্লেখযোগ্যভাবে, এই খনিগুলি বাদাখশানের ল্যাপিস লাজুলি এবং স্পিনেল ("বালাস রুবি") খনির থেকে খুব বেশি দূরে ছিল না এবং যদিও পামির পর্বতমালার দ্বারা পৃথক করা হয়েছিল, তবুও সেগুলি জুড়ে রুটগুলি খুব প্রাথমিক সময় থেকেই ব্যবহার করা হয়েছিল।

তারিম মমি, অ-মঙ্গোলয়েডের মমি, দৃশ্যত ককেসয়েড, ব্যক্তি, তারিম বেসিনে পাওয়া গেছে, ইংলানপানের 200 কিলোমিটার (124 মাইল) পূর্বে সিল্ক রোড বরাবর লৌলান এলাকায়, তারিম বেসিনে, 1600 খ্রিস্টপূর্বাব্দের প্রথম দিকে এবং পূর্ব এবং পশ্চিমের মধ্যে খুব প্রাচীন যোগাযোগের পরামর্শ দিচ্ছে। এই মমিযুক্ত অবশিষ্টাংশগুলি ইন্দো-ইউরোপীয় ভাষায় কথা বলার লোক হতে পারে, যা আধুনিক জিনজিয়াং অঞ্চলে তারিম বেসিনে ব্যবহৃত ছিল, যতক্ষণ না উত্তরে জিওনগুনু সংস্কৃতির তুর্কি প্রভাব এবং চীনের প্রভাব দ্বারা প্রতিস্থাপিত হয়। পূর্ব হান রাজবংশ, যারা চীন-তিব্বতি ভাষায় কথা বলতেন।

প্রাচীন মিশরে 1070 খ্রিস্টপূর্বাব্দ থেকে সম্ভবত চীনা সিল্কের কিছু অবশিষ্টাংশ পাওয়া গেছে। মধ্য এশিয়ার গ্রেট মরুদ্যান শহরগুলি সিল্ক রোড বাণিজ্যের কার্যকর কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। উৎপত্তিস্থল যথেষ্ট নির্ভরযোগ্য বলে মনে হয়, কিন্তু রেশম খুব দ্রুত হ্রাস পায়, তাই এটি রেশম চাষ করা হয়েছিল কিনা তা যাচাই করা যায় না (যা প্রায় অবশ্যই চীন থেকে এসেছে) অথবা এক ধরনের বন্য রেশম, যা হয়তো ভূমধ্যসাগর বা মধ্যপ্রাচ্য থেকে এসেছে।

খ্রিস্টপূর্ব 8 ম শতাব্দীতে মেট্রোপলিটন চীন এবং যাযাবর পশ্চিমাঞ্চলীয় সীমান্ত অঞ্চলগুলির মধ্যে যোগাযোগের পরে, মধ্য এশিয়া থেকে সোনা প্রবর্তন করা হয়েছিল এবং চীনা জেড কার্ভাররা স্টেপগুলির নকল নকশা তৈরি করতে শুরু করেছিল, সিথিয়ান-স্টাইলের পশুর শিল্পকে গ্রহণ করেছিল। যুদ্ধে অবরুদ্ধ)। এই শৈলীটি বিশেষত সোনা এবং ব্রোঞ্জের তৈরি আয়তক্ষেত্রাকার বেল্ট ফলকগুলিতে প্রতিফলিত হয়, যার অন্যান্য সংস্করণ জেড এবং স্টিটিটে রয়েছে।

খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীর জার্মানির স্টুটগার্টের কাছে একটি অভিজাত কবর খনন করা হয়েছিল এবং পাওয়া গিয়েছিল যে কেবল গ্রীক ব্রোঞ্জই নয় চীনা সিল্কও ছিল।

বেল্টের উপর অনুরূপ পশুর আকৃতির শিল্পকলা এবং কুস্তিগীরের মোটিফগুলি কৃষ্ণ সাগর অঞ্চল থেকে অভ্যন্তরীণ মঙ্গোলিয়া (আলুচাইডেং) এবং শানক্সি (কেশেংজুয়াং [ডি]) এ যুদ্ধরত রাজ্য যুগের প্রত্নতাত্ত্বিক স্থান পর্যন্ত বিস্তৃত সিথিয়ান কবরস্থানে পাওয়া গেছে। চীনে. সিথিয়ান সংস্কৃতির সম্প্রসারণ, হাঙ্গেরীয় সমভূমি এবং কার্পাথিয়ান পর্বতমালা থেকে চীনা কানসু করিডোর পর্যন্ত বিস্তৃত এবং মধ্যপ্রাচ্যকে উত্তর ভারত এবং পাঞ্জাবের সাথে যুক্ত করা নি ,সন্দেহে সিল্ক রোডের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সিথিয়ানরা মিশর আক্রমণ করার সময় আসিরিয়ান এসারহাদ্দনের সাথে ছিল এবং তাদের স্বতন্ত্র ত্রিভুজাকার তীরচিহ্নগুলি আসওয়ানের মতো দক্ষিণে পাওয়া গেছে। এই যাযাবর লোকেরা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রযুক্তির জন্য প্রতিবেশী স্থায়ী জনসংখ্যার উপর নির্ভরশীল ছিল এবং এই পণ্যগুলির জন্য দুর্বল বসতিগুলিতে অভিযান চালানোর পাশাপাশি, তারা শুল্কের বলবৎ অর্থ প্রদানের মাধ্যমে আয়ের উৎস হিসাবে দীর্ঘ দূরত্বের ব্যবসায়ীদের উত্সাহিত করেছিল। সোগডিয়ানরা দশম শতাব্দীর শেষের দিকে সিল্ক রোড ধরে চীন ও মধ্য এশিয়ার মধ্যে বাণিজ্যের সুবিধার্থে প্রধান ভূমিকা পালন করেছিল, তাদের ভাষা চতুর্থ শতাব্দীর পূর্ব পর্যন্ত এশিয়ান বাণিজ্যের জন্য একটি লিঙ্গুয়া ফ্রাঙ্কা হিসাবে কাজ করে।


আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Miho Museum News (Shiga, Japan) Volume 23 (মার্চ ২০০৯)। "Eurasian winds toward Silla"। ৯ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Gan, Fuxi (২০০৯)। Ancient Glass Research Along the Silk Road। Shanghai Institute of Optics and Fine Mechanics, Chinese Academy of Sciences (Ancient Glass Research along the Silk Road, World Scientific সংস্করণ)। পৃষ্ঠা 41। আইএসবিএন 978-981-283-356-3। ২৭ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. Elisseeff, Vadime (২০০১)। The Silk Roads: Highways of Culture and Commerce। UNESCO Publishing / Berghahn Books। আইএসবিএন 978-92-3-103652-1 
  4. "Republic of Korea | Silk Road"en.unesco.org (ইংরেজি ভাষায়)। ২৩ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১৭ 
  5. Jerry Bentley, Old World Encounters: Cross-Cultural Contacts and Exchanges in Pre-Modern Times (New York: Oxford University Press, 1993), 32.

বহিঃসংযোগ[সম্পাদনা]