বিষয়বস্তুতে চলুন

সালার: পার্ট ওয়ান – সিজফায়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সালার: পার্ট ওয়ান – সিজফায়ার
পোস্টার
সালার পার্ট ওয়ান – সিজফায়ার
পরিচালকপ্রশান্ত নীল
প্রযোজকবিজয় কিরগণ্ডুর
চিত্রনাট্যকারপ্রশান্ত নীল
কাহিনিকারপ্রশান্ত নীল
শ্রেষ্ঠাংশে
সুরকাররিয়াদ আহমদ
চিত্রগ্রাহকভুবন গৌড়া
সম্পাদকউজ্জ্বল কুলকার্নি
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকনিচে দেখুন
মুক্তি
  • ২২ ডিসেম্বর ২০২৩ (2023-12-22)
স্থিতিকাল১৭৭ মিনিট
দেশভারত
ভাষাতেলুগু
নির্মাণব্যয়আনু. ₹২৭০ কোটি
আয়প্রা. ₹৭০৫.৫৯ কোটি[১]

সালার: পার্ট ১ – সিজফায়ার (অনু. সেনাপতি ১ম পর্ব – যুদ্ধবিরতি) হল একটি ভারতীয় মহাকাব্যিক মারপিটধর্মী চলচ্চিত্র, যেটি রচনা ও পরিচালনা করেছেন প্রশান্ত নীলহাম্বল ফিল্মসের অধীনে প্রযোজনা করেছেন বিজয় কিরগণ্ডুর। এতে শিরোনাম চরিত্রে প্রভাস এবং অন্যান্য চরিত্রে পৃথ্বীরাজ সুকুমারন, শ্রুতি হাসান, জগপতি বাবু, তিননু আনন্দ, ঈশ্বরী রাও, শ্রীয়া রেড্ডি এবং রামচন্দ্র রাজু । চলচ্চিত্রটি দেব (প্রভাস) এবং নগর -রাজ্য খানসারের রাজপুত্র বর্ধার (পৃথ্বীরাজ) মধ্যে বন্ধুত্বকে অনুসরণ করে। যখন তার পিতার মন্ত্রীদের দ্বারা একটি অভ্যুত্থানের পরিকল্পনা করা হয়, তখন ভারদা খানসারের অবিসংবাদিত শাসক হওয়ার জন্য দেবের সাহায্য গ্রহণ করেন।

২০২০ সালের ডিসেম্বরে গোদাবরীখানি, তেলেঙ্গানার কাছে জানুয়ারী ২০২১ থেকে শুরু হওয়া প্রধান ফটোগ্রাফির সাথে চলচ্চিত্রটি ঘোষণা করা হয়েছিল । সঙ্গীত পরিচালনা করেছেন রবি বসরুর, আর সিনেমাটোগ্রাফি করেছেন ভুবন গৌড়া ।

এটি ২২ ডিসেম্বর ২০২৩-এ বিশ্বব্যাপী থিয়েটারে মুক্তি পায়।[২] এটি সাধারণত সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনার সাথে মিশ্রিত হয় এবং ২০২৩ সালের সর্বোচ্চ আয়কারী তেলেগু চলচ্চিত্র, সর্বকালের তৃতীয় সর্বোচ্চ আয়কারী তেলেগু চলচ্চিত্র, ২০২৩ সালের চতুর্থ সর্বোচ্চ আয়কারী ভারতীয় চলচ্চিত্র এবং সর্বকালের ১১তম সর্বোচ্চ আয়কারী ভারতীয় চলচ্চিত্র হিসাবে আবির্ভূত হয়।

পটভূমি

[সম্পাদনা]

১৯৮৫ সালে, দেব এবং বর্ধরাজ "বর্ধ" মান্নার অবিচ্ছেদ্য সঙ্গী, খানসার, বর্ধের পিতা রাজা মান্নার দ্বারা শাসিত একটি নগর-রাজ্য। মান্নার উপজাতির প্রধান রাজা মান্নার শৌর্যঙ্গ উপজাতির ধ্বংসের নির্দেশ দেওয়ার পরে, একটি জনতা দেব এবং তার মাকে তাদের বাসভবনে আঘাত করে, কিন্তু ভারদা তাদের জন্য মধ্যস্থতা করে এবং তাদের জীবন বাঁচানোর বিনিময়ে তার একটি গুরুত্বপূর্ণ অঞ্চল প্রদান করে। খানসার প্রস্থান করার আগে, দেব বর্ধার ডাকে ফিরে আসার প্রতিজ্ঞা করেন। ২০১৭ সালে, একজন বিজনেস টাইকুন, কৃষ্ণকান্ত, জানতে পারেন যে তার মেয়ে আরাধ্যা তার মায়ের শেষকৃত্য সম্পন্ন করতে নিউ ইয়র্ক থেকে বারাণসীতে এসেছেন। এটি কৃষ্ণকান্তের পুরানো প্রতিদ্বন্দ্বীদের সতর্ক করে, যারা তাকে অপহরণ করার ষড়যন্ত্র করে, কিন্তু কৃষ্ণকান্ত বিলালের সহায়তা তালিকাভুক্ত করে, যিনি তাকে আটক করার শত্রুদের প্রচেষ্টাকে ব্যর্থ করে দেন এবং আসামের তিনসুকিয়ায় তার বন্ধু দেবের জায়গায় তাকে রক্ষা করেন। আরাধ্য একটি স্কুলে ইংরেজি শিক্ষক হওয়ার ভান করে যেখানে দেবার মা প্রধান শিক্ষক। অবশেষে, আধ্যাকে তিনসুকিয়ায় খুঁজে পাওয়া যায় যেখানে তার মায়ের অনিচ্ছুক আদেশে, দেব তাকে ধরার জন্য গুন্ডাদের প্রচেষ্টায় বাধা দেয়। দেবের জন্য ভয় পেয়ে, দেবার মা তার সাথে পলাতক হওয়ার পরিকল্পনা করে, যখন আরাধ্যা এবং বিলালকে রিন্দার নেতৃত্বে একটি কাফেলায় নিয়ে যাওয়া হয় এবং যেটি খানসারের রহস্যময় প্রতীক দিয়ে সিল করা হয়।

এটি দেখে দেবার মা তাকে আরাধ্য এবং বিলালকে উদ্ধার করার জন্য ইঙ্গিত দেন। তিনি অবিলম্বে কনভয় থেকে বিরত থাকেন, ভারদা এবং তার সৎ বোন রাধা রমা মান্নারের দৃষ্টি আকর্ষণ করেন, যিনি আধ্যার অপহরণের আদেশ দিয়েছিলেন যাতে সাত বছর আগে দেবের পক্ষে কৃষ্ণকান্ত তার বিরুদ্ধে যা কিছু করেছিলেন তার প্রতিশোধ নিতে। রাধা স্বীকার করে যে, দেব ও বর্ধকে একে অপরের বিরুদ্ধে দাঁড় করিয়ে দেওয়ার জন্য ঘটনাগুলিকে কৌশল করা হয়েছে যেহেতু খানসারের সীলমোহরের বিরোধিতা করা একটি অপরাধ এবং অপরাধীকে হত্যা করতে হবে, এমন একটি নিয়ম যা দেব নিজেই সাত বছর আগে প্রতিষ্ঠা করেছিলেন বলে জানা যায়। তাদের উদ্ধারের পর, বিলাল আধ্যার কাছে খানসার এবং দেব এবং বর্ধার অতীতের কাহিনী বর্ণনা করেন।

১১২৭ সালে, মান্নার, শৌর্যঙ্গ এবং ঘনিয়ার তিনটি উপজাতির কুখ্যাত ডাকাতরা খানসার নামক একটি এলাকায় তাদের প্রভাব সুসংহত করে। ভারতের স্বাধীনতার পর ১৯৪৭ সালে, রাজা মান্নারের পিতা, মান্নার উপজাতির প্রধান শিবা মান্নার, খানসারকে দেশের একটি অংশ হতে এবং ভারতের সংবিধান দ্বারা শাসিত হতে অস্বীকার করেছিলেন। তিনি ভারত সরকারের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেন যা খানসারের স্বায়ত্তশাসন বজায় রাখে এবং মানচিত্র থেকে এর অস্তিত্ব মুছে দেয়। তিনি খানসারকে ১০১টি প্রদেশে বিভক্ত করেন এবং কাপুসকে তাদের প্রধান নিযুক্ত করেন। শ্রেণিবিন্যাসে, কাপুদের উপরে ছিল ডোরাস, যারা রাজার বশ্যতাবাদী সামন্ত প্রভু। ১৯৮৫ সালে শিব মান্নার মৃত্যুর পর, শৌর্যঙ্গ উপজাতির প্রধান ধারাকে পরবর্তী রাজা হিসেবে নির্বাচিত করা হয়েছিল, কিন্তু রাজা মান্নার ধারাকে হত্যা করে সিংহাসন দখল করেন এবং সমগ্র শৌর্যঙ্গ উপজাতিকে হত্যা করেন। পরবর্তীকালে, রাজা মান্নার শহর-রাজ্য শাসন করার জন্য তার ঘনিষ্ঠ আস্থাভাজন এবং পরিবারকে ডোরাস হিসাবে নিয়োগ করেছিলেন। ২০১০ সালে, রাজা মান্নারের জামাতা, ভারভা, তাকে ভারধার সাথে পুনর্মিলন করার কথা বিবেচনা করার জন্য অনুরোধ করেছিলেন, যিনি ১৯৮৫ সালে একজন ঘনিয়ার উপজাতিকে তার অঞ্চল দেওয়ার জন্য নির্বাসিত করেছিলেন। রাজা মান্নার রাঙ্গাকে (যার পিতা বর্ধ ১৯৮৫ সালে তার অঞ্চলকে ঘুষ দিয়েছিলেন), ডোরাদের মধ্যে একজন, ভারধার জন্য তার পদ বিসর্জন দিতে আদেশ করেছিলেন এবং এইভাবে, রাঙ্গা বর্ধার প্রতি ক্রোধ ও ঈর্ষায় উদ্বুদ্ধ হয়েছিল, যখন রাজা মান্নার তার প্রথম স্ত্রীর সন্তান, রুদ্র রাজা মান্নার এবং রাধা রমা মান্নার, এই সিদ্ধান্তের বিরুদ্ধে ছিলেন।

রাজা মান্নার সাময়িকভাবে রাধা রামকে তার দায়িত্ব অর্পণ করেন এবং খানসারকে একটি বিষয় দেখার জন্য ছেড়ে দেন। তার অনুপস্থিতিতে সহিংসতা রোধ করার জন্য, রাধা রাম একটি যুদ্ধবিরতি আরোপের প্রস্তাব করেছিলেন, কিন্তু তার সিদ্ধান্তের বহুলাংশে বিরোধিতা করা হয়েছিল এবং যুদ্ধবিরতি প্রত্যাহার বা আরোপ করা হবে কিনা সে বিষয়ে ভোটাভুটি নয় দিন পরে হওয়ার কথা ছিল। অবিলম্বে, সমস্ত ডোরাস এবং কাপুস ভোট শেষ হওয়ার সাথে সাথে সিংহাসন দখলের অভিপ্রায়ে সার্বিয়া, অস্ট্রিয়া, ইউক্রেন, আফগানিস্তান, রাশিয়া এবং দক্ষিণ সুদান থেকে শক্তিশালী ভাড়াটে বাহিনী নিয়ে আসে। এদিকে, বর্ধ দেবার দিকে ফিরে যান, যিনি তার মায়ের সাথে গুজরাটের ভারুচাতে থাকতেন। দেব খানসারে পুনঃপ্রবেশ করেন এবং বেশিরভাগ দিন ডোরা ও তাদের দোসরদের দ্বারা বর্ধের অপমান সহ্য করেন।

যাইহোক, দেব অবশেষে ডোরাদের একজন, নারাঙ্গের ছেলে বিষ্ণুকে লড়াই করে হত্যা করে, কারণ সে একটি অল্পবয়সী মেয়েকে ধর্ষণ করার চেষ্টা করেছিল; ভারব দ্বারা প্ররোচিত হয়ে, রুদ্র নারাংকে বর্ধার বিরুদ্ধে দাঁড় করান এবং বিচারের সময় দেবের পরিবর্তে তাকে শাস্তি দেওয়ার নির্দেশ দেন। বিচার চলাকালীন, একজন ক্রুদ্ধ দেব বর্ধাকে মারধর করার জন্য নারাংকে হত্যা করে এবং শিরশ্ছেদ করে, তার সাথে সমস্ত সাক্ষীদের চমকে দেওয়ার জন্য অনুরোধ করার পরে। ভারদা, দেব এবং ভারধার ছোট ভাই বাচি, সহযোগী বিলাল এবং রিন্দা এবং উপদেষ্টা গায়কওয়াদ ওরফে বাবা সহ তাদের সকল সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছিল। ভোটের দিন, রাজা মান্নার হঠাৎ খানসারে ফিরে আসেন এবং ভার্ধার পক্ষে যুদ্ধবিরতি অব্যাহত রাখার পক্ষে ভোট দেন। যাইহোক, ভারদা, তার সিদ্ধান্তমূলক ভোট দিয়ে, যুদ্ধবিরতি আরোপ বন্ধ করার পক্ষে ভোট দিয়েছেন। অবিলম্বে, সবাই সিংহাসনের জন্য তাদের দাবি দাখিল করে; বর্ধ, দেবের সহায়তায় রাঙ্গা কর্তৃক প্রেরিত মাদকাসক্ত ব্যক্তিদের পরাজিত করার পরে, কারাগার থেকে বেরিয়ে এসে রাঙ্গাকে হত্যা করে। রাজা মান্নার রাধা রামকে প্রকাশ করেছিলেন যে ভারভ আসলে শৌর্যঙ্গ উপজাতির লোক এবং ১৯৮৫ সালে উপজাতির গণহত্যা থেকে বেঁচে যাওয়া কয়েকজন লোকের মধ্যে একজন। অন্যত্র, ভারব এবং বেঁচে থাকা শৌর্যঙ্গ উপজাতিদের একটি সেনাবাহিনী রাজা মান্নার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার শপথ করেছিল। তাদের গোত্রের। রুদ্র সিংহাসনের জন্য তার মামা ওমের সাথে হাত মিলিয়েছিলেন। ভারবের বন্দী সহযোগী ধেরু রাজা মান্নার এবং রাধা রামকে প্রকাশ করেছিলেন যে দেব আসলে দেবরথ রাইসার, ধারা রাইসারের পুত্র, যিনি শৌর্যঙ্গ গোত্রের প্রধান ছিলেন এবং ১৯৮৫ সালে খানসারের পরবর্তী রাজা হওয়ার কথা। একই সাথে, বর্ধ সম্বোধন করেছিলেন। দেব তার সালার হিসাবে, ঠিক যেমন তার অনুগতরা জানতে পেরেছিলেন যে তিনি একজন শৌর্যঙ্গ উপজাতি।

অভিনয়শিল্পী

[সম্পাদনা]
  • দেবরথ "দেব" রাইসানি ওরফে "সালার" চরিত্রে প্রভাস, ভার্ধার বাল্যবন্ধু এবং 'শৌর্যঙ্গ' উপজাতি নেতা ধারার ছেলে
  • দ্বৈত চরিত্রে পৃথ্বীরাজ সুকুমারন
    • বর্ধরাজ "বর্ধ" মান্নার, রাজা মান্নারের ছেলে এবং দেবের বাল্য বন্ধু।
      • তরুণ বর্ধরাজের চরিত্রে কার্তিকেয় দেব
    • শিব মান্নার, রাজা মান্নারের পিতা এবং পূর্বে 'মান্নার গোত্র' ও খানসার রাজ্যের প্রধান
  • আরাধ্যা কৃষ্ণকান্ত চরিত্রে শ্রুতি হাসান , দেবের প্রেমের আগ্রহ
  • রাজা মান্নার চরিত্রে জগপতি বাবু , বর্ধার পিতা এবং শিবের পুত্র; খানসার শহরের প্রধান
  • ভারব চরিত্রে ববি সিংহ , রাজা মান্নারের জামাতা এবং একজন শৌর্যঙ্গ উপজাতি
  • গায়কওয়াদ ওরফে "বাবা" চরিত্রে টিনু আনন্দ
  • রিন্দার চরিত্রে রমনা , ভারধার অনুগত
  • দেবার মায়ের চরিত্রে ঈশ্বরী রাও
  • রাধা রামা মান্নার চরিত্রে শ্রীয়া রেড্ডি, রাজা মান্নারের মেয়ে এবং বর্ধার বোন; ভারবের স্ত্রী
  • রুদ্র চরিত্রে রামচন্দ্র রাজু
  • মধু গুরুস্বামী রুদ্রের মোরগ হিসাবে
  • বালি চরিত্রে ব্রহ্মাজি , একজন ঘনিয়ার উপজাতি
  • শফি একজন শৌর্যঙ্গ উপজাতি হিসেবে
  • পণ্ডিত চরিত্রে নবীন শঙ্কর
  • ভারদার ভাইয়ের চরিত্রে প্রমোদ পাঞ্জু
  • রাঙ্গা চরিত্রে জন বিজয় , একজন ঘনিয়ার উপজাতি
  • ওম চরিত্রে দেবরাজ , রাজা মান্নার ভাই
  • নারাঙ্গের ছেলে বিষ্ণুর চরিত্রে বজরাং শেঠি
  • কৃষ্ণকান্ত চরিত্রে রবি ভাট, আধ্যার বাবা
  • স্কুলে পিয়ন ছেলে হিসেবে সপ্তগিরি
  • গ্রামের সরপঞ্চ হিসেবে প্রুধ্বী রাজ
  • ওমকারি মা চরিত্রে ঝাঁসি
  • বিলালের চরিত্রে মাইম গোপী

উৎপাদন

[সম্পাদনা]

উন্নয়ন

[সম্পাদনা]
সালার: পার্ট ১ – সিজফায়ার হল প্রভাস (বাম) ও প্রশান্ত নীল (ডান) এর সাথে প্রথম সহযোগিতা ।

২০২০ সালের আগস্টের মাঝামাঝি সময়ে, জানা যায় যে প্রভাস প্রশান্ত নীলের প্রথম ছবি উগ্রাম (২০১৪) দেখার পর প্রশান্ত নীলের সাথে তার পরবর্তী ছবি পরিচালনা করার জন্য যোগাযোগ করেছিলেন। চলচ্চিত্রটি ২০২২ সালে নির্মাণ শুরু হবে বলে জানা গেছে, কারণ উভয়েই তখন তাদের নিজ নিজ প্রতিশ্রুতি নিয়ে ব্যস্ত ছিলেন। প্রভাস রাধে শ্যাম (২০২২) এবং আদিপুরুষ (২০২৩) এর জন্য চিত্রগ্রহণ করছিলেন এবং প্রশান্ত নীল কেজিএফ: চ্যাপ্টার টু (২০২২) এর জন্য চিত্রগ্রহণ করছিলেন।[৩] নভেম্বরের শেষের দিকে, এনটি রামা রাও জুনিয়র বা প্রভাসের সাথে শীঘ্রই নীল তার পরবর্তী পরিচালনার জন্য প্রযোজনা শুরু করবে বলে জানা গেছে।[৪] যাইহোক, ২ ডিসেম্বর, হোমবলে ফিল্মস ঘোষণা করে যে নীল তার পরবর্তী পরিচালকের উদ্যোগের জন্য প্রভাসের সাথে সহযোগিতা করবে, যার নাম সালার[৫]

ছবিটি প্রভাস এবং প্রথম টলিউড চলচ্চিত্রের সাথে নীলের প্রথম সহযোগিতা।[৬] ২০২১ সালের ১৫ জানুয়ারী হায়দ্রাবাদে চলচ্চিত্রের অভিনয়শিল্পী এবং কলাকুশলীদের উপস্থিতিতে একটি মহরৎ পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল।[৭] নীলের সাথে তার টানা চতুর্থ চলচ্চিত্রে রবি বসরুরকে সুর রচনা করার জন্য নিযুক্ত করা হয়েছিল, যখন ভুবন গৌড়া এবং উজ্জ্বল কুলকার্নিকে যথাক্রমে চিত্রধারণ ও সম্পাদনা পরিচালনার জন্য যোগাযোগ করা হয়েছিল।[৮] ২০২৩ সালের ৮ জুলাই একটি এক-অংশের চলচ্চিত্র হওয়ার জন্য প্রাথমিকভাবে, প্রোডাকশন হাউস ঘোষণা করেছিল যে চলচ্চিত্রটি দুটি অংশে মুক্তি পাবে, প্রথম অংশটির শিরোনাম ট্যাগলাইন সহ - সিজফায়ার[৯]

ঢালাই

[সম্পাদনা]
শ্রুতি হাসান (বাম) প্রথমবারের মতো প্রভাসের বিপরীতে জুটি বেঁধে প্রধান অভিনেত্রীর ভূমিকায় অভিনয় করার জন্য কাস্ট করা হয়েছিল। পুলিশ পুলিশ (২০১০) এর পরে পৃথ্বীরাজ সুকুমারন (আর) তেলুগু সিনেমায় ফিরে আসে।

প্রভাসকে কাস্ট করার বিষয়ে, নীল বলেছিলেন "আমি তার নির্দোষতার প্রতি আকৃষ্ট হয়েছিলাম। অন্যান্য অভিনেতাদের তুলনায় প্রভাস অনেক বেশি নির্দোষতা প্রকাশ করে। এই নির্দোষতাকে তুলে ধরতে এবং পর্দায় দেখানো দুর্দান্ত হবে।",[১০] যদিও প্রভাস বলেছিলেন যে তার চরিত্রটি "অত্যন্ত হিংস্র", এমন কিছু যা তিনি "আগে করেননি"।[১১] পরেরটি তার ভূমিকার জন্য আরও ফিট এবং পেশীবহুল বলে জানা গেছে।[১২] তিনি আরও একটি দ্বৈত চরিত্রে অভিনয় করার জন্য রিপোর্ট করা হয়েছিল, যা পরে অস্বীকার করা হয়েছিল।[১৩]

শ্রুতি হাসানের জন্মদিনে (২৮ জানুয়ারী ২০২১), প্রোডাকশন হাউস তার প্রতিশ্রুতি ঘোষণা করেছে।[১৪][১৫] তিনি আধ্যার ভূমিকায় অভিনয় করেছিলেন এবং ₹৮ কোটি সমন্বিত পারিশ্রমিক পেয়েছিলেন।[১৬][১৭] প্রভাস, কোচিতে রাধে শ্যামের জন্য একটি প্রেস মিট চলাকালীন, প্রকাশ করেছিলেন যে পৃথ্বীরাজ সুকুমারন ছবিতে একটি ভূমিকা পালন করবেন এবং আরো বলেন যে "চলচ্চিত্রে আমরা তাকে পেয়ে খুবই ভাগ্যবান।" পুলিশ পুলিশ (২০১০) এর পরে তেলুগু সিনেমায় পৃথ্বীরাজের প্রত্যাবর্তন হিসাবে ছবিটি চিহ্নিত হয়।[১৮][১৯]

মধু গুরুস্বামী, [২০] জগপতি বাবু, [২১] ঈশ্বরী রাও, [২২] শ্রীয়া রেড্ডি, [২৩] তিন্নু আনন্দ, [২৪] ববি সিমহা, [২৫] রামচন্দ্র রাজু, [২৬] প্রুধ্বী রাজ, [২৭] ঝাঁসি, [২৮] সপ্তগিরিকে প্রধান চরিত্রে অভিনয় করা হয়েছিল।[২৯] প্রচারমূলক ট্রেলারে মাইম গোপী এবং জন বিজয়ের উপস্থিতি তাদের অন্তর্ভুক্তি প্রকাশ করেছে।[৩০]

চিত্রগ্রহণ

[সম্পাদনা]
সালার মাতারায় চিত্রায়িত হয়েছিল।

তেলেঙ্গানার নিকটবর্তী শহর গোদাবরীখানিতে ২০২১ সালের ২৭ জানুয়ারী প্রথম সময়সূচীর সাথে প্রধান চিত্রধারণ শুরু হয়। সেখানে একটি সেট তৈরি করা হয়েছে বলে জানা গেছে।[৩১] শ্রুতি দুই দিন পর সেটে যোগ দেন।[৩২] প্রভাস এবং যোদ্ধাদের সমন্বিত একটি অ্যাকশন সিকোয়েন্স চিত্রায়িত হয়েছে বলে জানা গেছে। এই সময়সূচী চলাকালীন, প্রভাসের ফাঁস হওয়া ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করা হয়েছিল এবং ভাইরাল হয়েছিল। এ কারণে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়।[৩৩] ৮ ফেব্রুয়ারি, চিত্রগ্রাহক ভুবন গৌড়া ইনস্টাগ্রামের মাধ্যমে জানায় যে সময়সূচী শেষ হয়েছে।[৩৪] দ্বিতীয় সময়সূচি ২০২১ সালের ৩ আগস্ট হায়দ্রাবাদে শুরু হয়েছিল এবং প্রভাস ও শ্রুতির বৈশিষ্ট্যযুক্ত একটি দৃশ্যের শুটিং শুরু হয়েছিল বলে জানা গেছে।[৩৫] কথিত আছে যে নির্মাতারা চলচ্চিত্রটিকে "যেকোনও সময়ে পরবর্তী স্তরে" দেখতে চেয়েছিলেন, তাই এটি একটি "ডার্ক সেন্ট্রিক থিম" প্রযুক্তিতে চিত্রধারণ করা হয়েছে বলে জানা গেছে। এইভাবে ছবিটিকে প্রথম ভারতীয় চলচ্চিত্র হিসাবে চিহ্নিত করা হয়েছে।[৩৬][৩৭] ১২ আগস্টের মধ্যে অনুসূচি শেষ হয়। শ্রুতি ইনস্টাগ্রাম স্টোরির মাধ্যমে প্রকাশ করেছেন যে প্রভাস কাজ সমাপ্ত উদযাপন হিসাবে কাস্ট এবং ক্রুদের সাথে খাবারের ট্রিট দিয়েছিলেন।[৩৮]

২০২২ সালের মার্চ মাসে প্রভাসের চলচ্চিত্র রাধে শ্যাম মুক্তির অল্প সময়ের পরে স্পেনে তার হাঁটুর অস্ত্রোপচার করা এবং পরে কল্কি ২৮৯৮ এডি সেটে যোগদানের কারণে চিত্রগ্রহণ বন্ধ হয়ে যায়।[৩৯] মে মাসের মাঝামাঝি, ৩০-শতাংশ চিত্রগ্রহণ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।[৪০] তৃতীয় সময়সূচিটি ২৪ মে, [৪১] শুরু হওয়ার কথা জানানো হয়েছিল, কিন্তু ১৮ মে এর পরিবর্তে শুরু হয়েছিল। স্টুডিওটি সেদিন একটি পর্দার পিছনের ভিডিও শেয়ার করেছিল, যা ক্রুদের একটি অ্যাকশন সিকোয়েন্সের জন্য একটি সেট তৈরি করা হয়েছিল।[৪২] ২৮ জুন হায়দরাবাদে চতুর্থ সূচি শুরু হয়। শিডিউলটিতে একটি অ্যাকশন সিকোয়েন্সের জন্য একটি বিশাল সেট তৈরি করা হয়েছিল। যেখানে প্রভাস, শ্রুতি এবং বিভিন্ন যোদ্ধাদের দেখানো হয়েছে। স্টান্ট কোরিওগ্রাফি জুটি আনবারিভ দ্বারা কোরিওগ্রাফ করা হয়েছে। জানা গেছে যে সময়সূচিটি দীর্ঘ হবে।[৪৩] ডিসেম্বরে প্রযোজক বিজয় কিরাগান্দুর একটি সাক্ষাত্কারে ৮৫-শতাংশ চিত্রগ্রহণ শেষ হয়েছিল বলে জানিয়েছিল।[৪৪]

২০২৩ সালের ফেব্রুয়ারির শুরুতে চিত্রগ্রহণটি "চূড়ান্ত লেগ"-এ ছিল বলে জানা গেছে এবং ফেব্রুয়ারির শেষের দিকে শেষ হবে বলে জানা গেছে।[৪৫] এই সময়সূচীতে, দলটি সমুদ্রের মাঝখানে একটি ২০ মিনিটের দীর্ঘ অ্যাকশন সিকোয়েন্সও শ্যুট করেছে, এতে প্রায় ১০ কোটি খরচ করেছে।[৪৬] ভিরা সিমহা রেড্ডি (২০২৩) এবং ওয়াল্টেয়ার ভিরাইয়া (২০২৪) এর পোস্ট-প্রোডাকশন এবং রিলিজ কাজের জন্য ব্যস্ত থাকার পরে ১০ ফেব্রুয়ারিতে শ্রুতি সেটে যোগ দেন।[৪৭] তিনি ২৩ ফেব্রুয়ারির মধ্যে তার অংশের চিত্রগ্রহণ সম্পন্ন করেন এবং এক্স (পূর্বে টুইটার) এর মাধ্যমে কাস্ট এবং ক্রুদের সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ জানান।[৪৮] মার্চের মাঝামাঝি সময়ে, উৎপাদন মাতারায় চলে যায়। জানা গেছে যে মাতারার পরে, নেপলস এবং পরে রোম এবং বুদাপেস্টে চিত্রগ্রহণ অব্যাহত রাখা হবে।[৪৯] সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে অপ্রত্যাশিত পুনঃশুট হওয়ার কারণে ২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর প্রাথমিকভাবে নির্ধারিত মুক্তির তারিখ স্থগিত করা হয়েছিল। জানা গেছে যে চূড়ান্ত সম্পাদনা দেখার পরে, নীল অনুভব করেছিল যে উন্নতির জন্য আরও জায়গা রয়েছে।[৫০] অক্টোবরের শেষের দিকে, একটি অ্যাকশন সিকোয়েন্স চিত্রায়িত হয়েছিল। সিকোয়েন্সটিকে "বিগ ওয়ার সিকোয়েন্স" বলা হয় এবং এতে জিপ, ট্যাংক, ট্রাঙ্ক ইত্যাদি সহ [৫১] টিরও বেশি যানবাহন রয়েছে ।[৫২]

উৎপাদন পরবর্তি

[সম্পাদনা]
কর্ণাটক ছিল সেই জায়গা যেখানে বেশিরভাগ পোস্ট-প্রোডাকশন কাজ করা হয়েছিল।

২০২২ সালের ডিসেম্বরে একটি সাক্ষাত্কারের সময়, বিজয় কিরাগান্দুর বলেছিলেন যে ভিএফএক্স কাজ সমাপ্ত করতে প্রায় ছয় মাস লাগবে।[৫৩] পোস্ট-প্রোডাকশন কাজগুলি কর্ণাটকের একটি গ্রামে সরানো হয়েছিল, যেখানে সুরকার বসরুর স্টুডিও অবস্থিত। কথিত আছে যে রচনা, সম্পাদনা ইত্যাদি প্রক্রিয়া চলাকালীন ফাঁস রোধ করার কারণে [৫৪] শ্রুতি আগস্টের মাঝামাঝি সময়ে তার অংশগুলি ডাব করা শুরু করে এবং তেলেগু, কন্নড়, তামিল, মালায়ালাম এবং হিন্দি ভাষায় ডাব করা শুরু করে। তিনি ২৯ আগস্টের মধ্যে তিনটি ভাষায় ডাবিং সম্পন্ন করেন এবং সেপ্টেম্বরের প্রথম দিকে সম্পন্ন করেন।[৫৫] সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে পুনঃশুট হওয়ার পাশাপাশি আনুমানিক ৬০০টি ভিএফএক্স শট মুলতুবি থাকার কারণে, ২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর মুক্তির তারিখ পিছিয়ে দেওয়া হয়েছিল।[৫৬] পৃথ্বীরাজ তার অংশগুলির জন্য সমস্ত ভাষায় ডাবিং করেছেন এবং ১০ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করেছেন।[৫৭]

প্রচারণা

[সম্পাদনা]

ছবিটির টিজার ট্রেলারটি ৬ জুলাই ২০২৩ এ প্রকাশিত হয়েছিল। টিজারটি ২৪ ঘন্টার মধ্যে ৮.৩ কোটিও বেশি বার দেখা হয়। সমস্ত ভারতীয় চলচ্চিত্রের রেকর্ড ভেঙে দিয়েছে ।[৫৮] ২০২৩ সালে ১ ডিসেম্বর ছবিটির ১ম ট্রেলার মুক্তি পায়।[৫৯] একই বছরের ১৮ ডিসেম্বর ২য় ট্রেলার মুক্তি পায়।[৬০]

মুক্তি

[সম্পাদনা]

বক্স অফিস

[সম্পাদনা]

চলচ্চিত্র টি মুক্তির প্রথম দিনেই ভারতেই ₹ ৯৫ কোটি এবং বিশ্বব্যাপী ₹ ১৭৮.৭ কোটি আয় করে। দ্বিতীয় দিনে ₹ ১৪৮ কোটি আয় করতে সক্ষম হয়।

প্রেক্ষাগৃহে

[সম্পাদনা]

চলচ্চিত্রটি ২০২৩ সালের ২২ ডিসেম্বর স্ট্যান্ডার্ড এবং আইম্যাক্স ফর্ম্যাটে থিয়েটারে মুক্তি পায়। এটি প্রধান তেলুগু ভাষার পাশাপাশি কন্নড়, হিন্দি, তামিল এবং মালায়ালামের ডাব সংস্করণের সাথে মুক্তি পায় ।[৬১][৬২][৬৩] তীব্র অ্যাকশন সিকোয়েন্স এবং হিংস্রতার কারণে চলচ্চিত্রটি সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন থেকে এ (শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য) সার্টিফিকেশন পেয়েছে।[৬৪]

২০২১ সালের আগস্টে ঘোষণা করা হয়েছিল যে, চলচ্চিত্রটি ২০২২ সালের ১৪ এপ্রিল মুক্তি পেতে চলেছে।[৬৫] এটি পরবর্তীতে নীল এবং হম্বেল ফিল্মসের অন্য এক চলচ্চিত্র কেজিএফ: চ্যাপ্টার ২-এর কারণে স্থগিত করা হয়েছিল, যা একই তারিখে মুক্তি পাওয়ার কথা ছিল।[৬৬] ২০২২ সালের মার্চ মাসে প্রযোজক বিজয় কিরগণ্ডুর পিঙ্কভিলার সাথে একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে, কোভিড-১৯ মহামারীজনিত কারণে নির্মাণে বিলম্বের কারণে চলচ্চিত্রটি ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) পর্যন্ত স্থগিত করা হয়েছিল।[৬৭] ২০২২ সালে আগস্টে মুক্তির তারিখ ২৮ সেপ্টেম্বর ২০২৩ হিসাবে ঘোষণা করা হয়েছিল, কিন্তু এরপর ২২ ডিসেম্বর ২০২৩ এ পিছিয়ে দেওয়া হয়েছিল।[৬৮]

বিপণন

[সম্পাদনা]

এটি কর্ণাটকের প্রোডাকশন হাউস হাম্বল ফিল্মস থেকে মুক্তি পাবে । উত্তর আমেরিকায় মোক্ষ মুভিজ এবং প্রথমাঙ্গিরা সিনেমাস যৌথভাবে বিতরণ করেন।[৬৯] পৃথ্বীরাজ প্রোডাকশন কেরালায় ছবিটি বিতরণ করবে ।[৭০] তামিলনাড়ুর ডিস্ট্রিবিউশন স্বত্ব অধিগ্রহণ করে রেড জায়ান্ট মুভিজ[৭১] এএ ফিল্মস উত্তর ভারতে ছবিটি বিতরণ করবে ।[৭২] ছবিটি অন্ধ্রপ্রদেশ জুড়ে বিতরণ করবে শ্রী সিরি সাই সিনেমাস, লক্ষ্মী নরসিমা শ্রী মণিকান্ত ফিল্মস, গীতা ফিল্মস ডিস্ট্রিবিউটর, কেএসএন টেলি ফিল্মস, শ্রী ভেঙ্গামাম্বা সিনেমাস ও শিল্পকলা এন্টারটেইনমেন্টস এবং মিথ্রি মুভি মেকার্স নিজাম অঞ্চলে ছবিটি বিতরণ করবে ।[৭৩]

হোম মিডিয়া

[সম্পাদনা]

ডিজনি স্টার তেলুগু এবং অন্যান্য ডাব করা সংস্করণের স্যাটেলাইট অধিকার অর্জন করেছে। পাঁচটি ভাষার জন্য ডিজিটাল স্ট্রিমিং অধিকার নেটফ্লিক্স দ্বারা অর্জিত হয়েছে ।[৭৪]

সিক্যুয়েল

[সম্পাদনা]

সালার শিরোনামের চলচ্চিত্রটির সিক্যুয়েল: পার্ট ২ - শৌর্যঙ্গা পারভম তৈরি হচ্ছে।[৭৫] জানা গেছে যে প্রশান্ত নীল এন টি রামা রাও জুনিয়রের সাথে তার চলচ্চিত্রটি শেষ করার পরে চলচ্চিত্রটির নির্মাণ শুরু হবে, যা ২০২৪ সালের মার্চ থেকে চিত্রগ্রহণ শুরু করবে বলে জানা গেছে।[৭৬]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. ""Salaar worldwide box office collection day 20: Prabhas blockbuster slowly marching towards ₹750 crore milestone""hindustantimes.com। সংগ্রহের তারিখ ২০২৪-০১-১৪ 
  2. Hungama, Bollywood (২০২৩-০৯-২৫)। "CONFIRMED: Prabhas' Salaar To Release on December 22; to clash with Shah Rukh Khan's Dunki : Bollywood News - Bollywood Hungama" (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৯-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১১-০৪ 
  3. "Will Prabhas team up with KGF director Prashanth Neel in 2022 for a film like Ugramm?"The Times of India। ২০২০-০৮-১২। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  4. "KGF director Prashanth Neel to direct Prabhas, official announcement to be made soon"The Times of India। ২০২০-১১-৩০। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  5. "Prabhas is Salaar in KGF director Prashanth Neel film. First-look poster out"India Today (ইংরেজি ভাষায়)। ২১ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  6. "A Baahubali coup: KGF maker Prashanth Neel collaborates with Prabhas for Salaar"The Times of India। ২০২০-১২-০২। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  7. "Superstar Moment! Prabhas and Yash from 'Salaar' launch in Hyderabad"The Times of India। ২০২১-০১-১৫। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  8. "Salaar: DOP Bhuvan Gowda shares a small sneak-peek into the film's shoot"The Times of India। ২০২১-০২-০৫। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  9. "'Salaar' Teaser: Prabhas and Prashanth Neel's Universe 'Salaar Part 1': CEASEFIRE teaser is here and it promises to be one of the most violent and thrilling rides!"The Times of India। ২০২৩-০৭-০৮। আইএসএসএন 0971-8257। ২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  10. "Prashanth Neel opens up about casting Prabhas in his next"The Times of India। ২০২০-১২-০৪। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  11. "Prabhas to star in 'KGF' director Prashanth Neel's next, 'Salaar'"Telangana Today। ২ ডিসেম্বর ২০২০। ৯ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০২২ 
  12. "Salaar: Prabhas undergoes physical transformation; to resume shoot on this date"The Times of India। ২০২২-০৫-১৮। আইএসএসএন 0971-8257। ২৫ নভেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  13. "Prabhas double role in 'Salaar' creates a buzz among fans"The Times of India। ২০২২-০৬-১৬। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  14. "Shruti Haasan is the leading lady of Prabhas starrer Salaar"The Times of India। ২০২১-০১-২৮। আইএসএসএন 0971-8257। ৩০ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  15. "Shruti Haasan brought on-board for Prabhas, Prashanth Neel's Salaar"The Times of India। ২০২১-০১-২৮। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  16. Rathi, Aditi (২০২৩-১২-১৯)। "What Is Shruti Haasan's Role in Salaar?"ComingSoon.net - Movie Trailers, TV & Streaming News, and More (ইংরেজি ভাষায়)। ২১ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  17. "Shruti Haasan: 'Salaar is genuinely one of the nicest, no-nonsense films I have been part of'"The Indian Express (ইংরেজি ভাষায়)। ২০২৩-০১-১৭। ২১ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  18. "Prabhas reveals Prithviraj Sukumaran has been roped in for Salaar"The Times of India। ২০২২-০৩-০৯। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  19. "Prithviraj to play a key role in Prashanth Neel's 'Salaar'?"The Times of India। ২০২১-১০-১৯। আইএসএসএন 0971-8257। ২৩ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  20. "Prabhas's 'Salaar' will be twice as big as KGF: Reports"The Times of India। ২০২১-০৮-১৯। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  21. "Jagapathi Babu joins Prabhas in Salaar as Rajamanaar"The Times of India। ২০২১-০৮-২৩। আইএসএসএন 0971-8257। ২২ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  22. "Prabhas reveals Prithviraj Sukumaran has been roped in for Salaar"The Times of India। ২০২২-০৩-০৯। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  23. "Salaar: Prabhas, Shruti Haasan's film not postponed, makers rubbish rumours of delayed release"The Times of India। ২০২২-১২-২৪। আইএসএসএন 0971-8257। ২৬ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  24. "Tinnu Anand showers praise on 'Salaar' director Prashant Neel"The Times of India। ২০২৩-০৭-১০। আইএসএসএন 0971-8257। ৩ আগস্ট ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  25. "Producer says Prabhas starrer 'Salaar Part 1: The Ceasefire' postponed due to THIS astrological reason"The Times of India। ২০২৩-১২-১৩। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  26. "Exclusive! Garuda Ram – KGF gave me an identity, so even if my role in Salaar is great, it will be second best for me"OTTPlay (ইংরেজি ভাষায়)। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  27. singh, rakesh (২০২৩-১২-২০)। "Salaar Advance Booking Report: Prabhas' Record Breaking Movie After Bahubali AWBI"AWBI (ইংরেজি ভাষায়)। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  28. singh, rakesh (২০২৩-১২-২০)। "Salaar Advance Booking Report: Prabhas' Record Breaking Movie After Bahubali AWBI"AWBI (ইংরেজি ভাষায়)। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  29. "Sapthagiri excitedly completes dubbing for 'Salaar,' anticipates a double blockbuster"The Times of India। ২০২৩-০৭-০৯। আইএসএসএন 0971-8257। ৯ জুলাই ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  30. "5 reasons to watch Prashanth Neel and Prabhas's 'Salaar' in theatres!"The Times of Indiaআইএসএসএন 0971-8257। ২১ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  31. "Prabhas to kick-off 'Salaar' with an action episode in this Telangana town"The Times of India। ২০২১-০১-২৭। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  32. "Shruti Haasan begins work on film with Prabhas from today"The Times of India। ২০২১-০১-২৯। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  33. "Prabhas' look from the sets of 'Salaar' leaked online: Fans go berserk"The Times of India। ২০২১-০১-৩০। আইএসএসএন 0971-8257। ৭ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  34. "Salaar: First schedule of Prabhas starrer wrapped up!"The Times of India। ২০২১-০২-০৮। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 
  35. "'Salaar' second schedule starts rolling; Prabhas and Shruti Haasan join the shoot"The Times of India। ২০২১-০৮-০৩। আইএসএসএন 0971-8257। ১৭ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  36. "Prabhas's 'Salaar' to be the first Indian film to use this Hollywood Technology?"The Times of India। ২০২১-০৯-২৫। আইএসএসএন 0971-8257। ৬ মে ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  37. "Hollywood Technology to be used for 'Salaar', Prabhas in the lead"ZEE5 (ইংরেজি ভাষায়)। ২০২১-০৯-২৬। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  38. "Shruti Haasan wraps up latest schedule of Salaar. Don't miss Prabhas's treat for her"India Today (ইংরেজি ভাষায়)। ৭ এপ্রিল ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  39. "Prabhas to rejoin sets of Nag Ashwin's Project K soon"The Times of India। ২০২২-০৪-২৩। আইএসএসএন 0971-8257। ১১ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  40. "Prabhas's 'Salaar' promotions begin with the launch of official Twitter handle"The Times of India। ২০২২-০৫-১৭। আইএসএসএন 0971-8257। ২০ নভেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  41. "Salaar: Prabhas undergoes physical transformation; to resume shoot on this date"The Times of India। ২০২২-০৫-১৮। আইএসএসএন 0971-8257। ২৫ নভেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  42. "Salaar: Prashanth Neel and team preps for a massive action sequence. See video"The Times of India। ২০২২-০৫-১৮। আইএসএসএন 0971-8257। ১৯ অক্টোবর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  43. "Prabhas's 'Salaar' new shooting schedule begins in Hyderabad"The Times of India। ২০২২-০৬-২৮। আইএসএসএন 0971-8257। ২৩ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  44. "Salaar: Prabhas, Shruti Haasan's film not postponed, makers rubbish rumours of delayed release"The Times of India। ২০২২-১২-২৪। আইএসএসএন 0971-8257। ২৬ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  45. "Prabhas' 'Salaar' in the final leg of its shoot"The Times of India। ২০২৩-০২-০৭। আইএসএসএন 0971-8257। ৩১ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  46. "Director Prashant Neil To Shoot Huge Climax Sequence For Prabhas' Salaar"News18। ১ জুন ২০২২। ৩০ জুন ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  47. "Shruti Haasan excited to be back on the sets of Prabhas co-starrer Salaar"The Times of India। ২০২৩-০২-১০। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  48. "Shruti Haasan heaps praise on Prabhas and Prashanth Neel as she wraps up shoot for 'Salaar'"The Times of India। ২০২৩-০২-২৩। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  49. "Prashanth Neel's Prabhas-starrer 'Salaar' shot at James Bond film locations"The Times of India। ২০২৩-০৩-৩১। আইএসএসএন 0971-8257। ২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  50. "Salaar: Will Prabhas' film face more delays due to climax reshoot?"The Times of India। ২০২৩-০৯-২৫। আইএসএসএন 0971-8257। ৬ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  51. "'Salaar: Part 1 Ceasefire' action sequences shot like a big war sequence like a Hollywood film; Sources confirm!"The Times of India। ২০২৩-১১-০২। আইএসএসএন 0971-8257। ৫ নভেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  52. "Salaar Part 1: Prabhas and Shruti Haasan's Film Was Wrapped In 114 Days; Deets Inside"News18 (ইংরেজি ভাষায়)। ২০২৩-১২-০১। ২১ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  53. "Salaar: Prabhas, Shruti Haasan's film not postponed, makers rubbish rumours of delayed release"The Times of India। ২০২২-১২-২৪। আইএসএসএন 0971-8257। ২৬ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  54. "Prabhas' 'Salaar: Part 1 – Ceasefire' postproduction moves to Karnataka village"The Times of India। ২০২৩-০৮-২১। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  55. "Salaar: Shruti Haasan records dubbing in five languages for Prabhas starrer"The Times of India। ২০২৩-০৮-২৯। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  56. "Salaar: Will Prabhas' film face more delays due to climax reshoot?"The Times of India। ২০২৩-০৯-২৫। আইএসএসএন 0971-8257। ৬ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  57. "Prithviraj Sukumaran completed the dubbing of Salaar: Part 1 – Ceasefire in all languages! Says, "Deva and Varadha will meet you in theatres""The Times of India। ২০২৩-১২-১০। আইএসএসএন 0971-8257। ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২২ 
  58. "Top South News Of The Day: Prabhas' Salaar Teaser Breaks Records, Thalapathy Vijay's Father Makes Debut"TimesNow (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৭-০৭। ২০২৩-০৭-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১১-০৪ 
  59. ANI (২০২৩-১২-০২)। "'Salaar: Part 1 - Ceasefire' trailer: Prabhas is a one-man in army in Prashanth Neel's action extravaganza"The Hindu (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0971-751X। ২০২৩-১২-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  60. "'Salaar' trailer 2: Prabhas and Prithviraj's action-drama is pure goosebumps"India Today (ইংরেজি ভাষায়)। ২০২৩-১২-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  61. Bureau (২০২২-০৩-০৯)। "Prabhas Reveals Prithviraj Sukumaran Will Be The Part Of 'Salaar'"Outlook। ২০২২-০৩-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০৪-২৭'Salaar’ will be shot in Telugu and Kannada languages and will be dubbed into Hindi, Tamil, and Malayalam languages. 
  62. "Salaar: Prabhas, Prashanth Neel's film release date announced with new poster"DNA India (ইংরেজি ভাষায়)। ২০২২-০৮-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  63. Sai, Anand। "Salaar Relase Date : రూమర్స్ నమ్మెుద్దు.. సలార్ వచ్చేది అప్పుడే.."Hindustantimes Telugu (তেলুগু ভাষায়)। ২০২৩-০৫-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-০৬ 
  64. "Salaar producer reveals why the film was given an A certificate"123telugu.com (ইংরেজি ভাষায়)। ২০২৩-১২-১৪। ২০২৩-১২-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  65. Ramya Palisetty (২২ আগস্ট ২০২১)। "Yash's KGF 2 to release on Apr 14, 2022, to clash with Prabhas's Salaar"। India Today। ২৩ আগস্ট ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২১ 
  66. "Prabhas reveals Prithviraj is a part of Salaar cast"The Indian Express (ইংরেজি ভাষায়)। ২০২২-০৩-০৮। ২০২২-০৩-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০৩-০৯ 
  67. "EXCLUSIVE: Salaar to be a Summer 2023 release; Producers open up about shoot schedule, Prabhas & more"PINKVILLA (ইংরেজি ভাষায়)। ২০২২-০৩-২৪। ২০২২-০৩-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০৩-২৮ 
  68. "Salaar makers confirm Prabhas-starrer will clash with Shah Rukh Khan's Dunki, fans call it 'biggest clash ever'"DNA India (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৯-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১১-০৪ 
  69. "Salaar in North America - idlebrain.com"www.idlebrain.com। ২০২৩-০৬-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-০৬ 
  70. "'Salaar: Part 1 – Ceasefire' ropes in THIS Malayalam superstar to present the Prabhas starrer in Kerala"The Times of India। ২০২৩-১১-০৬। আইএসএসএন 0971-8257। ২০২৩-১২-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  71. "Red Giant Movies to release Salaar in Tamil Nadu"The New Indian Express (ইংরেজি ভাষায়)। ২০২৩-১১-১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  72. "Salaar: North Indian distributor announced"123telugu.com (ইংরেজি ভাষায়)। ২০২৩-১১-১৮। ২০২৩-১১-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  73. Worldwide, Box Office (২০২৩-১১-১৮)। "Hombale Films Announces Prabhas' 'Salaar: Ceasefire' Distribution Partners For All India"Box Office Worldwide (ইংরেজি ভাষায়)। ২০২৩-১১-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  74. Hungama, Bollywood (২০২৩-০৯-১৩)। "BREAKING: Prabhas-starrer Salaar's satellite, digital and audio rights sold for a RECORD Rs. 350 crores : Bollywood News - Bollywood Hungama" (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৯-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  75. "Salaar Sequel Title Revealed! Second Part of Prabhas-Prashanth Neel's Film To Be Called Salaar Part 2 – Shauryanga Parvam | 🎥 LatestLY"LatestLY (ইংরেজি ভাষায়)। ২০২৩-১২-২২। ২০২৩-১২-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 
  76. "Prashanth Neel – I can't say when Salaar 2 will start rolling"123telugu.com (ইংরেজি ভাষায়)। ২০২৩-১১-২৯। ২০২৩-১১-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৩ 

বহিঃসংযোগ

[সম্পাদনা]