শূরঙ্গম মন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শূরঙ্গম মন্ত্রের "হৃদয় মন্ত্র"র দৃষ্টান্ত।

শূরঙ্গম বা শূরঙ্গম মন্ত্র হল পূর্ব এশিয়ার বৌদ্ধ অনুশীলনের একটি ধারণী বা দীর্ঘ মন্ত্র । যদিও আধুনিক তিব্বতে তুলনামূলকভাবে অজানা, তিব্বতীয় বৌদ্ধ গ্রন্থাবলিতে বেশ কয়েকটি শূরঙ্গম মন্ত্র গ্রন্থ রয়েছে। চীনা চ্যন বৌদ্ধ ঐতিহ্যের সাথে এর দৃঢ় সম্পর্ক রয়েছে।

মন্ত্রটি ছিল, শূরঙ্গম সূত্রের প্রথম অধ্যায় অনুসারে, ঐতিহাসিকভাবে গৌতম বুদ্ধ মঞ্জুশ্রীকে আনন্দকে রক্ষা করার জন্য অর্হত হওয়ার আগে প্রেরণ করেছিলেন। এটি আবার বুদ্ধ কর্তৃক সন্ন্যাসী এবং সাধারণ অনুগামীদের একটি সমাবেশের সামনে উচ্চারিত হয়েছিল।

জনপ্রিয় ছয়-অক্ষরযুক্ত মন্ত্র " ওঁ মণিপদ্মে হুঁ " এবং নীলকণ্ঠ ধারণীর মতো, শূরঙ্গম মন্ত্রটি অবলোকিতেশ্বরের অনুশীলনের সমার্থক, যিনি পূর্ব এশীয় বৌদ্ধধর্ম এবং তিব্বতি বৌদ্ধধর্ম উভয়েরই একটি গুরুত্বপূর্ণ বোধিসত্ত্ব । শূরঙ্গম মন্ত্রটি ব্যাপকভাবে বৌদ্ধ দেবতাদের উল্লেখ করে যেমন বোধিসত্ত্ব মঞ্জুশ্রী, মহাকাল, সিতাতপত্র, বজ্রপানি এবং পাঁচটি তথাগত, বিশেষ করে ভৈষজ্যগুরু । এটি প্রায়শই সুরক্ষা বা শুদ্ধিকরণের জন্য ব্যবহৃত হয়, কারণ এটি প্রায়শই মঠগুলিতে প্রতিদিনের সকালের অধিবেশনের অংশ হিসাবে আবৃত্তি করা হয়।

শূরঙ্গম সূত্রের মধ্যে, সংস্কৃত মন্ত্র (বিভিন্নভাবে ধারণী বা মন্ত্র নামে পরিচিত) এতে রয়েছে, এটি সিতাতপত্রোষ্ণীষ ধারণী, "শূরঙ্গম মন্ত্র" (চীনা : : নামে পরিচিত। 楞嚴咒) পূর্ব এশীয় বৌদ্ধধর্মে সুপরিচিত এবং জনপ্রিয়ভাবে উচ্চারিত হয়, যেখানে এটি "শ্বেত ছত্র ধারণী" ( : 大白傘蓋陀羅尼)। তিব্বতি বৌদ্ধধর্মে, এটি "শ্বেত ছত্র" ( : gdugs dka r )[তথ্যসূত্র প্রয়োজন] [ উদ্ধৃতি প্রয়োজন ]