শাহেদুল আলম শাহেদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শাহেদুল আলম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম শাহেদুল আলম শাহেদ
জন্ম (1991-02-12) ১২ ফেব্রুয়ারি ১৯৯১ (বয়স ৩৩)
জন্ম স্থান চট্টগ্রাম, বাংলাদেশ
উচ্চতা ১.৬০ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৯–২০১০ ঢাকা আবাহনী
২০১০–২০১১ শেখ জামাল
২০১১–২০১২ ফেনী
২০১২–২০১৩ ঢাকা আবাহনী
২০১৪–২০১৬ শেখ রাসেল
২০১৭–২০১৮ শেখ রাসেল (১)
২০১৮–২০২১ সাইফ ৩২ (০)
জাতীয় দল
২০১১– বাংলাদেশ (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৭:৩১, ২২ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৫:৩৮, ২২ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

শাহেদুল আলম শাহেদ (জন্ম: ১২ ফেব্রুয়ারি ১৯৯১; শাহেদুল আলম নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব সাইফ এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন।[১] তিনি মূলত একজন কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৯–১০ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১০–১১ মৌসুমে তিনি শেখ জামালে যোগদান করেছেন। শেখ জামালে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর ফেনীর সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা আবাহনী এবং শেখ রাসেলের হয়ে খেলেছেন। ২০১৮–১৯ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে সাইফে যোগদান করেছেন।

২০১১ সালে, শাহেদ বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯ ম্যাচে ১টি গোল করেছেন। দলগতভাবে, শাহেদ এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি ঢাকা আবাহনীর হয়ে এবং ২টি শেখ জামালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শাহেদুল আলম শাহেদ ১৯৯১ সালের ১২ই ফেব্রুয়ারি তারিখে বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১১ সালের ২রা ডিসেম্বর তারিখে, মাত্র ২০ বছর ৯ মাস ২১ দিন বয়সে, শাহেদ পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি ০–০ গোলে ড্র হয়েছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে শাহেদ সর্বমোট ৩ ম্যাচে ১টি গোল করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ৪ দিন পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ৬ই ডিসেম্বর তারিখে, মালদ্বীপের বিরুদ্ধে ২০১১ সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের নিজেদের শেষে ম্যাচে বাংলাদেশের হয়ে একমাত্র গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।[৩]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২২ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১১
২০১৫
২০১৬
সর্বমোট

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
৬ ডিসেম্বর ২০১১ জওহরলাল নেহেরু স্টেডিয়াম, দিল্লি, ভারত  ভারত –১ ৩–১ ২০১১ সাফ চ্যাম্পিয়নশিপ [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "টাইব্রেকারে নাটকীয় জয়ে মোহামেডানকে হারিয়ে সেমিতে সাইফ"। বাংলানিউজটোয়েন্টিফোর.কম। ২ জানুয়ারি ২০২১। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০২১ 
  2. "Bangladesh vs. Pakistan (0:0)"ন্যাশনাল-ফুটবল-টিমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০২১ 
  3. "Analysis of the Maldivas vs Bangladesh - International Friendly 2012"বিসকার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০২১ 
  4. "Maldives vs. Bangladesh (3:1)"ন্যাশনাল-ফুটবল-টিমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]