রাজশাহী সরকারী মাদ্রাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
রাজশাহী সরকারী মাদ্রাসা
( হাজী মুহম্মদ মহসিন সরকারী উচ্চ বিদ্যালয় - প্রস্তাবিত ) 

Rajshahi Government Madrasha
Rajshahi Government Madrasa 01.jpg
রাজশাহী সরকারী মাদ্রাসা এর প্রধান নবাব আব্দুল লতিফ প্রশাসনিক ভবন
অবস্থান
হোসেনিগঞ্জ, বোয়ালিয়া, রাজশাহী
বাংলাদেশ
তথ্য
ধরন ইবতেদায়ী ও দাখিল
প্রতিষ্ঠাকাল ১৮৭৪
কার্যক্রম শুরু সকাল ১০ টা
বন্ধ বিকাল ৪ টা
বিদ্যালয় জেলা রাজশাহী জেলা
অধ্যক্ষ মোঃ আলী নূর
ক্যাম্পাসের আকার ৩৫ বিঘা
ক্যাম্পাসের ধরন শহুরে

রাজশাহী সরকারী মাদ্রাসা বাংলাদেশের, রাজশাহী বিভাগের, রাজশাহী শহরে অবস্থিত শতাধিক বর্ষের প্রাচীন ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান।[১] এটি ১৮৭৪ সালে[২] মুসলমানদের ধর্মীয় আদর্শের উপর ভিত্তি করে আধুনিক শিক্ষা প্রদানের জন্য রাজশাহীর বোয়ালিয়ার হোসেনিগঞ্জ এলাকার পাশে প্রতিষ্ঠিত হয়।

ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠানের নামের সাথে দানবীর হাজি মুহাম্মাদ মহসীন-এর (১৭৩২-১৮১২) নাম বিশেষভাবে জড়িত। তিনি তাঁর মৃত্যুর সময় "মহসীন ফান্ড" নামে একটি দানপত্রে তাঁর সম্পত্তি মুসলমানদের শিক্ষায় ব্যয় করার কথা বলে যান। এ টাকায় ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে মাদ্রাসা স্থাপন করা হয়।[৩] মাদ্রাসাটি বর্তমানে রাজশাহী সরকারী মাদ্রাসা নামে পরিচিত ।

বর্তমানে শিক্ষা নগরী রাজশাহীর ছয়টি সরকারী স্কুল গুলোর মধ্যে উন্নতম ও নগরীর সবচেয়ে বড় বিদ্যাপীঠ । স্কুলটির নাম পরিবর্তনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে । স্কুলটির নাম পরিবর্তন করে হাজী মুহম্মদ মহসিন সরকারী উচ্চ বিদ্যালয় করা হবে। ইতিমধ্যেই প্রতিষ্ঠানটি ১৪২ বছর উৎযাপন করেছে ।

মুক্তিযুদ্ধে রয়েছে গৌরবময় অবদান । ক্রীড়াক্ষেত্রেও জাতীয় পর্যায়ে পুরষ্কার জিতেছে এ প্রতিষ্ঠান ।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রাজশাহী সরকারি মাদ্রাসায় একাদশ শ্রেণী চালুর সিদ্ধান্ত কার্যকর করা হোক"। দৈনিক সোনালী সংবাদ। ২৬ নভেম্বর ২০১৩। সংগ্রহের তারিখ ৮ জুলাই ২০১৪ 
  2. "বাংলাদেশ ব্যুরো অব এডুকেশনাল ইনফরমেশন অ্যান্ড স্ট্যাটিসটিক্স (ব্যানবেইনস)"শিক্ষাসংশ্লিষ্ট তথ্য : রাজশাহী সরকারী মাদ্রাসা 
  3. "হাজী মুহ. মহসীনের দান করা রাজশাহী স. মাদ্রাসা : ঘোষণার ২০ বছরেও চালু হয়নি একাদশ শ্রেণী"। ২২ ডিসেম্বর ২০১৩। সংগ্রহের তারিখ ৮জুলাই, ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

৪. http://sonalisangbad.com/?p=85377