হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় রাজশাহী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় রাজশাহী
Haji Muhammad Mohsin Gov High School.jpg
অবস্থান
ফায়ার সার্ভিস মোড়, রাজশাহী
বাংলাদেশ
তথ্য
ধরনপ্রাথমিক ও মাধ্যমিক
প্রতিষ্ঠাকাল১৮৭৪ (1874)
কার্যক্রম শুরুসকাল ১০ টা
বন্ধবিকাল ৪ টা
বিদ্যালয় জেলারাজশাহী
শ্রেণী১ -১০
শিক্ষার্থী সংখ্যা৬৫০+
ক্যাম্পাসের আকার৩৫ বিঘা
ক্যাম্পাসের ধরনস্থায়ী
রঙ         
সাদা এবং খাকি
ওয়েবসাইট

হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় রাজশাহী শহরে অবস্থিত একটি অতি প্রাচীন স্কুল। যদিও এটি প্রাথমিক অবস্থায় মাদরাসা(ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান) হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিলো। নাম পরিবর্তন করে বর্তমানে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় নামকরন করা হয়েছে[১]

ইতিহাস[সম্পাদনা]

হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় উপমহাদেশের অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান।এটি ১৮৭৪ সালে প্রাচীন ভারতে মুসলিম শিক্ষার প্রসারের জন্য রাজশাহীতেই সর্বপ্রথম প্রতিষ্ঠা করা হয় রাজশাহী মাদ্রাসা যা বর্তমানে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় । এ প্রতিষ্ঠানের আয়তন প্রায় ৩৫ বিঘা।

তৎকালীন ইংরেজ শাসক স্যার জর্জ ক্যাম্পবেলকে উত্তরবঙ্গের জমিদার নবাব আব্দুল লতিফ বিশেষ ভাবে অনুরোধ করে একটি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য। হাজী মুহম্মদ মহসিনের দানকৃত জায়গার উপর এই প্রতিষ্ঠানটি দাড়িয়ে যায়। এবং মহসিন ফান্ডের অর্থ থেকেই প্রতিষ্ঠিত হয় হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয়

প্রায় দেড় শতক ধরে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে। তৈরি করেছে হাজার হাজার আলোকিত মানুষ। ১৯১১ সালে মাদ্রাসার অনতিদূরে বর্তমান রাজশাহী কলেজের ফুলার ভবনে দূরবর্তী শিক্ষার্থীদের জন্য স্থাপন করা হয় হোস্টেল। ১৯৫২ সালে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ অধিকাংশ আন্দোলনে তাই মাদ্রাসার শিক্ষার্থীদের অংশগ্রহণ। ১৯৫২ সালে সর্বপ্রথম যে শহিদ মিনার রাজশাহী কলেজে তৈরি করা হয় তাতে ছিল রাজশাহী সরকারী মাদ্রাসার অনেক কৃতী শিক্ষার্থীর অবদান।

১৯৬০ সালে পাকিস্তান সরকার রাজশাহী সরকারী মাদ্রাসাকে সরকারীকরণ করে। সরকার থেকে আর্থিক সুবিধা পেতে শুরু করে।

অবকাঠামো[সম্পাদনা]

বর্তমানে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ের রয়েছে একটি শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদ, ছাত্র হোস্টেল, ৩ টি একাডেমিক ভবন, একটি প্রশাসনিক ভবন, লাইব্রেরি,বিতর্ক ক্লাব, ৩ টি মাল্টিমিডিয়া ক্লাসরুম ও কম্পিউটার ল্যাব,বিজ্ঞান গবেষণাগার,শহিদ মিনার, পুকুর,কর্মচারী কোয়াটার,বিরাট পাকা মঞ্চ এবং প্রশস্ত প্রবেশ পথ। রাজশাহীর প্রাচীনতম স্থাপত্যের মধ্যে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রশাসনিক ভবন অন্যতম। এছাড়াও রয়েছে সবুজের সমারোহ এবং পাখিদের নিরাপদ আবাস্থল।

সহশিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

বেশ কয়েকবার জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় ক্রিকেটে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে। এছাড়াও নানা মেধাভিত্তিক কর্মকান্ডে রয়েছে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণ।

অত্রস্কুলের রয়েছে নিজস্ব কিছু সুবিধা। স্কুলের শিক্ষার্থীদের জন্য সুলতান আহমদ শিক্ষা বৃত্তি,নবাব আব্দুল লতিফ ফান্ড, হাজী মুহম্মদ মুহসিন ফান্ড ইত্যাদি।

প্রাক্তন ছাত্র[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]