মোহাম্মদ সিরাজুল ইসলাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহাম্মদ সিরাজুল ইসলাম
জন্ম১৫ অক্টোবর ১৯৫৮
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ববাংলাদেশ
মাতৃশিক্ষায়তনঢাকা বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণসচিব
অফিসবাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান
পিতা-মাতা

মোহাম্মদ সিরাজুল ইসলাম বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)র বর্তমান নির্বাহী চেয়ারম্যান।[১]তিনি ৪ সেপ্টেম্বর, ২০১৯-এ বিডা'তে বাংলাদেশের বিনিয়োগ প্রচার এবং সুবিধার জন্য প্রধান সংস্থার হাল ধরেন৷ তিনি একজন অবসরপ্রাপ্ত সচিব।

জন্ম ও প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ সিরাজুল ইসলাম ১৫ অক্টোবর ১৯৫৮ সালে গাজিপুরে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি এবং যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্স বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি অস্ট্রেলিয়ার ক্যানবেরা বিশ্ববিদ্যালয় থেকে প্রশাসনের উপর স্নাতক ডিপ্লোমা সম্পন্ন করেছেন।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৮৩ সালে সিভিল সার্ভিসে তার কর্মজীবন শুরু করেন এবং এরপর থেকে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি নির্বাচন কমিশন সচিবালয়ে প্রথমে অতিরিক্ত সচিব এবং পরে সচিব হিসাবে অক্টোবর, ২০১৬ পর্যন্ত কাজ করেন। [২] পরবর্তীতে, তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সচিব নিযুক্ত হয়ে অক্টোবর, ২০১৭ এ অবসরে যাওয়ার আগে পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন। [৩] তিনি শিক্ষা মন্ত্রণালয় (১৯৮৮, ২০০৮, ২০১০-২০১১), যমুনা বহুমুখী সেতু কর্তৃপক্ষ (২০০৩-২০০৭), ট্যারিফ কমিশন (১৯৯৪-১৯৯৭) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় (১৯৯২) সহ গুরুত্বপূর্ণ ভূমিকায় কাজ করেছেন। সিরাজুল ইসলাম বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (এসএকিউএইপি), ইউএনডিপি অর্থায়নকৃত স্ট্রেংথেনিং ইলেকশন ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ (এসইএমবি) এবং ডিএফআইডি অর্থায়নকৃত বেটার হেলথ ইন বাংলাদেশ প্রকল্পসহ বেশ কয়েকটি প্রকল্পের নেতৃত্ব দিয়েছেন।তিনি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের জন্য ডিজি স্বাস্থ্য সমন্বয় কেন্দ্রের প্রধান সমন্বয়কারীও ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]