মেদিনীপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল

স্থানাঙ্ক: ২২°২৫′১৮″ উত্তর ৮৭°১৯′২২″ পূর্ব / ২২.৪২১৬৫৪৩° উত্তর ৮৭.৩২২৮৬১° পূর্ব / 22.4216543; 87.322861
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেদিনীপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল
মেদিনীপুর মেডিক্যাল কলেজ প্রাঙ্গনে ন্যায্য মূল্যের ঔষধের দোকান
ধরনচিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানহাসপাতাল
স্থাপিত২০০৪; ২০ বছর আগে (2004)
অধ্যক্ষঅধ্যাপক (ডাঃ) পঞ্চানন কুণ্ডু
ঠিকানা
বিদ্যাসাগর রোড
, ,
721101
,
২২°২৫′১৮″ উত্তর ৮৭°১৯′২২″ পূর্ব / ২২.৪২১৬৫৪৩° উত্তর ৮৭.৩২২৮৬১° পূর্ব / 22.4216543; 87.322861
ওয়েবসাইটhttp://www.midnaporemmc.ac.in
মানচিত্র

মেদিনীপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল, পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরের একটি সরকারী মেডিকেল কলেজ। [১][২] এটি ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ব্যাচেলর অফ মেডিসিন অ্যান্ড সার্জারি (এমবিবিএস) ব্যাচেলর পাশাপাশি স্পেশালিষ্ট এবং স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে। নার্সিং এবং প্যারা-মেডিকেল কোর্সও পড়ানো হয়। কলেজটি পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় এবং এটি মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা স্বীকৃত। কলেজের সাথে সম্পর্কিত হাসপাতালটি মেদিনীপুর জেলার অন্যতম বৃহত্তম হাসপাতাল। কলেজটিতে জাতীয় যোগ্যতা এবং প্রবেশ পরীক্ষার (নিট) এর মাধ্যমে মেধার ভিত্তিতে ভর্তি করা হয়। ২০১৯ সাল থেকে বার্ষিক স্নাতক শিক্ষার্থীদের সংখ্যা দাঁড়ায় ২০০ ।

কোর্স[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ মেদিনীপুর মেডিকেল কলেজ এমবিবিএস এবং স্নাতকোত্তর কোর্সে শিক্ষার্থীদের শিক্ষা এবং প্রশিক্ষণ এর ব্যবস্থা করেছে। বর্তমানে কলেজটিতে 9 টি ক্লিনিকাল এবং নন-ক্লিনিকাল শাখায় স্নাতকোত্তর ডিগ্রি দেওয়ার অনুমতি রয়েছে। এমসিআইয়ের অনুমতি নিয়ে পরবর্তী বছরগুলিতে পিজি কোর্সের পাশাপাশি শিক্ষার্থী প্রতি কোর্সের সংখ্যা বাড়ানো হবে। এমডি অ্যানাস্থেসিওলজিতে মোট আসন ৮ টি, এমডি মেডিসিন ১৫ টি, এমএস প্রসেসটিক্স এবং স্ত্রীরোগ ১২, এমডি পেডিয়াট্রিক্স ৭, এমএস ইএনটি ৪, এমএস সার্জারি ১৪, এমএস চক্ষুবিজ্ঞান ২, এমডি ফার্মাকোলজি ২, এমডি এফএসএম ১ টি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "List of Colleges, National Medical Commission"। ১৮ অক্টোবর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০২২ 
  2. "MCI Approval for the award of MBBS degree granted by the West Bengal University of Health Sciences, Kolkata" (পিডিএফ)midnaporemmc.ac.in। Department of Health, Government of WB। 

বহিঃসংযোগ[সম্পাদনা]