মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

স্থানাঙ্ক: ২৪°০৫′২০″ উত্তর ৮৮°১৫′৩২″ পূর্ব / ২৪.০৮৮৭৯৯৭° উত্তর ৮৮.২৫৮৮৪৯৬° পূর্ব / 24.0887997; 88.2588496
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল
বাংলায় নীতিবাক্য
শিখুন ও পরিবেশন করুন
ধরনসরকারি চিকিৎসা মহাবিদ্যালয়
স্থাপিত২০১২; ১২ বছর আগে (2012)
অধিভুক্তিডব্লিউবিইউএইচএস, এনএমসি
অধ্যক্ষঅধ্যাপক (ড.) অমিত দান
স্নাতকপ্রতিবছর ১২৫ জন[১]
স্নাতকোত্তরপ্রতিবছর ২৪ জন
অবস্থান, ,
ভারত[২]

২৪°০৫′২০″ উত্তর ৮৮°১৫′৩২″ পূর্ব / ২৪.০৮৮৭৯৯৭° উত্তর ৮৮.২৫৮৮৪৯৬° পূর্ব / 24.0887997; 88.2588496
শিক্ষাঙ্গনশহুরে
ওয়েবসাইটmsdmch.org
মানচিত্র

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল হল পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার বহরমপুরে অবস্থিত একটি সরকারিভাবে পরিচালিত চিকিৎসা মহাবিদ্যালয়। এই মহাবিদ্যালয়টি ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, এটি প্রধানত মুর্শিদাবাদ এবং বীরভূমনদীয়া জেলার উত্তর অংশের মানুষকে প্রতিরোধমূলক, রোগ নির্ণয় ও নিরাময়মূলক পরিষেবা প্রদান করে।

বিদ্যায়তন[সম্পাদনা]

প্রশাসনিক ভবন

মহাবিদ্যালয়ের দুটি বিদ্যায়তন রয়েছে, উভয়ই বেরহামপুর শহরের মধ্যে অবস্থিত। বিদ্যায়তনসমূহ হল প্রধান বিদ্যায়তন (মেডিক্যাল কলেজ ও হাসপাতাল) ও মাতৃ সদন হাসপাতাল বিদ্যায়তন। এছাড়াও নবগ্রাম ব্লক প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র মহাবিদ্যালয়ের কমিউনিটি মেডিসিন বিভাগের সাথে যুক্ত রয়েছে।

প্রধান বিদ্যায়তন[সম্পাদনা]

প্রধান বিদ্যায়তনটি ৩২ একর আয়তন বিশিষ্ট, যেখানে একাডেমিক ভবন, প্রশাসনিক ব্লক, প্রধান হাসপাতাল ভবন, বহিঃবিভাগ ভবন, মাতৃ মা (মা ও শিশু কেন্দ্র), ফ্যাকাল্টি কোয়ার্টার, ছাত্রাবাস ও অন্যান্য কর্মীদের কোয়ার্টার অবস্থিত। আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থী, ইন্টার্ন ডাক্তার, আবাসিক ডাক্তার ও স্নাতকোত্তর প্রশিক্ষণার্থীদের জন্য আলাদা ছাত্রাবাস রয়েছে। ছাত্র, অনুষদ সদস্য ও রোগীদের আত্মীয়দের চাহিদা মেটাতে বিদ্যায়তনে তিনটি ক্যান্টিন রয়েছে।

মাতৃ সদন হাসপাতাল বিদ্যায়তন[সম্পাদনা]

দ্বিতীয় বিদ্যায়তনটি মূল বিদ্যায়তন থেকে প্রায় ২.৫ কিলোমিটার দূরে অবস্থিত। এখানে নার্সিং বিদ্যালয় অবস্থিত। মাতৃ সদন হাসপাতালও একই বিদ্যায়তনে অবস্থিত।

প্রশাসন[সম্পাদনা]

মহাবিদ্যালয়টি প্রশাসনিক আধিকারিকদের একটি বোর্ড দ্বারা পরিচালিত হয়, যার মধ্যে অধ্যক্ষ, মেডিকেল সুপারিনটেনডেন্ট সহ উপাধ্যক্ষ, ছাত্র বিষয়ক ডিন, ডেপুটি সুপারিনটেনডেন্ট, সহকারী সুপারিনটেনডেন্টগণ, মহাবিদ্যালয়ের হিসাবরক্ষণ কর্মকর্তা, হাসপাতালের হিসাবরক্ষণ কর্মকর্তা ও নার্সিং ট্রেনিং স্কুলের অধ্যক্ষ অন্তর্ভুক্ত রয়েছেন। বর্তমানে, অমিত দান মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসাবে নিযুক্ত রয়েছেন।[৩]

অধ্যয়ন বিষয়ক[সম্পাদনা]

ভর্তি[সম্পাদনা]

প্রতিবছর ন্যাশনাল টেস্টিং এজেন্সি পরিচালিত ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রেন্স টেস্টে উত্তীর্ণ শিক্ষার্থীরা মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তির আবেদনের সুযোগ লাভ করে। মহাবিদ্যালয়ের মোট আসনের (১২৫টি) মধ্যে ৮৫ শতাংশ আসনে রাজ্যের স্থানীয় শিক্ষার্থী ও ১৫ শতাংশ আসনে সর্বভারতীয় শিক্ষার্থীদের ভর্তি করা হয়। এছাড়াও, এটি ২৪ টি পিজি আসনে শিক্ষার্থীদের ভর্তি করে।

গ্রন্থাগার[সম্পাদনা]

কেন্দ্রীয় গ্রন্থাগারটি প্রতিষ্ঠানের একাডেমিক ভবনে অবস্থিত। শিক্ষার্থীদের জন্য ভেতরে ও বাইরে তিনটি কক্ষ রয়েছে। শিক্ষকদের জন্য একটি পৃথক কক্ষ রয়েছে। এছাড়াও সেন্ট্রাল সার্ভারের সঙ্গে সংযুক্ত ২৫ টি কম্পিউটার সহ একটি ইন্টারনেট নোড (কম্পিউটার সেন্টার) কক্ষ রয়েছে।[৪]

গ্রন্থাগারে এমবিবিএস বিষয়ক ৭ হাজারের বেশি বই ও প্যারামেডিক্যাল বিষয়ক ২০০ টি বই রয়েছে।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Murshidabad Medical College"। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২১ 
  2. "Ministry of Health and Family Welfare" (পিডিএফ)। Government of India। ১৯ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২১ 
  3. "Administration"। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২২ 
  4. "Library and Information Center"। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২২