মৈতৈ লিপি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মেইতেই লিপি থেকে পুনর্নির্দেশিত)
মৈতৈ লিপি
ꯃꯤꯇꯩ ꯃꯌꯦꯛ
লিপির ধরন
আবুগিদা
লেখার দিকবাম-থেকে-ডান উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
অঞ্চলমণিপুর, ভারত
ভাষাসমূহমণিপুরী ভাষা
আইএসও ১৫৯২৪
আইএসও ১৫৯২৪Mtei, 337 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন, ​মৈতৈ মায়েক (মৈতৈ)
ইউনিকোড
ইউনিকোড উপনাম
Meetei Mayek
এই নিবন্ধে আধ্বব চিহ্ন রয়েছে। সঠিক রেন্ডারিং সমর্থন ছাড়া, আপনি হয়ত ইউনিকোড অক্ষরের বদলে জিজ্ঞাসা চিহ্ন, বাক্স বা অন্য কোনো চিহ্ন দেখবেন।

মৈতৈ লিপি বা মেইতেই লিপি বা মেইতেই ময়েক মণিপুরে প্রচলিত মৈতৈ ভাষা (মণিপুরী ভাষা) লিখতে ব্যবহার করা হয়। মৈতৈ ময়েক হচ্ছে একপ্রকারের আবুগিদা লিখন পদ্ধতি। ১৮শ শতক থেকে এই লিপির প্রচলন ছিল যদিও তার পরবর্তী শতকে বাংলা লিপি এর স্থান নৈয়। বর্তমানে এই লিপির পুনরুদ্ধার করা হয়েছে এবং মৈতৈ ভাষা লেখার জন্য সরকারিভাবে এর ব্যবহার করা হয়।

মৈতৈ লিপিতে পনেরটি ব্যঞ্জনবর্ণ এবং তার সাথে তিনটি স্বরবর্ণ মৈতৈ ভাষার সমস্ত শব্দ লেখার জন্য ব্যবহার করা হয়। অন্য নয়টি ব্যঞ্জনবর্ণ ভারতীয় লিপিসমূহ থেকে ব্যবহারের জন্য ধার করা হয়েছে। লিপিটিতে সাতটি স্বরবর্ণের চিহ্ন এবং একটা ব্যঞ্জনবর্ণের চিহ্নও (/ŋ/) ব্যবহৃত হয়।

মৈতৈ লিপির এক বিশেষ বৈশিষ্ট্য হল যে বর্ণসমূহের নামকরণের জন্য শরীরের অংগসমূহের নামের ব্যবহার। প্ৰতিটি বর্ণের নাম মৈতৈ ভাষার মানব দেহের একটি অংগের নামে রাখা হয়েছে। উদাহরণস্বরূপ, প্ৰথম বৰ্ণ "কক্"-এর অর্থ হল মাথা; দ্বিতীয় বর্ণ "চাম" মানে চুল; তৃতীয় বর্ণ "লাই" মানে কপাল, ইত্যাদি।

ইউনিকোড[সম্পাদনা]

ইউনিকোডের ২০০৯ সালের অক্টোবরে প্রকাশিত ৫.২ সংস্করণে মৈতৈ লিপিকে অন্তর্ভুক্ত করা হয়।

ইউনিকোড ব্লক[সম্পাদনা]

মৈতৈ লিপির ইউনিকোড ব্লকটি মৈতৈ ময়েক নামে পরিচিত এবং এটি U+ABC0 থেকে U+ABFF কোড বিন্দু পর্যন্ত বিস্তৃত।

মৈতৈ লিপিতে ঐতিহাসিক ভাবে ব্যবহৃত চিহ্নগুলি মৈতৈ ময়েক সম্প্রসারিত ব্লকে U+AAE0 থেকে U+AAFF পর্যন্ত অন্তর্ভুক্ত করা হয়েছে।

টেমপ্লেট:ইউনিকোড চার্ট মৈতৈ ময়েক টেমপ্লেট:ইউনিকোড চার্ট মৈতৈ ময়েক সম্প্রসারিত

তথ্যসূত্ৰ[সম্পাদনা]

  • Chelliah, Shobhana L. (1997). A grammar of Meithei. Berlin: Mouton de Gruyter. ISBN 0-19-564331-3.
  • Chelliah, Shobhana L. (2002). Early Meithei manuscripts. In C. I. Beckwith (Ed.), Medieval Tibeto-Burman languages: PIATS 2000: Tibetan studies: Proceedings of the ninth seminar of the International Association of Tibetan Studies, Leiden 2000 (pp. 59–71). Leiden, Netherlands: Brill.
  • Chelliah, Shobhana L. (2002). A glossary of 39 basic words in archaic and modern Meithei. In C. I. Beckwith (Ed.), Medieval Tibeto-Burman languages: PIATS 2000: Tibetan studies: Proceedings of the ninth seminar of the International Association of Tibetan Studies, Leiden 2000 (pp. 189–190). Leiden, Netherlands: Brill.

বহিঃসংযোগ[সম্পাদনা]