মহেশ সেনানায়ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেনারেল

মহেশ সেনানায়ক
আনুগত্যশ্রীলঙ্কা শ্রীলঙ্কা
সার্ভিস/শাখা শ্রীলঙ্কা সেনাবাহিনী
কার্যকাল১৯৮৩-২০১৯
পদমর্যাদাজেনারেল
ইউনিটপ্রকৌশল রেজিমেন্ট/স্পেশাল ফোর্সেস রেজিমেন্ট
নেতৃত্বসমূহসেনাবাহিনী কমান্ডার (শ্রীলঙ্কা)
অধিনায়ক, ৫২ পদাতিক ডিভিশন
জাফনা সিকিউরিটি ফোর্স অধিনায়ক
যুদ্ধ/সংগ্রামশ্রীলঙ্কার গৃহযুদ্ধ

মহেশ সেনানায়ক শ্রীলঙ্কা সেনাবাহিনীর এজন অবসরপ্রাপ্ত জেনারেল এবং প্রাক্তন সেনাকমান্ডার। ১৯৮৩ সালে সেনাবাহিনীতে যোগ দেওয়া মহেশ ২০১৭ সালে সেনাপ্রধানের দায়িত্ব পান।

সামরিক জীবন[সম্পাদনা]

মহেশ ১৯৮১ সালের ১৬ অক্টোবর শ্রীলঙ্কা মিলিটারি একাডেমিতে যোগ দিয়ে কমিশনপ্রাপ্ত হন ২৩ জুন ১৯৮৩ তারিখে শ্রীলঙ্কা সেনাবাহিনী কোর অব ইঞ্জিনিয়ার্সে[১] ১ম ইঞ্জিনিয়ার্স রেজিমেন্টে মহেশ ট্রুপ এবং স্কোয়াড্রন অধিনায়ক হিসেবে বদলী ছিলেন, ১৯৮৯ সালে তিনি কমান্ডো রেজিমেন্টে বদলী হন এবং ছত্রীসেনা প্রশিক্ষণ প্রাপ্ত হন। স্টাফ কর্মকর্তা হিসেবে মহেশ ৬ পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজর এবং সেনা সদরের ইঞ্জিনিয়ার্স পরিদপ্তরের জিএসও-৩ ছিলেন। ব্যাটেলিয়ন কমান্ডার হিসেবে তিনি ৮ম ন্যাশনাল গার্ড রেজিমেন্ট এবং ২য় সিনহা রেজিমেন্টের অধিনায়কত্ব করেন। কর্নেল পদবীতে তিনি ৯ম পদাতিক ডিভিশনের কর্নেল স্টাফ, সেনা সদরে সেনাপ্রধানের ব্যক্তিগত সচিব হন; এছাড়া তিনি শ্রীলঙ্কা মিলিটারি একাডেমির উপ অধ্যক্ষ ছিলেন এই পদবীতে। ব্রিগেডিয়ার হিসেবে শুধু ২১১ পদাতিক ব্রিগেডের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।[২] এরপর মেজর জেনারেল হিসেবে ছিলেন ৫২ পদাতিক ডিভিশনের অধিনায়ক এবং সেনাপ্রধান হবার আগে জাফনা সিকিউরিটি ফোর্সের অধিনায়ক ছিলেন; তিনি সেনা সদরের চীফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

তিনি স্টাফ কোর্স এবং এনডিসি কোর্স পাকিস্তান থেকে করেছিলেন; আর শ্রীলঙ্কার সেনা স্টাফ কলেজে তিনি প্রশিক্ষক হিসেবে কর্মরত ছিলেন ২০০০ সালে, একই কলেজে তিনি ডাইরেক্টিং স্টাফও ছিলেন।[৩] এছাড়াও তিনি ব্রিগেডিয়ার হিসেবে পাকিস্তানে নিযুক্ত শ্রীলঙ্কার সামরিক রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mahesh Senanayake Appointed New Commander of the Army"Asiantribune.com। ৪ জুলাই ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১৭ 
  2. "Mahesh Senanayake new Army Commander"Dailymirror.lk। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১৭ 
  3. "General Mahesh Senanayake and His Story"maheshsenanayake.org। ২৫ অক্টোবর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০১৯