মন-দৈহিক দ্বৈতবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
র‍্যনে দেকার্তের দ্বৈতবাদের চিত্র।। ইনপুটগুলি সংবেদনশীল অঙ্গের দ্বারা মস্তিষ্কের পিনিয়াল গ্রন্থিে প্রেরণ করা হয় এবং সেখান থেকে অপার্থিব আত্মায় পৌঁছায়।

মন-দৈহিক দ্বৈতবাদ হলো মনের দর্শনের এমন দৃষ্টিভঙ্গি যেখানে মানসিক ঘটনাগুলি অ-শারীরিক,[১] অথবা মন এবং শরীর আলাদা এবং এদের পৃথক করা যায়।[২] ফলশ্রুতিতে, এটি মন এবং বস্তুর মধ্যে, সেইসাথে বিষয় এবং বস্তুর মধ্যকার সম্পর্কের দৃষ্টিভঙ্গির একটি সংবদ্ধ রূপের ধরণ এবং মন-শরীরের সমস্যায় অন্যান্য অবস্থানের সাথে, যেমন শারীরিকতা এবং সক্রিয়তায় বৈপরীত্য প্রদর্শন করে।[১][২]

প্রকার[সম্পাদনা]

সত্তাতত্ত্বে দ্বৈতবাদ অস্তিত্বের প্রকৃতি সম্পর্কে দ্বৈত প্রতিশ্রুতি দেয়; কারণ এটি মন এবং পদার্থের সাথে সম্পর্কিত এবং একে তিনটি ভিন্ন প্রকারে বিভক্ত করা যেতে পারে:

  • পদার্থ দ্বৈতবাদ দাবি করে যে মন এবং পদার্থ মৌলিকভাবে স্বতন্ত্র ধরনের ভিত্তি।[১]
  • বস্তু দ্বৈতবাদ দাবী করে যে সত্তাতত্ত্বীয় পার্থক্যটি মনের বৈশিষ্ট্য এবং পদার্থের মধ্যে পার্থক্যের মধ্যে রয়েছে (যেমন ইমার্জেন্টিজমে)।[১]
  • ভবিতব্য দ্বৈতবাদ শারীরিক পূর্বাভাস থেকে মানসিক পূর্বাভাসের অপরিবর্তনীয়তা দাবি করে।[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hart, W. D. 1996. "Dualism." pp. 265–267 in A Companion to the Philosophy of Mind, edited by S. Guttenplan. Oxford: Blackwell.
  2. Crane, Tim; Patterson, Sarah (২০০১)। "Introduction"। History of the Mind-Body Problem। পৃষ্ঠা 1–2। the assumption that mind and body are distinct (essentially, dualism) 

অধিক পঠন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Metaphysics টেমপ্লেট:Philosophy of mind টেমপ্লেট:Consciousness টেমপ্লেট:Catholic philosophy footer