মইস কিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মইস কিন
Moise Kean - 2015 - Juventus FC (youth team) (cropped).jpg
২০১৫ সালে ইয়ুভেন্তুসের হয়ে কিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম বায়োটি মইস কিন[১]
জন্ম (2000-02-28) ২৮ ফেব্রুয়ারি ২০০০ (বয়স ২১)[২]
জন্ম স্থান ভেরচেল্লি, ইতালি
উচ্চতা ১.৮৩ মিটার (৬ ফুট ০ ইঞ্চি)[৩]
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
পারি সাঁ-জেরমাঁ
(এভার্টন হতে ধারে)
জার্সি নম্বর ১৮
যুব পর্যায়
২০০৭ আসতি
২০০৭–২০১০ তোরিনো
২০১০–২০১৬ ইয়ুভেন্তুস
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৯ ইয়ুভেন্তুস ১৬ (৭)
২০১৭–২০১৮ভেরোনা (ধার) ১৯ (৪)
২০১৯– এভার্টন ৩১ (২)
২০২০–পারি সাঁ-জেরমাঁ (ধার) ১৭ (১০)
জাতীয় দল
২০১৫ ইতালি অনূর্ধ্ব-১৫ (২)
২০১৫ ইতালি অনূর্ধ্ব-১৬ (৩)
২০১৫–২০১৭ ইতালি অনূর্ধ্ব-১৭ ১৭ (৮)
২০১৭–২০১৮ ইতালি অনূর্ধ্ব-১৯ (৪)
২০১৮ ইতালি অনূর্ধ্ব-২০ (২)
২০১৮– ইতালি অনূর্ধ্ব-২১ (৫)
২০১৮– ইতালি (২)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:০০, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৬:০০, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

বায়োটি মইস কিন (/mɔɪs kn/,[৪][৫] ইংরেজি: Moise Kean; জন্ম: ২৮ ফেব্রুয়ারি ২০০০; মইস কিন নামে সুপরিচিত) হলেন একজন ইতালীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ফ্রান্সের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর লীগ ১-এর ক্লাব পারি সাঁ-জেরমাঁ এবং ইতালি জাতীয় দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় খেলোয়াড় অথবা ডান পার্শ্বীয় খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৭ সালে, মাত্র ৭ বছর বয়সে, ইতালীয় ফুটবল ক্লাব আসতির যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে কিন ফুটবল জগতে প্রবেশ করেন এবং পরবর্তীতে তোরিনো এবং ইয়ুভেন্তুসের যুব দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৬–১৭ মৌসুমে, ইতালীয় ক্লাব ইয়ুভেন্তুসের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন, যেখানে তিনি ৩ মৌসুম অতিবাহিত করেছেন; ইয়ুভেন্তুসের হয়ে সকল প্রতিযোগিতায় তিনি ২১ ম্যাচে ৮টি গোল করেছেন। মাঝে ১ মৌসুমের জন্য তিনি ধারে ভেরোনায় খেলেছেন। অতঃপর ২০১৯–২০ মৌসুমে তিনি প্রায় ৩৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইংরেজ ক্লাব এভার্টনে যোগদান করেন, যেখানে তিনি ৩১ ম্যাচে ২টি গোল করেছেন। সম্প্রতি ২০২০–২১ মৌসুমে, তিনি এভার্টন হতে ধারে ফরাসি ক্লাব পারি সাঁ-জেরমাঁয় যোগদান করেছেন।

২০১৫ সালে, কিন ইতালি অনূর্ধ্ব-১৫ দলের হয়ে ইতালির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন, যেখানে তিনি ৬ ম্যাচে ২টি গোল করেছিলেন। প্রায় ৩ বছর যাবত ইতালির বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, ২০১৮ সালে, ইতালির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইতালির জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৫-এর অধিক ম্যাচে একাধিক গোল করেছেন। দলগতভাবে, কিন এপর্যন্ত ৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো তিনি পারি সাঁ-জেরমাঁর হয়ে জয়লাভ করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৮ সালের ২০শে নভেম্বর তারিখে, মাত্র ১৮ বছর ৮ মাস বয়সে, কিন মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ইতালির হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৬৩তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় দোমিনিক বেরার্দির বদলি খেলোয়াড় হিসেবে মাঠে প্রবেশ করেন; ম্যাচে তিনি একজন কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। ম্যাচটি ইতালি ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। জাতীয় দলের হয়ে অভিষেকের ৪ মাস পর, ইতালির জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ২০১৯ সালের ২৩শে মার্চ তারিখে, ফিনল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের দ্বিতীয় গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Premier League clubs publish 2019/20 retained lists"। Premier League। ২৬ জুন ২০২০। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০২০ 
  2. "Moise Kean: Overview"। ESPN। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০২০ 
  3. "Moise Kean: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০২০ 
  4. Everton (৪ আগস্ট ২০১৯)। "Moise Kean (pronounced: 'moys keen'). You're welcome."Twitter (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১৯ 
  5. FIRST DAY IN PARIS : 𝐌𝐎𝐈𝐒𝐄 𝐊𝐄𝐀𝐍 (ফরাসি ভাষায়)। Paris Saint-Germain F.C.। ৪ অক্টোবর ২০২০। 2:04 minutes in। 

বহিঃসংযোগ[সম্পাদনা]