ব্রুকাইট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Brookite
Brookite from Balochistan
সাধারণ তথ্য
শ্রেণীOxide minerals
রাসায়নিক সূত্রTiO2
স্ত্রুনজ শ্রেণীবিভাগ4.DD.10 (10 ed)
4/D.15-10 (8 ed)
ডানা শ্রেণীবিভাগ4.4.5.1
স্ফটিক ভারসাম্যPbca
একক কোষa = 5.4558 Å,
b = 9.1819 Å,
c = 5.1429 Å; Z = 8
সনাক্তকরণ
পেষক ভর79.88 g/mol[১]
বর্ণDeep red, reddish brown, yellowish brown, brown, or black
স্ফটিক রীতিTabular and striated, pyramidal or pseudohexagonal
স্ফটিক পদ্ধতিOrthorhombic
যমজOn {120}, uncertain
বিদারণPoor on {120}, in traces on {001}
ফাটলSubconchoidal to irregular
সংসক্তিBrittle
কাঠিন্য মাত্রা5 12 to 6
ঔজ্জ্বল্যSubmetallic
ডোরা বা বর্ণচ্ছটাWhite, greyish or yellowish
স্বচ্ছতাOpaque to translucent
আপেক্ষিক গুরুত্ব4.08 to 4.18
আলোকিক বৈশিষ্ট্যBiaxial (+)
প্রতিসরাঙ্কnα = 2.583 nβ = 2.584 nγ = 2.700
বায়ারফ্রিঞ্জেন্সδ = 0.117
PleochroismVery weak, yellowish, reddish, orange to brown
২ভি কোণCalculated: 12° to 20°
বিচ্ছুরণ0.131 (compare to diamond at 0.044)
অতিবেগুনি প্রতিপ্রভাNon-fluorescent
তথ্যসূত্র[১][২][৩][৪]

ব্রুকাইট হল এর বৈকল্পিক টাইটানিয়াম ডাইঅক্সাইড এর অর্থোরম্বিক বিকল্প, Tio2 যেটির রয়েছে অনেক প্রাকৃতিক বহুরূপী ধরন (একই উপাদান কিন্তু ভিন্ন গঠন)। আন্তর্জাতিক খনিজ সংস্থা (আইএমএ) চারটি ধরনের স্বীকৃতি দেয়; অন্যদের হয় একাওগাইট ( মনোক্লিনিক ), এনাটেজ ( চতুষ্কোণাকার ) এবং রুটাইল ( চতুষ্কোণাকার )। তবে ব্রুকাইট এনাটেজ এবং রুটাইলের তুলনায় প্রকৃতিতে বিরল এবং এই ধরনসমূহের মতো এটি আলোকঅনুঘটক এর বৈশিষ্ট্য প্রদর্শন করে। [৫] এনাটেজ এবং রুটাইলের তুলনায় ব্রুকাইটে অপেক্ষাকৃত বৃহদাকার কোষ আয়তন বিদ্যমান , যার একক কোষে ৮ TiO2 গ্রুপ রয়েছে। অপরদিকে তুলনামূলকভাবে হিসেব করলে দেখা যায় এনাটেজের জন্য রয়েছে 4 টি এবং রুটাইলের জন্য রয়েছে 2 টি TiO2 গ্রুপ। [৬] আয়রন Fe, ট্যানটালাম Ta এবং নিওবিয়াম Nb এগুলো হল সাধারণ খাদ।

১৮২৫ সালে ফরাসী খনিজবিদ আর্মান্দ লেভি কর্তৃক এই পদার্থটির নামকরণ করা হয়েছিল হেনরি জেমস ব্রুক (১৭৭১ –১৮৫৭ ) এর নামে । জেমস ব্রুক ছিলেন একজন ইংরেজ ক্রিস্টালোগ্রাফার, খনিজবিদ এবং উলের ব্যবসায়ী।

আরকানসাইট হ'ল আমেরিকার আরকানসাসে প্রাপ্ত ব্রুকাইটের বিভিন্ন প্রকরণ। এটি রাশিয়ার পূর্ব সাইবেরিয়ার আলদান শিল্ডে মুরুনস্কি ম্যাসিফেও পাওয়া যায্যা। সেখানে আরও অনেক অস্বাভাবিক ধরনের খনিজের সন্ধান পাওয়া যায়।

প্রায় ৭৫০ ডিগ্রি সেন্টিগ্রেডের ঊর্ধ্ব তাপমাত্রায় ব্রুকাইট পুনরায় রুটাইল কাঠামোতে ফিরে আসবে। [৭]

একক কোষ[সম্পাদনা]

ব্রুকাইটের জন্যে অর্থোরম্বিক দ্বি-পিরামিডীয় স্ফটিক শ্রেণি 2 / মি 2 / মি 2 / মি এর অন্তর্ভুক্ত (এছাড়াও মনোনীত MMM)।এর স্পেস গ্রুপটি হল Pcab এবং একক কোষ প্যারামিটারসমূহ হল a = ৫.৪55৮ , b = ৯.১৮১৯ Å এবং c = ৫.১৪২৯ Å ।এর সূত্র হল TiO2, যার প্রতি একক কোষে রয়েছে ৮ টি সূত্র ইউনিট)।

কাঠামো[সম্পাদনা]

ব্রুকাইটের স্ফটিক কাঠামো

ব্রুকাইট কাঠামোটি দেখতে একটি বিকৃত অষ্টতলকীয় আকৃতির যার কেন্দ্র একটি টাইটানিয়াম আয়ন এবং ছয়টি শীর্ষের প্রত্যেকটিই অক্সিজেন আয়নসমূহ দিয়ে নির্মিত। প্রতিটি অষ্টেহেড্রন সন্নিহত অষ্টতলকের সাথে তিনটি কিনারা ভাগ করে থাকে এবং একটি অর্থোরম্বিক কাঠামো গঠন করে। [৮]

উপস্থিতি[সম্পাদনা]

ব্রুকাইট পাকিস্তান থেকে

স্ফটিকসমূহ সাধারণত তাদের দৈর্ঘ্যে বরাবর সমান্তরাল সারণীযুক্ত, প্রসারিত এবং সোজা হয়ে থাকে। এগুলো পিরামিডাকৃতির, মেকি-ষড়্ভুজাকার বা প্রিজম ইত্যাদি আকৃতিরও হয়ে থাকতে পারে । ব্রুকাইট এবং রুটাইল একটি একসঙ্গে গড়ে উঠতে পারে প্রতিলিপিতা সম্পর্ক স্থাপনের মাধ্যমে।

ব্রুকাইট সাধারণত বাদামি বর্ণের হয়ে থাকে কিংবা কখনও কখনও হতে পারে হলুদ বা লালচে বাদামি , এমনকি কালো বর্ণেরও হয়ে থাকে অনেক সময়।এছাড়াও পাইরোপ এবং অ্যালামন্ডাইট তামড়ির মতো সুন্দর, গাঢ় লাল স্ফটিকসমূহ (উপরে-ডানদিকের ছবির মত ) সম্পর্কেও জানা যায়। ব্রুকাইট একটি উপধাতব দীপ্তি প্রদর্শন করে। এটি অস্বচ্ছ হতে স্বচ্ছ , পাতলা টুকরোয় স্বচ্ছ এবং সঞ্চারিত আলোতে হলুদ বাদামি থেকে গাঢ় বাদামী বর্ণ ধারণ করতে পারে।

আলোকীয় বৈশিষ্ট্য[সম্পাদনা]

ব্রুকাইট দ্বিগুণ প্রতিসরণ ঘটায়, যেমনটি সকল অর্থোরম্বিক খনিজসমূহের ক্ষেত্রে ঘটে থাকে এবং এটি দ্বি-অক্ষবিশিষ্ট (+) । সাধারণত প্রতিসরাঙ্ক খুব বেশি হয়ে থাকে। এটি সাধারণত ২.৫ এর উপরে হয়ে থাকে , অর্থাৎ যা হিরার চেয়েও বেশি যার প্রতিসরাঙ্ক ২.৪২ হয়ে থাকে। তুলনার জন্য বলা যায় , সাধারণ জানালায় ব্যবহৃত কাঁচের প্রতিসরাঙ্ক প্রায় ১.৫ এর কাছাকাছি হয়ে থাকে।

ব্রুকাইট খুব দুর্বল প্লোক্রোসিজম প্রদর্শন করে,যেটি হরিদ্রাভ, লালচে এবং কমলা হতে বাদামী বর্ণ ধারণ করে। এটি ফ্লুরোসেন্ট বা তেজস্ক্রিয় কোনটিই নয় ।

ভৌতিক বৈশিষ্ট্য[সম্পাদনা]

ব্রুকাইট হল একটি ভঙ্গুর খনিজ। এতে রয়েছে একটি উপশঙ্খাকৃতির ফাটল এবং দুর্বল খাঁজ। খাঁজসমূহ c স্ফটিক অক্ষের সাথে একদিকে সমান্তরাল এবং এই খাঁজের চিহ্নসমূহের একটি সাধারণ দিকও রয়েছে যা a এবং b উভয় অক্ষের সাথে লম্বভাবে অবস্থান করে। দ্বিখণ্ডিত অবস্থা এখানে অনিশ্চিত। সাধারণত খনিজ টির কাঠিন্য মাত্রা অ্যাপাটাইট এবং ফেল্ডস্পারের মধ্যে যথাক্রমে ৫.৫ থেকে ৬ হয়ে থাকে । এই কাঠিন্য এনাটেজ এর মধ্যেও পরিলক্ষিত হয়। তবে এটি রুটাইলের (কাঠিন্য ৬ হতে ৬.৫) তুলনায় সামান্য কম হয়ে থাকে। হিসাবে একই কঠোরতা এবং একটি সামান্য রুটাইল যে এর চেয়ে কম (6 হয় )। নির্দিষ্ট মাধ্যাকর্ষণ ৪.০৮ থেকে ৪.১৮ পর্যন্ত হয়ে থাকে। যার মধ্যে এনাটেজের ৩.৯ এবং রুটাইলের ৪.২ এর মধ্যে হয়ে থাকে।

ঘটনা এবং সম্পৃক্ততা[সম্পাদনা]

ব্রুকাইট হ'ল গিনি এবং স্কিস্টে এর অন্তর্গত আলপাইন শিরাসমূহের একটি আনুষঙ্গিক খনিজ। এটি একটি সাধারণ কাঁকর জাতীয় খনিজ যা শিলাসমূহের ঘর্ষণজনিত ক্ষয়ের ফলে সৃষ্ট।এর সাথে সংযুক্ত যেসব খনিজ বিদ্যমান তার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে বহুরূপযুক্ত এনাটেজ এবং রুটাইল, এবং এছাড়াও টাইটানাইট, অর্থোক্লেজ, কোয়ার্টজ, হেমাটাইট, ক্যালসাইট, ক্লোরাইট এবং মাসকোভাইট ইত্যাদি।

স্থানের বিভিন্নতা অনুযায়ী এগুলোর বিভিন্নভাবে নামকরণ করা হয়েছে টুল মায়েন গ্রিসিয়াল, ফ্রন ওলাউ,প্রেন্টেগ,গ্যুইনেড, ওয়েলস, যুক্তরাজ্য এবং 2004 সালে পাকিস্তানের বেলুচিস্তানে অবস্থিত খারান এলাকায় পাওয়া গিয়েছিল এটি। সেখানে ব্রুকাইট এবং রুটাইটসমূহ কোয়ার্টজ এর অন্তর্ভুক্তি হিসেবে উপস্থিত ছিল।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Brookite. Webmineral.com. Retrieved on 2011-10-14.
  2. Gaines et al (1997) Dana’s New Mineralogy Eighth Edition. Wiley
  3. Brookite. Mindat.org (2011-09-17). Retrieved on 2011-10-14.
  4. Brookite. Handbook of Mineralogy. (PDF) . Retrieved on 2011-10-14.
  5. Di Paola, A; Addamo, M. (২০০৭)। "Preparation of photocatalytic brookite thin films": 3527–3529। ডিওআই:10.1016/j.tsf.2006.10.114 
  6. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; ncsu নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  7. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; amethyst নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  8. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; pauling নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বাহ্যিক লিঙ্কসমূহ[সম্পাদনা]