ব্যবহারকারী আলাপ:Yahia.barie/সংগ্রহশালা ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ • ১০:২৬, ৩ জুন ২০১২ (ইউটিসি)।

সম্পাদকের পদক[সম্পাদনা]

Editors Barnstar Hires.png সম্পাদকের পদক
ইয়াহিয়া ভাই, দেখতে দেখতে দশ হাজারেরও বেশি সম্পাদনা করে ফেলেছেন আপনি! নিরলসভাবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে যাওয়ায় আপনার কর্মকাণ্ডকে শ্রদ্ধা প্রদর্শনপূর্বক এই পদকটি দিলাম। শীঘ্রই বিশ হাজারও ছাড়িয়ে যাবেন — এই শুভকামনা! — তানভিরআলাপ • ০৩:০৭, ১০ জুন ২০১২ (ইউটিসি)
আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ)

দৃষ্টি দেয়া প্রয়োজন[সম্পাদনা]

বল্গা হরিণ#দৈহিক গঠন অংশের টেমপ্লেট:Convert/ইঞ্চি, টেমপ্লেট:Convert/পাউন্ড এবং টেমপ্লেট:Infobox secretary-general সৃষ্টি করা প্রয়োজন। এছাড়া, টেমপ্লেট:Convert/cm, টেমপ্লেট:Convert/kg সংশোধন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। পাশাপাশি সৃষ্ট নিবন্ধে আপনার অংশগ্রহণ ও সম্প্রসারণ তথা উইকি সমৃদ্ধিতে আপনার অবদানকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি। নিবন্ধের লাল লিঙ্ক দূরীকরণে আপনার অংশগ্রহণকে সদা-সর্বদা স্বাগতঃ জানাই। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৩:৪৭, ১৬ জুন ২০১২ (ইউটিসি)

অত্যন্ত ধৈর্য্য সহকারে টেমপ্লেট তৈরীর জন্যে অসংখ্য ধন্যবাদ আপনাকে। তবে (ক) দৈর্ঘ্য সাধারণতঃ ১৬২. এবং ওজনে ৮০; (খ) দৈর্ঘ্য ১৮০. এবং ওজনে ১৫৯ হয়। (গ) কাঁধের দৈর্ঘ্য ৮৫. এবং লেজ ১৪. লম্বা হয়ে থাকে। - এ তিনটি অংশ সংশোধন করা আশু প্রয়োজন।
অন্য কথা - "আপনার দরকার ছিল, তা আমি করে দিয়েছি।" আমার দরকার ছিল কি-না জানিনা; তবে যে কীর্তি করে যাচ্ছেন টেমপ্লেট নির্মাণ করে তা উইকি'র ইতিহাসে রয়ে যাবে স্বর্ণালী অক্ষরে যে কতটুকু শ্রম, ত্যাগ-তীতিক্ষা করতে হয়েছে আপনাকে।
"আপনাকে অন্য কোন ভাবে সাহায্য করতে পারলে জানাবেন।" ক, খ, গ সমস্যার সমাধান করা মাত্র নুতন একটি সমস্যার কথা জানাবো যা বাংলা উইকি সমৃদ্ধিতে নুতন দিগন্তের সন্ধান ও উন্মোচন করবে বলে ধারণা করি। জানতে ইচ্ছে হয় - মৌলিক তথা আনকমন নিবন্ধগুলোর আবেদন ও গুরুত্ব কতটুকু! শুভেচ্ছাসহ - সুব্রত রায় (আলাপ) ১৩:১৬, ১৭ জুন ২০১২ (ইউটিসি)

এ পাতা অনুসরণে ছক নির্মাণের জন্য অনুরোধ করছি; বেশ ঝামেলার মনে হয়। পাশাপাশি ছকের সাঙ্কেতিক চিহ্নগুলোর ব্যাখ্যা দিলে ভাল হয়। কেননা, এ জাতীয় অনেক ছক সৃষ্ট নিবন্ধগুলোতে খুঁজে পাচ্ছি। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৩:০৪, ২০ জুন ২০১২ (ইউটিসি)

সত্যিকার অর্থে আমি বুঝাতে চাচ্ছিলাম [ছক] তৈরী সংক্রান্ত যা গত রাতে অনেকখানি চেষ্টা করেছিলাম। আপনার বুঝার স্বার্থে তা দেয়া হলো -
 
 
{{{ }}}{{{ }}}{{{কবিতা}}}
 
 
 
 
 
 
{{{- }}}{{{- }}}{{{ '}}}
 
 
{{{` }}}
 
 
 
 
 
 
{{{মন্ময় বা গীতিকবিতা}}}
 
 
 
{{{তন্ময় বা বস্তু-নিষ্ঠ কবিতা}}}
 
 

আশা করছি উপরের ন্যাভবক্সকে ফ্যামিলি ট্রি-তে গুছিয়ে দিবেন। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৯:১১, ২০ জুন ২০১২ (ইউটিসি)

ইয়াহিয়া, ধন্যবাদ জানিয়ে আপনাকে বিব্রত করবো না! তারপরও আমার পক্ষ থেকে ধন্যবাদ, অনেক ধন্যবাদ, অজস্র ধন্যবাদজ্ঞাপন করছি ছক তৈরী করে দেয়ার জন্যে। এজাতীয় ছক কি অন্য কোন নিবন্ধে রয়েছে, জানাবেন কি? ছকটি আমার কাছে কঠিন হলেও, আপনার কাছে কিন্তু বেশ সোজা; কেননা, আপনি টেমপ্লেটের রাজ্যে সর্বক্ষণ অবস্থান ও বিচরণ করছেন; আর আমি নিবন্ধ রচনায়! অর্থাৎ, উভয়েরই অবস্থান উইকিতে থাকলেও ক্ষেত্র কিন্তু ভিন্নতর। সবাই যদি টেমপ্লেট নির্মাণে ব্যস্ত থাকে, তাহলে নিবন্ধ রচনা করবে কে; কিংবা নিবন্ধে থাকলে টেমপ্লেট রচনা কে করবে? কিন্তু আপনি উভয়টিই করে যাচ্ছেন সমানতালে যা নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। সমস্যার সমাধানে আপনার আনন্দে আমি আনন্দিত, পাশাপাশি অভিভূত যে অবশেষে আমার চাহিদা পূরণ হয়েছে। ছকটি মুখে বুঝাতে চাইলে অনুগ্রহপূর্বক আপনার মোবাইল নংসহ subrrt@gmail.com-এ আপনার মোবাইল নম্বরটি দিন কিংবা আপনার ই-মেইল ঠিকানা আমায় জানান। আবারো ধন্যবাদ জানাচ্ছি আমাকে তথা উইকিকে সহায়তা করার জন্য। - সুব্রত রায় (আলাপ) ১৩:২৪, ২১ জুন ২০১২ (ইউটিসি)

রোলব্যাকার: অভিনন্দন বার্তা[সম্পাদনা]

স্বয়ংক্রিয় পরীক্ষক দল থেকে পরিবর্তন করে স্বয়ংক্রিয় পরীক্ষক এবং রোলব্যাকার দলের সদস্যরূপে নূতন মর্যাদায় অধিষ্ঠিত হওয়ায় শুরুতেই আপনাকে আন্তরিক অভিনন্দন ও কৃত্রিম ফুলেল শুভেচ্ছা জানাচ্ছি। আশা করছি, আপনার একাগ্রতা ও আন্তরিকতা শতগুণে বৃদ্ধি পাবে যা উইকি'র জন্যে মঙ্গল বারতা বয়ে নিয়ে আসবে। আরও আশাবাদী যে, সৃষ্ট নিবন্ধে আপনার নিপুণ হাতের ছোঁয়া সহস্রগুণে বর্ধিত হবে। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৮:৪২, ১৭ জুন ২০১২ (ইউটিসি)

অভিনন্দনের জন্য আপনাকে ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ)

পুনর্নির্দেশ সমস্যা[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, দেরিতে উত্তর দেওয়ায় দুঃখিত। আপনার পুনর্নির্দেশের সমস্যাটি আমি ইতিমধ্যেই সমাধান করেছি। এখানে দেখুন বিস্তারিত। আর পুনর্নির্দেশ করতে চাইলে আপনাকে যা করতে হবে তা হচ্ছে ‘#REDIRECT [[লক্ষ পাতার নাম]]’ এটা লিখে সেভ করতে হবে, ব্যস। :-) — তানভিরআলাপ • ০৭:২৪, ২৩ জুন ২০১২ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Yahia.barie, Wikitanvir-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
১৮:১৬, ২৭ জুন ২০১২ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

তানভিরআলাপ • ১৮:১৬, ২৭ জুন ২০১২ (ইউটিসি)

Gallus[সম্পাদনা]

সম্প্রতি Gallus পাতাটিকে গ্যালাস শিরোনামে স্থানান্তর করা হয়েছে। আমার মতে আগের শিরোনামটিই সঠিক ছিল। এর কারণ- ল্যাটিন Gallus আসলে একটি দ্বিপদ নামের গণ অংশ এবং এর কোন অনুবাদ হয় না। এর কোন জনপ্রিয় বাংলা পরিভাষাও নেই যে আমরা সেটা ব্যবহার করতে পারব। তাছাড়া বিভিন্ন নিবন্ধে বাংলা গ্যালাসের চেয়ে ল্যাটিন gallus ই বেশি ব্যবহৃত হয় আর হওয়ার কথা। একই কারণে যেসব উপগোত্র, গোত্র বা বর্গের বাংলা নাম বা বাংলা পরিভাষা নেই, সেসবের ক্ষেত্রে ল্যাটিন নামটিই ল্যাটিন অক্ষরে প্রযোজ্য। অনেক প্রজাতির নাম আমি বাংলায় ব্যবহার করেছি তার কারণ সেসব নাম হয় জনসাধারণ ব্যাপকভাবে ব্যবহার করে নয়তো আই ইউ সি এন, বাংলাদেশ বা বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি প্রজাতিটিকে সেই নামে উল্লেখ করেছে। আমার মনে হয় এসব ব্যাপার আপনার বেশ ভাল করেই জানা। এখন Gallus এর ব্যাপারে আপনার মতামতটা একটু জানতে চাই। আর উইকিপিডিয়ায় আপনার অবদান অনস্বীকার্য। ধৃষ্টতা ক্ষমা করবেন।

আরেকটা কথা। কোন নিবন্ধের শিরোনাম ইটালিক বা বাঁকা দেখাতে হলে ঠিক কি করতে হয়? কারণ গণ ও প্রজাতির ল্যাটিন নামগুলো ইটালিক হওয়াই বিধি। ধন্যবাদসহ-----Khaled0147 (আলাপ) ১৮:৩৭, ৬ জুলাই ২০১২ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় আসলেই বাংলা নামটা থাকা দরকার। কিন্তু একই সাথে ল্যাটিন নামটার গুরুত্ব ফেলে দেবার নয়। বাংলা গ্যালাসের সাথে ল্যাটিন নামটা Redirect করে দিলে কেমন হয়? মতামত জানাবেন। সাহায্যের জন্য আপনাকে ধন্যবাদ। আর উৎসাহ তো পাওয়াই যায় না, তার জন্য আরও বেশি ধন্যবাদ। Arrivederci.---Khaled0147 (আলাপ) ০৪:৫১, ৮ জুলাই ২০১২ (ইউটিসি)
প্রিয় খালেদ ও ইয়াহিয়া ভাই, সম্প্রতি এই আলোচনায় পরামর্শ চেয়ে আমার আলাপ পাতায় ইয়াহিয়া ভাইয়ের বার্তার রেশ ধরে আমার এই মতামত। প্রথমত ‘Gallus’ থেকে ‘গ্যালাস’ করাটাকে অনুবাদ হিসেবে নেওয়া ঠিক হবে না, এটাকে আসলে বলা হয় প্রতিবর্ণীকরণ। বাংলা উইকিপিডিয়ায় আমরা নিবন্ধের শিরোনাম যথাসম্ভব বাংলায় রাখার চেষ্টা করি, কিন্তু অনেকক্ষেত্রেই (এটিও সেরকম একটি ক্ষেত্র) আমরা উপযুক্ত ও প্রচলিত বাংলা পাই না, সেক্ষেত্রে আমরা যেটা করি তা হচ্ছে বিদেশি ভাষার শব্দটার বাংলা প্রতিবর্ণীকরণ। এবং ঠিক ঐ জিনিসটিই এখানে ইয়াহিয়া ভাই করেছে, ‘Gallus’ কে ‘গ্যালাস’ বানিয়েছেন।
আর হ্যাঁ, নিবন্ধের নাম এক্ষেত্রে ইটালিকে হওয়াটাই উত্তম। এ জন্য আপনাকে একটি টেমপ্লেট ব্যবহার করতে হবে। এজন্য নিবন্ধের যেকোনো স্থানে {{বাঁকা শিরোনাম}} টেমেপ্লেটটি ব্যবহার করলেই নিবন্ধের শিরোনাম ইটালিক হবে। এটি নিবন্ধের শেষে বা শুরুতে করলেই ভালো। ধন্যবাদ। আর যে-কোনো প্রশ্নে স্বাগত। — তানভিরআলাপ • ১১:৪৪, ৮ জুলাই ২০১২ (ইউটিসি)
সিদ্ধান্ত আর সাহায্যের জন্য ধন্যবাদ।--Khaled0147 (আলাপ) ১২:০৪, ৮ জুলাই ২০১২ (ইউটিসি)

গ্যালাস নিবন্ধ নিয়ে বাংলা উইকিতে ঝড় (!) উঠানোয় খালেদ ভাইকে ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। পাশাপাশি এ নিবন্ধকে ঘিরে দ্রুত সিদ্ধান্ত প্রণয়নেও দ্বিমত পোষণ করছি। বিতর্কের স্বার্থে নয়; বরঞ্চ উইকিতে বিজ্ঞান সংক্রান্ত লেখনিতে ব্যবহারকারীর সংখ্যা কম ও বিজ্ঞানে আগ্রহীদের সংখ্যা সীমিতই এর প্রধান কারণ। প্রসঙ্গত এ সংক্রান্ত সমূদয় লেখাটুকু আলাপ:গ্যালাস-এ স্থানান্তর করাসহ নিবন্ধের শিরোনাম বনমোরগ-এ স্থানান্তর করা প্রয়োজন।

দ্বিপদ = দুইটি পদ অর্থাৎ, জেনাস বা গণ এবং স্পিসিস বা প্রজাতির সম্মিলনে হবে। কিন্তু এখানে একটিমাত্র পদ রয়েছে যা দ্বিপদ নয় (ইংরেজি উইকিতে Gallus লিখে/কপি করে সার্চ দিন)। অর্থাৎ, গ্যালাস (জীববিদ্যা) = জাঙ্গলফাউল বা বনমোরগ। কিন্তু লক্ষ্য করলাম, en:Red Junglefowl ইতিমধ্যেই বনমোরগে ঢুকে পড়েছে। এক্ষেত্রে ভুল হয়েছে উভয় নিবন্ধেই। ইচ্ছে করলেই আমি লিঙ্কগুলো সংশোধন করতে পারি। কিন্তু আলোচনার সাথে যথোপযুক্ত ও জ্ঞানগর্ভ ভূমিকায় বিজ্ঞ প্রশাসকমণ্ডলীসহ সংশ্লিষ্ট সকলের আলোচনার প্রয়োজন রয়েছে। এছাড়াও, প্রয়োজনে জীববিদ্যার শিক্ষকদের সাথে আলোচনা করা যেতে পারে। বর্তমান গ্যালাস নিবন্ধকে 'বনমোরগ' - নিবন্ধে স্থানান্তর করতে হবে।

বৈজ্ঞানিক নামকরণে (দ্বিপদ, ত্রিপদ) - জেনাস বা গণ এবং স্পিসিস বা প্রজাতির নাম অবশ্যই ইংরেজি ও বাঁকা অক্ষরে হবে। এছাড়াও, রাজ্য, পর্ব থেকে শুরু করে পরিবার পর্যন্ত ইংরেজি কিংবা বাংলায় লেখা যায়। তবে বাংলা উইকিতে নিবন্ধের শিরোনাম সচরাচর সোজা রাখা উচিত বলে ব্যক্তিগতভাবে মনে করি। ভিতরে দ্বিপদ, ত্রিপদ বৈজ্ঞানিক নাম থাকলে তা বাঁকা ইংরেজিতে রাখতে হবে এবং গণ নামটি বিশেষ্য ও আদ্যাক্ষর বড় অক্ষরের হতে হবে।

ইংরেজি অনেক শব্দই ডিকশনারীতে নেই; সেক্ষেত্রে বাংলা উইকি নিজেই চলবে তার সহজাত গতিতে। তবে, বিষয়ের গুরুত্বতা বুঝতে হবে। বাংলা উইকির সাথে বহমান গতিধারাই এর যথার্থতা প্রমাণে সচেষ্ট। এক্ষেত্রে ভুল বোঝাবুঝির অবকাশ নেই। আশা করছি, এ বিষয়ে আমার লেখনী গ্যালাসকে একটু পথ দেখাতে সাহায্য করবে। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৩:৪১, ৮ জুলাই ২০১২ (ইউটিসি)

[পুণশ্চ: খালেদ সাহেবের মূল্যবান অবদানের ফলে বাংলা উইকি আরো প্রাণবন্ত ও গতিময়তার পরিবেশ সৃষ্টিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। আমার পক্ষ থেকে সবিশেষ ধন্যবাদ ও অভিনন্দন গ্রহণ করুন।]

পরীক্ষা ছিল বলে উইকিপিডিয়ায় বসতে পারি নি। মতামত দিতে সেজন্য দেরি হল, ক্ষমাপ্রার্থী। শুরুতেই সুব্রতদাকে ধন্যবাদ জানাই আমাকে অভিনন্দনের সাগরে ভাসিয়ে দেওয়ার জন্য। ধন্যবাদ সুব্রতদা।

এখন মূল বিষয় হচ্ছে গ্যালাস নিয়ে মতভেদ। এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে নেওয়া হলেও সুব্রতদার মত আমারও মন কেমন কুটকুট করছিল। বিষয়টি নিয়ে আমার মতামত হল:

  1. Gallus gallus বা en:Red Junglefowl Gallus গণের অন্তর্গত চারটি প্রজাতির মধ্যে একটি। বাংলাভাষীদের কাছে প্রজাতিটি শুধু বনমোরগ নামে পরিচিত। Gallus গণের অন্য তিনটি প্রজাতি হল শ্রীলঙ্কার বনমোরগ, ধূসর বনমোরগ আর সবুজ বনমোরগ
  2. বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ) (সংশোধন) আইন, ১৯৭৪ আর বাংলাদেশের বিশিষ্ট বন্যপ্রাণীবিদ ড. আলী রেজা খান প্রণীত বাংলাদেশের পাখি বইটিতে প্রজাতিটিকে শুধুই বনমোরগ নামে উল্লেখ করা হয়েছে। আবার এশিয়াটিক সোসাইটি, বাংলাদেশ প্রণীত বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ: খণ্ড ২৬ (সম্পাদকমণ্ডলীর অন্যতম অধ্যাপক কাজী জাকের হোসেন, ইনাম আল হক, জিয়া উদ্দীন আহমেদ প্রমুখ) তে প্রজাতিটির মূল নাম দেওয়া হয়েছে লাল বনমুরগি, পাশাপাশি বন মোরগ নামটিও উল্লেখ করা হয়েছে। লাল বনমুরগি নামটি বাংলাদেশ বার্ড ক্লাবও ব্যবহার করে, তবে বনমোরগ নামের মত অতটা নয়। উপরে বার্ড ক্লাব বাদে বাকি যে উৎসগুলোর কথা বলা হয়েছে তার মধ্যে কেবল বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষেই পাখিটির গণ নাম (Gallus) উল্লেখ করা হয়েছে, তাও ল্যাটিন বর্ণমালাতেই।
  3. সুব্রতদার কথামত যদি গ্যালাসকে বনমোরগ নিবন্ধে স্থানান্তর করি, তাহলে Gallus গণের স্বতন্ত্র অস্তিত্ব বিলীন হয়। তাতে Red Junglefowl এর পূর্বাপর উপগোত্র, গোত্র ও বর্গের মধ্যবর্তী সংযোগ বিচ্ছিন্ন হয়। ফলে প্রজাতি থেকে গণে না গিয়ে উপগোত্রে বা গোত্রে সরাসরি চলে যেতে হবে। শুধু Red Junglefowl নয়, অন্য তিনটি প্রজাতির ক্ষেত্রেও এমন ঘটনা ঘটবে। সেটা অবশ্যই কাম্য নয়।

সে কারণে আমার মতামত হল- বর্তমান বনমোরগ নিবন্ধের শিরোনাম লাল বনমোরগ নামে পরিবর্তন করা হোক। পাশাপাশি বর্তমান গ্যালাসএর প্রধান শিরোনাম বনমোরগ করে ল্যাটিন Gallusকে Redirect করা হোক। এখানে গ্যালাসএর বাংলা বনমোরগ করা হলেও পরবর্তীতে অন্য কোন গণের অনুরূপ বাংলা নাম না পাওয়া গেলে প্রধান শিরোনামে গণটির বাংলা প্রতিবর্ণীকৃত নাম বসানো হবে। এরপর নিবন্ধটিতে ল্যাটিন নামটিও Redirect করে দেওয়া হবে (যেমন- Morenia কচ্ছপের একটি গণ; বাংলা উইকিতে নিবন্ধের মূল শিরোনাম হবে মোরেনিয়া, বাঁকা হবে না; পাশাপাশি ল্যাটিন অক্ষরে নামটি Redirect করা হবে)। তবে এক্ষেত্রে সমস্যা হচ্ছে, কেউ উইকিতে বনমোরগ লিখে সার্চ দিলে চার-চারটি বনমোরগ আবিষ্কার করবে। ভবিষ্যতে পাখি শ্রেণীর ২৩-২৪টি বর্গ, ১৪২টি পরিবার ও ২০৫৭টি গণ (পরিসংখ্যানে হেরফের আছে), বহু উপবর্গ, উপপরিবার এমনকি বহু প্রাণী ও উদ্ভিদের গণ, গোত্র ইত্যাদি নাম বাংলা উইকিতে কীরকম হবে তা অনেকটাই এ সিদ্ধান্তের উপর নির্ভরশীল। মতামতের অপেক্ষায় রইলাম। ধন্যবাদ সবাইকে।----Khaled0147 (আলাপ) ১৪:০৩, ৯ জুলাই ২০১২ (ইউটিসি)

সবিশেষ ধন্যবাদ জানাই পাখী বিশারদ ও প্রকৃতিপ্রেমী খালেদ সাহেব-কে গ্যালাস বিতর্কে তার মূল্যবান মতামত, তথ্যসূত্র প্রদান ও মূল্যবান মন্তব্যের জন্যে। আলোচনায় অংশ নেয়ার প্রেক্ষিতে দু-একটি বিষয় বাদে স্বীয় চিন্তা-ভাবনায় একাত্মতা পোষণ করায়ও আপনাকে অভিনন্দন জানাচ্ছি। বৈজ্ঞানিক নামকরণ সংক্রান্ত বিষয়াদির জটিলতা নিরসনে বাংলা উইকিকে সঠিক দিক নির্দেশনা প্রণয়নে নিম্নবর্ণিত বিষয়াদির দিকে সংশ্লিষ্ট সকলেই দৃষ্টি নিবদ্ধ করবেন যা আমি প্রস্তাবনা আকারে তুলে ধরছি। আশা করছি, প্রশাসকমণ্ডলীসহ সংশ্লিষ্ট সকলেই তাদের মূল্যবান বক্তব্য তুলে ধরে বাংলা উইকির অগ্রযাত্রায় অনবদ্য ভূমিকা রাখবেন -
  • যে-কোন বাংলা নিবন্ধের শিরোনামই সোজা অক্ষরে ও বাংলায় হওয়া উচিত। (অনুবাদ কিংবা প্রতিবর্ণীকরণের মাধ্যমে)
  • যথাসম্ভব যথোপযুক্ত ল্যাটিন শব্দের বাংলা শব্দ কিংবা এর অভাবে প্রতিবর্ণকরণ করা হবে। যেহেতু বাংলা নিবন্ধ তাই সর্বদাই বাংলা ভাষা প্রয়োগ করা উচিত। যথাসম্ভব ইংরেজি শব্দ পরিহার করতে হবে; কেননা ট্যাক্সোবক্স তো রয়েছেই।
  • আন্তঃউইকি সংযোগের জন্য যথাসম্ভব ({{lang-en|ইংরেজি নিবন্ধের নাম}}) ট্যাগ ব্যবহার করা উচিত (ধন্যবাদ তানভির সাহেবকে যিনি ট্যাগ দু'টোর সন্ধান দিয়েছেন ({{বাঁকা শিরোনাম}})সহ); যা জটিলতা দূরীকরণে সহায়ক ভূমিকা পালন করবে। (একই ধরনের সমস্যা সৃষ্টি হয়েছিল চিংড়িগলদা-চিংড়িতে; গ্যালাস নিয়েও তাই ঘটেছে।
  • দ্বিপদ/ত্রিপদের নাম হিসেবে গণ এবং প্রজাতির ক্ষেত্রে ইংরেজি বাঁকা অক্ষর ব্যবহারসহ গণের ১ম অক্ষর ক্যাপিট্যাল লেটারের হবে। প্রয়োজনে বৈজ্ঞানিক নাম বাংলায় বন্ধনীতে পৃথক পৃথকভাবে আন্ডারলাইন করা যেতে পারে। উদাহরণ: Homo sapiens (হোমো স্যাপিয়েন্স)।
  • রাজ্য/জগৎ থেকে শুরু করে উপপরিবার পর্যন্ত প্রতিবর্ণীকরণ করে বাংলা ভাষায় হবে; প্রয়োজনে ইংরেজি নাম বন্ধনীতে রাখা যেতে পারে।
  • ল্যাটিন নাম রিডাইরেক্ট করতে হবে।
(গ্যালাস সংক্রান্ত) - যদিও গ্যালাস গণ, তবু ইংরেজি উইকিতে পৃথক নিবন্ধ হিসেবে en:Junglefowl রয়েছে যার অর্থ বনমোরগ; কিন্তু ভুলবশতঃ লাল বনমোরগ লিঙ্ক হয়ে গেছে। সুতরাং (দু'জনেরই প্রস্তাবনা মোতাবেক) -
  • বনমোরগ নিবন্ধের শিরোনাম লাল বনমোরগ এবং
  • গ্যালাস নিবন্ধের শিরোনাম বনমোরগ নামে পরিবর্তন করা হোক।

উপরের বক্তব্যের সাথে দ্বি-মত পোষণ করছে সংশ্লিষ্টদেরকে আগাম শুভেচ্ছা জানাচ্ছি। কোন ভুল হয়ে থাকলে বক্তব্য প্রদান করা একান্ত আবশ্যক, যা উইকির মানোন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে। ইয়াহিয়া সাহেব নিবন্ধ সম্প্রসারণে পরোক্ষ এবং প্রত্যক্ষ - উভয়ভাবেই সহায়তা করছেন যা না লিখলেই নয়! ধারনা করছি, বর্তমান পর্যন্ত বনমোরগ সংক্রান্ত নিবন্ধ সংখ্যা হচ্ছে পাঁচ - বনমোরগ, লাল বনমোরগ, শ্রীলঙ্কার বনমোরগ, ধূসর বনমোরগ এবং সবুজ বনমোরগ। ভবিষ্যতে এ সংক্রান্ত নিবন্ধ সৃষ্টিতে খালেদ সাহেব তার মূল্যবান অবদান রাখবেন এ প্রত্যাশা রাখছি। আবারও অভিনন্দন এবং শুভেচ্ছা জানাচ্ছি। (আজ অনেকটা সময় ব্যয় করে ফেললাম মতামত প্রতিফলনে; কিন্তু উইকি সম্প্রসারণের জন্যে হয়তোবা খুবই গুরুত্বপূর্ণ!) ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৬:৪৪, ৯ জুলাই ২০১২ (ইউটিসি)

সুব্রতদার সাথে পুরোপুরি একাত্মতা ঘোষণা করছি। আরও মতামতের অপেক্ষায় রইলাম।---Khaled0147 (আলাপ) ১৭:১৮, ৯ জুলাই ২০১২ (ইউটিসি)
আমি এই বিষয়ে সুব্রতদা, তানভির সাহেব এবং মঈনুল সাহেবকে তাদের মতামত জানানোর জন্য অনুরোধ করে ছিলাম, কিন্তু মঈনুল সাহেব ছাড়া সবাই তাদের মতামত পেষণ করেছেন। সুব্রতদা এবং খালেদ সাহেব সাথে আমিও পুরোপুরি একমত। তাই বনমোরগ নিবন্ধের শিরোনাম লাল বনমোরগ এবং গ্যালাস নিবন্ধের শিরোনাম বনমোরগ নামে পরিবর্তন করা হল। এতে যদি তানভির সাহেব, মঈনুল সাহেব এবং অন্য কারো আপত্তি থাকলে জানাতে পারেন। --- ইয়াহিয়া (আলাপ)

শুদ্ধিকরণ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, Marketing এর বাংলা করা হয়েছে বাজারজাতকরণ, যা একটি মারাত্মক ভুল। Marketing এর বাংলা হচ্ছে বিপণন। বাজারজাতকরণ বলতে বুঝায় শুধুমাত্র বিক্রয় সম্পর্কিত ব্যাপার, তাছাড়া Marketing হচ্ছে একটি সাবজেক্ট বা বিষয়, এটি শুধুমাত্র বিক্রয় সম্পর্কিত নয়। এর মধ্যে রয়েছে ব্র্যান্ড, সরবরাহ বেবস্থাপনা, তাছাড়া আরও অনেক কিছু। সুতরাং, ভুলটি দ্রুততম সময়ে সংশোধনের অনুরধ করছি।(Mohd. Toukir Hamid (আলাপ) ০৭:৩৮, ১১ জুলাই ২০১২ (ইউটিসি))

অনুগ্রহ করে বলবেন কি আপনি কোন নিবন্ধটির কথা বলছেন। --- ইয়াহিয়া (আলাপ)

বাজারজাতকরণ শুদ্ধিকরণ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, ইংরেজি Marketing এর বাংলা বাজারজাতকরণ লেখা আছে, বাজারজাতকরণ এর বদলে এটি ঠিক করে বিপণন লেখার জন্য অনুরোধ করছি, তাছাড়া Marketing mix এর বাংলা বাজারজাতকরণ মিশ্রণ লেখা আছে, এটি শুদ্ধি করে বিপণন মিশ্রণ লেখারও অনুরোধ রইল ।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৪:৩৮, ১১ জুলাই ২০১২ (ইউটিসি))

বাজারজাতকরণ শিরনামকে বিপণন এবং বাজারজাতকরণ মিশ্রণ শিরনামকে বিপণন মিশ্রণ করে দেওয়া হয়েছে। --- ইয়াহিয়া (আলাপ)

আমন্ত্রণ বার্তা[সম্পাদনা]

এম্পায়ার স্টেট বিল্ডিং#স্থাপত্যশৈলী অংশটুকুর টেম্পলেটগুলো বাংলা উইকি উপযোগী করে তোলার জন্যে আপনার অংশগ্রহণ অনিবার্য্য। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৬:২১, ১১ জুলাই ২০১২ (ইউটিসি)

সেবা বাজারজাতকরণ শুদ্ধিকরণ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, Marketing এর বাংলা ঠিক করে বিপণন করার জন্য ধন্যবাদ। ইংরেজি Services Marketing এর বাংলা সেবা বাজারজাতকরণ লেখা আছে, এর বদলে এটি ঠিক করে সেবা বিপণন লেখার জন্য অনুরোধ করছি।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৮:২২, ১২ জুলাই ২০১২ (ইউটিসি))

সেবা বাজারজাতকরণ শিরনামকে সেবা বিপণন শিরনাম করে দেওয়া হয়েছে। --- ইয়াহিয়া (আলাপ)

শুদ্ধিকরণ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, ইংরেজি Thrace এর বাংলা থ্রাকে লেখা আছে, থ্রাকে এর বদলে এটি ঠিক করে থ্রেস লেখার জন্য অনুরোধ করছি। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৪:৫৫, ২২ জুলাই ২০১২ (ইউটিসি))

ধন্যবাদ[সম্পাদনা]

পদকের জন্য অসংখ্য ধন্যবাদ, ইয়াহিয়া ভাই।----খালেদ (আলাপ) ০৬:১৬, ৬ আগস্ট ২০১২ (ইউটিসি)

টেমপ্লেট:Taxobox/species-তে একটু সমস্যা দেখা দিয়েছে। টেক্সটবক্সের Conservation status বা সংরক্ষণ অবস্থায় কয়েকটা ভুল দেখা যাচ্ছে। যেমন- Vulnerable-কে দেখাচ্ছে অরহ্মিত (অরক্ষিত) (জলার তিতির), Extinct in Wild-কে দেখাচ্ছে বিলুপ্ত বন্য (বোস্তামীর কাছিম), Near-threatened-কে হুমকির নিকটবর্তী (সাদাচিবুক তিতির), Least Concern-কে Least Concern-ই দেখাচ্ছে (নিশি বক); ইত্যাদি। Extinct আর Endangered এর ক্ষেত্রে অবশ্য সঠিক পরিভাষা ব্যবহার করা হয়েছে (বিলুপ্ত আর বিপন্ন)।

প্রতিটি ইংরেজি Conservation status এরই আসলে একটি করে পারিভাষিক নাম রয়েছে। টেক্সটবক্সে ব্যবহৃত Conservation status গুলোর সঠিক পরিভাষা নিচে দেওয়া হল:

Secure: সুরক্ষিত
Domesticated: পোষ মানা
Least Concern: ন্যূনতম বিপদগ্রস্ত
Near Threatened: প্রায়-বিপদগ্রস্ত
Conservation Dependent: সংরক্ষণ নির্ভর
Vulnerable: সংকটাপন্ন
Endangered: বিপন্ন
Critically Endangered: মহাবিপন্ন
Extinct in the wild: বন্য পরিবেশে বিলুপ্ত
Extinct: বিলুপ্ত
Data deficient: অপ্রতুল-তথ্য
Not evaluated: মূল্যায়িত নয়
Fossil: জীবাশ্ম
Prehistoric: প্রাগৈতিহাসিক
Lower Risk: কম বিপদগ্রস্ত

সময় সুযোগ করে একসময় টেমপ্লেটের সমস্যাগুলো দূর করবেন, এই অনুরোধ রইল। আপনার মূল্যবান অবদানে বাংলা উইকি আরও সম্বৃদ্ধ হোক। পদকের জন্য আবারও ধন্যবাদ।----খালেদ (আলাপ) ০৮:৪২, ৬ আগস্ট ২০১২ (ইউটিসি)

শুদ্ধিকরণ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই, ইংরেজি Boxing এর বাংলা মুষ্টিযুদ্ধ লেখা আছে, কিন্তু মুষ্টিযুদ্ধ বিভিন্ন ধরনের আছে বিধায় এটাকে পুনরায় বক্সিং লেখা হোক। ইংরেজি Pugilism এর অর্থ মুষ্টিযুদ্ধ এবং এই পাতাটি আমি অনুবাদ করে দিবো তাই আমার অনুরধটি বিবেচনা করবেন। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৮:১০, ৬ আগস্ট ২০১২ (ইউটিসি))

মুষ্টিযুদ্ধ শুদ্ধিকরণ[সম্পাদনা]

বক্সিংকে পুনরায় বক্সিং লেখার কিছু কারণ বর্ণিত হল-

  • বক্সিং অন্যান্য মুষ্টিযুদ্ধভিত্তিক খেলা যেমন bare-knuckle boxing, Ancient Greek boxing, Russian fist fighting এর মতো খেলা যেগুলো pugilism বা মুষ্টিযুদ্ধের অন্তর্ভুক্ত।
  • Musti yuddha (মুষ্টি যুদ্ধ) নামক একটি পাতা Wikipedia তে আছে।
  • পত্রপত্রিকা খুঁজলে আপনি বক্সিং লেখাই দেখবেন মুষ্টিযুদ্ধ নয় বা খুব কম লেখাতেই আপনি মুষ্টিযুদ্ধ লেখা পাবেন।
  • আমি ইংরেজি থেকে boxing যে অনুবাদ তা করেছি তা একটু লক্ষ্য করলে আপনি তা বুজতে পারবেন।
  • আর যদি আমরা বাংলাই ব্যবহার করি তাহলে কারাতের বাংলা হিসেবে আমাদের খালি হাতে যুদ্ধ ব্যবহার করতে হবে কারাতে নয়।
  • আগে আমরা হরতালের ইংরেজি strike ব্যবহার করলেও বর্তমানে এ সম্পর্ক যুক্ত শব্দ আছে যেমন বনধ বা ঘেরাও। তাই এখন আমরা হরতালই ব্যবহার করি।
  • তাই তথ্যের বিস্তৃতির সাথে আমাদেরও যুগপোযুগী হতে হবে।

তাই এই ব্যাপারগুলো একটু বিবেচনা করবেন বলে আশা করছি।(Mohd. Toukir Hamid (আলাপ) ১৫:৫৬, ৮ আগস্ট ২০১২ (ইউটিসি))

সবিশেষ ধন্যবাদ জানাই মোঃ তৌকির হামিদকে মুষ্টিযুদ্ধবিষয়ক নিবন্ধকে দৃষ্টিগোচরীভূত করার পাশাপাশি নিবন্ধ সম্প্রসারণে অগ্রসর হওয়ায়। পাশাপাশি ধন্যবাদ জানাই ইয়াহিয়া সাহেবকে, যিনি আমাকে স্মরণ করেছেন বিতর্কে ক্ষাণিকটা অংশ নেয়ার জন্যে [স্মরণ: বনমোরগ]। অভিধানে বর্ণিত আছে: বক্সিং (ইংরেজি) = মুষ্টিযুদ্ধ (বাংলা); পিউজিলিজম = ঘুষাঘুষি (!) সুতরাং, এখানেই ব্যাপারটির নিষ্পত্তি ঘটানো প্রয়োজন।
জ্ঞাতার্থে
  1. bare-knuckle boxing, Ancient Greek boxing, Russian fist fighting যথাক্রমে খালি হাতে মুষ্টিযুদ্ধ বা দস্তানাবিহীন মুষ্টিযুদ্ধ, প্রাচীন গ্রীক মুষ্টিযুদ্ধ, রুশ মুষ্টি যুদ্ধ নিবন্ধ সৃষ্টি করা উচিত।
  2. মুষ্টি যুদ্ধ নামক কোন পাতা বাংলা উইকিতে নেই। (শব্দগুচ্ছটি নিবন্ধের অভ্যন্তরে থাকতে পারে)
  3. বক্সিংয়ের জনপ্রিয়তা থাকলেও প্রচলিত বাংলারূপে মুষ্টিযুদ্ধ থাকা ও রাখাই বাঞ্ছনীয়। লক্ষণীয় যে, বক্সিং শব্দটি রিডাইরেক্ট করা আছে এবং তা-ই সঠিক।

ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৯:২১, ৮ আগস্ট ২০১২ (ইউটিসি)

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ[সম্পাদনা]

ইয়াহিয়া ভাই,বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধটি তে একটি ছবি ছিল যা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রতিনিধিত্ব করছিলো। ছবিটি বাংলা ও ইংরেজি দুটো নিবন্ধেই ছিল। কেও একজন ছবিটি সরিয়ে ফেলেছে। কে এবং কি কারনে ছবিটি সরাল তার জন্য ব্যবস্তা নেয়া যায় কিনা তা দেখার অনুরধ রইল।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধটিতে ছবির সংখ্যা অপর্যাপ্ত মনে হচ্ছে, ছবির সংখ্যা বাড়ানো যায় কিনা তা দেখার অনুরধ রইল।(Mohd. Toukir Hamid (আলাপ) ০৮:৪৮, ৯ আগস্ট ২০১২ (ইউটিসি))

চিত্র:Liberation montage.png ফাইলটি বাংলা এবং ইংরেজি ঊইকিপিডিয়াতে না থাকার কারণে ব্যবহারকারী:CommonsDelinker, ০০:৫৮, ২৪শে জুলাই, ২০১২‎ তে ফাইলটি অপসারিত করেছেন।
ঊইকিপিডিয়াতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর্যাপ্ত পরিমান ছবি নেই বলে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধটিতে ছবির সংখ্যা অপর্যাপ্ত। আপনার কাছে কোন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ছবি থাকলে তা ঊইকিপিডিয়াতে আপলোড করতে পারেন। ধন্যবাদ সহযোগে। --- ইয়াহিয়া (আলাপ) ১১:০৩, ৯ আগস্ট ২০১২ (ইউটিসি)

২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌স[সম্পাদনা]

২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌স-এ অনেকগুলো সমস্যা রয়েছে। ভেবেছি প্রত্যেকেই এতে সম্পৃক্ত হবেন কিংবা সংশোধন করবেন ত্রুটিগুলোর দিকে। কেননা এটি বছরের একটি আলোচিত বিষয় ও উইকিতে এর ব্যাপক প্রভাববিস্তার করছে বিশেষ করে পাঠক মহলে। সেজন্যে সবসময়ই আপগ্রেড করা প্রয়োজন। এছাড়াও, লাল লিঙ্ককে নীলকরণে প্রাণান্তকর চেষ্টা চালাচ্ছি। সে যাই হোক যদি পারেন সংশোধন করুন কিংবা অন্যদেরকেও স্বাগতঃ জানাই -

প্রশ্ন জাগে, এগুলো সংশোধনের দায়িত্ব কি শুধুই আপনার? না-কি অন্য কারো দায়বদ্ধতা নেই! উইকি একটি জীবন্ত বিশ্বকোষ অথচ আমরা রয়েছি বিশ্বের কোন প্রান্তে! বিভিন্ন বাঁধা-বিপত্তি পেরিয়ে (সময়, লোডশেডিং, কর্মজীবন, ব্যক্তিসমস্যা ইত্যাদি) কিছুটা সময় দেবার চেষ্টা করছি মাত্র। এতোক্ষণে হয়তো ওয়াটার পোলোয় আরেকটু সময় দিতে পারতাম। নয়-কি? ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৯:১৬, ৯ আগস্ট ২০১২ (ইউটিসি)

সুব্রতদা, আপনি যে ২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌স-এর সমস্যার কথা বলেছিলেন তা আমি ঠিক করে দিয়েছি। কিন্তু চিত্র সংযোগ করিনি। আপনার যদি সময় হয় তাহলে অনুগ্রহ করে চিত্রটি সংযোগ করে দিয়েন। আর অন্য কিছু সংশোধনের থাকলে বলতে পারেন। আমার নিবদ্ধ তৈরি করার থেকে সংশোধন করাটাই ভালো লাগে। কারণ উইকিতে অনেক নিবদ্ধ রয়েছে যার বিষয়শ্রেণী এখনো করা হয়নি। অনেক তথ্যছক রয়েছে যার নিয়মিত আপডেট করা হয় না ইত্যাদি। তাছাড়া নতুন নিবদ্ধ তৈরি কারার জন্য আপনারা তো আছেন। কাউকে না কাউকে তো সংশোধনের কাজটা করতে হবে। ধন্যবাদ সহযোগে --- ইয়াহিয়া (আলাপ) ২০:০৩, ১০ আগস্ট ২০১২ (ইউটিসি)
লোগোটি মুক্ত চিত্রের বেড়াজালে আবদ্ধ বোধ হয়! ৩নং সমস্যাটি রয়েই গেছে। সৃষ্ট নিবন্ধের সমস্যাগুলো যদি পূর্বেই চিহ্নিত করেন তো সুখী/খুশী হই। আসলে নিবন্ধ সৃষ্টি করছি ঠিকই; পাশাপাশি আপনাকে স্মরণও করছি সমস্যাগুলো দূরীকরণের জন্যে (অবশ্যই মনে মনে)! কেননা বাংলা উইকি শৈশবকাল অতিক্রমণ করছে সেই ২০০৬ সাল থেকে। সংশ্লিষ্টগণ যদি এখনই সচেতন না হন তাহলে কিন্তু আরো ১০ বছর অপেক্ষা করতে হবে কৈশোরে পদার্পণের জন্যে। আপনার পরিশ্রম স্বার্থক হোক। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১১:৪৫, ১১ আগস্ট ২০১২ (ইউটিসি)
৩নং সমস্যাটি সমাধান করা হয়েছে। --- ইয়াহিয়া (আলাপ)

টেমপ্লেট পদক[সম্পাদনা]

Blueprint Barnstar 2.PNG টেমপ্লেট পদক
একের পর এক মূল্যবান টেমপ্লেট আর তথ্যছক সৃষ্টির জন্য মোহাম্মাদ ইয়াহিয়া বারী-কে টেমপ্লেট পদক দেওয়া হল।----খালেদ (আলাপ) ২১:১৭, ৯ আগস্ট ২০১২ (ইউটিসি)

আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ২২:২০, ৯ আগস্ট ২০১২ (ইউটিসি)

ছবি আপলোড[সম্পাদনা]

উইকিপেডিয়াতে ছবি সহজে কিভাবে আপলোড করতে পারি এবং অন্যান্য উইকিপেডিয়াতে অবস্থিত ছবি যেটি বাংলা উইকিপেডিয়াতে দেখায় না তা কিভাবে বাংলা ঊইকিপিডিয়াতে দেখাতে পারি তা জানালে উপকৃত হব।(Mohd. Toukir Hamid (আলাপ) ০৮:৩৩, ১০ আগস্ট ২০১২ (ইউটিসি))

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Yahia.barie, Wikitanvir-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
০৯:৫১, ১০ আগস্ট ২০১২ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

তানভিরআলাপ • ০৯:৫১, ১০ আগস্ট ২০১২ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Yahia.barie, Mohd. Toukir Hamid-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
১২:২০, ১৩ আগস্ট ২০১২ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

 —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১২:২০, ১৩ আগস্ট ২০১২ (ইউটিসি)

ছবি আপলোড[সম্পাদনা]

ছবি আপলোড তথ্য জানানোর জন্য ধন্যবাদ। আবার আপনার শরণাপন্ন হতে হল। Non-free use যেমন ইংরেজি East West University এর লোগো বাংলা উইকিপেডিয়াতে কিভাবে ব্যবহার করতে পারি এবং ইন্টারনেটে গুগলে পাওয়া ছবি যেমন বলী খেলার ছবি উইকিপেডিয়াতে কিভাবে ব্যবহার করতে পারি এবং ইন্টারনেটে মুক্তিযুদ্ধের প্রচুর ছবি আছে সেগুলু কিভাবে ব্যবহার করতে পারি জানালে খুবই উপকৃত হব। (Mohd. Toukir Hamid (আলাপ) ১৯:০৭, ১৪ আগস্ট ২০১২ (ইউটিসি))