ব্যবহারকারী আলাপ:Sasa Pasa

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

নতুন নিবন্ধ[সম্পাদনা]

সুধী, শুভেচ্ছা নিবেন। বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা শুভ হোক। নতুন ব্যবহারকারী হিসেবে একটি কথাই বলব- ছোট ছোট একাধিক নতুন নিবন্ধ তৈরির চেয়ে মানসম্মত নিবন্ধ তৈরি করে উইকিপিডিয়ায় আপনার পদযাত্রা সফল করুন। এক্ষেত্রে অন্যের নিবন্ধগুলো ও মানোন্নয়ন করতে পারেন। আপনার সম্পাদনা সুখকর হোক। ধন্যবাদ। --আবু সাঈদ (আলাপ) ০৬:৫৪, ২ মে ২০১৭ (ইউটিসি) @ সাইদ উপদেশের জন্যে ধন্যবাদ ভাই। Sasa Pasa (আলাপ) ০৭:২১, ২ মে ২০১৭ (ইউটিসি)

আসলে উপদেশ নয় ভাই। নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলি- অনেক সময় দেখা যায় উইকিতে লেখার জন্য একটা নিবন্ধ অনুসন্ধান করলাম। এবং নিবন্ধটা ইতোমধ্যে তৈরি হয়ে গেছে দেখে আর নিবন্ধের ভেতরের লিংকে ঢুকলাম না। কিন্তু নিবন্ধটা অনেক সময় মাত্র দুই তিন লাইনের বা মানসম্মত না ও থাকতে পারে, যা নিবন্ধে ঢুকলে হয়ত মানোন্নয়নের কাজ করা যেত। তাই এভাবে অনেক সময় আমরা বাংলা উইকিপিডিয়ায় মানোন্নয়নের কাজটা এড়িয়ে যাই। ফলে অনুসন্ধানকারীদের আমাদের কারণে বাংলা উইকিপিডিয়ার প্রতি অনেকটা অনাস্থা তৈরি হয়। অনুসন্ধান করতে গিয়ে অনেক নিবন্ধ পেয়েছি উল্লেখযোগ্য হওয়ার পরও যথার্থ নগণ্য। সেরকম একটা নিবন্ধের উদাহরণ দেই; ভাস্কো দা গামা নামের নিবন্ধটা অসম্পূর্ণ দেখে সম্প্রসারণ করার প্রয়োজন বোধ করি। আস্তে আস্তে দু চার লাইন করে এগুতে থাকি। কিন্তু আশ্চর্যজনক ভাবে দেখলাম খুব কম ব্যবহারকারী এসেছেন নিবন্ধটা সম্প্রসারণ করতে!

তাই, উপদেশ নয়, অনুরোধের সুরে বলছি- যতদিন পর্যন্ত আমরা ঘটাকরে অন্যের নিবন্ধে সম্পাদনা ও মানোন্নয়নের কাজে এগিয়ে আসছি না, ততদিন যেন নিজেদের করা নিবন্ধ একটু একটু করে হলেও সম্প্রসারণ করি। সবাই মিলে বাংলা উইকিপিডিয়াকে দেই মানসম্মত সব নিবন্ধ উপহার। আবারো ধন্যবাদ জানাই। আপনার উইকি সম্পাদনা সার্থক হোক। --আবু সাঈদ (আলাপ) ০৮:২৬, ২ মে ২০১৭ (ইউটিসি)

@ব্যবহারকারী:এম আবু সাঈদ, সাঈদ ভাই, জ্বী বাংল উইকিপিডিয়াতে এরকম অনেক নিবন্ধ এখনো অবহেলায় পড়ে আছে, যেমন কার্ল পপার, নাস্তিক্যবাদ, সিগমুন্ড ফ্রয়েড। আমি আমার তৈরি করা নিবন্ধগুলো আস্তে আস্তে সমৃদ্ধ করব।Sasa Pasa (আলাপ) ০৮:৩৬, ২ মে ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ অনুসন্ধানের জন্য। শুধু সংখ্যায় নয়, বাংল উইকি যেন মানেও সমৃদ্ধ হয়। --আবু সাঈদ (আলাপ) ০৮:৫৪, ২ মে ২০১৭ (ইউটিসি)