ব্যবহারকারী আলাপ:Sam jhang

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Sam jhang, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষা’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


--মাকসুদ ১৫:০৯, ৬ জুন ২০০৭ (UTC)

যতি চিহ্নের ব্যবহার[সম্পাদনা]

প্রতিটি যতি চিহ্নের পরে একটি স্পেস দিতে হয়। কিন্তু চিহ্নের আগে কোন স্পেস হবেনা। এটি টাইপিংয়ের প্রমিত নিয়ম। এডিট ভাল হচ্ছে। গৌতম বুদ্ধ নিবন্ধটি শেষ করতে পারলে খুব ভাল হবে। -- মুহাম্মদ ০১:৩৬, ২৫ জুন ২০০৭ (UTC) মুহাম্মদ তোমাকে অনেক ধন্যবাদ। আমি শুরু করেছি। জানিনা কতদিন লাগবে, কিন্তু অবশ্যই শেষ করব।

উইকি সম্মিলন[সম্পাদনা]

১৪ তারিখ উইকিপিডিয়ান সম্মিলন আছে। আসার চেষ্টা করতে পার। যারা উইকিপিডান না তারাও আসতে পারবে। বিস্তারিত জানার জন্য দেখ উইকিপিডিয়া:সম্মিলন/ঢাকা ১--রায়হান আবীর ০৭:৫৩, ২৬ জুন ২০০৭ (UTC) :আমি আসার চেষ্টা করব।ধন্যবাদ।--Sam jhang ১১:০৬, ২৮ জুন ২০০৭ (UTC)

এবারের উইকি সম্মিলনে মূলত উইকিপিডিয়ার মানোন্নয়ন নিয়ে আলোচনা করা হবে। আসার ইচ্ছা থাকলে উইকিপিডিয়া:সম্মিলন/ঢাকা ১ পৃষ্ঠায় গিয়ে নিজের নাম লিপিবদ্ধ করে ফেল। আর এডিটের ব্যাপারে আরেকটি পরামর্শ হচ্ছে তথ্যসূত্র সংযোজন। নিবন্ধের শেষে তথ্যসূত্র নামে আলাদা একটি অনুচ্ছেদ করে তাতে সূত্রের নামটি উল্লেখ করলেই হবে। আর পৃষ্ঠা ও অনুচ্ছেদ সহ উল্লেখ করতে পারলে আরও ভাল হয়। -- মুহাম্মদ ০৪:৩০, ৩০ জুন ২০০৭ (UTC)
আমি অবশ্যই এরপর থেকে উল্লেখ করব।--Sam jhang ১৭:১৬, ১ জুলাই ২০০৭ (UTC)

হাজং নিয়ে কিছু আগে লেখা হয়েছিল। এখানে আছে: হাজং। -- মুহাম্মদ ০৪:১৯, ৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)


আমি এই নিবন্ধটিই এডিট করার চেষ্টা করছিলাম, কিন্তু আর পাচ্ছিনা। সম্ভবত আমিই এটি সেভ করিনি।--Sam jhang ০৫:০৬, ৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

তথ্যসূত্র[সম্পাদনা]

বিদ্যাসগরের লেখায় দয়া করে তথ্যসূত্র যোগ করুন। কারণ তথ্যসূত্র ছাড়া ফ্যাক্ট আকারের কোন তথ্যের কোন রকমের মূল্য নাই। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২৩, ২৭ নভেম্বর ২০০৭ (UTC)


অসম্পূর্ণ[সম্পাদনা]

সমস্যা সমাধান হয়েছে
বিষয় শ্রেণী যুক্ত করতে পারছি না। একটি প্রবন্ধ অসম্পূর্ণ তা লিখব কিভাবে।
বিষয়শ্রেণী যুক্ত করতে এভাবে লিখুন- [[Category:বিষয়শ্রেণীর নাম...]] আর অসম্পূর্ণ বুঝাতে {{অসম্পূর্ণ}} template টি নিবন্ধে যোগ করে দিন- । এটি সয়ংক্রিয় ভাবে নিবন্ধর নিচে যুক্ত করবে এই নিবন্ধটি অসম্পূর্ণ। আপনি এটিকে সমৃদ্ধ করতে পারেন। ধন্যবাদ।--দায়ীন(আলাপ)/(অবদান) ০৯:৩৯, ৭ ডিসেম্বর ২০০৭ (UTC)

আচ্ছা সামিয়া, আপনার ইংরেজি উইকিপিডিয়াতে কোন অ্যাকাউন্ট আছে কি?--নাহি ১৪:১৪, ৩০ ডিসেম্বর ২০০৭ (UTC)

টিপ্‌স[সম্পাদনা]

নতুন নিবন্ধ তৈরির সময় ন্যূনপক্ষে নিচের জিনিসগুলি করুন:

  • শিরোনাম গাঢ় অক্ষরে লিখুন। বই বা চলচ্চিত্র হলে শিরোনাম গাঢ় ও বাঁকা করুন।
  • শিরোনামের ঠিক পরেই ইংরেজি পরিভাষা বন্ধনীতে এভাবে দিন: (ইংরেজি ভাষায়: English Name)।
  • একটি ভূমিকা অনুচ্ছেদ দিন।
  • বই বা চলচ্চিত্রের নাম নিবন্ধের ভেতরে সর্বত্র বাঁকা করে লিখুন।
  • বিষয়শ্রেণী যোগ করুন। কোন বিষয়শ্রেণীর সংযোগ যদি লাল দেখায়, তবে এটিকে কোন অধি-বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।
  • ইংরেজি উইকিতে এই বিষয়ের কোন নিবন্ধ আছে কি না চেক করে নিয়ে ইংরেজি আন্তঃউইকি সংযোগ দিন। শুধু ইংরেজিটা দিলেই চলবে, বাকী ভাষারগুলি রোবট সফটওয়্যার করে দেবে।--অর্ণব (আলাপ | অবদান) ০৩:২৫, ৫ জানুয়ারি ২০০৮ (UTC)
  • style tip: পরিচ্ছেদের শিরোনাম গাঢ় করার দরকার নেই। প্রসঙ্গত, পরিচ্ছেদের শিরোনামে কোন উইকিসংযোগও দেবেন না। --অর্ণব (আলাপ | অবদান) ০১:৩৩, ৬ জানুয়ারি ২০০৮ (UTC)

স্থাপত্য পরিভাষা[সম্পাদনা]

পরিভাষা নিয়ে আমাদের কককক সমস্যা রয়েছে। আমরা নিজেরা অনেক সময় পরিভাষা বানিয়ে নিলেও সে অধিকার কিন্তু আমাদের খুব একটা নেই। তারপরও আগে করা পরিভাষা থেকে ধারণা নিয়ে পরিভাষা করা হচ্ছে। স্থাপত্যের পরিভাষাগুলো সম্বন্ধে আমার কোন ধারণা নেই। তুমি যেহেতু এ বিষয়ে পড়ছো, তাই তোমাকেই এক্ষেত্রে অগ্রণী হতে হবে। খুঁজে দেখ এ নিয়ে কোন বাংলা বই লেখা হয়েছে কি-না। বুয়েটের কোন শিক্ষক বা বিখ্যাত স্থপতিদের কেউ এমন বই লিখে থাকতে পারেন। বাংলা একাডেমী এবং আজিজ সুপার মার্কেটে খোঁজ কর। সেখান থেকেই পরিভাষাগুলো সংগ্রহ করতে হবে। -- মুহাম্মদ ০৫:০৯, ৫ জানুয়ারি ২০০৮ (UTC)

বড় সোনা মসজিদ[সম্পাদনা]

দয়াকরে নিবন্ধটিতে বড় সোনা মসজিদের বর্তমান অবস্থান সম্পর্কে বিস্তারিত লিখুন। মানে ভারতে যেখানে অবস্থিত,তার বর্তমান নাম, জেলা। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৫৫, ৭ জানুয়ারি ২০০৮ (UTC)

অভিনন্দন[সম্পাদনা]

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত মোহাম্মদ লুৎফর রহমান নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২২ ফেব্রুয়ারি ২০০৮ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--আপনাকে অসংখ্য অভিনন্দন উইকিপিডিয়ার জন্য চমত্কার এই নিবন্ধ লেখার জন্য। আশাকরি ভবিষ্যতে আপনার এই প্রশংসাযোগ্য প্রয়াস অব্যাহত থাকবে। একটু দেরি হবার জন্য আন্তরিক ভাবে দুঃখিত। --তারিফ এজাজ ০৩:০২, ২৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)
-ধন্যবাদ।--Sam jhang ১৮:৪৪, ৭ মার্চ ২০০৮ (UTC)

লুৎফর রহমান নিবন্ধটি মোহাম্মদ লুৎফর রহমান নিবন্ধে একত্রীকরণ করা হয়েছে[সম্পাদনা]

প্রিয় উইকিপিডিয়ান, সম্প্রতি লুৎফর রহমান নিবন্ধটি মোহাম্মদ লুৎফর রহমান নিবন্ধে আলোচনা সাপেক্ষে একত্রীকরণ করা হয়েছে। ~ মহীন (আলাপ) ১৭:১১, ১৫ মে ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Sam jhang,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৪০, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]