ব্যবহারকারী:Nazrul Islam Nahid/শহীদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাপানের খ্রিস্টান শহীদরা ; ১৭ শতকের জাপানি চিত্রকর্ম

একজন শহীদ ( গ্রিক: μάρτυς , martys, "witness" বা μαρτυρία , মার্টুরিয়া, স্টেম μαρτυρ- , শহীদ- ) এমন একজন ব্যক্তি যিনি একটি বহিরাগত পক্ষের দাবি অনুযায়ী একটি ধর্মীয় বিশ্বাস বা অন্য কারণের পক্ষে ওকালতি করা, আত্মত্যাগ করা বা ত্যাগ করতে বা প্রত্যাখ্যান করার জন্য নিপীড়ন এবং মৃত্যু বরণ করেন।তাকে স্মরণকারী সম্প্রদায়ের মৃত্যুর বর্ণনায়, উপস্থাপিত দাবিগুলি মেনে চলতে এই অস্বীকৃতির ফলে একজন অভিযুক্ত নিপীড়ক দ্বারা একজন নায়কের শাস্তি বা মৃত্যুদণ্ড কার্যকর হয়। তদনুসারে, 'শহীদ' এর মর্যাদা তাদের জন্য একটি পুরস্কার হিসাবে একটি মরণোত্তর উপাধি হিসাবে বিবেচিত হতে পারে যারা জীবিতদের দ্বারা শহীদ হওয়ার ধারণার যোগ্য বলে বিবেচিত হয়, মৃত ব্যক্তির দ্বারা কীভাবে তাদের আগে থেকে স্মরণ করা হবে তা নিয়ন্ত্রণ করার জন্য যে কোন প্রচেষ্টাই থাকুক না কেন। [১] ইনসোফার, শহীদ হল একটি সমাজের সীমানা সংক্রান্ত কাজের একটি সম্পর্কীয় ব্যক্তিত্ব যা সম্মিলিত স্মৃতি দ্বারা উদ্ভব হয়। [২] শহীদ শব্দটি মূলত শুধুমাত্র তাদের জন্য প্রযোজ্য যারা তাদের ধর্মীয় বিশ্বাসের জন্য ক্ষতিগ্রস্থ হয়েছিল এবং এই শব্দটি রাজনৈতিক কারণে নিহত ব্যক্তিদের সাথে সম্পর্কিত হিসাবেও ব্যবহার করা হয়েছে।

বেশিরভাগ শহীদকে পবিত্র বলে মনে করা হয় বা তাদের অনুসারীদের দ্বারা সম্মান করা হয়, কঠিন পরিস্থিতিতে ব্যতিক্রমী নেতৃত্ব এবং বীরত্বের প্রতীক হয়ে ওঠে। শহীদরা ধর্মে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একইভাবে, অন্যান্য রাজনৈতিক ও সাংস্কৃতিক উদাহরণগুলির মধ্যে সক্রেটিসের মতো ব্যক্তিত্ব সহ ধর্মনিরপেক্ষ জীবনে শহীদদের উল্লেখযোগ্য প্রভাব রয়েছে।

অর্থ[সম্পাদনা]

এর আসল অর্থে শহীদ শব্দটির অর্থ সাক্ষী, ধর্মনিরপেক্ষ ক্ষেত্রের পাশাপাশি বাইবেলের নিউ টেস্টামেন্টে ব্যবহৃত হয়েছিল। [৩] সাক্ষী দেওয়ার প্রক্রিয়াটি সাক্ষীর মৃত্যুর দিকে পরিচালিত করার উদ্দেশ্যে ছিল না, যদিও এটি প্রাচীন লেখকদের কাছ থেকে জানা যায় (যেমন জোসেফাস ) এবং নিউ টেস্টামেন্ট থেকে যে সাক্ষীরা প্রায়শই তাদের সাক্ষ্যের জন্য মারা যায়।

প্রারম্ভিক খ্রিস্টীয় শতাব্দীতে, এই শব্দটি বিশ্বাসীদের থেকে সম্প্রসারিত অর্থ অর্জন করেছিল যাদেরকে তাদের ধর্মীয় বিশ্বাসের জন্য সাক্ষ্য দেওয়ার জন্য ডাকা হয় এবং এই সাক্ষীর কারণে, দুঃখকষ্ট বা মৃত্যু সহ্য করা হয়। শব্দটি, এই পরবর্তী অর্থে, একটি ঋণ শব্দ হিসাবে ইংরেজি ভাষায় প্রবেশ করেছে। একজন শহীদের মৃত্যু বা তার জন্য যে মূল্য আরোপ করা হয় তাকে শাহাদাত বলা হয়।

প্রারম্ভিক খ্রিস্টানরা যারা প্রথম শহীদ শব্দটিকে নতুন অর্থে ব্যবহার করতে শুরু করেছিল তারা যীশুকে তার ক্রুশবিদ্ধ হওয়ার কারণে প্রথম এবং সর্বশ্রেষ্ঠ শহীদ হিসাবে দেখেছিল। [৪] [৫] [৬] প্রারম্ভিক খ্রিস্টানরা যীশুকে প্রত্নতাত্ত্বিক শহীদ হিসাবে দেখেছিল। [৭]

শহীদ শব্দটি ইংরেজিতে ব্যবহৃত হয় বিভিন্ন ধরণের লোককে বোঝাতে। যাইহোক, নীচের সারণীটি স্টেরিওটাইপিক্যাল শাহাদাতে উপস্থিত সাধারণ বৈশিষ্ট্যগুলির একটি সাধারণ রূপরেখা উপস্থাপন করে।

স্টিরিওটাইপিক্যাল শাহাদাতের সাধারণ বৈশিষ্ট্য [৮]
1. নায়ক প্রশংসনীয় বলে বিশ্বাস করা একটি কারণের প্রতি নিবেদিত কিছু বিখ্যাত ব্যক্তি।
2. বিরোধী দল যারা এই কারণের বিরোধিতা করে।
3. সম্ভাব্য ঝুঁকি নায়ক বিরোধীদের দ্বারা তার বা তার ক্ষতি করার জন্য পদক্ষেপের পূর্বাভাস দেয়, কারণ তার বা তার প্রতিশ্রুতির কারণে।
4. সাহস এবং অঙ্গীকার নায়ক ঝুঁকি জানা সত্ত্বেও, কারণের প্রতি অঙ্গীকারের বাইরে চলে যায়।
5. মৃত্যু বিরোধীরা নায়ককে হত্যা করে কারণ তার প্রতিশ্রুতির কারণে।
6. দর্শকদের প্রতিক্রিয়া নায়কের মৃত্যুকে স্মরণ করা হয়। লোকেরা স্পষ্টভাবে বীরকে শহীদ হিসাবে চিহ্নিত করতে পারে। অন্য লোকেরা একই কারণ অনুসরণ করতে অনুপ্রাণিত হতে পারে।

খ্রিস্টধর্ম[সম্পাদনা]

ওয়েস্টমিনস্টার অ্যাবে -এ বিংশ শতাব্দীর শহীদদের গ্যালারি থেকে। ডানদিক থেকে রাশিয়ার মা এলিজাবেথ,রেভ, মার্টিন লুথার কিং জুনিয়র, আর্চবিশপ অস্কার রোমেরো এবং যাজক ডিট্রিচ বনহোফার

খ্রিস্টধর্মের নিউ টেস্টামেন্টের মূল গ্রীক শহীদের অর্থ অনুসারে, যিনি একটি সাক্ষ্য নিয়ে আসেন, সাধারণত লিখিত বা মৌখিক। সাক্ষ্য হল খ্রিস্টীয় সুমাচার বা আরও সাধারণভাবে ঈশ্বরের বাক্য । একজন খ্রিস্টান সাক্ষী হল বাইবেলের সাক্ষী। [৯]

মাদাগাস্কারে প্রথম রানাভালোনা দ্বারা দণ্ডে বেঁধে পোড়ানো খ্রিস্টান শহীদদের চিত্র

একজন শহীদ হিসাবে যিশুর ধারণাটি সম্প্রতি বেশি মনোযোগ পেয়েছে। গসপেলের বা সুসমাচারের আবেগের বর্ণনার বিশ্লেষণ অনেক পণ্ডিত এই সিদ্ধান্তে নেয় যে সেগুলি শৈলী এবং শৈলীর পরিপ্রেক্ষিতে শহীদের বিবরণ। [১০] [১১] [১২] অনেক পণ্ডিতও এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে পল প্রেরিত যীশুর মৃত্যুকে শাহাদাত। [১৩] [১৪] [১৫] [১৬] [১৭] [১৮] এই ধরনের উপসংহারের আলোকে কেউ কেউ যুক্তি দিয়েছেন যে প্রথম কয়েক শতাব্দীর খ্রিস্টানরা যীশুকে ক্রুশবিদ্ধ করাকে শাহাদাত হিসেবে। [৭] [১৯]

গির্জার ইতিহাসের প্রেক্ষাপটে রোমান সাম্রাজ্যের প্রথম দিকের খ্রিস্টানদের নিপীড়নের সময় থেকে এবং নিরোর এটা বিকশিত হয়েছিল যে একজন শহীদ হলেন এমন একজন যিনি ধর্মীয় বিশ্বাস বজায় রাখার জন্য নিহত হন আর নিহত হওয়ার আগেও জেনেছিলেন যে এটি প্রায় নিশ্চিতভাবেই আসন্ন মৃত্যুতে পরিণত হবে ( যদিও ইচ্ছাকৃতভাবে মৃত্যু চাওয়া ছাড়া)। শহীদের এই সংজ্ঞাটি বিশেষভাবে খ্রিস্টান বিশ্বাসের মধ্যে সীমাবদ্ধ নয়। যদিও খ্রিস্টধর্ম কিছু ওল্ড টেস্টামেন্টের ইহুদি ব্যক্তিত্বকে স্বীকৃতি দেয়, যেমন: অ্যাবেল এবং ম্যাকাবিসকে, পবিত্র হিসাবে এবং নিউ টেস্টামেন্টে জন ব্যাপ্টিস্ট, যীশুর সম্ভাব্য চাচাতো ভাই এবং তাঁর নবী এবং অগ্রদূত, প্রথম খ্রিস্টান সাক্ষীর কারাদন্ড এবং শিরশ্ছেদ করার কথা উল্লেখ করা হয়েছে। খ্রিস্টান বিশ্বাস (পেন্টেকস্টে) তার সাক্ষ্যের জন্য হত্যা করা হয়েছিল সেন্ট স্টিফেন (যার নামের অর্থ "মুকুট") এবং যারা শহীদ হয়েছেন তাদের "মুকুট" দেওয়া হয়েছে বলে বলা হয়। কনস্টানটাইনের সময় থেকে খ্রিস্টধর্মকে অপরাধমূলক করা হয়েছিল এবং তারপর, থিওডোসিয়াস প্রথমের অধীনে রাষ্ট্রীয় ধর্ম হয়ে ওঠে যা নিপীড়নকে ব্যাপকভাবে হ্রাস করে (যদিও নন-নিসেন খ্রিস্টানদের জন্য নয়)। যেহেতু কেউ কেউ ভাবছিল যে কীভাবে তারা খ্রিস্টকে সবচেয়ে ঘনিষ্ঠভাবে অনুসরণ করতে পারে সেখানে মরুভূমির আধ্যাত্মিকতার বিকাশ ঘটেছিল, মরুভূমির সন্ন্যাসী, আত্ম-মৃত্যু, তপস্বী, ( পল দ্য হারমিট, সেন্ট অ্যান্টনি ), পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে খ্রিস্টকে অনুসরণ করেছিলেন। এটি ছিল এক ধরণের সাদাসিধে শাহাদাত, প্রতিদিন নিজের কাছে মারা যাওয়া, লাল শাহাদাতের বিপরীতে, হিংস্র মৃত্যুতে নিজের জীবন দেওয়া। [২০]

১৫৯৭ সালে ভিলভোর্ডে (বর্তমান বেলজিয়াম ) অ্যানাব্যাপ্টিস্ট আনা উটেনহোভেনকে জীবন্ত কবর দেওয়া জ্যান লুইকেনের আঁকা। চিত্রে তার মাথা এখনও মাটির উপরে রয়েছে এবং ক্যাথলিক যাজক তাকে তার বিশ্বাস প্রত্যাহার করার জন্য পরামর্শ দিচ্ছেন, যখন জল্লাদ তার অস্বীকার করার পরে তাকে সম্পূর্ণরূপে ঢেকে দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে। এই চিত্রটি ছিল একটি প্রধান প্রোটেস্ট্যান্ট ক্ষোভের অংশ যা উটেনহোভেনকে একজন শহীদ হিসাবে প্রশংসা করেছিল।

খ্রিস্টধর্মে সাম্প্রদায়িক নিপীড়নে মৃত্যুকে শাহাদাত হিসাবে দেখা হয়। ১৫৩৪ সালের পরে রোমান ক্যাথলিক চার্চ এবং চার্চ অফ ইংল্যান্ডের মধ্যে বিভেদের উভয় দিকেই শহীদদের স্বীকৃতি দেওয়া হয়। ১৫৫৩ থেকে ১৫৫৮ সালের মধ্যে ইংল্যান্ডে রোমান ক্যাথলিক রানী প্রথম মেরি দ্বারা ১৫৫৯ সালে রানী এলিজাবেথ প্রথমের অধীনে চার্চ অফ ইংল্যান্ডে প্রত্যাবর্তনের দিকে পরিচালিত করে ১৫৫৩ থেকে ১৫৫৮ সালের মধ্যে জনসমক্ষে পুড়িয়ে ফেলার মাধ্যমে দুইশত আশি জন খ্রিস্টান তাদের বিশ্বাসের জন্য শহীদ হন। ১৫৪৫ সালে মেরিন্ডলের গণহত্যায় "শত থেকে হাজার হাজার" ওয়ালডেনসিয়ান শহীদ হয়েছিল। ষোড়শ এবং সপ্তদশ শতাব্দীতে ইংল্যান্ডে চার্চ কর্তৃপক্ষের দ্বারা তিনশত রোমান ক্যাথলিককে শহীদ করা হয়েছিল বলে জানা গেছে। [২১]

খ্রিস্টের জন্য শহীদ হওয়ার আরও আধুনিক দিনের বিবরণ রয়েছে, যিশু ফ্রেক্সের মতো বইগুলিতে চিত্রিত করা হয়েছে, যদিও সংখ্যাগুলি বিতর্কিত। দাবি করা হয় যে প্রতি বছর খ্রিস্টানদের তাদের বিশ্বাসের জন্য হত্যার সংখ্যা অত্যন্ত অতিরঞ্জিত, [২২] কিন্তু চলমান খ্রিস্টান শহীদদের ঘটনা অবিসংবাদিত রয়ে গেছে। [২৩] [২৪] [২৫] [২৬] [[বিষয়শ্রেণী:ধর্মীয় পরিভাষা]] [[বিষয়শ্রেণী:শহীদত্ব]]

  1. Gölz, Olmo "Martyrdom and the Struggle for Power. Interdisciplinary Perspectives on Martyrdom in the Modern Middle East.", Behemoth 12, no. 1 (2019): 2–13, 5.
  2. Gölz, Olmo "The Imaginary Field of the Heroic: On the Contention between Heroes, Martyrs, Victims and Villains in Collective Memory." ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০২০-০১-০৩ তারিখে In helden.heroes.héros, Special Issue 5: Analyzing Processes of Heroization. Theories, Methods, Histories. Ed. by N Falkenhayner, S Meurer and T Schlechtriemen (2019): 27–38, 27.
  3. See e.g. Alison A. Trites, The New Testament Concept of Witness, আইএসবিএন ৯৭৮-০-৫২১-৬০৯৩৪-০.
  4. Frances M. Young, The Use of Sacrificial Ideas in Greek Christian Writers from the New Testament to John Chrysostom (Eugene, OR: Wipf & Stock, 2004), pp. 107.
  5. Eusebius wrote of the early Christians: "They were so eager to imitate Christ ... they gladly yielded the title of martyr to Christ, the true Martyr and Firstborn from the dead." Eusebius, Church History 5.1.2.
  6. Scholars believe that Revelation was written during the period when the word for witness was gaining its meaning of martyr. Revelation describes several Christian reh with the term martyr (Rev 17:6, 12:11, 2:10–13), and describes Jesus in the same way ("Jesus Christ, the faithful witness/martyr" in Rev 1:5, and see also Rev 3:14).
  7. A. J. Wallace and R. D. Rusk, Moral Transformation: The Original Christian Paradigm of Salvation (New Zealand: Bridgehead, 2011), pp. 217–229.
  8. From A. J. Wallace and R. D. Rusk, Moral Transformation: The Original Christian Paradigm of Salvation (New Zealand: Bridgehead, 2011), pp. 218.
  9. See Davis, R."Martyr, or Witness?" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১১-০৫-১১ তারিখে, New Matthew Bible Project
  10. J. W. van Henten, "Jewish Martyrdom and Jesus' Death" in Jörg Frey & Jens Schröter (eds.), Deutungen des Todes Jesu im Neuen Testament (Tübingen: Mohr Siebeck, 2005) pp. 157–168.
  11. Donald W. Riddle, "The Martyr Motif in the Gospel According to Mark." The Journal of Religion, IV.4 (1924), pp. 397–410.
  12. M. E. Vines, M. E. Vines, "The 'Trial Scene' Chronotype in Mark and the Jewish Novel", in G. van Oyen and T. Shepherd (eds.), The Trial and Death of Jesus: Essays on the Passion Narrative in Mark (Leuven: Peeters, 2006), pp. 189–203.
  13. Stephen Finlan, The Background and Content of Paul's Cultic Atonement Metaphors (Atlanta, GA: SBL, 2004), pp. 193–210
  14. Sam K. Williams, Death as Saving Event: The Background and Origin of a Concept (Missoula, MT: Scholars Press for Harvard Theological Review, 1975), pp. 38–41.
  15. David Seeley, The Noble Death (Sheffield: JSOT Press, 1990), pp. 83–112.
  16. Stanley Stowers, A Rereading of Romans: Justice, Jews, and Gentiles (Ann Arbor: Yale University Press, 1997), pp. 212ff.
  17. Jarvis J. Williams, Maccabean Martyr Traditions in Paul's Theology of Atonement (Eugene, OR: Wipf and Stock, 2010)
  18. S. A. Cummins, Paul and the Crucified Christ in Antioch (Cambridge: Cambridge University Press, 2001).
  19. Stephen J. Patterson, Beyond the Passion: Rethinking the Death and Life of Jesus (Minneapolis, MN: Fortress, 2004).
  20. Arena, Saints, directed by Paul Tickell, 2006
  21. "Forty Martyrs of England and Wales | Description, History, Canonization, & Facts | Britannica"www.britannica.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৯-১৩ 
  22. Alexander, Ruth (২০১৩-১১-১২)। "Are there really 100,000 new Christian martyrs every year?"BBC News। সংগ্রহের তারিখ ২০১৪-০৮-২২ 
  23. "IS 'beheads Christian hostages' in Nigeria"BBC News (ইংরেজি ভাষায়)। ২০১৯-১২-২৭। সংগ্রহের তারিখ ২০২০-০২-১৭ 
  24. Chiaramonte, Perry (২০১৬-০৪-২১)। "Martyr killed by bulldozer becomes symbol of growing persecution of Christians in China"Fox News (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০২-১৭ 
  25. "Christian evangelist murdered in southeast Turkey"The Jerusalem Post | JPost.com। সংগ্রহের তারিখ ২০২০-০২-১৭ 
  26. "Christianity's Modern-Day Martyrs: Victims of Radical Islam"ABC News (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০২-১৭