নিরো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিরো
রোমান সাম্রাজ্যের পঞ্চম রোমান সম্রাট

প্যালেস অব ভার্সেইলেসে রক্ষিত নিরো'র মার্বেল মূর্তি
রাজত্বকাল ১৩ অক্টোবর, ৫৪ - ৯ জুন, ৬৮
পূর্ণ নাম লুসিয়াস ডোমিতিয়াস আহেনোবারবাস (জন্মকালীন)
নিরো ক্লদিয়াস সিজার দ্রুসাস জার্মানিকাস (রাজ্যাভিষেক)
নিরো ক্লদিয়াস সিজার অগাস্টাস জার্মানিকাস (সম্রাট)
ইম্পারেটর নিরো ক্লদিয়াস দিভি ক্লদিয়াস ফিলিয়াস অগাস্টাস জার্মানিকাস (সাম্রাজ্য নাম)[১]
জন্ম ১৫ ডিসেম্বর, ৩৭
জন্মস্থান অ্যান্টিয়াম, ইতালি
মৃত্যু ৯ জুন, ৬৮ (৩০ বছর)
মৃত্যুস্থান রোমের বাইরে
সমাধিস্থল মউসোলিয়াম অব দ্য দোমিতি আহেনোবারবি, পিনসিয়ান হিল, রোম
পূর্বসূরি ক্লদিয়াস, সৎপিতা
উত্তরসূরি গ্যালবা
স্বামী/স্ত্রী সাথে ক্লদিয়া অক্টাভিয়া
পপ্পাইয়া সাবিনা
স্তাতিলিয়া মেসালিনা
সন্তানাদি ক্লদিয়া অগাস্টা
পিতা নেইয়াস দোমিতিয়াস আহেনোবারবাস
মাতা এগ্রিপ্পিনা দি ইয়াঙ্গার

নিরো (ল্যাটিন: Nero Claudius Caesar Augustus Germanicus;[২] জন্ম: ১৫ ডিসেম্বর, ৩৭ খ্রিষ্ট-পূর্ব - মৃত্যু: ৯ জুন, ৬৮ খ্রিষ্টাব্দ)[৩][৪] ৫৪ থেকে ৬৮ সময়কালে রোমান সাম্রাজ্যের পঞ্চম এবং জুলিও-ক্লদিয়ান রাজতন্ত্রের সর্বশেষ রোমান সম্রাট ছিলেন।

গ্র্যান্ড-আঙ্কেল ক্লদিয়াস নিরোকে উত্তরাধিকারী হিসেবে দায়িত্ব পালনের লক্ষ্যে দত্তক সন্তানরূপে গ্রহণ করেছিলেন। ক্লদিয়াসের মৃত্যুর পর ১৩ অক্টোবর, ৫৪ তারিখে সম্রাট হন। খুব সম্ভবতঃ ক্লদিয়াস নিরো'র মা এগ্রিপ্পিনা দি ইয়াঙ্গার কর্তৃক নিহত হয়েছিলেন। নিরোকে ক্লদিয়াসের পুত্র ব্রিটানিকাসের কাছ থেকে ক্ষমতা গ্রহণ নিশ্চিতকল্পে ইয়াঙ্গার এ পদক্ষেপ নেন।[৫]

শাসন ব্যবস্থা[সম্পাদনা]

তাঁর শাসনকালে নিরো কূটনীতিবিদ্যায় পারদর্শীতা দেখান। ব্যবসা-বাণিজ্য এবং সাম্রাজ্যের সাংস্কৃতিক কর্মকাণ্ড সম্প্রসারণ করে ব্যাপকভাবে সকলের মনোযোগ আকর্ষণ করেন। তিনি থিয়েটারের জন্য ভবন নির্মাণের আদেশ দেন এবং অ্যাথলেটিক ক্রীড়ার প্রধান পৃষ্ঠপোষকের ভূমিকায় অবতীর্ণ হন। এ সময়ে সফলভাবে যুদ্ধের সমাপ্তি ঘটে এবং শান্তি রক্ষার্থে পার্থিয়া সাম্রাজ্যের সাথে চুক্তিতে আবদ্ধ হন। প্রথম রোমান-ইহুদি যুদ্ধ শুরু হয় এ সময়েই।

নিরো'র শাসনামলে অমিতব্যয়িতা লক্ষ্য করা যায় এবং ক্ষমতার অপব্যবহারের সাথে জড়িত ছিল।[৬] তিনি অনেকগুলো হত্যাকাণ্ডের সাথে জড়িত ছিলেন। এমনকি তিনি নিজ মাতাকেও সৎভাইকে হত্যা করেছেন।[৭] এছাড়াও বিষ প্রয়োগে সৎভাই ব্রিটানিকাসকে হত্যার সাথেও জড়িত ছিলেন তিনি।

রোমের অগ্নিকাণ্ড[সম্পাদনা]

১৯ জুলাই, ৬৪ খ্রিষ্ট-পূর্বাব্দে অগ্নিকাণ্ডে (লাতিন: Magnum Incendium Romae) রোম নগরীর অধিকাংশ এলাকা আগুনে পুড়ে ছাঁই হয়ে যায়।[৮] টাসিটাসের মতে, এ অগ্নিকাণ্ডের জন্য নিরো খ্রিস্টানদেরকে দায়ী করেছিলেন। কিন্তু অনেক রোমান অধিবাসী মনে করেন যে, নিরো স্বয়ং ডোমাস অরেয়া স্বর্ণ ভবন নির্মাণে আগুন লাগানোর আদেশ দিয়েছিলেন।

তাঁকে জনপ্রিয়বিহীন সম্রাটরূপে আখ্যায়িত করা হয়, যিনি রোম পুড়ে যাওয়া অবস্থায় বেহালা বাজাচ্ছিলেন। পরবর্তীকালে এ কথাটি ভুল প্রমাণিত হয় ও গুজব হিসেবে বিবেচিত হয়। কেননা, তখনও বেহালা বাদ্যযন্ত্রের আবিষ্কার ঘটেনি। কিন্তু তিনি প্রাচীন গ্রীসের উদ্ভাবিত লির বাজাতে পারতেন।[৯] তিনি খ্রিস্টানদের প্রথমদিককার উৎপীড়নকারীর হিসেবে পরিচিত ছিলেন। রাতে আলোর উৎস থেকে আগুন নিয়ে তাঁর উদ্যান পুড়াতে গিয়ে খ্রিস্টানদেরকে আটক করেছিলেন। টাসিটাস, সুতোনিয়াস এবং ক্যাসিয়াস দিও এ বিষয়টি তাদের লেখনীতে প্রকাশ করেছেন। কিছু সূত্র থেকে প্রাপ্ত বিষয়াবলীতে নিরো'র আলোকপ্রিয়তা চিত্রাকারে তুলে ধরা হয়েছে।[১০] তারপরও তাঁকে চিত্রকর্মে সাধারণ রোমান বিশেষ করে প্রাচ্যের কাছে জনপ্রিয় সম্রাট হিসেবে চিত্রিত করা হয়েছে।[১১] কিন্তু আধুনিক ইতিহাসবেত্তাগণ প্রাচীন তথ্যের বিশ্বাসযোগ্যতা ও নিরো'র অমিতব্যয়িতা এবং ক্ষমতার অপব্যবহারকারীর ভূমিকার বিষয়টি প্রশ্নাকারে তুলে ধরেছেন।[১২]

ক্ষমতাচ্যুত[সম্পাদনা]

৬৮ সালে কর ব্যবস্থার প্রতিবাদ জানিয়ে গলে ভিনডেক্সের সহায়তায় বিদ্রোহ এবং হিস্পানিয়ায় (স্পেন) গালবা কর্তৃক আক্রমণের শিকার হয়ে নিরো পলায়ণপূর্বক সিংহাসনচ্যুত হন। ফাঁসীকাষ্ঠে ঝুলবেন এ আশঙ্কায় ৯ জুন, ৬৮ তারিখে প্রথম রোমান সম্রাট হিসেবে আত্মহত্যা করেন নিরো।[১৩] তাঁর এ আত্মহননের মধ্য দিয়ে জুলিও-ক্লদিয়ান রাজত্বকালের পরিসমাপ্তি ঘটে। এরপর সংক্ষিপ্ত সময়ের জন্য গৃহযুদ্ধ শুরু হয় যা চার সম্রাটের যুদ্ধ নামে ইতিহাসে পরিচিতি পায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Nero's regal name has an equivalent meaning in English as "Commander Nero Claudius, Son of the Divine Claudius, the Emperor, Conqueror of the Germans".
  2. In Classical Latin, Nero's name would be inscribed as NERO CLAVDIVS CAESAR AVGVSTVS GERMANICVS.
  3. born Lucius Domitius Ahenobarbus
  4. Nero's birth day is listed in Suetonius, The Lives of Twelve Caesars, Life of Nero 6. His death day is uncertain, though, perhaps because Galba was declared emperor before Nero died. The date of 9 June is calculated from Jerome, Chronicle, which lists Nero's rule as 13 years, 7 months and 28 days. Cassius Dio, Roman History LXII.3 and Josephus, War of the Jews IV, say Nero's rule was 13 years, 8 months which would be until 11 June.
  5. Levick, Barbara. 1990. Claudius. Yale University Press. New Haven. p194
  6. Galba, during his rebellion, criticized Nero's luxuria, both his public and private excessive spending: Tacitus, Annals I.16; Kragelund, Patrick, "Nero's Luxuria, in Tacitus and in the Octavia", The Classical Quarterly, 2000, pp. 494–515.
  7. References to Nero's matricide appear in the Sibylline Oracles 5.49—520, Geoffrey Chaucer's Canterbury Tales The Monk's Tale, and William Shakespeare's Hamlet 3.ii.
  8. Dando-Collins, Stephen (September 2010)। The Great Fire of Rome। Da Capo Press। আইএসবিএন 978-0-306-81890-5 
  9. Nero was not a fiddle player, but a lyre player (the fiddle was not invented for at least another 1500 years). Suetonius states Nero played the lyre while Rome burned, see Suetonius, The Lives of Twelve Caesars, Life of Nero 38; For a detailed explanation of this transition see M. F. Gyles "Nero Fiddled while Rome Burned", The Classical Journal 42, no. 4 (January 1947), pp. 211–17 – nevertheless, the idea that Nero played any kind of musical instrument is an urban legend, since he was away from Rome at the time of the fire. [১].
  10. These include Lucan's Civil War, Seneca the Younger's On Mercy and Dio Chrysostom's Discourses along with various Roman coins and inscriptions.
  11. Tacitus, Histories I.4, I.5, I.13, II.8; Suetonius, The Lives of Twelve Caesars, Life of Nero 57, Life of Otho 7, Life of Vitellius 11; Philostratus II, The Life of Apollonius 5.41; Dio Chrysostom, Discourse XXI, On Beauty.
  12. On fire and Christian persecution, see F.W. Clayton, "Tacitus and Christian Persecution", The Classical Quarterly, pp. 81–85; B.W. Henderson, Life and Principate of the Emperor Nero, p. 437; On general bias against Nero, see Edward Champlin, Nero, Cambridge, MA: Harvard University Press, 2003, pp. 36–52 (ISBN 0-674-01192-9
  13. Suetonius states that Nero committed suicide in Suetonius: The Lives of Twelve Caesars, Life of Nero 49; Sulpicius Severus, who possibly used Tacitus' lost fragments as a source, reports that it is uncertain whether Nero committed suicide: Sulpicius Severus, Chronica II.29, also see T.D. Barnes, "The Fragments of Tacitus' Histories", Classical Philology (1977), p. 228.

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে নিরো সম্পর্কিত মিডিয়া

নিরো
জন্ম: ১৫ ডিসেম্বর ৩৭ মৃত্যু: ৮ জুন ৬৮ খ্রিষ্টাব্দ
রাজনৈতিক দফতর
পূর্বসূরী
ক্লদিয়াস
রোমান সম্রাট
৫৪-৬৮


উত্তরসূরী
গালবা
জুলিও-ক্লদিয়ান রাজতন্ত্র
৫৪-৬৮


রাজতন্ত্রের সমাপ্তি
পূর্বসূরী
মার্কাস এসিলিয়া এভিওলা ও মার্কাস এসিনিয়াস মার্সেলাস
রোমান সাম্রাজ্যে কনসাল (সঙ্গে লুসিয়াস এন্টিস্টিয়াস ভেতাস)
৫৫


উত্তরসূরী
কুইন্টাস ভলুসিয়াস স্যাটারনিনাসপাবলিয়াস কর্ণেলিয়াস লেন্টুলাস সিপিও
পূর্বসূরী
কুইন্টাস ভলুসিয়াস স্যাটারনিনাসপাবলিয়াস কর্ণেলিয়াস লেন্টুলাস সিপিও
রোমান সাম্রাজ্যে কনসাল
৫৭-৫৮


উত্তরসূরী
গাইয়াস ভিপস্ট্যানাস এপ্রোনিয়ানাস ও গাইয়াস ফন্টেইয়াস ক্যাপিতো
পূর্বসূরী
গাইয়াস ভিপস্ট্যানাস এপ্রোনিয়ানাস ও গাইয়াস ফন্টেইয়াস ক্যাপিতো
রোমান সাম্রাজ্যে কনসাল (সঙ্গে কসাস কর্ণেলিয়াস লেন্টুলাস)
৬০


উত্তরসূরী
পাবলিয়াস পেত্রোনিয়াস তার্পিলিয়ানাসলুসিয়াস কেইসিনিয়াস পেইতাস