ব্যবহারকারী:Lonely Explorer/খেলাঘর৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিপ্লবী

দেবেন্দ্রনাথ ঘোষ
জন্ম(১৮৯০-০৪-২২)২২ এপ্রিল ১৮৯০
কাউনিয়া, বরিশাল, ব্রিটিশ ভারত (বর্তমান বাংলাদেশ)
মৃত্যু১১ জানুয়ারি ১৯৯৯(1999-01-11) (বয়স ১০৮)
বরিশাল, বাংলাদেশ
সমাধিবরিশাল মহাশ্মশান
জাতীয়তাবাংলাদেশী

দেবেন্দ্রনাথ ঘোষ (২ এপ্রিল, ১৮৯০- ১১ জানুয়ারী, ১৯৯৯) একজন বিপ্লবী ছিলেন যিনি সশস্ত্র ব্রিটিশ বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন।

প্রথম জীবন[সম্পাদনা]

দেবেন্দ্রনাথ ঘোষ ১৮৯০ সালের ২ এপ্রিল বরিশাল শহরের কাউনিয়া এলাকায় জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন নিবারণ চন্দ্র ঘোষ ও মা রাজলক্ষ্মী ঘোষ। তিনি ব্রজমোহন বিদ্যালয়ে পড়াকালীন সময়েই ব্রিটিশদের অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হন ও ব্রিটিশ বিরোধী আন্দোলনে যোগ দেন। একারণে ব্রিটিশ সরকার সব বিদ্যালয়ে তাঁর পড়ালেখা নিষিদ্ধ ঘোষণা করে।

ব্রিটিশ বিরোধী আন্দোলনে যোগদান[সম্পাদনা]

১৯০২ সালে অনুশীলন সমিতি নামে সশস্ত্র ব্রিটিশ-বিরোধী সংগঠন গঠিত হলে, স্কুল বালক দেবেন্দ্রনাথ ঘোষ এতে যোগ দেন। পুলিন বিহারী দাশ ঢাকা অনুশীলন সমিতি প্রতিষ্ঠা করে বরিশাল, যশোর, খুলনা, ফরিদপুর জেলায় নেতৃত্ব দেন। ১৯০৭ সালে "বরিশাল ষড়যন্ত্র মামলা"য় তিনি প্রথম কারারুদ্ধ হন।

১৯০৮ সালে খরাজনিত দুর্ভিক্ষ দেখা দিলে তিনি অন্যান্য যুবক নিয়ে ত্রাণকার্যে অংশ গ্রহণ করেন। ৮ম শ্রেণির ছাত্র থাকাকালীন মহাত্মা অশ্বিনীকুমার দত্ত।অশ্বিনীকুমার দত্তের পৃষ্ঠপোষকতায় Little brothers of the Poor নামে একটি ছাত্র সংগঠন গঠিত হলে তিনি এ সংগঠনে বরিশালের স্কুল ও কলেজ শাখার দায়িত্ব পালন করেন। এছাড়া তখন রামকৃষ্ণ মিশনের দায়িত্বও তাঁর উপরে ছিল। অনুশীলন সমিতি কিছুকাল পরে বৃটিশ সরকার বন্ধ করে দিলে আন্ডারগ্রাউন্ড সংগঠন হিসাবে এর কার্যক্রম চলতে শুরু করে। এই সমিতিতে প্রশিক্ষণ নিয়ে দেবেন্দ্রনাথ ঘোষ দুই হাতে দুই পিস্তল সমান ভাবে চালাতে পারতেন। ১৯১৩ সালে রমেশ চন্দ্র আচার্য্য, যতীন্দ্রনাথ রায়, গোপাল মুখার্জি, চন্ডিকর, চন্ডি বসু, নিবারন কর, নলিনী দাস সহ তাঁকে গ্রেফতার করা হয়। তখন তিনি নবম শ্রেণীর ছাত্র। ১৯১৬ সালে মুক্তি দিলেও কোন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়ন অথবা কোন চাকরীসহ যে কোন সরকারী সুযোগ সুবিধা থেকে তাকে বঞ্চিত করে রাখা হয়।

রাজনৈতিক কর্মকান্ড[সম্পাদনা]

মৃত্যু[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]