ব্যবহারকারী:Gaffar Uddin Ahmed/তালুকদার (মুড়শ্বীতাঁল্লুকদার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মুড়শ্বী তাঁল্লুকদার[আরবি:مرشوي تالوكدار][তুর্কী:Mürşvi] تلفیقی از واژه های فارسی و عربی به جامعه شریف اسلامی اطلاق می شود।[১]মুড়শ্বীতাঁল্লুকদার হলো একটি রাজকীয় মুঘল পদবি।[২]এরা মুঘল সালতানাত বংশধর। মুড়শ্বীতাঁল্লুকদারেরা তুর্কীয়-সৌদি বংশোদ্ভূত মুঘল। کلمه در فارسی অর্থ~ বৃহত্তর জমিদারি[৩]মুড়শ্বীতাঁল্লুকদারদের মূল উপাধি হলো তাঁল্লুকদার, মির্জা ও খাগান। [খানদের প্রধানকে খাগান বলা হতো[৪] Khan Of Khans]

[ তাঁল্লুকদার শব্দটি তুর্কীয়-আরবি শব্দদ্বয়ের সংমিশ্রণের অর্থ বহন করত, যা বাংলাভাষায় প্রযোজ্য নয়। বর্তমানে এটি বাংলা আভিধানিক অর্থে "তালুকদার" হিসেবে ব্যবহৃত হয় ]

মুঘল আমলে মুঘলরা তাঁদের সাম্রাজ্য সঠিকভাবে পরিচালনা ও প্রসার করার জন্য, বিশাল সাম্রাজ্যটিকে ৭ টি বৃহৎ স্টেটে তাঁদের সালতানাত বংশধরদের মাঝে ভাগ করে দেন। এই প্রতিটি বৃহৎ স্টেটের মালিকদেরকে মুড়শ্বীতাঁল্লুকদার বা নবাব বলা হতো। এই মুঘলীয় সালতানাত মুড়শ্বীতাঁল্লুকের অধীনে ভারতবর্ষের সৈয়দ বংশ, খাঁ শাসকগণ, পাট্টাই তাঁল্লুকদারগণ, বারো ভূঁইয়ার প্রধানগণ ও ছোট ছোট চৌধুরী জমিদারেরা কাজ করতেন।

মুড়শ্বীতাঁল্লুকের অধীনস্হ যারা পাট্টাদলিলভূক্ত ভূস্বামী ছিলেন, তারাই পাট্টাইতাঁল্লুকদার/চৌধুরী। বাংলাদেশে -পাট্টাইভুক্ত তাঁল্লুকদার,চৌধুরী সংখ্যাগরিষ্ঠভাবে ব্যবহৃত হয়ে থাকে। পক্ষান্তরে, অভিজাত মুঘলীয় সালতানাত[৫]মুড়শ্বীতাঁল্লুক পরিবার বাংলাদেশে খুবই অল্পসংখ্যক রয়েছে।

তালুকদার/মির্জা - বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, তুর্কী, মঙ্গোলিয়া, উজবেকিস্তান সহ আরও অনেক দেশে অভিজাত মুসলমানদের রাজকীয় পদবি হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। অধিকাংশ হিন্দুরাও নিজেদেরকে সম্ভ্রান্ত বুঝাতে এই তালুক পদবিটি ব্যবহার করে থাকে।