ব্যবহারকারী:Aishik Rehman/প্রবেশদ্বার/মনোবিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মনোবিজ্ঞান প্রবেশদ্বারে স্বাগত!

Human brain, lateral view, with brainstem
Human brain, lateral view, with brainstem

গুরুতর বিষাদজনিত ব্যাধি (MDD), যা শুধু বিষাদ বা বিষণ্ণতা নামেও পরিচিত, একটি মানসিক ব্যাধি যার বৈশিষ্ট্য হল কমপক্ষে দুই সপ্তাহের মনমরা মেজাজ যা বেশির ভাগ পরি‌স্থিতি জুড়ে বর্তমান থাকে। প্রায়ই এর সঙ্গে উপ‌স্থিত থাকে কম আত্মমর্যাদা, সাধারণভাবে উপভোগ্য কাজকর্মগুলিতে আনন্দ উপভোগের অক্ষমতা, এবং কোনো স্পষ্ট কারণ ছাড়াই ব্যথা। মানুষের মাঝেমধ্যে মতিভ্রম বা দৃষ্টিভ্রম হতে পারে। কিছু মানুষের ক্ষেত্রে, তারা কয়েক বছর সু‌স্থ থাকার পরে কিছু বছরের ব্যবধানে অবসাদের পর্ব হয়, অথচ অন্যদের ক্ষেত্রে প্রায় সবসময়ই লক্ষণগুলি থাকে। গুরুতর বিষাদজনিত ব্যাধি একজন মানুষের ব্যক্তিগত জীবন, কর্মজীবন, বা শিক্ষাকে এবং ঘুমানো, খাদ্যাভ্যাস ও সাধারণ স্বা‌স্থ্যকেও নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। গুরুতর বিষাদে আক্রান্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে ২-৮% এর মাঝামাঝি আত্মহত্যার কারণে মারা যান, এবং আত্মহত্যার কারণে মারা যাওয়া প্রায় ৫০% মানুষের বিষাদ বা অন্য কোনো মেজাজ সংক্রান্ত ব্যাধি ছিল।


বিশ্বাস করা হয় যে এই ব্যাধিটির কারণটি হল বংশাণুগত, পরিবেশগত, ও মনোবৈজ্ঞানিক কারণগুলির একটি সংমিশ্রণ। ঝুঁকিপূর্ব কারণগুলির অন্তর্ভুক্ত আছে রোগীর পারিবারিক ইতিহাস, তার জীবনের গুরুতর পরিবর্তন, নির্দিষ্ট কিছু ঔষধের ব্যবহার, স্বা‌স্থ্যের দী‌র্ঘমেয়াদী সমস্যাসমূহ, এবং মাদক সেবন। ঝুঁকির প্রায় ৪০% বংশগতির সাথে সম্পর্কিত বলে মনে হয়। ব্যক্তিটির জানানো অভিজ্ঞতাগুলি এবং মানসিক ‌স্থিতির পরীক্ষার ভিত্তিতে গুরুতর বিষাদজনিত ব্যাধির রোগনির্ণয় করা হয়। গুরুতর বিষাদ কোনও পরীক্ষাগারে পরীক্ষা করার ব্যবস্থা নেই। তবে অনুরূপ লক্ষণগুলি ঘটাতে পারে এমন শারীরিক অব‌স্থাগুলির সম্ভাবনা বাতিল করার জন্য পরীক্ষা করা হতে পারে। দুঃখ জীবনের একটি স্বাভাবিক অঙ্গ হলেও তার চেয়ে গুরুতর বিষাদ আরও বেশি প্রবল এবং আরো বেশি দিন ‌স্থায়ী হয়। ইউনাইটেড স্টেটস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (USPSTF) ১২ বছরের বেশি বয়সীদের মধ্যে বিষাদের জন্য বাছাই পরীক্ষার পরামর্শ দেয়, পূর্বের একটি ককরেন পর্যালোচনায় জানা গিয়েছিল যে শনাক্তকরণ বা চিকিৎসার ওপরে বাছাই পরীক্ষার প্রশ্নমালাগুলির নিয়মিত ব্যবহারের সামান্যই প্রভাব আছে। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত নিবন্ধের তালিকা

নির্বাচিত চিত্র - show another

WikiProjects

নির্বাচিত জীবনী - অন্য আরেকটি দেখুন

মিশিগান বিশ্ববিদ্যালয়ে পিয়াজে, ১৯৬৮
জঁ পিয়াজে (পূর্ণনাম জঁ উইলিয়াম ফ্রিৎস পিয়াজে; আ-ধ্ব-ব: [ʒɑ̃ pjaʒɛ]; ফরাসি: Jean William Fritz Piaget) (৯ই আগস্ট ১৮৯৬ - ১৬ই সেপ্টেম্বর ১৯৮০) একজন সুইজারল্যান্ডের মনোবিজ্ঞানীদার্শনিক। তিনি একজন জীববিজ্ঞানী হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। (সম্পূর্ণ নিবন্ধ...)

Did you know - show different entries

Subcategories

Category puzzle
Category puzzle
উপ বিষয়শ্রেণী দেখতে [►] চিহ্নে ক্লিক করুন

Related portals

Psychology topics

টেমপ্লেট:Analytical psychology টেমপ্লেট:Cognitive psychology

টেমপ্লেট:Social psychology

Recognized content

Associated Wikimedia


উইকিসংবাদে Aishik Rehman/প্রবেশদ্বার
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে Aishik Rehman/প্রবেশদ্বার
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিবইয়ে Aishik Rehman/প্রবেশদ্বার
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিঅভিধানে Aishik Rehman/প্রবেশদ্বার
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে Aishik Rehman/প্রবেশদ্বার
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে Aishik Rehman/প্রবেশদ্বার
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

প্রবেশদ্বার