ব্যবহারকারী:খাত্তাব হাসান/পছন্দ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পছন্দসমূহ হচ্ছে পরিভ্রমণ, সম্পাদনা, অনুসন্ধান, বিজ্ঞপ্তি এবং আরও অনেক কিছুর জন্য সত্তর বা তার বেশি ব্যবহারকারীর বিকল্প৷ আপনার একটি অ্যাকাউন্ট থাকলে পছন্দসমূহের পৃষ্ঠার একটি সংযোগ প্রতিটি উইকিপিডিয়া পৃষ্ঠার শীর্ষে পাবেন- খেলাঘর, নজরতালিকা ইত্যাদি সংযোগের সাথে। সেখানে যাওয়ার আরেকটি উপায় হল বিশেষ:পছন্দসমূহ পৃষ্ঠাতে নেভিগেট করা।

একবার আপনার পছন্দের পৃষ্ঠায়, আপনি মিডিয়াউইকি (উইকিপিডিয়ার সফ্টওয়্যার): আবরণ, প্লাগ-ইন, তারিখ বিন্যাস, একটি স্বাক্ষর এবং আরও অনেক কিছু দ্বারা প্রদত্ত অনেক বৈশিষ্ট্য সেটিংসের মাধ্যমে উইকিপিডিয়া ব্যবহারকারী ইন্টারফেসের বেশিরভাগ নিয়ন্ত্রণ করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি ভুলে যান তাহলে আপনি একটি সম্পাদনা সারাংশ লিখতে অনুরোধ করা নির্বাচন করতে পারেন। পছন্দের পৃষ্ঠাটি আপনার পৃষ্ঠার শৈলীর বিবরণ সামঞ্জস্য করতে আপনার সিএসএস কাস্টমাইজ করার জন্য একটি লিঙ্কও উপস্থাপন করে।

এছাড়াও, অন্বেষণ করার জন্য শত শত ব্যবহারকারীর সরঞ্জাম রয়েছে, অনেকগুলি উইকিপিডিয়া:সরঞ্জাম§পরিভ্রমণ ও সম্পাদনা, যা মিডিয়াউইকি দ্বারা প্রদত্ত বিকল্পকে অগ্রাহ্য বা পরিবর্তন করতে পারে। প্রতিটি অ্যাকাউন্টের নিজস্ব কাস্টম জাভাস্ক্রিপ্ট পৃষ্ঠা রয়েছে যেখানে সরঞ্জামগুলি নিজেরাই ইনস্টল করে এবং যেখানে আপনি সেগুলি বিকাশে সহায়তা করতে পারেন৷

তাদের সাইটে, মিডিয়াউইকি একটি ব্রাউজার সামঞ্জস্যপূর্ণ ম্যাট্রিক্স বজায় রাখে। আপনি একটি অ্যাকাউন্ট পেতে, আপনার পছন্দগুলি নির্ধারণ করতে, সরঞ্জামগুলি সন্ধান করতে এবং আপনার ব্রাউজার পরীক্ষা করতে যে সময় ব্যয় করেন (আপনি কোনও সম্পাদনা হারানোর আগে) তা পরিশোধ করবে।

বৈশিষ্ট্য অনুরোধ করা যেতে পারে, এবং বাগ রিপোর্ট করা যেতে পারে, যেমন Wikipedia:Fhabricator- এ বর্ণনা করা হয়েছে। পছন্দের বর্তমান সেটটি মূলত গ্রামের পাম্পের মতো জায়গায় নবাগতদের দ্বারা উত্থাপিত সমস্যার ফলাফল এবং নিয়মিত যারা দীর্ঘ আলোচনা করেন এবং সম্মিলিতভাবে সমস্যাগুলি পরিচালনা করেন।

পছন্দ পৃষ্ঠা[সম্পাদনা]

আপনি লগ-ইন করার সময় পছন্দের পৃষ্ঠাটি অ্যাক্সেসযোগ্য, তবে আপনার ব্রাউজারে অবশ্যই JavaScript সক্রিয় থাকতে হবে, যেহেতু পৃষ্ঠা এবং এর সমস্ত ট্যাব একটি বিস্তৃত জাভাস্ক্রিপ্ট অ্যাপ্লিকেশন।

আপনার পছন্দসই পৃষ্ঠার প্রতিটি ট্যাবে Save ক্লিক করার দরকার নেই, কারণ সংরক্ষণ বোতামটি সমস্ত পছন্দ ট্যাবের সমস্ত পরিবর্তনকে প্রভাবিত করে। [১] আপনি সংরক্ষণ করার আগে আপনার সমস্ত পছন্দগুলি সেট করে ট্যাব থেকে ট্যাবে যেতে পারেন, কারণ সংরক্ষণ অন্যান্য ট্যাবে আপনার পরিবর্তনগুলি মনে রাখে৷ অসংরক্ষিত পরিবর্তনগুলি ভুলে যেতে, কেবল সংরক্ষণ না করেই পৃষ্ঠাটি ছেড়ে দিন। আপনি যদি আপনার সংরক্ষিত পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে চান তবে আপনাকে সেগুলি ম্যানুয়ালি রিসেট করতে হবে৷

সমস্ত ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করুন ক্লিক করলে অন্য একটি পৃষ্ঠা নিরীহভাবে লোড হবে, যা তারপরে প্রতিটি ট্যাবে সমস্ত পছন্দগুলিকে তাদের ডিফল্ট মানগুলিতে পুনরায় সেট করার জন্য বোতামটি অফার করবে। এর মধ্যে কিছু আইটেম রয়েছে যা পছন্দ হিসাবে সংরক্ষণ করা হয়, কিন্তু বিশেষ:পছন্দে সরাসরি সম্পাদনাযোগ্য নয়। আপনি যদি আপনার পছন্দগুলি পুনরায় সেট করেন, আপনি একটি ইতিহাস পৃষ্ঠার উইকিটেক্সট থেকে আপনার কাস্টম স্বাক্ষর পুনরুদ্ধার করতে পারেন, Wikipedia:Tools § ব্রাউজিং এবং সম্পাদনা থেকে আপনার কাস্টম CSS বা JavaScript আপডেট করতে পারেন এবং তারপরে আপনার পছন্দগুলি পুনরায় নির্বাচন এবং সংরক্ষণ করতে পারেন।

ডিফল্ট সেটিংস নতুনদের নিবন্ধ সম্পাদনা করার লক্ষ্যে। মধ্যবর্তী সম্পাদকরা আরও বৈশিষ্ট্য সক্রিয় করার প্রবণতা রাখে, যেমন "আমি একটি সম্পাদনার সারাংশ ভুলে গেলে আমাকে সতর্ক করুন", এবং উন্নত সম্পাদক এবং প্রশাসকরা তাদের কাজের জন্য বিশেষ সেটিংস, গ্যাজেট এবং সম্পাদক ব্যবহার করেন।

আপনার কাছে একই ইউজারনেম এবং পাসওয়ার্ড আছে ভাই প্রজেক্ট যেমন উইকশনারি, MediaWiki.org-এ এবং অন্যান্য ভাষার উইকিপিডিয়াতে। আপনার অ্যাকাউন্টের প্রতিটি পছন্দ স্বাধীন কারণ প্রতিটি উইকি একটি ওয়েবসাইট, তাদের নিজস্ব প্রশাসন (নেমস্পেস, সেটিংস, অ্যাকাউন্ট ইত্যাদি) সহ। ) এমনকি উপরের "পছন্দ" শব্দটি আলাদাভাবে সেট করা যেতে পারে! সহজ ইংরেজি উইকিপিডিয়াতে, এটি "আমার সেটিংস" বলে।

ব্যবহারকারী প্রোফাইল[সম্পাদনা]

পছন্দসমূহ → ব্যবহারকারীর প্রোফাইল → Details = meta:Help:Preferences#User profile

মৌলিক তথ্য[সম্পাদনা]

  • আপনার অ্যাকাউন্টের বিশদ বিবরণ এবং আপনি কতগুলি সম্পাদনা করেছেন তা তালিকাভুক্ত করুন৷
  • আপনাকে আপনার বিশ্বব্যাপী অ্যাকাউন্টের তথ্য দেখতে/পরিচালনা করতে দেয়।
  • আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য একটি লিঙ্ক প্রদান করে।

আন্তর্জাতিকীকরণ[সম্পাদনা]

  • ব্যবহারকারী-ইন্টারফেস বার্তাগুলির ভাষা পরিবর্তন করুন। এটি সম্পাদকদের দ্বারা তৈরি নিবন্ধ এবং অন্যান্য পৃষ্ঠাগুলিকে প্রভাবিত করে না। মনে রাখবেন যে অনেক ইন্টারফেস বার্তা ইংরেজি উইকিপিডিয়াতে কাস্টমাইজ করা হয়েছে কিন্তু সাধারণত শুধুমাত্র ডিফল্ট "en - English" এর জন্য যা উদাহরণস্বরূপ প্রাসঙ্গিক সহায়তা পৃষ্ঠা, প্রক্রিয়া এবং নীতির লিঙ্ক যোগ করতে পারে। সম্পাদকদের "en-GB - ব্রিটিশ ইংরেজি" বা "en-CA - কানাডিয়ান ইংরেজি" নির্বাচন করতে নিরুৎসাহিত করা হয়, যা কিছু বানান পরিবর্তন করে কিন্তু অনেক দরকারী কাস্টমাইজেশন বাদ দেয়। [২] বিদেশী ভাষাগুলিও কাস্টমাইজেশন বাদ দেয় তবে দুর্বল ইংরেজি দক্ষতা সহ ব্যবহারকারীদের দ্বারা পছন্দ হতে পারে।
  • আপনার পছন্দের সর্বনাম নির্দিষ্ট করুন যাতে সফ্টওয়্যারটি ব্যাকরণগতভাবে আপনাকে সঠিকভাবে উল্লেখ করতে পারে। এটি নির্দিষ্ট সরঞ্জামগুলির মাধ্যমে অন্যান্য ব্যবহারকারীদের কাছেও দৃশ্যমান, যেমন তারা টেমপ্লেট এবং নেভিগেশন পপআপ ৷
  • আরও ভাষা সেটিংস: আপনাকে উইকিপিডিয়া মেনু এবং ফন্ট প্রদর্শিত হয় এমন ভাষা সেট করতে দেয়; অতিরিক্তভাবে, আপনি যে ভাষাতে সম্পাদনা করবেন সেটি সেট করার একটি বিকল্প (ইনপুট টুল অবশ্যই সক্রিয় থাকতে হবে)।

স্বাক্ষর[সম্পাদনা]

  • আপনি যখন আলাপ পাতায় স্বাক্ষর করবেন তখন স্বাক্ষরটি প্রদর্শিত হবে।
  • উইকি মার্কআপ ব্যবহার করে (বিকল্পটি অবশ্যই চেক করা উচিত), অথবা কেবল সাধারণ পাঠ্য ব্যবহার করে আপনাকে স্বাক্ষর সম্পাদনা করার অনুমতি দেয়।

ইমেল বিকল্প[সম্পাদনা]

  • একটি ইমেল ঠিকানা প্রদান করার একটি বিকল্প. যদিও এটি ঐচ্ছিক, অনুগ্রহ করে আপনার পাসওয়ার্ড হারানো এবং ফাইলে একটি ইমেল ঠিকানা না থাকার বিষয়ে সতর্কতা পড়ুন।
  • আপনার ইমেল ঠিকানা ব্যবহারের বিকল্পগুলি: অন্যান্য ব্যবহারকারীদের থেকে ইমেল সক্ষম করা, অন্য ব্যবহারকারীদের কাছে আপনার পাঠানো ইমেলের কপি পাঠানো এবং আপনার নজরতালিকায়র একটি পৃষ্ঠা বা ফাইল পরিবর্তন করা হলে ইমেল গ্রহণ করা।
  • ইমেল ব্যবহার করার আগে আপনাকে অবশ্যই আপনার ইমেল ঠিকানা নিশ্চিত করতে হবে। সহায়তা দেখুন:ইমেল নিশ্চিতকরণ
  • "আমার নজরতালিকায়র একটি পৃষ্ঠা বা ফাইল পরিবর্তিত হলে আমাকে ইমেল করুন", দেখুন সহায়তা:ইমেল বিজ্ঞপ্তি৷

নবাগত হোমপেজ[সম্পাদনা]

Wikipedia:Growth Team features § Newcomer homepage

অবয়ব[সম্পাদনা]

পছন্দসমূহ → অবয়ব → Details = meta:Help:Preferences#Appearance

ওয়েব ব্রাউজারের অভিজ্ঞতা পরিবর্তন করুন।

আবরণ[সম্পাদনা]

আবরণ পছন্দ[সম্পাদনা]

  • উইকিপিডিয়া কীভাবে প্রদর্শিত হয় তার "ত্বক" বা "থিম" চয়ন করুন।
  • আপনার কাস্টম CSS বা কাস্টম জাভাস্ক্রিপ্ট অ্যাক্সেস করুন পৃথক স্কিনগুলির জন্য এবং সমস্ত স্কিনগুলিতে প্রযোজ্য বিশ্বব্যাপী সেটিংসের জন্য৷ যদি লিঙ্কগুলি নীল হয়, আপনি এই বিশেষ পৃষ্ঠাগুলি তৈরি করেছেন এবং এটি তাদের অ্যাক্সেস এবং সম্পাদনা করার একটি দ্রুত উপায়। লিঙ্কগুলি লাল হলে, লিঙ্কটিতে ক্লিক করলে বিশেষ পৃষ্ঠা তৈরি হবে। আপনি এই বিভাগ থেকে আপনার ক্রস-উইকি CSS এবং জাভাস্ক্রিপ্ট পৃষ্ঠাগুলি অ্যাক্সেস করতে পারেন, তবে লিঙ্কগুলির রঙ সর্বদা বাহ্যিক লিঙ্কগুলির মতো হবে।

পড়া পছন্দ[সম্পাদনা]

তারিখ বিন্যাস[সম্পাদনা]

  • আপনার তারিখ এবং সময় পছন্দ সেট করার বিকল্প; ইতিহাসের পাতা, লগ ইত্যাদি নিবন্ধে তারিখগুলি এভাবেই প্রদর্শিত হবে। যদি "কোন পছন্দ না" তে সেট করা হয়, তাহলে বিন্যাসটি হল HH:MM, DD MMMM YYYY ( UTC ), উদাহরণস্বরূপ: 14:23, 8 September 2023 (UTC)।

সময় অফসেট[সম্পাদনা]

  • ঐচ্ছিক সময় অঞ্চল সেটিং এর উপর ভিত্তি করে সার্ভারের সময় (UTC) এবং স্থানীয় সময় দেখায়। আপনি সার্ভারের সময় (UTC) ব্যবহার করতে বেছে নিতে পারেন, আপনার কম্পিউটারে ঘড়ির দ্বারা অফসেট গণনা করতে পারেন, অথবা UTC থেকে ঘন্টা বা অবস্থান অনুসারে একটি অফসেট নির্দিষ্ট করতে পারেন৷
  • এটি সম্পাদনাযোগ্য পৃষ্ঠাগুলিতে সংরক্ষিত সময়গুলিকে প্রভাবিত করে না, যেমন স্বাক্ষরে টাইমস্ট্যাম্প৷ তার জন্য, উইকিপিডিয়া:স্থানীয় সময়ে মন্তব্য দেখুন।

নথি পত্র[সম্পাদনা]

  • একটি নিবন্ধের ছবিগুলি শুধুমাত্র একটি থাম্বনেইল (একটি পূর্বরূপ)। এগুলি সর্বদা আটটি সম্ভাব্য থাম্বনেইল আকারের একটি হবে। বড় পর্দার আকারের জন্য সর্বাধিক চয়ন করুন এবং ছোট পর্দার আকারের জন্য সর্বনিম্ন থাম্বনেইল আকার চয়ন করুন৷ ডিফল্ট 220px হল একটি মিডরেঞ্জ থাম্বনেইল-আকার। আপনি আপনার ফন্ট সাইজ পরিবর্তন করেছেন? তারপর ক্যাপশন পঠনযোগ্যতা বাড়ানোর জন্য আপনার নির্বাচিত থাম্বনেইলের আকারের সাথে সেই ফন্টের আকারটি মেলাতে হবে।
  • একটি নিবন্ধ দেখার সময়, আপনি যদি একটি থাম্বনেইলে ক্লিক করেন তাহলে আপনি মিডিয়া ভিউয়ার সক্রিয় করবেন। মিডিয়া ভিউয়ার হল জাভাস্ক্রিপ্ট, এবং এটি প্রসেসিং রিসোর্স ব্যবহার করে। এটি নিবন্ধের সমস্ত চিত্রগুলিকে উচ্চ রেজোলিউশনে লোড করে এবং এটি নেটওয়ার্কিং সংস্থানগুলি ব্যবহার করে৷ এটি ডিফল্ট। সম্পদ সংরক্ষণ করতে আপনি মিডিয়া ভিউয়ার বন্ধ করতে পারেন: 1) সমস্ত চিত্রের আকার নিয়ন্ত্রণ করতে, 2) আপনি থাম্বনেইলে ক্লিক করলে সরাসরি একটি ফাইল পৃষ্ঠায় (পরিবর্তে) নেভিগেট করতে৷
  • আপনি ফাইল পৃষ্ঠার প্রধান চিত্রের চিত্র আকারের সীমা লক্ষ্য করতে পারেন, (সামনের বিষয়টিতে প্রদর্শিত)। একটি দ্রুত নেটওয়ার্কে একটি বড় আকার চয়ন করুন এবং একটি ধীর নেটওয়ার্কে একটি ছোট চিত্র আকারের সীমা চয়ন করুন৷ ডিফল্ট 800 × 600px হল একটি মিডরেঞ্জ ছবির আকারের সীমাফাইল পৃষ্ঠাগুলি কমন্স উইকিতে রয়েছে, এবং সেখানে লগ ইন করলে, সেখানে যাওয়া আপনার সেটিংসকে ওভাররাইড করে।
  • নোট করুন যে আপনি উভয়ই মিডিয়া ভিউয়ার বন্ধ করতে পারেন এবং একটি ছোট চিত্রের আকারের সীমা সেট করতে পারেন, এবং তবুও আপনি চাইলে সেই ফাইল পৃষ্ঠার নীচে তালিকাভুক্ত যে কোনও উচ্চ রেজোলিউশনের চিত্রগুলি থেকে নিজেকে উপলভ্য করার ক্ষমতা সীমাবদ্ধ করবেন না। এটি করার ফলে আপনি একটি চিত্রে ক্লিক করার মাধ্যমে শুরু করা ফাইল নেমস্পেস ইন্টারঅ্যাকশন সম্পর্কিত স্বয়ংক্রিয় পছন্দগুলির কারণে আপনার সার্ফিং গতির যে কোনও অবাঞ্ছিত, স্বয়ংক্রিয়ভাবে বগিং-ডাউনের সম্পূর্ণ ম্যানুয়াল নিয়ন্ত্রণ পেতে পারেন।

পার্থক্য[সম্পাদনা]

  • পার্থক্যের নিচে পৃষ্ঠার বিষয়বস্তু না দেখানোর বিকল্প; এটি চেক করলে আপনি যে পার্থক্যটি দেখছেন তার পৃষ্ঠা পূর্বরূপ দমন করবে।
  • রোলব্যাক করার পরে একটি পার্থক্য বাদ দেওয়ার বিকল্প

উন্নত বিকল্প[সম্পাদনা]

  • আপনার ব্রাউজার উইন্ডোতে সর্বদা আন্ডারলাইন সহ হাইপারলিঙ্কগুলি প্রদর্শন করতে বেছে নিন, কখনই না, বা ব্রাউজার বা উইকিপিডিয়া-স্কিন ডিফল্ট অনুসারে।
  • লিঙ্কগুলিকে স্টাব লিঙ্ক হিসাবে ফর্ম্যাট করুন যখন তারা যে নিবন্ধটির সাথে লিঙ্ক করেছে সেটি আপনার ফাইলের আকারে সেট করা প্রান্তিকের চেয়ে ছোট। স্টাব লিঙ্ক ফরম্যাটিং এই বিকল্পের পাঠ্যে প্রদর্শিত লিঙ্কের রঙকে গাঢ় বাদামীতে পরিবর্তন করে। এই বিকল্পটি আপনাকে ছোট নিবন্ধগুলির লিঙ্কগুলি দেখতে সাহায্য করতে পারে (স্টাব হওয়ার সম্ভাবনা বেশি) যাতে আপনি সেগুলি প্রসারিত করতে পারেন। এটি দ্ব্যর্থতা নিরসন পৃষ্ঠাগুলির লিঙ্কগুলি চিহ্নিত করার জন্যও দরকারী, যেগুলি তুলনামূলকভাবে ছোট। এগুলি সাধারণত ত্রুটির সাথে লিঙ্ক করা হয়, তবে প্রায়শই তাদের তালিকায় সঠিক নিবন্ধের একটি লিঙ্ক থাকে, যা এই ত্রুটিটিকে সহজে ঠিক করে তোলে৷
  • লুকানো বিভাগ দেখান.

গণিত[সম্পাদনা]

  • গাণিতিক সূত্র প্রদর্শনের জন্য TeX বা MathJax বেছে নিন।

ভাষা[সম্পাদনা]

সম্পাদনা[সম্পাদনা]

পছন্দসমূহ → সম্পাদনা → Details = meta:Help:Preferences#Editing

সম্পাদনা পৃষ্ঠা, এর সূচনা, এবং চেহারা এবং অনুভূতি সম্পর্কিত, উইকিপিডিয়া অনেকগুলি বিকল্প সরবরাহ করে। তাদের মধ্যে কয়েকটি হল:

  • ডাটাবেসের মধ্যে " Prompt me when entering a blank edit summary (or the default undo summary) "। (অভ্যাস গঠন। )
  • "ভিজুয়াল এডিটর সক্ষম করুন"। একটি ওয়ার্ড প্রসেসর ইন্টারফেস পান। কোন মার্কআপ ভাষা এ সব.
  • " Show preview without reloading the page "। একটি ডাইনামিক ওয়েব পেজ পান। ব্রাউজার পুনরায় লোড করা এখন সম্পাদনা পৃষ্ঠাটি ছেড়ে না গিয়েই লাইভ আসলটির একটি আভাস দেয়৷ এবং অনুরোধ করা প্রতিটি পূর্বরূপের জন্য একটি সম্পূর্ণ নতুন পৃষ্ঠা তৈরি করার আর প্রয়োজন নেই; লাইভ প্রিভিউ শুধুমাত্র তার পৃষ্ঠার কিছু অংশ পুনরায় লোড করে, এবং তাই এটি কোনও ব্রাউজার ইতিহাস পিছনের দিকে অফার করে না, তবে সামনের দিকে কোনও ইতিহাসকে বিরক্ত করে না। কিছু নেটওয়ার্ক ব্যান্ডউইথ এবং প্রচুর ব্রাউজার ক্যাশে সংরক্ষণ করে। জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করার আগে শুধু আপনার সম্পাদনাগুলি সংরক্ষণ করুন৷ [৩] (প্রথমবার ব্যবহারকারীদের একটি সহজ সামঞ্জস্য পরীক্ষা করা উচিত। [৪] )

সম্পাদনা বাক্সের জন্য ফন্টের আকার উইকিপিডিয়া সম্পাদনা পছন্দ বা ব্রাউজারে সেট করা যেতে পারে। ফায়ারফক্সে, Options → Content → "Default font" Advanced… এ দুটি ফন্ট-সাইজ সেটিংস রয়েছে, একটি সম্পাদনা বাক্সের জন্য এবং একটি বাকি পৃষ্ঠার জন্য। আপনি যদি শুধু অভিন্নতা চান, তাহলে দেখুন এটি উইকিপিডিয়াকে তার নিজস্ব ফন্ট বেছে নিতে দেয় কিনা; তারপর আপনি উইকিপিডিয়ার "এডিট এরিয়া ফন্ট স্টাইল" "Serif" বা "Sans Serif" এ সেট করুন এবং সম্পাদনা বাক্সে ফন্টের আকার বাকি পৃষ্ঠার সাথে মিলবে।

সম্পাদনা বাক্সে সারির সংখ্যা আর পছন্দগুলিতে সেট করা নেই৷ একটি অস্থায়ী পরিবর্তনের জন্য, যখন সম্পাদনা বাক্স প্রদর্শিত হয়, সম্পাদনা বাক্সের নীচের ডানদিকে ছোট বর্গক্ষেত্রটিকে উপরে বা নীচে টেনে আনুন। বিকল্পভাবে, আপনার CSS ফাইলে (পছন্দ, উপস্থিতিতে), সাধারণত বিশেষ:MyPage/common.css : এই লাইনটি যোগ করে পরিবর্তন স্টিক করুন

#wpTextbox1 {height: 25em;}

যেখানে 25em একটি উদাহরণ (এবং সাধারণ), উচ্চতা।

দুটি সম্পাদনা টুলবার অফার করা হয়েছে যা সম্পাদনা বাক্সের শীর্ষে বিস্তৃত হবে। ( উইকিপিডিয়া:রিফটুলবার সংস্করণ দেখায়। )

  • "সম্পাদনা টুলবার দেখান" হল লিগ্যাসি 1.0 সংস্করণ যা বোতামগুলির একটি সারি দেয়৷ (বিশদ বিবরণের জন্য m:help:Edit টুলবার দেখুন। )
  • "উন্নত সম্পাদনা টুলবার সক্ষম করুন" আইকন সহ একটি ফ্রেম দেয়। এটি একটি ডিফল্ট বৈশিষ্ট্য যা বন্ধ করা যেতে পারে।

শুধুমাত্র সম্পাদনা বাক্স এবং টুলবারগুলির পরিবর্তে আপনার প্রিয় পাঠ্য সম্পাদকের আরও ব্যবহার করতে, উইকিপিডিয়া:টেক্সট এডিটর সমর্থন দেখুন। এছাড়াও গ্যাজেট ট্যাব দেখুন।

সাম্প্রতিক পরিবর্তন[সম্পাদনা]

পছন্দসমূহ → সাম্প্রতিক পরিবর্তন → Display options & Advanced options = meta:Help:Preferences#Recent changes

সাম্প্রতিক পরিবর্তনগুলি ডাটাবেসের পৃষ্ঠাগুলির পরিবর্তনগুলিকে নির্দেশ করে৷ প্রতিবার একটি উইকি পৃষ্ঠা সম্পাদনা করা হয় এবং প্রকৃতপক্ষে পরিবর্তন করা হয়, পার্থক্যের একটি রেকর্ড রাখা হয়। উদাহরণস্বরূপ, একটি পৃষ্ঠার ইতিহাস সেই নির্দিষ্ট পৃষ্ঠার সংশোধনগুলি দেখায়। কিন্তু সাম্প্রতিক পরিবর্তনগুলি শুধুমাত্র একটি পৃষ্ঠার সংশোধন বা সম্পূর্ণ উইকিতে রিপোর্ট করতে পারে, তারা একজন সম্পাদকের সাম্প্রতিক পরিবর্তনগুলি (তাদের অবদান) সম্পর্কেও রিপোর্ট করতে পারে। সাম্প্রতিক পরিবর্তনগুলির জন্য ব্যবহারকারীর পছন্দগুলি হল সেই শৈলী যেখানে এই সংশোধনগুলির তালিকা প্রদর্শিত হবে:

  • তালিকার দৈর্ঘ্য
  • তালিকার সময় উইন্ডো
  • তালিকার গ্রুপিং পদ্ধতি

নজরতালিকায় আরও সূক্ষ্মভাবে টিউন করা পছন্দ রয়েছে, কারণ সম্পাদনা উইন্ডোর মতো এটি প্রায়শই সম্পাদকদের জন্য একটি মূল হাতিয়ার।

এই বিভিন্ন ইতিহাস সম্পর্কে আরও তথ্য নিম্নলিখিত জায়গায় পাওয়া যাবে। উইকিপিডিয়া পৃষ্ঠাগুলিতে বিশ্বব্যাপী পরিবর্তনের জন্য, সহায়তা:সাম্প্রতিক পরিবর্তনগুলি দেখুন। ব্যবহারকারীর অবদানের জন্য, সহায়তা:ব্যবহারকারীর অবদান দেখুন। পৃষ্ঠার ইতিহাসের জন্য, সহায়তা:পৃষ্ঠার ইতিহাস দেখুন। অন্যান্য ধরনের লগের জন্য দেখুন সহায়তা:লগ ।

মুলতুবি পরিবর্তন[সম্পাদনা]

পছন্দসমূহ → সাম্প্রতিক পরিবর্তন → Pending changes = meta:Help:Preferences#Pending changes/Edit review

এই সেটিংসগুলি উন্নত সম্পাদকদের জন্য যাদের পাঁচটি স্তম্ভ এবং পৃষ্ঠায় রায় চিহ্নিত করতে ব্যবহৃত টেমপ্লেটগুলির বিশদ ধারণা রয়েছে৷ মুলতুবি পরিবর্তনগুলি উপস্থাপনার শৈলীকে বোঝায়

  • নতুন পৃষ্ঠা "কিউরেশন" টুল: কিউরেশন টুলবার এবং নতুন পেজ ফিড, এবং
  • পৃষ্ঠার সর্বজনীন সংস্করণে প্রয়োগ করার আগে কোনও পরিবর্তন পর্যালোচনা করে সুরক্ষার জন্য কনফিগার করা নির্দিষ্ট পৃষ্ঠাগুলির পৃষ্ঠার ইতিহাসে সাম্প্রতিক পরিবর্তনগুলি কীভাবে উপস্থিত হয়।

মুলতুবি পরিবর্তন বৈশিষ্ট্য দেখানো একটি পৃষ্ঠা ইতিহাসের উদাহরণের জন্য, বিশেষ:PendingChanges- এ তালিকাভুক্ত একটি পৃষ্ঠার ইতিহাসে ক্লিক করুন।

নজরতালিকা[সম্পাদনা]

পছন্দসমূহ → নজরতালিকা → Details = meta:Help:Preferences#Watchlist

নজরতালিকা বিকল্পগুলির মধ্যে রয়েছে কোন পৃষ্ঠাগুলি এবং আপনার কাছে "সাম্প্রতিক" এর অর্থ কী। যদি আপনার পছন্দসমূহ " আমার নজরতালিকায় একটি পৃষ্ঠা বা ফাইল পরিবর্তিত হলে আমাকে ইমেল করুন " সেট করা থাকে ("ব্যবহারকারী প্রোফাইল" ট্যাবের নীচে), তবে শুধুমাত্র একটি পৃষ্ঠায় গিয়ে আপনি প্রকৃতপক্ষে এটির ইমেল বিজ্ঞপ্তি পতাকা সেট করবেন। একবার আপনি একটি নির্দিষ্ট পৃষ্ঠা পরিবর্তনের জন্য ইমেলটি মিস করলে বা পৃষ্ঠাটিতে যান না (বা ইমেলটি উপেক্ষা করুন), আপনি সেই পৃষ্ঠাটির জন্য আর কোনো ইমেল পাবেন না । আপনি এখনও সেই পৃষ্ঠাটির নজরতালিকা সম্পাদনা-সারাংশ দ্বারা কর্তব্যের সাথে নিরীক্ষণ করতে পারেন, তবে আপনি এটিতে না যাওয়া পর্যন্ত এর নির্দিষ্ট ইমেল বিজ্ঞপ্তি পতাকা সেট করা থাকবে না। এটি আপনাকে সম্ভাব্য অকেজো ইমেলগুলি প্রতিরোধ করার সময় একটি বড় নজরতালিকা নিরীক্ষণের সুবিধা দেয়৷

আপনি যেকোন উপায়ে সমস্ত ইমেল বিজ্ঞপ্তি সেট করতে চাইলে, আপনি যে কোনো সময় সমস্ত পৃষ্ঠাগুলিকে "পরিদর্শন করা হয়েছে" চিহ্নিত করতে পারেন৷ যদি আপনার পছন্দসমূহ → গ্যাজেটগুলিতে " আপনার নজরতালিকায় প্রদর্শিত পৃষ্ঠাগুলি রয়েছে যা আপনার শেষ দর্শনের পর থেকে বোল্ডে পরিবর্তিত হয়েছে ", তারপরে আপনার নজরতালিকায় একটি বোতাম থাকবে "পরিদর্শন করা সমস্ত পৃষ্ঠা চিহ্নিত করুন"। এই বোতামটি কার্যকরভাবে আপনার সমস্ত ইমেল বিজ্ঞপ্তি পতাকা সেট করবে।

বিজ্ঞপ্তি[সম্পাদনা]

পছন্দসমূহ → বিজ্ঞপ্তি

এই সেটিংস বিশেষ: বিজ্ঞপ্তি টুল পরিবর্তন করে। বিজ্ঞপ্তিগুলির বিকল্পগুলি প্রথম মে 2013 এ যোগ করা হয়েছিল। একটি সংক্ষিপ্ত ওভারভিউয়ের জন্য উইকিপিডিয়া সাইনপোস্টের বিষয় " ইকো ডিপ্লয়মেন্ট পাওয়ার জন্য ইংরেজি ভাষার উইকিপিডিয়া " দেখুন।

নির্দিষ্ট পছন্দের সম্পূর্ণ ব্যাখ্যার জন্য, Wikipedia:Notifications § Preferences and settings দেখুনWikipedia:Notifications § Preferences and settings

ইমেল বিকল্প
  • ইমেল বিজ্ঞপ্তিগুলি অপ্ট-ইন করবেন বা অপ্ট-আউট করবেন তা চয়ন করুন (আপনাকে আপনার পছন্দসমূহ আপনার ইমেল ঠিকানা নিশ্চিত করতে হবে পছন্দসমূহ → ব্যবহারকারীর প্রোফাইল → Email options)। আপনি প্রতিটি ইভেন্টের জন্য একক ইমেল থেকে দৈনিক বা সাপ্তাহিক ডাইজেস্ট পর্যন্ত কত ঘন ঘন ইমেল বিজ্ঞপ্তি পাবেন তা চয়ন করতে পারেন।
  • প্লেইন টেক্সট বা HTML ইমেল পাবেন কিনা বেছে নিন।
এই ঘটনা সম্পর্কে আমাকে অবহিত

আপনি এটির পাশের বাক্সগুলি চেক করে (বা আনচেক করে) পৃথক ধরণের বিজ্ঞপ্তিগুলি সক্ষম (বা অক্ষম) করতে পারেন৷ আপনি বেশিরভাগ বিজ্ঞপ্তি প্রকারের জন্য ওয়েবে বা ইমেলের মাধ্যমে বিজ্ঞপ্তিগুলি সক্ষম (বা অক্ষম) করতে পারেন (উল্লেখ্য যে কিছু বিজ্ঞপ্তি অক্ষম করা যাবে না, যেমন আপনার ব্যবহারকারীর অধিকারে পরিবর্তন বা নতুন আলাপ পাতার বার্তা: এই বিজ্ঞপ্তিগুলি খারিজ করা খুব গুরুত্বপূর্ণ)।

Wikipedia:Notifications § Types of notifications has a general list of the types of notifications. Special:DisplayNotificationsConfiguration lists all notification types available and how they are configured.

নিঃশব্দ ব্যবহারকারী

আপনি বাক্সে তাদের ব্যবহারকারীর নাম প্রবেশ করে পৃথক ব্যবহারকারীদের থেকে অন-সাইট বিজ্ঞপ্তিগুলি নিঃশব্দ করতে পারেন৷ আপনি এখনও বিজ্ঞপ্তি পাবেন যদি একজন নিঃশব্দ ব্যবহারকারী আপনার ব্যবহারকারীর আলাপ পাতায় লেখেন বা আপনার তৈরি করা একটি পৃষ্ঠা পর্যালোচনা করেন। নিঃশব্দ ব্যবহারকারী এখনও একটি সফল উল্লেখ বিজ্ঞপ্তি পাবেন, যদি তারা সেই পছন্দটি সক্ষম করে থাকেন।

পৃষ্ঠাগুলি নিঃশব্দ করা

আপনি বাক্সে প্রতিটি পৃষ্ঠার নাম টাইপ করে নির্দিষ্ট পৃষ্ঠাগুলির জন্য "পৃষ্ঠা লিঙ্কড" বিজ্ঞপ্তিগুলি নিঃশব্দ করতে পারেন৷

গ্যাজেট[সম্পাদনা]

পছন্দসমূহ → গ্যাজেট → Details = Wikipedia:Gadget#Currently installed gadgets

গ্যাজেট হ'ল ব্যবহারকারীদের দ্বারা অবদান রাখা সফ্টওয়্যার, উইকিপিডিয়া চালানোর সফ্টওয়্যার নয়, এবং তাই আপনি দেখতে পাবেন গ্রুপের নাম সম্পাদনা এবং উপস্থিতি পছন্দের পৃষ্ঠায় ট্যাবের নামের মতোই৷ আপনি যদি পছন্দের পৃষ্ঠায় ট্যাব দেখতে পান আপনার ওয়েব-ব্রাউজারে ইতিমধ্যেই জাভাস্ক্রিপ্ট সক্রিয় আছে। গ্যাজেটগুলি তালিকায় উপস্থিত হওয়ার আগে একটি অনুমোদিত প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়৷ ব্রাউজিং, সম্পাদনা, চেহারা এবং সামঞ্জস্যের জন্য গ্যাজেট আছে। সেখানে উপলব্ধ নির্বাচিত গ্যাজেট্রিগুলির একটি সাধারণ ওভারভিউ নিম্নরূপ।

ব্রাউজিং
  • ভাষা অনুবাদ
  • মিডিয়া ফাইল, অনুসন্ধান ফলাফল, এবং পার্থক্য
  • অ্যাডভান্সিং এডিটরের জন্য টুইঙ্কল অ্যাডমিন টুল
  • নতুন সম্পাদক প্রশ্নের জন্য চাহাউস
  • এটি পড়ার জন্য একটি ইনলাইন উদ্ধৃতিটির উপর মাউস করা বা ঘোরানো
সম্পাদনা
  • উদ্ধৃতি পরিবর্তন/দ্রুত করা/প্রমাণ করা
  • উইকিটেক্সট রঙ করা; অক্ষর টুলসেট
  • শ্রেণীকরণ; নতুন নিবন্ধ পর্যালোচনা; বিরোধ ফাইলিং
  • উইকি সম্পাদক, WikEd, এবং WikEdDiff
চেহারা
  • পরিচায়ক বিভাগ সম্পাদনা করা হচ্ছে।
  • অ্যাডমিন সরঞ্জাম; পৃষ্ঠার লেআউট এবং নিয়ন্ত্রণে পরিবর্তন এবং যোগ করা
  • সমস্ত টাইমস্ট্যাম্পে ডিফ, বা অ্যানিমেশন বা আপনার নিজস্ব স্থানীয় সময় প্রদর্শন করা
  • উইকিপিডিয়া অনুসন্ধানের জন্য একটি বহিরাগত সার্চ ইঞ্জিন সক্রিয় করা
  • একটি নিবন্ধের মূল্যায়ন করা শ্রেণি দেখান, বৈশিষ্ট্যযুক্ত, A, B, C, ইত্যাদি।
  • ন্যায্যতা অনুচ্ছেদ
সামঞ্জস্য
  • ফন্ট এবং জাভাস্ক্রিপ্ট সমর্থন
উন্নত
  • নিয়মিত এক্সপ্রেশন টুল
  • সফ্টওয়্যার বাগ ট্র্যাকিং
  • সাম্প্রতিক পরিবর্তন টহল

আরও দেখুন বিভাগে পৃষ্ঠাগুলিতে উপলব্ধ আরও কাস্টমাইজেশন দেখুন, যেমন একটি অনুসন্ধান এবং প্রতিস্থাপন ডায়ালগ যা জাভাস্ক্রিপ্ট নিয়মিত অভিব্যক্তি বোঝে।

বিটা বৈশিষ্ট্য[সম্পাদনা]

পছন্দসমূহ → Beta features → Details = mw:Beta Features

বিটা বৈশিষ্ট্য হল ব্যবহারকারীদের জন্য উইকিপিডিয়া এবং অন্যান্য উইকিমিডিয়া সাইটে নতুন বৈশিষ্ট্যগুলি সবার জন্য প্রকাশ করার আগে পরীক্ষা করার একটি উপায়।

অন্যান্য সরঞ্জাম[সম্পাদনা]

মিডিয়াউইকি পছন্দ পৃষ্ঠা সাধারণ ব্যবহারকারীর জন্য বিকল্পগুলির একটি সেট অফার করে। আপনি যদি উইকিপিডিয়াতে একটি বিশেষ ভূমিকা আবিষ্কার করেন, তাহলে সম্ভবত Wikipedia:Tools § Browsing and editing এ এটির জন্য একটি শক্তিশালী হাতিয়ার রয়েছে।Wikipedia:Tools § Browsing and editing

একটি টুল দিয়ে একটি অ্যাকাউন্ট পরিচালনা করলে আপনার ব্রাউজিং বা সম্পাদনা পৃষ্ঠার স্থানের পপআপ, টুলবার এবং ফ্রেম অবজেক্টের মতো পার্শ্বপ্রতিক্রিয়া বহন করতে পারে যা কখনও কখনও ভারী, কিন্তু কখনও কখনও শক্তিশালীভাবে প্রয়োজনীয়। আনইনস্টল করার পরিবর্তে, কেবল স্কিনগুলি পরিবর্তন করা সম্ভব, কারণ চারটি স্কিন রয়েছে, প্রতিটিতে এক জোড়া কাস্টমাইজেশন রয়েছে৷ 1) কাস্টম জাভাস্ক্রিপ্টের টুল রয়েছে। 2) কাস্টম CSS প্রতিটি স্কিনে আপনার পছন্দের ফন্ট, রঙ এবং ফ্রেমের বর্ডার বহন করতে পারে, সেই স্কিনটি যে কোন টুল দিয়ে লোড করা হোক না কেন।

আরো দেখুন[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:অপর্যালোচিত অনুবাদসহ পাতা]]

  1. It is true that each tab will create a URL in the browser history, but these URLs do not represent historical differences in the JavaScript instance that loaded with the Preferences page itself. The per-tab URLs only purpose is to serve the browser's back- and forward-navigation.
  2. Wikipedia:Village pump (proposals)/Archive 184#Discourage en-xx UI variants
  3. If you disable JavaScript for any page on MediaWiki.org or Wikipedia.org, you will lose all unsaved edits in all tabs; yet disabling JavaScript is a common troubleshooting technique when diagnosing some preference-related browser behaviors.
  4. The danger in using Live preview is on first use with an incompatible browser. Try a simple test: make a change to the edit box, then reload the page.
  5. Compiled by the Mozilla Contributors.