ব্যবসায়িক মডেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্যবসায়িক মডেল উদ্ভাবন পুনরাবৃত্তিমূলক এবং সাধারণত একটি বৃত্তাকার প্রক্রিয়া।

ব্যবসায়িক মডেল হল প্রতিষ্ঠানের একটি মূর্ত ধারণা, হোক ধারণাগত, পুথিগত কিংবা চিত্রগত, যা এর সকল প্রধান পরস্পরসম্পর্কিত স্থাপত্য, প্রক্রিয়াগত এবং আর্থিক ব্যবস্থার সাথে সম্পৃক্ত যা পরিকল্পিত ও প্রকল্পিত প্রতিষ্ঠান কর্তৃক তার বর্তমান ও ভবিষ্যতের জন্য, এবং তার কৌশলগত লক্ষ্য ও উদ্দ্যেশ্য বাস্তবায়নের জন্য যত পণ্য ও সেবা প্রদান করছে বা করবে। আল-দেবি, এল-হাড্ডাডে এবং এভিসন (২০০৮) এর এই সংজ্ঞা নির্দেশ করে যে মূল্য প্রস্তাবনা, মূল্য স্থাপত্য (প্রাতিষ্ঠানিক স্থাপত্য এবং প্রযুক্তিগত স্থাপত্য যা দ্বারা পণ্য, সেবা, ও তথ্যের পরিচালন হয়), মূল্য অর্থায়ন ( তথ্য প্রতিমালেপন মালিকানা ব্যয়, মূল্য পদ্ধতি, ও আয়ের কাঠামো নিয়ে), এবং মূল্য নেটওয়ার্ক মূলত তৈরি করে ব্যবসায়িক মডেলের প্রাথমিক কাঠামো বা মাত্রা।

ব্যবসায়িক মডেল যুক্তিসহ বর্ণনা করে কীভাবে একটি প্রতিষ্ঠান তৈরি করে, বিতরণ করে, এবং মূল্য আহরণ করে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বা অন্যান্য প্রেক্ষাপটে। ব্যবসায়িক মডেল তৈরি করার প্রক্রিয়া ব্যবসায়িক কৌশলেরই একটি অংশ।[১]

তত্ত্ব ও প্রায়োগিক দিক থেকে, ব্যবসায়িক মডেল পরিভাষাটি বিস্তৃত পরিসরব্যাপী আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক দিক থেকে ব্যবসার মূল দিকগুলো বর্ণনায় ব্যবহৃত হয়, এর মধ্যে উদ্দেশ্য, ব্যবসায় প্রক্রিয়া, উদ্দীষ্ট গ্রাহক, অর্ঘ্যসমূহ, কৌশল, স্থাপত্য, প্রাতিষ্ঠানিক কাঠামো, গুণন, ব্যবসায়িক চর্চা, কর্মপ্রক্রিয়া ও নীতিসমূহ কর্মসংস্কৃতিসহ। ব্যবসায়িক মডেল নিয়ে বহুবিধ ব্যাখ্যা ও সংজ্ঞায়ন হয়েছে বিভিন্ন গবেষণাপত্রে। ব্যবস্থাপকদের একটি জরিপের সংঘবদ্ধ পুনর্বেক্ষণ ও বিশ্লেষণ ব্যবসায়িক মডেলকে বাণিজ্যিক সুযোগকে সংগঠনের কাঠামোর মধ্য দিয়ে কাজে লাগানোকে বুঝিয়েছে। উত্তরোত্তর বর্ধিত যুক্তি ব্যবসায়িক মডেলের বর্ণনাতে বর্ণনা বা আখ্যানের ব্যবহারের প্রতি জোড় দেয় যা দ্বারা উদ্যোক্তারা অসাধারণ সফল প্রবৃদ্ধ প্রতিষ্ঠান তৈরি করছে।


ব্যবসায়িক মডেল হল একটি প্রতিষ্ঠিত প্রচলিত পদ্ধতি বা নীতি যা ব্যবসায়িক পরিবেশে উপযোগী হতে পারে। এটি একটি পরিকল্পনা বা মডেল যা একটি ব্যবসার কাঠামো বা প্রতিষ্ঠানের কার্যক্রম ও প্রশাসনের বিভিন্ন দিকগুলি উপস্থাপন করে।

একটি ব্যবসায়িক মডেল ব্যবসার কাঠামো, পণ্য বা পরিষেবা, গ্রাহকদের চাহিদা এবং বাজারের পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করে ব্যবসায়িক সফলতা অর্জনের পথ প্রদর্শন করে। এটি ব্যবসায়ের উদ্দেশ্য, লক্ষ্য, পণ্যের উৎপাদন পদ্ধতি, বিপণন পদ্ধতি, পণ্য মূল্য নির্ধারণ, গ্রাহক সংগ্রহ ও সংরক্ষণ, মার্কেটিং পরিকল্পনা, আর্থিক পরিচালনা, কর্মীদের সংগঠন, প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা ইত্যাদি সম্পর্কিত বিষয়ে দিকনির্দেশনা সরবরাহ করে।

ইতিহাস[সম্পাদনা]

ব্যবসায়িক মডেলের ইতিহাস উদ্বিগ্ন হয়েছে মানব সভ্যতার শুরুতে থেকেই। ব্যবসায়িক মডেলের বিভিন্ন রূপ ও আদর্শগুলি একাধিক সময়ে উদ্ভাবন হয়েছে। একটি সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে ব্যবসায়িক মডেলের মুখ্যতম মূল্যায়ন করা যায় নিচের সময়সীমার সাথে:

  • প্রাগৃহবাসী সমাজ:

প্রাচীনকালের প্রাগৃহবাসী সমাজে ব্যবসা বেশ সাধারণ ছিল। এই সমাজে উপাদানগত বদলে ব্যবসার পরিকল্পনা নিয়ে কাজ করা হতো না। ব্যবসায়ের উদ্দেশ্য আমদানি ও বিপণনের মতো প্রাথমিক ধারণা ছিল।

  • গ্রীক সভ্যতা:

গ্রীক সভ্যতার সময়ে ব্যবসায়ের বৈশিষ্ট্য প্রথমবারে পরিষ্কারভাবে উদ্ভাবিত হয়। এই সময়ে শিল্প ও বাণিজ্যিক কার্যক্রমগুলি উন্নত হয়ে উঠেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Geissdoerfer, Martin; Savaget, Paulo; Evans, Steve (২০১৭)। "The Cambridge Business Model Innovation Process"। Procedia Manufacturing8: 262–269। আইএসএসএন 2351-9789ডিওআই:10.1016/j.promfg.2017.02.033অবাধে প্রবেশযোগ্য