ব্যবসায়িক পরিসংখ্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যবসায়িক পরিসংখ্যান ব্যবসায়ের পরিচিতিমূলক একটি বিষয়। এটি ব্যবসায়িক উদ্যোগগুলি পর্যালোচনা করে ব্যবসায়ের সম্প্রসারণ, পরিকল্পনা, উন্নয়ন এবং সংশ্লিষ্ট সমস্যাগুলি নির্ধারণ করার জন্য ব্যবহার করা হয়। ব্যবসায়িক পরিসংখ্যানের মাধ্যমে কোম্পানিগুলি পণ্য ও পরিষেবা বিক্রয় করার পরিকল্পনা করতে পারে, বিতরণ পরিচালনা করতে পারে, মার্কেটিং ক্যাম্পেইন পরিকল্পনা করতে পারে এবং নতুন উৎপাদনের জন্য আবশ্যক সংস্থাপন পরিকল্পনা করতে পারে।[১][২]

ব্যবসায়িক পরিসংখ্যানের মাধ্যমে একটি উদ্যোগ পরিকল্পনা করার জন্য প্রাথমিক তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা হয়। ব্যবস্থাপনা তথ্য, বিপণন তথ্য, আর্থিক তথ্য, গ্রাহকের তথ্য এবং প্রতিযোগিতায় আবদ্ধ তথ্য উদ্ভূত করা হয়।

ধারণা[সম্পাদনা]

ব্যবসায়িক পরিসংখ্যান হল ব্যবসায়িক উপাদানের সংখ্যামূলক বিশ্লেষণ ও তথ্য প্রক্রিয়ার একটি উপক্রিয়া। এর মাধ্যমে ব্যবসায়িক ডেটা সংগ্রহ, পরিবর্তন, বিশ্লেষণ এবং ব্যবসায়িক নির্ধারণ সম্পর্কিত সমস্যার সমাধান করা হয়। ব্যবসায়িক পরিসংখ্যানে মাল্টিপল পরিসংখ্যানিক উপাদান ব্যবহার করা হয়, যা উপাদানের মধ্যে সম্পর্ক বুঝতে সহায়তা করে।

ব্যবসায়িক পরিসংখ্যানের মাধ্যমে ব্যবস্থাপনা করা হয় ব্যবসায়িক ডেটা থেকে প্রাপ্ত পরিসংখ্যানিক মানগুলির ভিত্তিতে। এটি পরিসংখ্যানিক সাধারণ মান বিশ্লেষণ, সম্পাদন এবং প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়। এর মাধ্যমে ব্যবসায়িক নির্ধারণ, পরিকল্পনা, নির্দেশনা এবং নিরীক্ষণ প্রক্রিয়া সহজ এবং নিরাপদ হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "WTO Stats"। World Trade Organization। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০২৩ 
  2. "WTO Stats"। World Trade Organization। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০২৩