বিষয়বস্তুতে চলুন

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান হল প্রতিষ্ঠানের ব্যাবস্থাপকদের নিতি নির্ধারন ও সিদ্ধান্ত নেওয়ার কাজে হিসাবের তথ্যগুলো বিশেষ বিন্যাসে ও পদ্ধতিতে প্রস্তুত করার বিজ্ঞান। এর অন্যতম উদ্দেশ্য হল ব্যবস্থাপকরা যেন প্রতিষ্ঠানের সমস্ত কার্যকলাপ সম্পর্কে অবগত থাকতে পারেন এবং উক্ত কার্যকলাপ নিয়ন্ত্রণ ও নিরীক্ষণ করতে পারেন।[১]

প্রতিষ্ঠানের আর্থিক হিসাবের সাথে ব্যবস্থাপনা হিসাবের পার্থক্য হলঃ

  • ব্যবস্থাপনা হিসাব আর্থিক হিসাবের মত ঐতিহাসিক খরচের উপর নির্ভরশীল নয়
  • এটি মূলত ভবিষ্যৎ খরচ সম্পর্কে ধারণা পাওয়ার একটি পদ্ধতি
  • যেভাবে একজন ব্যবস্থাপকের সিদ্ধান্ত নিতে সুবিধা হয়, ঠিক সেভাবেই এই হিসাব প্রস্তুত করা যায়
  • ব্যবস্থাপনা হিসাবে প্রতিষ্ঠান সম্পর্কে স্পর্শকাতর তথ্য থাকে তাই এটি প্রতিষ্ঠানের সাথে সরাসরি সম্পর্কিত নয় এমন কারও কাছে প্রকাশ করা হয় না।

সংজ্ঞা

[সম্পাদনা]

সঠিক পরিকল্পনা প্রয়োগ ও উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণ, নিয়ন্ত্রণ ব্যবস্থাপর সকল কাজ সঠিকভাবে পরিচালনা করার জন্য বিভিন্ন হিসাব উপযুক্ত পদ্ধতিতে তৈরি করাই হলো ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান।ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান হলো এমন একটি শাখা যা ব্যবসায়িক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ, পরিচালনা এবং সংস্থাপন সম্পর্কিত একটি সিদ্ধান্ত গ্রহণ ও পরিচালনা করে।

এটি হিসাববিজ্ঞানের একটি বিশেষ অংশ যা ব্যবস্থাপনা পদ্ধতি, নিয়ন্ত্রণ পদ্ধতি, মূল্যনির্ধারণ এবং ব্যবসায়িক সমস্যার সমাধান এবং উন্নতির জন্য তথ্য এবং পরিচালনা সরবরাহ করে। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান প্রায়শই ব্যবস্থাপনা লেভেলে অফিসারদের সহায়তা করে এবং কর্মীদের কার্যকলাপ পরিচালনা করার জন্য তথ্য সরবরাহ করে।

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের প্রাথমিক উদ্দেশ্য হলো ব্যবস্থাপনিক সিদ্ধান্ত গ্রহণে সমর্থন ও তথ্য সরবরাহ করা।

প্রতিষ্ঠানে এর কার্যকারীতা

[সম্পাদনা]

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান একটি প্রতিষ্ঠানের কার্যকারীতা নিয়ে পর্যালোচনা করে তথ্য সরবরাহ করে এবং প্রতিষ্ঠানের সঠিক নিয়ন্ত্রণ এবং পরিচালনা সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণ করে। এটি প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যকলাপে সক্ষমতা বৃদ্ধি করে এবং কর্মসংস্থানে কার্যক্ষমতা উন্নতি করে।

ব্যবস্থাপনা হিসাব বিজ্ঞান পরিচালনার কার্যকারীতা পরিচালনার পদ্ধতি, পরিচালনার পরিকল্পনা এবং পরিচালনার পরিচালকদের জন্য তথ্য সরবরাহ করে। এটি প্রতিষ্ঠানের নীতি এবং পরিকল্পনা তৈরি করে যা কর্মীদের পরিচালনা করে এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে।

একটি কর্পোরেশনের মধ্যে ভূমিকা

[সম্পাদনা]

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান প্রতিষ্ঠানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্ষমতা, নিয়ন্ত্রণ এবং পরিচালনা সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণ ও পরিচালনা করে। ব্যবস্থাপনা হিসাব বিজ্ঞান প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ এবং পরিচালনা উন্নত করে। এটি সঠিক ব্যবস্থাপনা পদ্ধতি, নিয়ন্ত্রণের পদ্ধতি এবং পরিচালনার প্রক্রিয়াগুলি পরিবর্তন এবং উন্নত করে। প্রতিষ্ঠানের বিভিন্ন ক্ষেত্রে প্রযোজ্য নিয়ন্ত্রণ মাপে ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান একটি সঠিক নিয়ন্ত্রণ ও পরিচালনা সিস্টেম সরবরাহ করে।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. van der Merwe, Anton (৭ সেপ্টেম্বর ২০১১)। Presentation at IMA's annual conference - Managerial Costing Conceptual Framework Session। Orlando, FL: Unpublished। 

বহিঃসংযোগ

[সম্পাদনা]