আর্থিক প্রতিবেদন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

There is a god. How the world notorius athiest change his life...(bangla pdf).

--______

  • eateme
  • বিখ্যাত নাস্তিক এখন Godশ্বরের প্রতি বিশ্বাস রাখে: বিশ্বের অন্যতম নেতৃস্থানীয় নাস্তিকরা এখন Godশ্বরের প্রতি বিশ্বাস রাখে, আরও বা কম, বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে। " এই ছিল মাথা- 9 ই ডিসেম্বর, 2004 এর লাইন, অ্যাসোসিয়েটেড প্রেস স্টোরি যে আরও বলেছিলেন: “একজন ব্রিটিশ দর্শনের অধ্যাপক যিনি আছেন একের বেশি সময় ধরে নাস্তিকতার শীর্ষস্থানীয় চ্যাম্পিয়ন হয়েছে অর্ধ শতাব্দী তার মন পরিবর্তন করেছে। সে এখন বিশ্বাস করে Moreশ্বর কমবেশি বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে এবং বলেছেন তাই বৃহস্পতিবার প্রকাশিত একটি ভিডিওতে ” প্রায় সঙ্গে সঙ্গেই, ঘোষণাটি মিডিয়া ইভেন্টে ছোঁয়া বন্ধ হয়ে গেল প্রতিবেদন এবং সারা বিশ্ব জুড়ে রেডিওতে এবং মন্তব্যগুলি টিভি, খবরের কাগজে এবং ইন্টারনেট সাইটে। গল্পটি লাভ করেছে যেমন গতিবেগ যে এপি পরবর্তী দুটি প্রকাশ আউট মূল ঘোষণা সম্পর্কিত। বিষয় গল্প এবং অনেক পরে জল্পনা ছিল অধ্যাপক- সোর অ্যান্টনি ফ্লিউ, ত্রিশেরও বেশি পেশাদার ফিলো- এর লেখক সূক্ষ্ম কাজ যা নাস্তিকতার এজেন্ডা নির্ধারণে সহায়তা করেছিল অর্ধশতক। প্রকৃতপক্ষে, তাঁর "ধর্মতত্ত্ব এবং ফালসিফিকেশন," ক অক্সফোর্ড ইউনিয়নের 1950-এর সভায় প্রথম প্রবন্ধ উপস্থাপন করা হয়- সি এস লুইসের সভাপতিত্বে ভারটিটি সাক্রাটিক ক্লাবটি হয়ে ওঠেন

আর্থিক প্রতিবেদনের ব্যবহার[সম্পাদনা]

ব্যবসায়ে আর্থিক প্রতিবেদনগুলি বিভিন্ন প্রকার ব্যক্তি বা প্রতিষ্ঠান স্বার্থযুক্ত থাকে। এই স্বার্থযুক্ত ব্যক্তিগণ তাদের প্রয়োজন অনুযায়ী এই প্রতিবেদনগুলি ব্যবহার করেন। এছাড়াও আর্থিক প্রতিবেদন আরও অনেক কাজে ব্যবহৃত হয় যেমন-

  • আর্থিক প্রতিবেদনের সাহায্যে পরিচালকগন আয়-ব্যয়ের অগ্রিম হিসাব নিকাশ ও পরিকল্পনা করে থাকেন।
  • ব্যবসায়ের মালিক লাভের পরিমাণ জানার জন্য এবং ভবিষ্যতে শেয়ারগুলো রাখবেন কি না এই সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণের জন্য আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে থাকেন।
  • আর্থিক প্রতিবেদনের উপর ভিত্তি করে পরিচালকগণ লভ্যাংশ ঘোষণা করেন।
  • বিনিয়োগকারী ও পাওনাদাররা আর্থিক প্রতিবেদন থেকে প্রতিষ্ঠানের ভবিষ্যৎ স্থায়িত্ব ও ঋণ পরিশোধের ক্ষমতা জানতে পারেন। কারণ আর্থিক বিবরণী বিশ্লেষণ করলে প্রতিষ্ঠানের ভবিষ্যৎ অবস্থা, ক্রেডিট রেটিং এবং নগদ প্রবাহ সম্পর্কে ধারণ পাওয়া যায়।
  • সরকার আর্থিক প্রতিবেদন হতে আয়কর, বিক্রয়কর, উৎপাদন কর, এবং অন্যান্য কর নির্ধারণ করে।

সরকারী আর্থিক বিবরণী[সম্পাদনা]

সাধারণত সরকারি আর্থিক প্রতিবেদন পাবলিক লিমিটেড কোম্পানি, অলাভজনক প্রতিষ্ঠান কিংবা ব্যবসার আর্থিক প্রতিবেদন থেকে অনেক আলাদা হয়ে থাকে। সরকারি প্রতিবেদন সচরাচর হিসাব বিজ্ঞাম পদ্ধতি কিংবা বকেয়া ভিত্তিক হিসাব বিজ্ঞান পদ্ধতিতে তৈরী হয়ে পারে। সরকারি হিসাবে সাধারণত দৈত ফলাফল ধারণা কিংবা চলতি ব্যবসায় ধারণা অণুপুস্থিত থাকে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]