বৈষ্ণবী মহন্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বৈষ্ণবী মহন্ত
Vaishnavi Mahant.jpg
২০১৩ সালে বৈষ্ণবী মহন্ত
জন্ম (1974-09-09) ৯ সেপ্টেম্বর ১৯৭৪ (বয়স ৪৫)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৮৮–বর্তমান
দাম্পত্য সঙ্গীলেসলি ম্যাকডোনাল্ড
সন্তানমার্গারেট ম্যাকডোনাল্ড

বৈষ্ণবী মহন্ত হলেন একজন ভারতীয় চলচ্চিত্রটেলিভিশন অভিনেত্রী, যিনি মুকেশ খান্নার টেলিভিশন ধাবারাহিক শক্তিমান-এ গীতা বিশ্বাসের[১] চরিত্রে অভিনয় করার জন্য অধিক পরিচিতি লাভ করেছেন; এই ধারাবাহিকটি দূরদর্শন প্রচারিত হতো। তিনি বম্বাই কা বাবু (যেখানে তিনি সাইফ আলি খানের বিপরীতে অভিনয় করেছেন), লাডলা এবং বরসাত কি রাত (১৯৯৮)-এর মতো বলিউড চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি মিলে জব হাম তুম-এ শিল্পা শর্মা, জি টিভিতে প্রচারিত জনপ্রিয় টেলিভিশন ধারাবাহিক স্বপ্নে সুহানে লড়কপন কে-এ শাইল এবং টশন-এ-ইশক নামক টেলিভিশন ধারাবাহিকে লীলা তানেজা চরিত্রে অভিনয়ের মাধ্যমে অধিক পরিচিত লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বৈষ্ণবী মহন্ত ১৯৭৪ সালের ৯ই সেপ্টেম্বর তারিখে ভারতের মহারাষ্ট্রের মুম্বইয়ে জন্মগ্রহণ করেছেন। তাঁর বাবা একজন বৈষ্ণব হিন্দু (যে কারণে তিনি বৈষ্ণবী পর্দার নামটি গ্রহণ করেছেন) এবং তাঁর মা খ্রিস্টান ছিলেন। হিন্দু হিসাবে তাঁর শৈশব অতিবাহিত করা বৈষ্ণবী মহন্ত নব্বইয়ের দশকের গোড়ার দিকে খ্রিস্টধর্মে রূপান্তরিত হয়েছিলেন। তিনি বর্তমানে একজন নতুন জন্মগ্রহণকারী খ্রিস্টান বিশ্বাসী, যিনি ধর্ম নয় বরং ঈশ্বরের সাথে সম্পর্কে বেশি বিশ্বাসী।[২]

কর্মজীবন[সম্পাদনা]

ছোটবেলায় তিনি হায়দ্রাবাদে চলে আসেন; যেখানে তিনি বিজ্ঞানী হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। যাহোক, মুম্বইয়ে ছুটি কাটানোর সময়, তিনি র‌্যামসে ব্রাদার্সের ভৌতিক চলচ্চিত্র ভিরানাতে অভিনয় করার সুযোগ পেয়েছিলেন এবং অভিনয়কে তাঁর পেশা হিসাবে অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। পরবর্তীকালে তিনি বরসাত কি রাত, লাডলা, ময়দান-এ-জঙ্গ, বম্বাই কা বাবু, দানবীর এবং ওরু মুথাম মণিমুথাম (অভিনেতা মুকেশের সাথে ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত মালয়ালম চলচ্চিত্র)-এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন।

১৯৯৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি দূরদর্শনে প্রচারিত সুপারহিরো বিষয়ক টেলিভিশন ধারাবাহিক শক্তিমান-এ কেন্দ্রীয় নারী চরিত্র, গীতা বিশ্বাসের চরিত্রে অভিনয় করেছিলেন। এই অনুষ্ঠানের পাশাপাশি তাঁর চরিত্রটি বেশ প্রশংসা পেয়েছিল এবং এটি তাঁর যুগান্তকারী চরিত্র হিসাবে বিবেচিত হয়ে থাকে। যখন তাঁর সাংবাদিক চরিত্র গীতা বিশ্বাসকে এই ধারাবাহিক থেকে অপসারণ করা হয়েছিল, তখন ভক্তরা প্রযোজকদের বিরুদ্ধে গিয়ে তাকে ফিরিয়ে আনতে অনেক বিক্ষোভ করেছিল। ২০০০ সালে, তিনি সাহারা টিভিতে প্রচারিত কৌতুক বিষয়ক টেলিভিশন ধারাবাহিক রাজু রাজা রাজাসাব এ এক সাহসী পুলিশ অফিসার এসিপি রত্নার চরিত্রে অভিনয় করেছিলেন।[২] এছাড়াও তিনি বেশ কয়েকটি টলিউড চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "'Shaktimaan' Cast: List Of Actors And The Characters They Play"republicworld.com 
  2. An Interview with Vaishnavi Mahant. 12 October 2001. www.indiantelevision.com Accessed 1 February 2011.

বহিঃসংযোগ[সম্পাদনা]