শক্তিমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শক্তিমান
শক্তিমান.gif
শক্তিমান হিসেবে মুকেশ খান্না
নির্মাতামুকেশ খান্না
রচনাগালিব ভূপালি, ব্রিজ মোহন পাণ্ডে
পরিচালকদিবাকর জানি
অভিনয়েমুকেশ খান্না
বৈষ্ণবী মহন্ত
কিতু গিড়ওয়ানি
সুরেন্দ্র পাল
টম অল্টার
উদ্বোধনী সঙ্গীতশক্তিমান' '
প্রস্তুতকারক দেশভারত
মূল ভাষাহিন্দি
পর্বসংখ্যাপ্রায় ৩০০ (প্রথম সম্প্রচারিত), প্রায় ৪০০ (পুনঃসম্প্রচার বর্ধিত)
নির্মাণ
প্রযোজকমুকেশ খান্না
সম্পাদকনাসির হাকিম আনসারী
চলচ্চিত্রকারমনোজ সনি
ব্যাপ্তিকাল৩৮-৪২ মিনিট
সম্প্রচার
মূল চ্যানেলডিডি ন্যাশনাল
মূল প্রদর্শনী১৪ সেপ্টম্ব‌র ১৯৯৭[১] – ২৭ মার্চ ২০০৫

শক্তিমান (হিন্দি: शक्तिमान) ছিলো ভারতীয় দূরদর্শন চ্যানেলে প্রচারিত,মুকেশ খান্না[২] প্রযোজিত ও দিবাকর জানি পরিচালিত ডিডি ন্যাশনাল বা দূরদর্শনের মুখ্য তথা ভারতের প্রথম সুপারহিরো চরিত্র। প্রতি রবিবার ভারতীয় মান সময় অনুসারে দিনে ১২ টায় প্রায় ৪০০ পর্বের এই ধারাবাহিক প্র‌চারিত হওয়া শুরু হয় । ২৭ সেপ্টেম্বর ১৯৯৭ তারিখ থেকে ২৭ মার্চ ২০০৫ পর্যন্ত ডিডি ন্যাশনাল এটি প্রচারিত হয়েছিল। পরিচয়মূলক পর্ব ২০ সেপ্টেম্বর,১৯৯৭ তারিখে সম্প্রচারিত হয়েছিল। শেষ পর্ব দিনে ১২ টার পরিবর্তে ৯:৩০ সম্প্রচার করা হয়েছিল। বাংলাদেশ টেলিভিশনেও শক্তিমান বাংলা ভাষায় ২০০০ সালে অনুবাদ করে প্রচার করা হতো যদিও বাংলাদেশ টেলিভিশন নাটকটির ধারাবাহিকতা বজায় রাখেনি।[২] এটি পরে পোগো তে ইংরেজিতে, তরঙ্গ টিভিতে ওড়িয়া ও চুট্টি টিভিতে তামিল ভাষায় সম্প্রচারিত হয়। স্টার উৎসব এ হিন্দিতে এর পুনঃসম্প্রচার করা হয়েছিল মুকেশ খান্নাই শক্তিমান ও পণ্ডিত গঙ্গাধর বিদ্যাধর মায়াধর ওমকারণাথ শাস্ত্রী চরিত্রে অভিনয় করেছিলেন। শক্তিমান অতিমানব ও আলৌকিক শক্তির অধিকারী। গীতা বিশ্বাস শক্তিমানের প্রেয়সী।

সারাংশ[সম্পাদনা]

অন্ধকার যখন বিশ্বকে ধ্বংস করতে দৃঢ় হয়, তখন অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য সূর্যবংশীরা শক্তিমানকে বেছে নিয়েছিল। সমাজে শক্তিমান নিজের আসল পরিচয় গোপন রেখে গঙ্গাধর নামের এক ছদ্মবেশী সাধারণ মানুষ হিসেবে থাকে যে একটি সংবাদপত্র প্রতিষ্ঠানে কাজ করে, সমাজে কোনো বিপদ আসলেই শক্তিমান তার আসল রূপ ধরে সেই বিপদের মোকাবেলা করে।

অভিনয়শিল্পী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Manik Sharma (১ অক্টোবর ২০১৭)। "Chacha Choudhary, Nagraj, Super Commando Dhruva: The league of extraordinary gentlemen"The Indian Express। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৮ 
  2. "ফের আসছে শক্তিমান"ntvbd.com। ৩০ মার্চ ২০২০। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]