বুরুশাস্কি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
বুরুশাস্কি
দেশোদ্ভব গিলগিত-বালতিস্তান, পাকিস্তান
জম্মু ও কাশ্মীর, ভারত[১]
অঞ্চল হুঞ্জা নগর, উত্তর গিজর, উত্তর গিলগিত, হরি পর্বত[২]
নৃতাত্ত্বিক বুরুশো জাতি
স্থানীয় ভাষাভাষী
৯৬,৮০০ (২০০৪)[৩]
উপভাষাসমূহ
  • প্রমিত বুরুশাস্কি (হুঞ্জা নগর)
  • ওয়ারশিকওয়ার (ইয়াসিন)
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩ bsk
গ্লোটোলগ buru1296[৪]
Burshaski-lang.png
এই নিবন্ধটিতে আইপিএ ফনেটিক চিহ্নসমূহ রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি প্রশ্ন বোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন ইউনিকোড অক্ষরের পরিবর্তে দেখতে পারেন।

বুরুশাস্কি (/bʊrʊˈʃæski/;(বুরুশাস্কি:بروشسکی)) হলো পাকিস্তানে প্রচলিত একটি বিচ্ছিন্ন ভাষা, যা বুরুশো জাতি দ্বারা উত্তর গিলগিত বালতিস্তানে সবচেয়ে বেশী বলা হয়। এছাড়াও উত্তর কাশ্মীরে কয়েকশ মানুষ এই ভাষায় কথা বলেন। পাকিস্তানের হুঞ্জা নগর জেলা, উত্তর গিলগিত জেলা, গিজরের ইয়াসিন এবং ইশকোমান উপত্যকার মানুষেরা এই ভাষায় কথা বলেন। এদের নিজস্ব এলাকা গিলগিত বালতিস্তান এবং পামির করিডোর এর উত্তরে অবস্থিত। ভারতে শ্রীনগরের হরি পর্বত অঞ্চলের বোতরাজ মহল্লায় এই ভাষাভাষীদের বাস। এই ভাষার অন্যান্য নামগুলো হলো বিলতুম, খাজুনা, কুঞ্জুত, ব্রুশাস্কি, বুরুচাকি, বুরুচাস্কি, বুরুশাকি, বুরুশকি, ব্রুগাস্কি, ব্রুশাস, ওয়ারচিকওয়ার এবং মিশাস্কি

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

বুরুশাস্কি ভাষাকে বিভিন্ন আলাদা ভাষা পরিবারে অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা চালানো হয়েছে, কিন্তু তা অধিকাংশ ভাষাবিদদের দ্বারাই বাতিল করা হয়েছে।

ফলোয়িং বার্জার(১৯৫৬), একটি আমেরিকান হেরিটেজ অভিধান প্রস্তাব রাখেন *abelapple হলো ফল শব্দটির জন্য একমাত্র প্রাক ইন্দোইউরোপীয় ভাষার পুনঃনির্মিত শব্দ। এটা খুব সম্ভবত বুরুশাস্কির কোনো প্রাচীন রূপ হতে ঋণকৃত। (বুরুশাস্কিতে আপেল এবং আপেল গাছকে báalt(বাআল্ত) বলা হয়।)

আরেকটি অনুমান রাখা হয় যে বুরুশাস্কির সাথে উত্তর ককেশীয়, কার্টভেলিয়ান, ইয়েনিসেইয়ান এবং/অথবা ইন্দোইউরোপীয় ভাষাগুলির বংশগত সম্পর্ক রয়েছে, যা ক্ষুদ্রপরিবারে শামিল করার প্রস্তাব দেয়া হয়।

  • প্রস্তাবিত দেনে ককেশীয় ক্ষুদ্রপরিবারে উত্তর ককেশীয় এবং ইয়েনিসেইয়ানের সাথে প্রাথমিক শাখায় বুরুশাস্কিকে যুক্ত করা হয়েছে।
  • একটি ক্ষুদ্রপরিবার কারাসুকে বুরুশাস্কিকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা উত্তর ককেশীয় শাখায় যুক্ত এবং উভয়ই ইয়েনিসেইয়ানের সাথে দূরত্বে সংযুক্ত।
  • ইন্দো হিট্টি ক্ষুদ্র ভাষা পরিবারের সাথে বুরুশাস্কির সম্পর্কের প্রস্তাব রাখেন এরিক পি হ্যাম্প
  • আরও প্রস্তাব রাখা হয় যে বুরুশাস্কি ইন্দোইউরোপীয় ভাষাগুলির প্রাথমিক শাখাগুলির অপভ্রংশ। যদিও আধুনিক ইন্দোইউরোপীয় ভাষাগুলির সাথে এর কোনো মিল নেই। পাশাপাশি ইলিয়া ক্যাসিউল বুরুশাস্কি এবং বিলুপ্ত ফ্রিজিয়ান ভাষার মিলগুলি প্রস্তাব রাখেন।

ভাষাবিদ সাদাফ মুন্সী বলেন বুরুশাস্কি সম্ভবত গড়ে উঠেছে আর্যদের দক্ষিণ এশিয়াতে আসার আগে দ্রাবিড়ীয় ভাষাগুলির সাথে। কারণ হিসেব মূর্ধন্য ধ্বনির কথা উল্লেখ করেন।

২০০৮ সালে অ্যাডওয়ার্ড ভাজডার চেষ্টার যুক্ত করা হয়নি, যা মেরিট রুহলেনের দেনে ইয়েনিসেইয়ান ক্ষুদ্র পরিবারকে পুনঃজ্জীবিত করার প্রস্তাবে রাখা হয়, যা ইয়েনিসেইয়ান এবং না-দেনের সাথে সংযুক্ত।

বৈচিত্র্য[সম্পাদনা]

লেখন পদ্ধতি[সম্পাদনা]

ধ্বনিতত্ত্ব[সম্পাদনা]

ব্যাকরণ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Ahmed2016 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Munshi2006 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. "এথ্‌নোলগে" বুরুশাস্কি (১৮তম সংস্করণ, ২০১৫)
  4. নোরধোফ, সেবাস্টিয়ান; হামারস্ট্রাম, হারাল্ড; ফোস্কেল, রবার্ট; হাস্পেলম্যার্থ, মার্টিন, সম্পাদকগণ (২০১৩)। "Burushaski"গ্লোটোলগ। লিপজিগ: বিবর্তনীয় নৃতত্ত্বে ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট।