ফকির আলমগীর: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: ২০১৭ উৎস সম্পাদনা
Salim Khandoker (আলোচনা | অবদান)
চিত্র যোগ
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:
[[File:Fakir Alamgir (1) (cropped).JPG|thumb|ফকির আলমগীর]]
'''ফকির আলমগীর''' বাংলাদেশের একজন প্রখ্যাত সঙ্গীত শিল্পী। গণ সঙ্গীত ও দেশীয় পপ সঙ্গীতে তার রয়েছে ব্যাপক অবদান। তিনি [[ঋষিজ শিল্পী গোষ্ঠী]]র প্রতিষ্ঠাতা।
'''ফকির আলমগীর''' বাংলাদেশের একজন প্রখ্যাত সঙ্গীত শিল্পী। গণ সঙ্গীত ও দেশীয় পপ সঙ্গীতে তার রয়েছে ব্যাপক অবদান। তিনি [[ঋষিজ শিল্পী গোষ্ঠী]]র প্রতিষ্ঠাতা।



১৭:২১, ১৫ মার্চ ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

ফকির আলমগীর

ফকির আলমগীর বাংলাদেশের একজন প্রখ্যাত সঙ্গীত শিল্পী। গণ সঙ্গীত ও দেশীয় পপ সঙ্গীতে তার রয়েছে ব্যাপক অবদান। তিনি ঋষিজ শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা।

জন্ম ও কৈশোর

ফকির আলমগীর ১৯৫০ সালের ২১ ফেব্রুয়ারি ফরিদপুরের ভাঙ্গা থানার কালামৃধা গ্রামে জন্মগ্রহণ করেন।[১] তার পিতা মোঃ হাচেন উদ্দিন ফকির, মা বেগম হাবিবুন্নেছা। ফকির আলমগীর কালামৃধা গোবিন্দ হাই স্কুল থেকে ১৯৬৬ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে জগন্নাথ কলেজে ভর্তি হন।

পড়াশোনা

জগন্নাথ কলেজ থেকে স্নাতক ডিগ্রী নিয়ে পরবর্তী পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় এমএ পাস করেন। ১৯৬৬ সালে ছাত্র ইউনিয়ন মেনন গ্রুপের সদস্য হিসেবে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন। এরই ধারাবাহিকতায় ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেবে ষাটের দশকে বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে সঙ্গীত বলয়ে প্রবেশ করেন। ’৬৯-এর গণঅভ্যুত্থানে এক বিশেষ ভূমিকা পালন করেন। ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে শিল্পী একজন শব্দ সৈনিক হিসেবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন।

উল্লেখযোগ্য গান

  • ও সখিনা গেছোস কিনা ভুইলা আমারে
  • নাম তার ছিল জন হেনরি

বই

  • আবহমান বাংলার লোকসংগীত (২০২০)[২]

তথ্যসূত্র

  1. ফকির আলমগীরের জন্মদিন আজ, দৈনিক জনকণ্ঠ
  2. "আজ সকাল থেকে মেলার দুয়ার খোলা"। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারী ২০২০