বিবেকা বাবাজী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিবেকা বাবাজী
বিবেকা বাবাজী.jpg
জন্ম
বিবেকা বাবাজী

(১৯৭৩-০৫-২৭)২৭ মে ১৯৭৩
মৃত্যু২৫ জুন ২০১০(2010-06-25) (বয়স ৩৭)
মৃত্যুর কারণফাঁসি দিয়ে আত্মহত্যা
নাগরিকত্বমরিশাস এবং ভারত
মডেলিং তথ্য
উচ্চতা১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
চুলের রঙবাদামী
চোখের রঙকালো

বিবেকা বাবাজী (২রা মে ১৯৭৩ – ২৫শে জুন ২০১০) ভারত এবং মরিশাসের একজন মডেল এবং অভিনেত্রী ছিলেন। তিনি মিস মরিশাস ওয়ার্ল্ড ১৯৯৩ এবং মিস মরিশাস ইউনিভার্স ১৯৯৪-এর বিজয়ী।[২][৩] তিনি ১৯৯০-এর দশকের দিকে, কামসূত্র কনডম বিজ্ঞাপনের জন্য[৪] এবং ১৯৯৪ সালের তথাকথিত ম্যানিলা ফিল্ম ফেস্টিভাল কেলেঙ্কারিতে জড়িত থাকার জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন।[৫]

২০১০ সালের ২৫শে জুন তারিখে মুম্বইয়ের বান্দ্রায় তাঁর বাসায় তাকে সিলিং ফ্যানের সাথে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। পুলিশ রিপোর্টে বলা হয়েছে যে হতাশার কারণে তিনি আত্মহত্যা করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বিবেকা বাবাজী ১৯৭৩ সালের ২৭শে মে তারিখে মরিশাসের পোর্ট লুইসে জন্মগ্রহণ করেছিলেন। তিনি তাঁর চার বোনের মধ্যে কনিষ্ঠ। তাঁর মা হলেন মহারাষ্ট্রীয় এবং তিনি হায়দ্রাবাদে জন্মগ্রহণ করেছিলেন। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে বিবেকা ভারতে চলে আসেন। তাঁর সম্পর্কিত বোন নাজ যোশী হলেন মিস ওয়ার্ল্ড ডাইভারসিটি।

পেশা[সম্পাদনা]

বিখ্যাত কামসূত্র কনডম বিজ্ঞাপনের পরে বিবেকা বাবাজী ভারতে সাফল্য অর্জন করেছিলেন। তিনি দলের মেহেন্দীর "বুম বুম", হরভজন মানের "হ্যায় মেরি বিলো" এবং অ্যাবের "ফির সে"-এর মিউজিক ভিডিওতে একজন মডেল হিসেবে উপস্থিত হয়েছিলেন। ২০০৯ সালে, তাঁর সংস্থা ক্রিম ইভেন্টস তাঁর প্রাক্তন প্রেমিক এবং ব্যবসায়িক অংশীদার কার্তিক জোবানপুত্রার সহায়তায় সফলতা অর্জন করেছিল। পরবর্তীতে তিনি ক্রিম ইভেন্টের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করে দিয়েছিলেন।

একজন মডেল হিসেবে বিবেকা বাবাজী রীতু কুমার, রীতু বেরি, আবু জানি, সন্দীপ খোসলা, রোহিত বল, সুনীত বর্মা, জেজে বালয়া, তরুণ তাহিলিয়ানীসহ আরও অনেক সহ শীর্ষ ডিজাইনারদের পোশাক পরে র‌্যাম্প হেঁটেছেন। ২০১০ সালের জানুয়ারি মাসে, তিনি নিজের ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করেছিলেন। এই সংস্থার হয়ে তিনি তাজ কোলাবার অর্জুন খান্নার অনুষ্ঠান পরিচালনা করেছিলেন। তাঁর সংস্থার নাম দেওয়া হয়েছিল "ভিবজিয়োর এন্ট" (লাইফস্টাইল এবং বুটিক ইভেন্টস)। "ভিবজিয়োর" রামধনুর সাতটি রঙের একটি সংক্ষিপ্ত রূপ (বেগুনী, নীল, আসমানি, সবুজ, হলুদ, কমলা এবং লাল)।

বিবেকা বাবাজী এফটিভি ইন্ডিয়ার একজন উপস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত দীক্ষা ও কৃষ্ণের সহ-অভিনয়ে নির্মিত ইয়ে ক্যায়সি মহব্বত-এ তিনি অভিনয় করেছেন; এটি ছিল তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র। এই চলচ্চিত্রটি বক্স অফিসে খারাপ প্রভাব ফেললেও বাবাজীর অভিনয় সকলের নজর কেড়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://www.imdb.com/name/nm1163179/
  2. "List of Former Miss Mauritius World"। Miss Mauritius Organisation। ২৭ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ জুন ২০১০ 
  3. "List of Former Miss Mauritius Universe"। Miss Mauritius Organisation। ২৭ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ জুন ২০১০ 
  4. "Rare Kamasutra Condom Ad" (VID)। ২০১০-০৬-২৭। 
  5. Requintina, Robert R (২৬ জুন ২০১০)। "Supermodel-actress Viveka Babajee hangs self in India"। Manila Bulletin। 

বহিঃসংযোগ[সম্পাদনা]