প্রীতম কোটাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রীতম কোটাল
২০১৯ সালে ভারতের হয়ে প্রীতম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম প্রীতম কোটাল
জন্ম (1993-09-08) ৮ সেপ্টেম্বর ১৯৯৩ (বয়স ৩০)
জন্ম স্থান উত্তরপাড়া, পশ্চিমবঙ্গ, ভারত
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মোহনবাগান সুপার জায়ান্ট
জার্সি নম্বর ২০
যুব পর্যায়
ইউনাইটেড
উয়ারী
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১১–২০১৩ ইন্ডিয়ান অ্যারোস ৩২ (০)
২০১৩–২০১৭ মোহনবাগান ৬১ (৩)
২০১৪পুনে সিটি (ধার) ১০ (০)
২০১৫পুনে সিটি (ধার) (০)
২০১৬এটিকে (ধার) ১২ (০)
২০১৭–২০১৮ দিল্লি ডায়নামোস ২৪ (২)
২০১৮–২০২০ এটিকে ২৭ (১)
২০২০– মোহনবাগান সুপার জায়ান্ট ২২ (১)
জাতীয় দল
২০১১–২০১২ ভারত অনূর্ধ্ব-১৯
২০১২–২০১৬ ভারত অনূর্ধ্ব-২৩ ১০ (১)
২০১৫– ভারত ৪৩ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:০৫, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:০১, ২৩ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

প্রীতম কোটাল (হিন্দি: प्रीतम कोटाल, ইংরেজি: Pritam Kotal; জন্ম: ৮ সেপ্টেম্বর ১৯৯৩) হলেন একজন ভারতীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ভারতের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব মোহনবাগান সুপার জায়ান্ট এবং ভারত জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

ভারতীয় ফুটবল ক্লাব ইউনাইটেডের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে প্রীতম ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে ওয়ারীর যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১১–১২ মৌসুমে, ভারতীয় ক্লাব ইন্ডিয়ান অ্যারোসের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; ইন্ডিয়ান অ্যারোসের হয়ে ২ মৌসুমে ৩২ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১৩–১৪ মৌসুমে তিনি মোহনবাগানে যোগদান করেছেন। মোহনবাগানের হয়ে তার দ্বিতীয় মৌসুমে তিনি শঙ্করলাল চক্রবর্তীর অধীনে ২০১৪–১৫ আই-লিগের শিরোপা জয়লাভ করেছেন। মোহনবাগানে ৪ মৌসুম অতিবাহিত করার পর দিল্লি ডায়নামোসের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ২৪ ম্যাচে ২টি গোল করেছেন। পরবর্তীকালে, তিনি এটিকের হয়ে খেলেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি এটিকে হতে ভারতীয় ক্লাব মোহনবাগান সুপার জায়ান্টে যোগদান করেছেন।

২০১১ সালে, প্রীতম ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ভারতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। ভারতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৫ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ভারতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

প্রীতম কোটাল ১৯৯৩ সালের ৮ই সেপ্টেম্বর তারিখে ভারতের পশ্চিমবঙ্গের উত্তরপাড়ায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

প্রীতম ভারত অনূর্ধ্ব-১৯ এবং ভারত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ভারতের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৫ সালের ১২ই মার্চ তারিখে, ২১ বছর, ৬ মাস ও ৪ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী প্রীতম নেপালের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০১৮ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ভারতের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[২] ম্যাচে তিনি ১৩ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি ভারত ২–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] ভারতের হয়ে অভিষেকের বছরে প্রীতম সর্বমোট ৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৩ অক্টোবর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ভারত ২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
২০২১
সর্বমোট ৪৩

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "India vs. Nepal - 12 March 2015"Soccerway। ১২ মার্চ ২০১৫। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২১ 
  2. "India - Nepal 2:0 (WC Qualifiers Asia 2015-2017, 1. Round)"worldfootball.net। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২১ 
  3. "India - Nepal, Mar 12, 2015 - World Cup qualification Asia - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ১২ মার্চ ২০১৫। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২১ 
  4. Strack-Zimmermann, Benjamin (১২ মার্চ ২০১৫)। "India vs. Nepal (2:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]