পোর্টল্যান্ড টিম্বার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পোর্টল্যান্ড টিম্বার্স
পূর্ণ নামপোর্টল্যান্ড টিম্বার্স
ডাকনামদ্য টিম্বার্স
প্রতিষ্ঠিত২০ মার্চ ২০০৯; ১৫ বছর আগে (2009-03-20)
মাঠপ্রোভিডেন্স পার্ক
ধারণক্ষমতা২৫,২১৮[১]
সভাপতিমার্কিন যুক্তরাষ্ট্র হিদার ডেভিস
ম্যানেজারভেনেজুয়েলা জোভান্নি সাভারেসে
লিগমেজর লিগ সকার
২০২২ওয়েস্টার্ন: ৮ম
সামগ্রিক: ১৫তম
প্লে-অফ: অনুত্তীর্ণ
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

পোর্টল্যান্ড টিম্বার্স (ইংরেজি: Portland Timbers; সংক্ষেপে পোর্টল্যান্ড টিম্বার্স নামে পরিচিত) হচ্ছে পোর্টল্যান্ড ভিত্তিক একটি মার্কিন পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্তরের ফুটবল লিগ মেজর লিগ সকারে ওয়েস্টার্ন কনফারেন্সের অংশ হিসেবে প্রতিযোগিতা করে।[২] এই ক্লাবটি ২০০৯ সালের ২০শে মার্চ তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। ২৫,২১৮ ধারণক্ষমতাবিশিষ্ট প্রোভিডেন্স পার্কে দ্য টিম্বার্স নামে পরিচিত ক্লাবটি তাদের সকল হোম ম্যাচ আয়োজন করে থাকে।[৩] বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন ভেনেজুয়েলীয় সাবেক ফুটবল খেলোয়াড় জোভান্নি সাভারেসে এবং সভাপতির দায়িত্ব পালন করছেন হিদার ডেভিস[৪] বর্তমানে কলম্বীয় মধ্যমাঠের খেলোয়াড় দিয়েগো চারা এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।[৫][৬]

ঘরোয়া ফুটবলে, পোর্টল্যান্ড টিম্বার্স এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছে। দিয়েগো চারা, দিয়েগো ভালেরি, ডার্লিংটন নাগবে, ফানেন্দো আদি এবং সেবাস্তিয়ান ব্লানকোর মতো খেলোয়াড়গণ পোর্টল্যান্ড টিম্বার্সের জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন।

ইতিহাস[সম্পাদনা]

ক্লাব প্রতিষ্ঠার প্রায় ২ বছর পর, ২০১১ মৌসুমে পোর্টল্যান্ড টিম্বার্স প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের পেশাদার ফুটবলের শীর্ষ স্তর মেজর লিগ সকারে অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল। ২০১১ সালের সালের ২০শে মার্চ তারিখে, মেজর লিগ সকারে ক্লাব ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচে জন স্পেন্সারের অধীনে পোর্টল্যান্ড টিম্বার্স কলোরাডো র‍্যাপিডসের কাছে ৩–১ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৭] ২০১১ মেজর লিগ সকারে পোর্টল্যান্ড টিম্বার্স ১৪টি জয় এবং ৯টি ড্রয়ে সর্বমোট ৪২ পয়েন্ট অর্জন করে সামগ্রিক পয়েন্ট তালিকায় ১২তম স্থান অর্জন করেছিল,[৮][৯] যেখানে কেনি কুপার ৮টি গোল করে লিগে পোর্টল্যান্ড টিম্বার্সের হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]