কলোরাডো র‍্যাপিডস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কলোরাডো র‍্যাপিডস
পূর্ণ নামকলোরাডো র‍্যাপিডস
ডাকনামর‍্যাপিডস
প্রতিষ্ঠিত৬ জুন ১৯৯৫; ২৮ বছর আগে (1995-06-06)
মাঠডিক'স স্পোর্টিং গুডস পার্ক
ধারণক্ষমতা১৮,০৬১[১]
সভাপতিমার্কিন যুক্তরাষ্ট্র স্ট্যান ক্রয়েনকে
ম্যানেজারমার্কিন যুক্তরাষ্ট্র রবিন ফ্রেজার
লিগমেজর লিগ সকার
২০২২ওয়েস্টার্ন: ১০ম
সামগ্রিক: ১৮তম
প্লে-অফ: অনুত্তীর্ণ
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

কলোরাডো র‍্যাপিডস (ইংরেজি: Colorado Rapids) হচ্ছে কলোরাডো ভিত্তিক একটি মার্কিন পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্তরের ফুটবল লিগ মেজর লিগ সকারে ওয়েস্টার্ন কনফারেন্সের অংশ হিসেবে প্রতিযোগিতা করে।[২] এই ক্লাবটি ১৯৯৫ সালের ৬ই জুন তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। ১৮,০৬১ ধারণক্ষমতাবিশিষ্ট ডিক'স স্পোর্টিং গুডস পার্কে র‍্যাপিডস নামে পরিচিত ক্লাবটি তাদের সকল হোম ম্যাচ আয়োজন করে থাকে।[৩] বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন মার্কিন সাবেক ফুটবল খেলোয়াড় রবিন ফ্রেজার এবং সভাপতির দায়িত্ব পালন করছেন স্ট্যান ক্রয়েনকে[৪] বর্তমানে ইংরেজ মধ্যমাঠের খেলোয়াড় জ্যাক অ্যালেক্সান্ডার প্রাইস এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।[৫][৬]

ঘরোয়া ফুটবলে, কলোরাডো র‍্যাপিডস এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছে। পাবলো মাত্রোয়েনি, ড্রু মুর, ক্রিস হেন্ডারসন, কনর কেসি এবং পল ব্রাভোর মতো খেলোয়াড়গণ কলোরাডো র‍্যাপিডসের জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন।

ইতিহাস[সম্পাদনা]

১৯৯৬ মৌসুমে কলোরাডো র‍্যাপিডস প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের পেশাদার ফুটবলের শীর্ষ স্তর মেজর লিগ সকারে অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল। ১৯৯৬ সালের সালের ১৩ই এপ্রিল তারিখে, মেজর লিগ সকারে ক্লাব ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচে কলোরাডো র‍্যাপিডস ক্যান্সাস সিটি উইজার্ডসের বিরুদ্ধে ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৭] ১৯৯৬ মেজর লিগ সকারে কলোরাডো র‍্যাপিডস ১২টি জয় এবং ৫টি ড্রয়ে সর্বমোট ৪১ পয়েন্ট অর্জন করে সামগ্রিক পয়েন্ট তালিকায় ৫ম স্থান অর্জন করেছিল,[৮][৯] যেখানে প্রেকি ১৮টি গোল করে লিগে কলোরাডো র‍্যাপিডসের হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]