অস্টিন ফুটবল ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অস্টিন
পূর্ণ নামঅস্টিন ফুটবল ক্লাব
ডাকনামদ্য ওয়াকস
প্রতিষ্ঠিত১২ অক্টোবর ২০১৮; ৫ বছর আগে (2018-10-12)
মাঠকিউ২ স্টেডিয়াম
ধারণক্ষমতা২০,৭৩৮[১]
সভাপতিমার্কিন যুক্তরাষ্ট্র অ্যান্টনি প্রিকোর্ট
ম্যানেজারমার্কিন যুক্তরাষ্ট্র জশ উলফ
লিগমেজর লিগ সকার
২০২২ইস্টার্ন: ২য়
সামগ্রিক: ৪র্থ
প্লে-অফ: ফাইনাল
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

অস্টিন ফুটবল ক্লাব (ইংরেজি: Austin FC; সাধারণত অস্টিন এফসি এবং সংক্ষেপে অস্টিন নামে পরিচিত) হচ্ছে অস্টিন ভিত্তিক একটি মার্কিন পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্তরের ফুটবল লিগ মেজর লিগ সকারে ইস্টার্ন কনফারেন্সের অংশ হিসেবে প্রতিযোগিতা করে।[২] এই ক্লাবটি ২০১৮ সালের ১২ই অক্টোবর তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। ২০,৭৩৮ ধারণক্ষমতাবিশিষ্ট কিউ২ স্টেডিয়ামে দ্য ওয়াকস নামে পরিচিত ক্লাবটি তাদের সকল হোম ম্যাচ আয়োজন করে থাকে।[৩] বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন মার্কিন সাবেক ফুটবল খেলোয়াড় জশ উলফ এবং সভাপতির দায়িত্ব পালন করছেন অ্যান্টনি প্রিকোর্ট[৪] বর্তমানে কোস্টা রিকান রক্ষণভাগের খেলোয়াড় হুলিও কাসকান্তে এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।[৫][৬]

ব্র্যাড স্টুভার, দিয়েগো ফাগুন্দেস, নিক লিমা, সেবাস্তিয়ান দ্রিউসসি এবং মাক্সিমিলিয়ান উরুতির মতো খেলোয়াড়গণ অস্টিনের জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন।

ইতিহাস[সম্পাদনা]

২০২১ মৌসুমে অস্টিন প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের পেশাদার ফুটবলের শীর্ষ স্তর মেজর লিগ সকারে অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল। ২০২১ সালের সালের ১৭ই এপ্রিল তারিখে, মেজর লিগ সকারে ক্লাব ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচে জশ উলফের অধীনে অস্টিন লস অ্যাঞ্জেলেসের কাছে ২–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৭] ২০২১ মেজর লিগ সকারে অস্টিন ৯টি জয় এবং ৪টি ড্রয়ে সর্বমোট ৩১ পয়েন্ট অর্জন করে সামগ্রিক পয়েন্ট তালিকায় ২৪তম স্থান অর্জন করেছিল,[৮][৯] যেখানে দিয়েগো ফাগুন্দেস ৭টি গোল করে লিগে অস্টিনের হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]