পিয়ের-এমেরিক অবামেয়াং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিয়ের-এমেরিক অবামেয়াং
1 Pierre-Emerick Aubameyang (cropped).jpg
২০১৮ সালে আর্সেনালের হয়ে অবামেয়াং
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম পিয়ের-এমেরিক এমিলিয়ানো ফ্রঁসোয়া অবামেয়াং[১]
জন্ম (1989-06-18) ১৮ জুন ১৯৮৯ (বয়স ৩২)
জন্ম স্থান লাভাল, ফ্রান্স
উচ্চতা ১.৮৭ মিটার (৬ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আর্সেনাল
জার্সি নম্বর ১৪
যুব পর্যায়
১৯৯৫–১৯৯৭ লুইসেরি
১৯৯৭–১৯৯৮ নিস
১৯৯৮–১৯৯৯ লুইসেরি
১৯৯৯–২০০১ লাভালোয়া
২০০১–২০০৫ রোয়ঁ
২০০৫–২০০৭ বাস্তিয়া
২০০৭–২০০৮ এসি মিলান
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৮–২০১১ এসি মিলান (০)
২০০৮–২০০৯দিজোঁ (ধার) ৩৪ (৮)
২০০৯–২০১০লিল (ধার) ১৪ (২)
২০১০–২০১১মোনাকো (ধার) ১৯ (২)
২০১১সেঁত-এতিয়েন (ধার) ১৪ (২)
২০১১–২০১৩ সেঁত-এতিয়েন ৭৩ (৩৫)
২০১৩–২০১৮ বরুসিয়া ডর্টমুন্ড ১৪৪ (৯৮)
২০১৮– আর্সেনাল ১১৬ (৬৪)
জাতীয় দল
২০০৯ ফ্রান্স অনূর্ধ্ব-২১ (০)
২০১২ গ্যাবন অনূর্ধ্ব-২৩ (১)
২০০৯– গ্যাবন ৬৭ (২৭)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:৪২, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:৪২, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

পিয়ের-এমেরিক এমিলিয়ানো ফ্রঁসোয়া অবামেয়াং (ফরাসি: Pierre-Emerick Aubameyang; জন্ম: ১৮ জুন ১৯৮৯; পিয়ের-এমেরিক অবামেয়াং নামে সুপরিচিত) হলেন একজন গ্যাবনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনাল এবং গ্যাবন জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

১৯৯৫–৯৬ মৌসুমে, ফরাসি ফুটবল ক্লাব লুইসেরির যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে অবামেয়াং ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে নিস, লুইসেরি, লাভালোয়া, বাস্তিয়া এবং এসি মিলানের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন।[২] ২০০৭–০৮ মৌসুমে, ইতালীয় ক্লাব এসি মিলানের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন। অতঃপর দিজোঁ, লিল, মোনাকো এবং সেঁত-এতিয়েনের হয়ে ধারে খেলেছেন। ২০১০–১১ মৌসুমে তিনি প্রায় ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ফরাসি ক্লাব সেঁত-এতিয়েনে যোগদান করেছেন। সেঁত-এতিয়েনের হয়ে তার সর্বশেষ মৌসুমে তিনি ২০১২–১৩ কুপ দে লা লীগের শিরোপা জয়লাভ করেছেন। সেঁত-এতিয়েনে তিন মৌসুম অতিবাহিত করার পর প্রায় ১৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি সকল প্রতিযোগিতায় ২১৩ ম্যাচে ১৪১টি গোল করেছেন। ২০১৭–১৮ মৌসুমে, তিনি প্রায় ৬৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে বরুসিয়া ডর্টমুন্ড হতে ইংরেজ ক্লাব আর্সেনালে যোগদান করেছেন।

২০০৯ সালে, অবামেয়াং ফ্রান্স অনূর্ধ্ব-২১ দলের হয়ে ফ্রান্সের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করার তিন বছর পর, তিনি গ্যাবন অনূর্ধ্ব-২৩ দলের হয়ে গ্যাবনের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি ২০০৯ সালে গ্যাবনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; গ্যাবনের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬৭ ম্যাচে ২৭টি গোল করেছেন। তিনি গ্যাবনের হয়ে এপর্যন্ত ৪টি আফ্রিকা কাপ অব নেশন্সে (২০১০, ২০১২, ২০১৫ এবং ২০১৭) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, অবামেয়াং বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৫–১৬ বুন্দেসলিগার মৌসুম সেরা খেলোয়াড় এবং ২০১৮–১৯ প্রিমিয়ার লীগের গোল্ডেন বুট অন্যতম।[৩][৪] দলগতভাবে, অবামেয়াং এপর্যন্ত ৬টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি সেঁত-এতিয়েনের হয়ে, ৩টি বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে এবং ২টি আর্সেনালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

পিয়ের-এমেরিক এমিলিয়ানো ফ্রঁসোয়া অবামেয়াং ১৯৮৯ সালের ১৮ই জুন তারিখে ফ্রান্সের লাভালে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

অবামেয়াং গ্যাবন অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে গ্যাবনের প্রতিনিধিত্ব করেছেন। গ্যাবনের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন। এছাড়াও তিনি ফ্রান্স অনূর্ধ্ব-২১ দলের হয়ে ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
গ্যাবন ২০০৯
২০১০ ১০
২০১১
২০১২
২০১৩
২০১৪
২০১৫ ১০
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
২০২০
২০২১
সর্বমোট ম্যাচ গোল

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Pierre-Emerick Aubameyang: 10 things on the Borussia Dortmund and Gabon star"। Bundesliga। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. "Joueur – Pierre-Emerick AUBAMEYANG"। French Football Federation। ২৪ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০২১ 
  3. "Gabon's Aubameyang ends Bundesliga season as top scorer"BBC Sport। ২০ মে ২০১৭। সংগ্রহের তারিখ ২০ মে ২০১৭ 
  4. "Pierre-Emerick Aubameyang: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]