পল হেইস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পল হেইস
Paul Heyse's official Nobel Prize portrait
Paul Heyse's official Nobel Prize portrait
জন্মPaul Johann Ludwig von Heyse
(১৮৩০-০৩-১৫)১৫ মার্চ ১৮৩০
Berlin, German Confederation
মৃত্যু২ এপ্রিল ১৯১৪(1914-04-02) (বয়স ৮৪)
Munich, German Empire
জাতীয়তাGerman
উল্লেখযোগ্য পুরস্কারNobel Prize in Literature
1910

পল জোহান লুডভিগ ভন হেইসে ( জার্মান: [paʊl ˈhaɪzə] (এই শব্দ সম্পর্কেশুনুন)</img>  ; ১৫ মার্চ ১৮৩০ - ২ এপ্রিল ১৯১৪) ছিলেন একজন বিশিষ্ট জার্মান লেখক এবং অনুবাদক। বার্লিনের দুটি গুরুত্বপূর্ণ সাহিত্য সমিতি টানেল উবার ডের স্প্রি এবং মিউনিখের ডাই ক্রোকোডিলে তিনি সদস্য ছিলেন। তিনি উপন্যাস, কবিতা, ১৭৭টি ছোট গল্প এবং প্রায় ৬০টি নাটক লিখেছেন। হেইসের বৃহৎ এবং বৈচিত্র্যময় সৃষ্টির সমষ্টি তাকে জার্মান পত্র-পুরুষদের মধ্যে একটি প্রভাবশালী ব্যক্তিত্ব করে তুলেছে। তিনি ১৯১০ সালে সাহিত্যের জন্য নোবেল পুরষ্কারে ভূষিত হন “আদর্শবাদের সাথে পরিপূর্ণ শিল্পকলার প্রতি শ্রদ্ধা রেখে তিনি তাঁর দীর্ঘ সৃজনশীল কর্মজীবনে সৃষ্টি করেছেন এবং তিনি হয়ে উঠেছেন একজন গীতিকবি, নাট্যকার, ঔপন্যাসিক এবং বিশ্ব-বিখ্যাত ছোটগল্পের লেখক হিসাবে।” Wirsen নোবেল বিচারকদের একজন, বলেন, “জার্মানিতে মহৎ সাহিত্য প্রতিভা ছিল গ্যাটের আর তেমন কেউ নেই।”[তথ্যসূত্র প্রয়োজন] অ্যালিস মুনরো, জারোস্লাভ সেফার্ট, থিওডর মোমসেন এবং ডরিস লেসিং-এর পরে হেইস সাহিত্যে পঞ্চম প্রাচীনতম বিজয়ী।

জীবনী[সম্পাদনা]

পল হেইস ১৫ মার্চ ১৮৩০ সালে বার্লিনের হেইলিগেইস্ট্রাসে জন্মগ্রহণ করেন। তার বাবা, বিশিষ্ট ফিলোলজিস্ট কার্ল উইলহেম লুডভিগ হেইসে,[১] ছিলেন বার্লিন বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক, যিনি ভিল্‌হেল্ম ফন হুম্বোল্টের কনিষ্ঠ পুত্র (১৮১৫-১৭ সময়কালে) এবং ফেলিক্স মেন্ডেলসোন (১৮১৯-২৭ সময়কালে) উভয়ের শিক্ষক ছিলেন। তার পিতামহ জোহান ক্রিশ্চিয়ান অগাস্ট হেইস (২১ এপ্রিল ১৭৬৪, নর্ডহাউসেন - ২৭ জুলাই ১৮২৯, ম্যাগডেবার্গ), ছিলেন একজন বিখ্যাত জার্মান ব্যাকরণবিদ এবং অভিধানবিদ। পল হেইসের মা ছিলেন ইহুদি। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. চিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Heyse, Paul Johann Ludwig"। ব্রিটিশ বিশ্বকোষ13 (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 438। 
  2. Julius Petersen: Die Wissenschaft von der Dichtung, Berlin 1944, p 291.