পলিপ (চিকিৎসাবিদ্যা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পলিপ
Polyp-2.jpeg
কোলনোস্কোপি দ্বারা দৃষ্টিগোচর হওয়া সিগমা কোলনের পলিপ। যার ব্যাস প্রায় ১ সেমি। পলিপটি ফাঁদ দিয়ে অপসারণ করা হয়েছে।
বিশেষত্বরোগবিজ্ঞান

শারীরবিদ্যায়, একটি পলিপ হল একটি শ্লেষ্মা ঝিল্লি থেকে প্রক্ষিপ্ত টিস্যুর অস্বাভাবিক বৃদ্ধি। যদি এটি একটি সংকীর্ণ প্রসারিত ডালপালা দ্বারা পৃষ্ঠের সাথে সংযুক্ত থাকে এটিকে বৃন্তযুক্ত বলা হয়; যদি এটি একটি ডালপালা ছাড়া সংযুক্ত থাকে এটি সিসিল বলা হয়। পলিপ সাধারণত বৃহদন্ত্র, পাকস্থলী, নাক, কান, সাইনাস, মূত্রথলি এবং জরায়ুতে পাওয়া যায়।

এগুলি শরীরের অন্যত্রও ঘটতে পারে যেখানে জরায়ুমুখ, কণ্ঠ্য স্বর এবং ক্ষুদ্রান্ত্র সহ শ্লেষ্মা ঝিল্লি রয়েছে। কিছু পলিপ হল টিউমার (নিওপ্লাজম) এবং অন্যগুলি নন-নিওপ্লাস্টিক, উদাহরণস্বরূপ হাইপারপ্লাস্টিক বা ডিসপ্লাস্টিক যা মৃদু। নিওপ্লাস্টিকগুলি সাধারণত মৃদু হয় যদিও কিছু প্রাক-ম্যালিগন্যান্ট বা ম্যালিগন্যান্সির সাথে একযোগে হতে পারে।

নামটির উৎপত্তি বহু প্রাচীন। ইংরেজিতে প্রায় ১৪০০ সাল থেকে অনুনাসিক পলিপ শব্দটি ব্যবহৃত হয় যা ল্যাটিন শব্দ পলিপাস হয়ে গ্রীক থেকে উৎপত্তি।[১] পলিপ নামক অনুরূপ চেহারার প্রাণীটি ১৭৪২ সাল থেকে উন্মোচিত হয় যদিও শব্দটি আগে অক্টোপাসের জন্য ব্যবহৃত হতো।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "polyp"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।  (Sসাবস্ক্রিপশন বা পার্টিশিপেটিং ইনস্টিটিউট মেম্বারশিপ প্রয়োজনীয়.)

বহিঃসংযোগ[সম্পাদনা]