বিষয়বস্তুতে চলুন

না ট্রাং

স্থানাঙ্ক: ১২°১৪′৪২″ উত্তর ১০৯°১১′৩০″ পূর্ব / ১২.২৪৫০০° উত্তর ১০৯.১৯১৬৭° পূর্ব / 12.24500; 109.19167
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
না ট্রাং
Thành phố Nha Trang
শহর (শ্রেণী-১)
নাহা ট্রাং সিটি
ঘড়ির কাঁটার দিকে, উপরে থেকে: নাহা ট্রাং উপকূলরেখা, সিটি হল, ক্রাইস্ট দ্য কিং ক্যাথেড্রাল , ভিনপার্ল কেবল কার, পো নগর টাওয়ার, লং সন প্যাগোডা
ঘড়ির কাঁটার দিকে, উপরে থেকে: নাহা ট্রাং উপকূলরেখা, সিটি হল, ক্রাইস্ট দ্য কিং ক্যাথেড্রাল , ভিনপার্ল কেবল কার, পো নগর টাওয়ার, লং সন প্যাগোডা
মানচিত্র
না ট্রাং ভিয়েতনাম-এ অবস্থিত
না ট্রাং
না ট্রাং
ভিয়েতনামে অবস্থান
স্থানাঙ্ক: ১২°১৪′৪২″ উত্তর ১০৯°১১′৩০″ পূর্ব / ১২.২৪৫০০° উত্তর ১০৯.১৯১৬৭° পূর্ব / 12.24500; 109.19167
দেশ ভিয়েতনাম
অ্যাডমিন বিভাগখান হোয়া প্রদেশ
সরকার
 • গণকমিটির সভাপতিLê Hữu Thọ
 • গণকমিটির সহ-সভাপতি ১Nguyễn Anh Tuấn
আয়তন
 • মোট২৫১ বর্গকিমি (৯৭ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৮)
 • মোট৫,৩৫,০০০
 • জনঘনত্ব২,১০০/বর্গকিমি (৫,৫০০/বর্গমাইল)
ZIP code৬২৫০৮০
ওয়েবসাইটnhatrang.khanhhoa.gov.vn
না ট্রাং সৈকত

না ট্রাং ( ইংরেজি: /ˌnjɑːˈtræŋ/ বা /ˌnɑːˈtræŋ/ ; ভিয়েতনামি: [ɲaː˧ ʈaːŋ˧] (শুনুন)</img> ) হল একটি উপকূলীয় শহর এবং ভিয়েতনামের দক্ষিণ মধ্য উপকূলে খ্যান হোয়া প্রদেশের রাজধানী। এটি উত্তরে নিন হোয়া শহর, দক্ষিণে ক্যাম রণ শহর এবং পশ্চিমে ডিয়েন খান জেলা দ্বারা আবদ্ধ। শহরটিতে প্রায় ৩৯২,০০০ জন বাসিন্দা রয়েছে, একটি সংখ্যা যা ২০১৫ সালের মধ্যে ৫৬০,০০০ এবং ২০২৫ সালের মধ্যে ৬৩০,০০০ জনে উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে। [১] ১২.৮৭ কিমি (৪.৯৭ মা) এর একটি এলাকা মাই দিয়ান আন এবং দিয়ান তোয়ানের পশ্চিমাঞ্চলীয় কমিউনগুলিকে নাহা ট্রাং-এ একীভূত করার পরিকল্পনা করা হয়েছে যা এর নতুন এলাকা ২৬৫.৪৭ কিমি (১০২.৫০ মা) করবে সেপ্টেম্বর ২০১২ সালে ভিয়েতনামের প্রধানমন্ত্রীর অনুমোদনের ভিত্তিতে।

এনহা ট্রাং তার সৈকত এবং স্কুবা ডাইভিংয়ের জন্য সুপরিচিত এবং এটি আন্তর্জাতিক পর্যটকদের জন্য একটি জনপ্রিয় গন্তব্যে পরিণত হয়েছে, যেখানে প্রচুর সংখ্যক ব্যাকপ্যাকার, সেইসাথে দক্ষিণ-পূর্ব এশিয়া সার্কিটে আরও সমৃদ্ধ ভ্রমণকারীদের আকর্ষণ করে; এটি ইতিমধ্যেই ভিয়েতনামী পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়, এনহা ট্রাং বে বিশ্বের সবচেয়ে সুন্দর উপসাগর হিসেবে বিবেচিত। পর্যটকদের দ্বিবার্ষিকভাবে অনুষ্ঠিত সমুদ্র উৎসবে অংশগ্রহণের জন্য স্বাগত জানানো হয়।

ঐতিহাসিকভাবে, শহরটি চম্পা রাজ্যের অধীনে কাউথারা নামে পরিচিত ছিল। শহরটিতে এখনও চম্পা দ্বারা নির্মিত বিখ্যাত পো নগর টাওয়ার রয়েছে। একটি উপকূলীয় শহর হওয়ায়, না ট্রাং হল এনহা ট্রাং ওশানোগ্রাফি ইনস্টিটিউটের সামুদ্রিক বিজ্ঞানের একটি কেন্দ্র। হোন মুন সামুদ্রিক সংরক্ষিত এলাকাটি আইইউসিএন কর্তৃক স্বীকৃত বিশ্বের প্রথম চারটি সামুদ্রিক সুরক্ষিত এলাকার একটি।

ব্যুৎপত্তি

[সম্পাদনা]

কিছু গবেষকদের মতে, না ট্রাং (Nha Trang) নামটি ইএ ড্রান (Ea Dran) (আক্ষরিক অর্থে "রিড রিভার") সাইটের চাম ভাষার নামের একটি ভিয়েতনামী বানান থেকে এসেছে, যা চাম জনগণের দ্বারা উল্লেখ করা কাই নদীর নাম। এই নদীর নাম থেকে, নামটি এখন এনহা ট্রাং নামে ডাকার জন্য গৃহীত হয়েছিল, যা আনুষ্ঠানিকভাবে ১৬৯৮ সালে ভিয়েতনামের ভূখণ্ডে পরিণত হয়েছিল। ইএ ড্রান হল একটি সাধারণ চাম এবং মন্টাগনার্ড স্থানের নাম, যা আইএ ড্রং ভ্যালির মতো।

না ট্রাং -এর নথিভুক্ত নামকরণের ক্ষেত্রে, ১৮ শতকের দ্বিতীয়ার্ধে ডো বা পরিবারের সাথে একজন ভিয়েতনামী পণ্ডিতের লেখা একটি ভৌগোলিক বই, তান তাপ থিয়েন নাম তু চি লো দো থু' (Toàn tập Thiên Nam Tứ Chí Lộ Đồ Thư)না ট্রাং মন (Nha Trang Môn) উল্লেখ করা হয়। [২] ১৭ শতকের আরেকটি মানচিত্রে, যা গিয়াপ এনগ নিং বিন নাম ডো (Đoan Quận công Bùi Thế Đạt) নামে পরিচিত, না ট্রাং সী গেট (Nha Trang Sea Gate) নামটিও উল্লেখ করা হয়েছে।[২] ভিয়েতনামের লিপিবদ্ধ ঐতিহাসিক গ্রন্থপঞ্জিতে, এই বইগুলিই সম্ভবত প্রথম দিকের বই যা এই স্থানের নাম উল্লেখ করেছে।

ফু বিয়েন তাপ লুক (Phủ biên tạp lục) (১৭৭৬) নামে লে কুএ ডন (Lê Quý Đôn)-এর একটি রচনায়, অনেক না ট্রাং-সম্পর্কিত নাম উল্লেখ করা হয়েছে, যেমন ডাম না ট্রাং (đầm Nha Trang), ডিন না ট্রাং (dinh Nha Trang), নগুয়ান না ট্রাং (nguồn Nha Trang), এবং ডিও না ট্রাং (đèo Nha Trang)

ইতিহাস

[সম্পাদনা]

কাউথারা, একটি প্রাচীন ক্ল্যাম হিসাবেও অনুবাদ করা হয়, এটি সাম্রাজ্য-নেতৃস্থানীয় রাজ্যের একটি উপাদান রাজ্য এবং এর শাসক এলাকাটি আজকের ফু আন প্রদেশ থেকে ক্যাম রান পর্যন্ত এলাকায় অবস্থিত। ইয়াংপু-এর রাজধানী ইয়ানপুনগর, একজন মানুষের বিশ্বাস দখল করে এবং ব্রাহ্মণ্যবাদ এবং বৌদ্ধ ধর্মের মতো ধর্ম দ্বারা গভীরভাবে প্রভাবিত। যাইহোক, এর পাশাপাশি, যে দেবতারা পূর্বে মাতৃভূমিতে আদিবাসীদের বিশ্বাসকে শাসন করতেন, যেমন দক্ষিণে প্রাচীন গুরান অঞ্চলে ক্রি মালাদাকুথারা (釋利摩落陀古笪羅), তাদের মধ্যে অন্যতম। পুরানো ঈশ্বরকে রক্ষা করতে পারে মাতৃভূমিতে আধিপত্য বিস্তারকারী বেশিরভাগ পুরানো দেবতা ব্রাহ্মণ্যবাদী দেবতাদের দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল যেমন দেবী ইয়ান পু নাগারা (楊浦那竭羅) [৩] এবং ভগবতী (妻婆伽婆底), প্রতিস্থাপিত, এখানে অবস্থিত। আজ কাছে নাহা ট্রাং। ভগবতী ইয়ান পু নাগারার সাথে মিশ্রিত হয়, স্থানীয় বিশ্বাসে একটি দেবী, যা লোকেদের দ্বারা বেশ শ্রদ্ধেয় এবং এটিকে স্থাপন করার জন্য পৈতৃক মন্দিরগুলি উত্সর্গ করেছে। [৪]

১৬৫৩ থেকে ১৯ শতক পর্যন্ত, না ট্রাং ছিল বন্যপ্রাণী ( বাঘের মতো প্রাণী) সমৃদ্ধ একটি নির্জন এলাকা এবং এটি হা বাক, ভিন Xương কাউন্টি, ডিয়েন খান প্রদেশের একটি অংশ ছিল। ২০ শতকের শুরুতে মাত্র দুই দশক পরে, না ট্রাং দ্রুত পরিবর্তনের মধ্য দিয়ে যায়। ৩০ আগস্ট, ১৯২৪-এ , ফরাসি ইন্দোচীনের গভর্নর-জেনারেল নাহা ট্রাংকে একটি টাউনলেট (শহুরে কেন্দ্র) হিসাবে ঘোষণা করেছিলেন। [৫] সুওং হুয়ান (Xương Huân), ফুওং কাউ (Phương Câu), ভান থান (Vạn Thạnh), ফুরং সাই(Phương Sài) এবং ফুরক হাই (Phước Hải) এর প্রাচীন গ্রামগুলি থেকে না ট্রাং টাউনলেট প্রতিষ্ঠিত হয়েছিল।

ফরাসি ইন্দোচীনের সময়, না ট্রাংকে খাঁহ হোয়া প্রদেশের প্রকৃত রাজধানী হিসেবে দেখা হতো। ঔপনিবেশিক প্রশাসনের অফিস (যেমন দূত অফিস, কমান্ডিং অফিস, ট্রেড অফিস, ডাকঘর) নাহা ট্রাং-এ অবস্থিত ছিল। স্থানীয় রাজকীয় অফিস যেমন প্রদেশ প্রধান, প্রাদেশিক বিচারক, সামরিক কমান্ডার ডিয়েন খান শহরে (একটি প্রাচীর ঘেরা সামরিক শহর) না ট্রাং-এর ১০ কিমি দক্ষিণ-পশ্চিমে।

১৯৩৭ সালের ৭ মে, ফরাসি ইন্দোচীনের গভর্নর-জেনারেল আরেকটি ডিক্রির মাধ্যমে না ট্রাং টাউনলেটকে শহরে উন্নীত করেন। [৬] এই সময়ে, না ট্রাং টাউনের পাঁচটি ওয়ার্ড ছিল প্রাচীন গ্রামের উপর ভিত্তি করে শহরটিকে একীভূত করার জন্য: Xương Huân, Phương Câu, Vạn Thạnh, Phương Sài এবং Phước Hải।

২৭ জানুয়ারী ১৯৫৮-এ, ভিয়েতনাম প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি, এনগো দ্বীন ডিয়েম ডিক্রি ১৮-বিএনভি দ্বারা এনহা ট্রাং-এর শহরের মর্যাদা বাতিল করে এবং না ট্রাংকে দুটি গ্রামীণ কমিউনে বিভক্ত করে: এনহা ট্রাং ডং (পূর্ব ন্হা ট্রাং) এবং ন্হা ট্রাং ওয়েস্টার্ন এনহা ট্রাং), Vĩnh Xương কাউন্টির প্রশাসনের অধীনে।

১৯৬০ এর দশকের শেষের দিকে, মার্কিন সেনাবাহিনীর প্রথম ফিল্ড ফোর্স, ভিয়েতনাম (1FFV) এর সদর দপ্তর ছিল নাহা ট্রাং। 1FFV ছিল ইউএস আর্মি মিলিটারি অ্যাসিসট্যান্স কমান্ড, ভিয়েতনাম (MACV)-এর কর্পস-স্তরের প্রধান অধস্তন কমান্ড।

২২ অক্টোবর ১৯৭০ তারিখে, ভিয়েতনাম প্রজাতন্ত্রের সরকার ডিক্রি 132-SL/NV দ্বারা Nha Trang Đông এবং Nha Trang Tây এবং অন্যান্য গ্রামীণ কমিউনের মাটিতে Nha Trang Town পুনঃপ্রতিষ্ঠিত করে। সেই প্রতিষ্ঠার পর, সরকার ৫ জুন ১৯৭১ তারিখের ডিক্রি 357-ĐUHC/NC/NĐ দ্বারা না ট্রাং-কে ১১টি শহুরে অঞ্চলে বিভক্ত করে।

২ এপ্রিল ১৯৭৫, কমিউনিস্ট ( ভিয়েত কং / পিআরজি / ভিপিএ ) বাহিনী শহরটি দখল করে। ৪ এপ্রিল ১৯৭৫-এ, খাঁহ হও সামরিক কমিশন ( Ủy ban Quân quản Khánh Hòa ) না ট্রাং কে তিনটি প্রশাসনিক জেলায় বিভক্ত করেছে: জেলা ১, জেলা ২ এবং ভিন সুওং জেলা। ১৯৭৫ সালের সেপ্টেম্বরে, জেলাগুলিকে একীভূত করা হয় একটি সত্তায় - না ট্রাং শহরে।

৩০ মার্চ ১৯৭৭-এ, ভিয়েতনামের সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের কাউন্সিল (বর্তমানে মন্ত্রিসভা) সিদ্ধান্ত 391-CP/QĐ দ্বারা এনহা ট্রাংকে শহরের মর্যাদায় উন্নীত করে, একটি কাউন্টি-স্তরের শহর ফু খান প্রদেশের (একটি প্রদেশ) প্রশাসনের অধীনে। বর্তমানে ফু ইয়েন প্রদেশ এবং খান হোয়া প্রদেশের একীকরণের মাধ্যমে তৈরি করা হয়েছে)। প্রাক্তন ভিন সুওং কাউন্টির সাতটি কমিউন, যথা ভিন থাই, ভিন নগক, ভিন Vĩnh Hiệp, ভিন Vĩnh Lương, ভিন Vĩnh Trung, ভিন Vĩnh Thạnh, ভিন Vĩnh Phương Khánh Xương কাউন্টি থেকে বিভক্ত হয়ে N.N.T।

২৭ মার্চ ১৯৭৮-এ, প্রাদেশিক সরকার সিদ্ধান্ত 54-BT দ্বারা এনহা ট্রাং শহরের অধীনে Phước Đồng কমিউন প্রতিষ্ঠা করে।

১ জুলাই ১৯৮৯-এ, খান হোয়া ফু খানহ প্রদেশ থেকে বিভক্ত হয়ে খ্যান হোয়া প্রদেশে পরিণত হয়, যেমনটি ছিল আগের মতো, না ট্রাংকে খ্যান হোয়া প্রদেশের রাজধানী করা হয়েছিল। ২২শে এপ্রিল, ১৯৯৯-এ, ফান ভান খাই 106/1999 ডিসিশন দ্বারা এনহা ট্রাং শহরকে দ্বিতীয় শ্রেণীর পৌর শহর হিসাবে স্বীকৃতি দেয়। 22শে এপ্রিল, 2009-এ, প্রাক্তন প্রধানমন্ত্রী নগুয়েন টেন ডং না ট্রাং শহরকে প্রথম শ্রেণীর পৌর শহর হিসাবে স্বীকৃতি দেন।

ভূগোল

[সম্পাদনা]

না ট্রাং শহরের মহানগর এলাকা ২৫১ কিমি (৯৭ মা) এবং জনসংখ্যা প্রায় ৫,০০,০০০। এটির উত্তরে নিন সোয়া (Ninh Hòa) শহর, দক্ষিণে কাম রান (Cam Ranh) শহর, পশ্চিমে দিয়েন খান (Diên Khánh) শহর এবং পূর্বে পূর্ব সাগরের সীমানা। শহরটি সুন্দর এনহা ট্রাং উপসাগরে অবস্থিত, যা ট্র্যাভেল + লেশার দ্বারা পরবর্তী দুই বছরে বিশ্বের ২৯টি সবচেয়ে সুন্দর উপসাগরের একটি হিসাবে বেছে নেওয়া হয়েছিল। না ট্রাং এর তিন দিকেই পাহাড় এবং একটি বড় দ্বীপ এবং চতুর্থ দিকে চারটি ছোট দ্বীপ (সরাসরি শহরের প্রধান এলাকার সামনে সমুদ্রে) দ্বারা বেষ্টিত, বড় ঝড়কে শহরের সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষা করে।

কাই নদীর মুখে পো নগর টাওয়ার

জলবায়ু

[সম্পাদনা]

নি ট্রাং-এর কোপেন জলবায়ু শ্রেণিবিভাগ হিসাবে গ্রীষ্মমণ্ডলীয় সাভানা জলবায়ু। জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত দীর্ঘ শুষ্ক মৌসুম এবং সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত একটি ছোট আর্দ্র ঋতু, যখন ১,০২৯ মিমি (৪১ ইঞ্চি) শহরের মোট বার্ষিক বৃষ্টিপাতের প্রায় ১,৩০০ মিমি (৫১ ইঞ্চি) উত্তর-পূর্ব মৌসুমি বায়ু থেকে প্রাপ্ত হয়। [৭] [৮] আর্দ্র মৌসুমে টাইফুন থেকে অতি ভারী বৃষ্টিপাত অস্বাভাবিক নয়, [৯] যদিও শহরটি সবচেয়ে খারাপ বাতাস থেকে রক্ষা পায়।

না ট্রাং-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °সে (°ফা) ৩১.৯
(৮৯.৪)
৩৩.৩
(৯১.৯)
৩৪.২
(৯৩.৬)
৩৫.৯
(৯৬.৬)
৩৮.৫
(১০১.৩)
৩৯.৫
(১০৩.১)
৩৯.০
(১০২.২)
৩৯.৫
(১০৩.১)
৩৮.৩
(১০০.৯)
৩৪.৮
(৯৪.৬)
৩৪.৩
(৯৩.৭)
৩২.৮
(৯১.০)
৩৯.৫
(১০৩.১)
সর্বোচ্চ গড় °সে (°ফা) ২৬.৯
(৮০.৪)
২৭.৭
(৮১.৯)
২৯.৩
(৮৪.৭)
৩১.০
(৮৭.৮)
৩২.৩
(৯০.১)
৩২.৫
(৯০.৫)
৩২.৪
(৯০.৩)
৩২.৫
(৯০.৫)
৩১.৫
(৮৮.৭)
২৯.৭
(৮৫.৫)
২৮.২
(৮২.৮)
২৬.৯
(৮০.৪)
৩০.১
(৮৬.২)
দৈনিক গড় °সে (°ফা) ২৩.৯
(৭৫.০)
২৪.৫
(৭৬.১)
২৫.৭
(৭৮.৩)
২৭.৩
(৮১.১)
২৮.৪
(৮৩.১)
২৮.৬
(৮৩.৫)
২৮.৪
(৮৩.১)
২৮.৪
(৮৩.১)
২৭.৬
(৮১.৭)
২৬.৬
(৭৯.৯)
২৫.৬
(৭৮.১)
২৪.৪
(৭৫.৯)
২৬.৬
(৭৯.৯)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ২১.৩
(৭০.৩)
২১.৮
(৭১.২)
২২.৯
(৭৩.২)
২৪.৬
(৭৬.৩)
২৫.৫
(৭৭.৯)
২৫.৬
(৭৮.১)
২৫.৪
(৭৭.৭)
২৫.৪
(৭৭.৭)
২৪.৭
(৭৬.৫)
২৪.০
(৭৫.২)
২৩.৩
(৭৩.৯)
২২.০
(৭১.৬)
২৩.৯
(৭৫.০)
সর্বনিম্ন রেকর্ড °সে (°ফা) ১৪.৬
(৫৮.৩)
১৪.৬
(৫৮.৩)
১৬.৪
(৬১.৫)
১৯.৪
(৬৬.৯)
১৯.৭
(৬৭.৫)
১৯.৮
(৬৭.৬)
২০.৬
(৬৯.১)
২১.৫
(৭০.৭)
২১.৩
(৭০.৩)
১৮.৮
(৬৫.৮)
১৬.৯
(৬২.৪)
১৫.১
(৫৯.২)
১৪.৬
(৫৮.৩)
বৃষ্টিপাতের গড় মিমি (ইঞ্চি) ৩৮
(১.৫)
১৬
(০.৬)
৩১
(১.২)
৩৫
(১.৪)
৭০
(২.৮)
৫৯
(২.৩)
৩৬
(১.৪)
৫০
(২.০)
১৫৯
(৬.৩)
৩০২
(১১.৯)
৩৩২
(১৩.১)
১৫৩
(৬.০)
১,২৮০
(৫০.৪)
বৃষ্টিবহুল দিনগুলির গড় ৭.৮ ৪.০ ৩.৩ ৪.৩ ৮.৫ ৯.২ ৮.৪ ৯.৬ ১৫.২ ১৭.৭ ১৭.৬ ১৪.০ ১১৯.৫
আপেক্ষিক আদ্রতার গড় (%) ৭৮.০ ৭৮.৮ ৭৯.৭ ৮০.৫ ৭৯.৩ ৭৭.৮ ৭৭.২ ৭৭.৪ ৮০.৪ ৮৩.২ ৮১.৮ ৭৯.৫ ৭৯.৫
মাসিক সূর্যালোক ঘণ্টার গড় ১৮৫ ২০৮ ২৬১ ২৫৮ ২৫৫ ২৩০ ২৪২ ২৩৩ ২০২ ১৮৩ ১৪২ ১৪২ ২,৫৪০
উৎস: Vietnam Institute for Building Science and Technology[১০]

প্রশাসনিক বিভাগ

[সম্পাদনা]
না ট্রাং সিটি হল
Trầm Hương টাওয়ার (আক্ষরিক অর্থে: Agarwood ), একটি শহরের আইকন

না ট্রাং ২৭টি ওয়ার্ড এবং কমিউনে বিভক্ত, যার মধ্যে ১৯টি শহুরে ওয়ার্ড: ভিনহ হ্যাই, ভিনহ ফাউক, ভিন থাই, সুওং হুয়ান, ভ্যান থ্যাং, ভ্যান থ্যাং, বান থ্যাং, ন্যাং সাঁই, ফাং সাঁই ফুরক তিয়েন, ফুরক হাই, লক থো, তান লাপ, ভিন নগুয়েন, ভিন ত্রুওং, ফুওক লং (নভেম্বর ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত), ভিন হোয়া (এপ্রিল ২০০২ সালে প্রতিষ্ঠিত); এবং 8টি শহরতলির কমিউন: ভিনহ ফুং, ভিন ট্রুং, ভিন থান, ভিন থাই, ভিন হিয়প, ভিন এনগক, ভিন লুং এবং ফাউক ডোং। ১৯৯৮ সাল থেকে, দ্রুত নগরায়নের কারণে, অনেক নগর পরিকল্পিত অঞ্চল তৈরি করা হয়েছে: হোন র, বক ভিয়েত, থান গিয়া, ডুরং ডে এবং নাম হোন খো।

শিক্ষা

[সম্পাদনা]

এনহা ট্রাং হল বহুবিভাগীয় এনহা ট্রাং বিশ্ববিদ্যালয় (পূর্বে এনহা ট্রাং ফিশারী ইউনিভার্সিটি); নেভাল অ্যান্ড এভিয়েশন একাডেমি; একটি শিক্ষক প্রশিক্ষণ কলেজ; খানহ হোয়া ইউনিভার্সিটি, সেইসাথে এনহা ট্রাং ওশানোগ্রাফি ইনস্টিটিউট ভিয়েতনামের সমুদ্রবিজ্ঞানের একটি অনন্য ইনস্টিটিউট এবং না ট্রাংয়ের পাস্তুর ইনস্টিটিউট, অনেক বিখ্যাত পাস্তুর ইনস্টিটিউটগুলির মধ্যে একটি।

না ট্রাং পাস্তুর ইনস্টিটিউট

[সম্পাদনা]

ফরাসি-সুইস ব্যাকটেরিয়াবিদ আলেকজান্দ্র ইয়েরসিন, ইয়ারসিনিয়া পেস্টিস ব্যাকটেরিয়ামের আবিষ্কারক ৫০ বছর ধরে না ট্রাং-এ বসবাস করেছিলেন এবং স্নেহের সাথে অং নামে পরিচিত ছিলেন। তিনি বুবোনিক প্লেগ নিয়ে গবেষণার জন্য নিবেদিত ইন্দোচাইনিজ পাস্তুর ইনস্টিটিউট (বর্তমানে এনহা ট্রাং এর পাস্তুর ইনস্টিটিউট নামে পরিচিত) প্রতিষ্ঠা করেন। ইয়েরসিন ১৯৪৩ সালের ১ মার্চ না ট্রাং-এ মারা যান। শহরের একটি রাস্তার নামকরণ করা হয়েছে তাঁর নামে, এবং তাঁর সমাধির উপরে একটি মাজার তৈরি করা হয়েছে। তার কৃতিত্বের জন্য নিবেদিত একটি ইয়ারসিন জাদুঘর রয়েছে।

অর্থনীতি

[সম্পাদনা]

না ট্রাং এর অর্থনীতি মূলত পর্যটনের উপর নির্ভর করে। শহরের আশেপাশের শহরতলিতে জাহাজ নির্মাণ শিল্প গড়ে উঠেছে এবং স্থানীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে। শহরের জন্য মৎস্য ও পরিষেবাগুলিও গুরুত্বপূর্ণ৷ ভিয়েতনামের বার্ষিক বাজেট রাজস্বের সবচেয়ে বড় অবদানকারীদের মধ্যে সাধারণভাবে খান হোয়া প্রদেশ এবং বিশেষ করে এনহা ট্রাং। সমুদ্রে গলদা চিংড়ি চাষ শহরতলির এলাকায় বসবাসকারী মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ শিল্প।

শহরের দক্ষিণে, ক্যাম রনহ বে দ্বারা, বেশ কয়েকটি শিল্প পার্ক নির্মাণাধীন এবং বিনিয়োগকারীদের জন্য আংশিকভাবে উপলব্ধ। একবার ভ্যান ফং উপসাগরে গভীর-জলের বন্দর নির্মাণ সম্পন্ন হলে, এই এলাকাটি প্রদেশের তৃতীয় গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চলে পরিণত হবে (নহা ট্রাং এবং ক্যাম রণ ছাড়াও)।

২০২০ সালের ডিসেম্বরে নাহা ট্রাং এর উপকূলরেখা।

পর্যটন

[সম্পাদনা]
ভিনপার্ল ক্যাবল কার
ভিনপার্ল ওয়াটারপার্ক

এনহা ট্রাং ভিয়েতনামের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রগুলির মধ্যে একটি, সূক্ষ্ম এবং পরিষ্কার বালির সৈকত এবং সারা বছর ধরে হালকা তাপমাত্রা সহ পরিষ্কার সমুদ্রের জলের জন্য সুপ্রসিদ্ধ। বেশ কয়েকটি রিসর্ট রয়েছে: যেমন ভিনপার্ল, ডায়মন্ড বে এবং আনা মান্দারা এবং চিত্তবিনোদন এবং জল উদ্যান, শহরে এবং উপকূলের দ্বীপগুলিতে। ন ট্রাং-এর সম্ভবত সবচেয়ে সুন্দর রাস্তা হল সমুদ্রের ধারে ট্রান ফু স্ট্রিট, কখনও কখনও ভিয়েতনামের প্যাসিফিক কোস্ট হাইওয়ে হিসাবে উল্লেখ করা হয়।

এনহা ট্রাং-এর কাছেই হল হোন ট্রে দ্বীপ (বাঁশের দ্বীপ), যেখানে ভিনপার্ল গ্রুপ পরিচালিত একটি প্রধান রিসোর্ট। ভিনপার্ল ক্যাবল কার, একটি গন্ডোলা লিফ্ট সিস্টেম, মূল ভূখণ্ডকে ফাইভ-স্টার রিসোর্ট এবং হোন ট্রে দ্বীপের থিম পার্কের সাথে সংযুক্ত করে।

এনহা ট্রাং হংকং থেকে শুরু হওয়া বার্ষিক ইয়ট রেসের জন্য একটি স্টপওভার। সাম্প্রতিক বছরগুলিতে, শহরটি অনেকগুলি পাঁচ-তারকা সমুদ্র ভ্রমণকে স্বাগত জানিয়েছে। পালতোলা নৌকা রেসিং ছাড়াও, না ট্রাং দর্শনার্থীদের জন্য বিভিন্ন ধরনের পর্যটন কার্যক্রম সরবরাহ করে। আইল্যান্ড হপিং, স্কুবা ডাইভিং, ওয়াটার স্পোর্টস এবং অন্যান্য ক্রীড়া কার্যক্রম উপভোগ করা যেতে পারে। চো ড্যাম মার্কেটের কাছে অবস্থিত এনহা ট্রাং ট্যুরিস্ট ইনফরমেশন সেন্টার (একটি বেসরকারী সংস্থা), দর্শনার্থীদের তথ্য প্রদানের জন্য স্থাপন করা হয়েছে। [১১]

স্থানীয় রন্ধনপ্রণালীটি তাজা সামুদ্রিক খাবার এবং চালের কাগজে ঘূর্ণিত বারবিকিউড শুয়োরের মাংসের জন্য সবচেয়ে বিখ্যাত। এলাকার পাখির নীড়ের স্যুপটিকে ভিয়েতনামের অন্যতম সেরা বলে মনে করা হয়। পাখির বাসা বন্য অঞ্চলে, উপকূলের দ্বীপের পাখির খামারে এবং এমনকি শহরের ভিতরের কিছু বাড়িতে সংগ্রহ করা হয়। প্রশ্নে চাষ করা পাখিটি সুইফলেট গ্রুপের অন্তর্গত, জনপ্রিয়ভাবে ইয়েন হাং ( এরোড্রামাস ফুসিফ্যাগাস এবং এ. জার্মানি ) নামে পরিচিত।

ভ্রমণকারীদের আকর্ষণ

[সম্পাদনা]
না ট্রাং-এ একটি জনপ্রিয় মৎস্যচাষী নৌকা এবং একটি গোলাকার বাঁশের কোরাকল

স্কুবা ডাইভিং এবং কাইট বোর্ডিং পাওয়া যায়, যেমন ক্যাটামারান পালতোলা নৌকা। বাতাস স্থির।

  • আলেকজান্দ্রে ইয়ারসিন যাদুঘর
  • না ট্রাং এর পাস্তুর ইনস্টিটিউট
  • এনহা ট্রাং ওশেনোগ্রাফি ইনস্টিটিউট, ইন্দোচীনের সবচেয়ে বড়, যেখানে হাজার হাজার সামুদ্রিক জীবনের নমুনা, প্রদর্শনী রয়েছে। এটি ভিয়েতনামের বৃহত্তম মহাসাগরীয় গ্রন্থাগারের আবাসস্থল।
  • চান তোয়া চার্চ (বা মাউন্টেন চার্চ)
  • লং সন প্যাগোডা, এবং এর গৌতম বুদ্ধের মূর্তি।
  • টং লাম লো সন প্যাগোডা এবং অমিতাভ বুদ্ধের মূর্তি।
  • ম্যাজিকাল মিস্ট্রি ট্যুর নাহা ট্রাং
  • কাই নদীতে নৌকা ভ্রমণ, উপকূলের দ্বীপ এবং বা হো জলপ্রপাত পরিদর্শন
  • সম্রাট বাও দান এর প্রাসাদ
  • থাপ বা হট স্প্রিং (লেডি টাওয়ার হট স্প্রিং)
  • না ফু লেগুন
  • হোয়া ল্যান স্ট্রিম (অর্কিড ফ্লাওয়ার স্ট্রিম)
  • বানর দ্বীপ
  • সান সৈকত
  • হোন তাম দ্বীপ (সিল্কওয়ার্ম দ্বীপ)
  • হোন মুন দ্বীপ (আবলুস দ্বীপ)
  • ফোন কন সে ত্রে দ্বীপ (বাঁশের চড়ুই দ্বীপ)
  • হোং দ্বীপ
  • ডাও ইয়েন দ্বীপ (সুইফলেট দ্বীপ)
  • হোন ট্রে দ্বীপ (বাঁশের দ্বীপ)
  • সুওই দো স্ট্রীম
  • সুওই তিয়েন স্ট্রীম (পরীর স্রোত)
  • হোন বা পর্বত
  • কাই নদী মিনিগল্ফ এবং রেস্তোরাঁ এবং মেরিনা
  • ইয়াংবে জলপ্রপাত
  • থাপ বা পো নগর না ট্রাং (একটি চম্পা টাওয়ার)
  • চুয়া লং সন প্যাগোডা (আক্ষরিক অর্থে "ড্রাগন মাউন্টেন প্যাগোডা" - বা সাদা বুদ্ধ প্যাগোডা)
  • ত্রি নগুয়েন অ্যাকোয়ারিয়াম (একটি অ্যাকোয়ারিয়াম যেখানে শত শত বিরল মহাসাগরীয় প্রজাতিকে খাওয়ানো হয়)
  • ভিনপার্ল ক্যাবল কার

সংস্কৃতি

[সম্পাদনা]
বান ক্যান নুডল স্যুপ

রন্ধনপ্রণালী

[সম্পাদনা]

স্থানীয় রন্ধনসম্পর্কীয় বিশেষত্ব যা মানুষকে আকৃষ্ট করে তা হল বান ক্যান চা কা (bánh canh chả cá) ( মাছের ধানের সাথে বান ক্যান ), বুন কা সুয়া (bún cá sứa) (জেলি মাছের সাথে ভাতের ভার্মিসেলি) এবং বান সেও মুক (bánh xèo mực) (স্কুইড প্যানকেক)।

নাইটলাইফটি অন্যান্য উপকূলীয় শহর যেমন মুই নে এবং ভুং তাউ থেকে উচ্চতর হিসাবে পরিচিত এটি সাধারণত ভিয়েতনামী নববর্ষের চারপাশে সবচেয়ে ব্যস্ত থাকে এবং বর্ষার সময় (বিশেষত নভেম্বর) এর সম্ভাব্য ব্যতিক্রম ছাড়া বছরের বেশিরভাগ সময়ই দেখার মতো হতে পারে।

অনেক পর্যটক না ট্রাং নদী কাই নৌকা যাত্রা উপভোগ করেন (স্থানীয়ভাবে সং কাই নামে পরিচিত, ভিয়েতনামী ভাষায় "গান" মানে "নদী")।

যখন ক্যাম রণ বে একটি গুরুত্বপূর্ণ নৌ ঘাঁটি ছিল, তখন না ট্রাং বিমানবন্দর ছিল শহরের প্রধান বিমানবন্দর। এই বিমানবন্দরটি ভিয়েতনাম যুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী এবং প্রজাতন্ত্রের ভিয়েতনাম বিমান বাহিনী দ্বারা ব্যবহৃত হয়েছিল। যখন ভিয়েতনামের সরকার দ্বারা ক্যাম রনহ বে-এর একটি অংশকে অর্থনৈতিক উন্নয়ন অঞ্চলে পরিণত করা হয়েছিল, তখন ক্যাম রণ আন্তর্জাতিক বিমানবন্দর (ভিয়েতনাম যুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা নির্মিত একটি সামরিক বিমানবন্দর) শহরের নতুন বেসামরিক বিমানবন্দর করা হয়েছিল। এই বিমানবন্দরটি ক্যাম রণ বে অবস্থিত শহরের ২৮ কিমি (১৭ মা) দক্ষিণে এবং (২০০৭ সালের হিসাবে) ভিয়েতনামের যাত্রী ট্রাফিকের ক্ষেত্রে চতুর্থ ব্যস্ততম বিমানবন্দর ছিল। ২০০৮ সালে ৬৮৩,০০০ এরও বেশি যাত্রীদের পরিষেবা প্রদান করে ছিল। ২০১৬ সালের হিসাবে, বিমানবন্দরটির হ্যানয়, হো চি মিন সিটি, হাই ফং, ডানাং, ভিন এর সাথে অভ্যন্তরীণ সংযোগ রয়েছে।

শহরটি জাতীয় সড়ক রুট ১ এর পাশে, দেশের উত্তর-দক্ষিণে অবস্থিত। পুনর্মিলন রেলওয়ে শহরটি অতিক্রম করে এবং না ট্রাং রেলওয়ে স্টেশনে থামে। শহরের উত্তরে ভ্যান ফং বন্দরের নির্মাণ কাজ, একটি গভীর জলের প্রকল্প যা ১০০,০০০ টন পর্যন্ত জাহাজ পরিচালনা করতে সক্ষম এবং বার্ষিক ১০০ মিলিয়ন টন পণ্যসম্ভার বহন করতে সক্ষম, জাপানি কর্পোরেশনগুলির একটি কনসোর্টিয়াম দ্বারা অগ্রগতি চলছে৷ এই বন্দর-শহর কমপ্লেক্স প্রকল্পের জন্য আনুমানিক বিনিয়োগ মূলধন US$১৫ বিলিয়ন পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

গ্যালারি

[সম্পাদনা]

বোন শহরগুলো

[সম্পাদনা]

আরও দেখুন

[সম্পাদনা]
  • Entovalva nhatrangensis

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Mở rộng Nha Trang về phía tây (Nha Trang will be expanded to the west"Tuoi Tre Newspaper। ২০১২-০৯-২৭। 
  2. Hồng Đức bản đồ, bản dịch của Bửu Cầm và cộng sự, Viện Khảo cổ Sài Gòn xuất bản 1962.
  3. 馬司培羅《占婆史》第一章《土地及人民》,臺灣商務印書館中譯本,6頁。
  4. 馬司培羅《占婆史》第一章《土地及人民》,臺灣商務印書館中譯本,4-5頁。
  5. According to J.O.I.C page 1689, a copy from French version kept as archives Monographical Department of Khanh Hoa Province Library.
  6. According to Official Gazette number 9 of 1937 by the French colonial government, kept as an archive in Monographical Department of Khanh Hoa Library.
  7. Kottek, Markus; Grieser, Jürgen (২০০৬)। "World Map of the Köppen-Geiger climate classification updated" (পিডিএফ): 259–263। ডিওআই:10.1127/0941-2948/2006/0130 
  8. Peel, M. C.; Finlayson B. L. (২০০৭)। "Updated world map of the Köppen–Geiger climate classification" (পিডিএফ): 1633–1644। আইএসএসএন 1027-5606ডিওআই:10.5194/hess-11-1633-2007অবাধে প্রবেশযোগ্য 
  9. More Variable Tropical Climates Have a Slower Demographic Growth
  10. "Vietnam Building Code Natural Physical & Climatic Data for Construction" (পিডিএফ) (ভিয়েতনামী ভাষায়)। Vietnam Institute for Building Science and Technology। ২২ জুলাই ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০১৮ 
  11. NhaTrang live info center