স্কুবা ডাইভিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কুবা ডাইভার

স্কুবা ডাইভিং হল পানির তলে নিজে বহনযোগ্য শ্বাসপ্রস্বাস নেওয়ার যন্ত্রের সাহায্যে ডাইভিং করা।[১]

ডাইভিং এর আরো অনেক উপায় আছে যেমন দম আটকে রেখে ডুব দেওয়া বা পাইপ জাতীয় যন্ত্রের সাহায্যে পানির উপর থেকে ডুবুরিকে নিশ্বাসের বাতাস সরবরাহ করা ইত্যাদি। তবে স্কুবা ডাইভার নিজেই নিজের নিশ্বাসের বাতাস সিলিন্ডারে করে বহন করে[২] যা তাকে পানির নিচে আরো স্বাধীনভাবে ঘোরাফেরা এবং স্বকীয়ভাবে কেজ করার স্বাধীনতা দেয়।

স্কুবা ডাইভিং সরঞ্জামগুলো ওপেন সার্কিট বা ক্লোজ সার্কিটও হতে পারে। ওপেন সার্কিট সরঞ্জামগুলো শ্বাস নেওয়ার পরে প্রশ্বাসের গ্যাস পানিতে ছড়িয়ে দেয়, অপরদিকে ক্লোজ সার্কিট যন্ত্রগুলো প্রশ্বাসের বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড অপসারন করে অক্সিজেন যোগ করে পুনরায় শ্বাসপ্রস্বাসের কাজে ব্যাবহার করা হয়।

স্কুবা ডাইভাররা পানির নিচে চলাফেরা করার সুবিধার জন্য মাছের লেজের মত পায়ে এক ধরনের রাবার বা প্লাস্টিক নির্মীত লম্বা জুতা পরে নেয় একে সুইমফিন বলে। এর বাহিরে ডুবুরির অতিরীক্ত গতির প্রয়োজন হলে ডাইভার প্রপালশন ভেহিকেল বা এক বিশেষ প্রকারের ব্যাটারি চালিত ডুবোজাহাজ ব্যাবহার করে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. US Navy Diving Manual, 6th revision। United States: US Naval Sea Systems Command। ২০০৬। সংগৃহীত ২৪ এপ্রিল ২০০৮ 
  2. Brubakk, Alf O; Neuman, Tom S (২০০৩)। Bennett and Elliott's physiology and medicine of diving, 5th Rev ed। United States: Saunders Ltd। পৃ: ৮০০। আইএসবিএন 0-7020-2571-2  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

সম্পর্কিত পাঠ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]